শনিবার, ১৬ অক্টোবর 2021 বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   রাজধানী -
                                                                                                                                                                                                                                                                                                                                 
স্ত্রীকে কুপিয়ে হত্যা করলো পাষন্ড স্বামী

স্টাফ রিপোর্টার :
রাজধানীর কদমতলীর নতুন শ্যামপুর আলমবাগ এলাকায় পাষন্ড স্বামী ওয়াসিম তার স্ত্রীকে কুপিয়ে হত্যা করেছে। গতকাল সোমবার রাতে এ ঘটনা ঘটে। নিহতের নাম শিরিন আক্তার (৩৫)। পুলিশ ঘাতক স্বামীকে আটক করেছে।

কদমতলী থানার ওসি প্রলয় কুমার জানান, পারিবারিক কলহের জের ধরে ওয়াসিম তার স্ত্রী শিরিনকে কুপিয়ে জখম করে। স্থানীয়রা দ্রুত তাকে মিটফোর্ড হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনার পরপরই ওয়াসিমকে আটক করেছে পুলিশ।

স্ত্রীকে কুপিয়ে হত্যা করলো পাষন্ড স্বামী
                                  

স্টাফ রিপোর্টার :
রাজধানীর কদমতলীর নতুন শ্যামপুর আলমবাগ এলাকায় পাষন্ড স্বামী ওয়াসিম তার স্ত্রীকে কুপিয়ে হত্যা করেছে। গতকাল সোমবার রাতে এ ঘটনা ঘটে। নিহতের নাম শিরিন আক্তার (৩৫)। পুলিশ ঘাতক স্বামীকে আটক করেছে।

কদমতলী থানার ওসি প্রলয় কুমার জানান, পারিবারিক কলহের জের ধরে ওয়াসিম তার স্ত্রী শিরিনকে কুপিয়ে জখম করে। স্থানীয়রা দ্রুত তাকে মিটফোর্ড হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনার পরপরই ওয়াসিমকে আটক করেছে পুলিশ।

মুফতি যুবায়েরের সন্ধান চেয়ে সংবাদ সম্মেলন
                                  

স্বাধীন বাংলা অনলাইন :
বিখ্যাত দাওয়াতি ব্যক্তিত্ব মুফতি যুবায়ের আহমাদ ‘নিখোঁজ’ রয়েছেন জানিয়ে তার সন্ধান চেয়েছেন পরিবারের সদস্যরা। আজ সোমবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তারা। এতে মুফতি যুবায়ের আহমাদের স্ত্রীসহ পরিবারের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

নিরপরাধ স্বামীকে খুঁজে বের করতে আইনশৃঙ্খলা বাহিনীকে বিশেষ নির্দেশ দানে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান তার স্ত্রী।

সংবাদ সম্মেলনে বলা হয়, দিনাজপুরের বাসিন্দা মুফতি যুবায়ের আহমাদ ঢাকার মুগদার একটি মাদ্রাসার পরিচালক। তিনি উত্তরবঙ্গে বেশ কিছু মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন। করোনাকালে এসব মাদ্রাসা বন্ধ হওয়ার পর নতুন করে সেগুলো কীভাবে চালু করা যায় সে বিষয়ে আলোচনার জন্য এলাকায় গিয়েছিলেন তিনি।

পরিবারের পক্ষ থেকে বলা হয়, সেসব মাদ্রাসা পরিদর্শন শেষে গত ১৭ সেপ্টেম্বর বিকাল ৫টায় সৈয়দপুর বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে ঢাকায় এসে পৌঁছান। ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে তিনি তার স্ত্রীকে কল করে জানান যে, তার আসতে কিছুটা দেরি হতে পারে। এরপর থেকেই তার ফোন নম্বর বন্ধ পাওয়া যাচ্ছে বলে অভিযোগ পরিবারের।

পরিবারের দাবি, মুফতি যুবায়ের আহমাদ কোনো রাজনৈতিক দল, মত, বিশৃঙ্খলা বা রাষ্ট্রবিরোধী কাজের সঙ্গে জড়িত নন। তার কোনো বক্তব্যে কিংবা লেখায় কোনো প্রকার উস্কানিমূলক, দেশ বা সরকার বিরোধী কিছু খুঁজে পাওয়া যাবে না।

ইতোমধ্যে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সহায়তা চাওয়া হয়েছে জানিয়ে পরিবারের পক্ষ থেকে আরও জানানো হয়, তারা প্রথমে তুরাগ থানায় অভিযোগ করতে গেলে সেখান থেকে বিমানবন্দর থানায় পাঠানো হয়। বিমানবন্দর থানা থেকে বলা হয়, ২৪ ঘণ্টার আগে কোনো রিপোর্ট হবে না। ২৪ ঘণ্টা পর গেলে থানা থেকে জানানো হয়, ভালো করে খোঁজ করতে থাকেন।

রাজধানীতে গ্রেফতার ৫৭
                                  

স্বাধীন বাংলা অনলাইন :
রাজধানীর বিভিন্ন এলাকায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে গতকাল শুক্রবার ভোর ৬টা থেকে শনিবার ভোর ৬টা পর্যন্ত অভিযান চালিয়ে মাদক কারবার ও সেবনের অভিযোগে ৫৭ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

আজ শনিবার সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, গ্রেফতার ৫৭ জনের কাছ থেকে এক হাজার ৪৪০ পিস ইয়াবা, ৩৫৫ গ্রাম ও ১৩৪ পুরিয়া হেরোইন, ৩ কেজি ৪৩০ গ্রাম গাঁজা ও ২০ ক্যান বিয়ার জব্দ করা হয়েছে।

গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪৮টি মামলা হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

সাভারে প্রবাসীর স্ত্রীকে গলা কেটে হত্যা
                                  

মোহাম্মদ ইয়াসিন, সাভার : ঢাকার অদুরে সাভার উপজেলার রাজাশন এলাকায় ঘরে ঢুকে রুমা (২৭) নামের এক প্রবাসীর স্ত্রীকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার ভোর রাতে সাভারের দক্ষিণ রাজাশন এলাকার সার্ভ স্কুল সংলগ্ন তার পিত্রালয়ে এ হত্যাকান্ডের ঘটনা ঘটে। স্বামী বিদেশে থাকায় ওই গৃহবধূ বাবার বাড়িতে একাই সেমি পাকা বাড়ির একটি কক্ষে থাকতেন।

নিহত রুমা সাভারের ওই এলাকার মহিউদ্দিন মোল্লার মেয়ে। তার স্বামী মোবারক হোসেন দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরে থাকেন। এ সুবাদে বেশির ভাগ সময় তার একমাত্র সন্তান নিয়ে তিনি তার বাবার বাড়িতেই থাকতেন।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, রাতে রুমা যথারীতি খেয়ে ঘুমিয়ে পড়ে। প্রতিদিন সে ভোরে ঘুম থেকে উঠতো। কিন্তু আজ না ওঠায় তার ঘরে যায় পরিবারের সদস্যরা। এসময় তার রক্তমাখা দেহ পড়ে থাকতে দেখে থানায় খবর দেয়। খবর পেয়ে ঘটনাস্থল থেকে নিহতের মরদেহ উদ্ধারকরে রাজধানীর  শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরন করা হয়েছে।

রাজধানীতে প্রাইভেটকারের ভেতরে ২ যুবকের লাশ
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট:
রাজধানীর সেগুনবাগিচায় নাভানা সিএনজি পাম্পে একটি প্রাইভেটকারের ভেতরে সিয়াম ও রাকিব দুই যুবকের লাশ পাওয়া গেছে। তারা ওই সিএনজি পাম্পের কর্মী বলে জানা গেছে।

আজ মঙ্গলবার সকালে দুজনের লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছে পুলিশ। শাহবাগ থানার এসআই গোলাপ উদ্দিন মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।
 
পুলিশ জানায়, সকালে নাভানা সিএনজি পাম্পে গাড়ির ভেতরে দুই কর্মচারীর লাশ পাওয়া গেছে। গাড়িটি কাপড় দিয়ে ঢাকা ছিল। ধারণা করা হচ্ছে, ভেতরে অক্সিজেনের অভাবে দুজনের মৃত্যু হতে পারে। ময়নাতদন্তের জন্য লাশ ঢামেক মর্গে পাঠানো হয়েছে। রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

পল্লবীতে গাড়ীর চাকায় পিষ্ট শিশু সায়েম
                                  

স্টাফ রিপোর্টার :
রাজধানীর পল্লবীতে মুরগি বহনকারী গাড়িচাপায় সায়েম (৩) নামে এক শিশু নিহত হয়েছে। শনিবার সকালে মিরপুর ১১ নম্বর আদর্শনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ৭টার দিকে পল্লবীর আদর্শনগরে ২২তলা গার্মেন্স সংলগ্ন মুরগি  মার্কেটের একটি আড়তে মুরগি আনলোড করে গাড়িটি ফেরত যাচ্ছিল। এ সময় সায়েম তার বাবার পিছু নিয়ে রাস্তায় বের হয়। ১৩ নম্বর গলির পশ্চিম পাশে পৌঁছামাত্র দ্রুতগতির গাড়ির সামনের চাকায় চাপা পড়ে শিশুটি। এতে ঘটনাস্থলেই সে নিহত হয়।

স্থানীয়রা ধাওয়া দিয়ে গাড়িটি আটক করলেও চালক ও তার সহযোগী পালিয়ে যায়।

সায়েমের মা রোজী জানান, সকালে তার স্বামী মুরগি জবাই করার জন্য রাস্তায় বের হন। এ সময় সায়েমও তার পিছু নেয়। ছেলে যে তার পিছু নিয়েছে তা জানত না তার বাবা। এরই মধ্যে দুর্ঘটনাটি ঘটে।

পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

গ্যাসলাইন বিস্ফোরণে দগ্ধ ৭; আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি
                                  

স্টাফ রিপোর্টার :
রাজধানীর মিরপুর-১১ নম্বরের একটি বাসায় গ্যাস পাইপলাইনে বিস্ফোরণে শিশুসহ ৭ জন দগ্ধ হয়েছেন। দগ্ধরা হলেন- নওশীন (৫), শফিক (৩৫), সুমন (৪০), রওশন আরা (৭০), রিনা (৫০), নাজনীন (২৫) ও রেনু (৩৫)। দগ্ধদের সকলেই আশঙ্কাজনক বলে চিকিৎসক জানিয়েছেন।

বুধবার (২৫ আগস্ট) দিবাগত রাত ১টায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। পরে তাদের উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. আইউব হোসেন জানান, প্রত্যেকের অবস্থায় আশঙ্কাজনক। তাদের প্রায় সবারই শ্বাসনালীতে ক্ষত রয়েছে।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার কামরুল হাসান জানান, ফায়ার সার্ভিসের মিরপুর বিভাগের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এছাড়া দগ্ধদের শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

জানা যায়, মিরপুর-১১ নম্বরের সি-ব্লকের ১১ নম্বর রোডের ছয়তলা বাড়িটির গ্যাস সংযোগ মেরামত করার সময় লাইন পরীক্ষা করতে নিচতলার চুলা জ্বালালে বিস্ফোরণ ঘটে। এর পরই আগুন ধরে যায়।

কোচিং সেন্টারে জবি শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ
                                  

জবি প্রতিনিধি :
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) তৃতীয় বর্ষের এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রাজধানীর উত্তরা ৬ নম্বর সেক্টরের একটি কোচিং সেন্টারের কক্ষ থেকে মরদেহটি ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয় গতকাল রোববার রাত সাড়ে ১২টার দিকে।

ওই শিক্ষার্থীর নাম মো. মিজবাহ উল আজিম। তিনি ২০১৭-১৮ সেশনের (১৩ তম ব্যাচ) জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন।

উদ্ধার করার পর রোববার রাতেই মরদেহ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের মর্গে পাঠানো হয়। সোমবার সকালে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়। মিজবাহর গ্রামের বাড়ি বরিশালের বানারিপাড়া। সেখানেই তার দাফন হবে।

যে কোচিং সেন্টার থেকে মিজবাহর মরদেহ উদ্ধার করা হয়েছে সেটি তার বড় ভাইয়ের। আরও দুই সহকর্মীর সঙ্গে কোচিং সেন্টারটির একটি কক্ষে থাকতেন তিনি। মিজবাহকে না পেয়ে তার কক্ষ ধাক্কা দিয়ে খুলে তাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পায় সহকর্মীরা।

উত্তরা পূর্ব থানার উপ পরিদর্শক (এসআই) শাহিন আল রশিদ জানান, ‘মরদেহটি কক্ষের ভেতর ফ্যানের সঙ্গে লাইলন রশি দিয়ে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। আমরা মরহেদ উদ্ধার করে সোহরাওয়ার্দীতে নিয়ে আসছি। নিহতের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

এ ব্যাপারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ‘আমি খবর নিয়েছি। উত্তরা পূর্ব থানা থেকে পোস্টমর্টেমের পাঠানো হয়েছে। গতকাল রাত সাড়ে ১১টায় গলায় ফাঁস দেয়া অবস্থায় পুলিশ তাকে উদ্ধার করেছে। সে তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি বরিশাল জেলার বানাড়িপাড়ায়।’

এ ঘটনায় উত্তরা পূর্ব থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।

বনানীতে ছয়তলা ভবনে আগুন
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : রাজধানীর বনানীর চেয়ারম্যান বাড়ি এলাকার একটি ভবনে আগুন লেগেছে। ছয়তলা ভবনের তৃতীয়তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের টেলিফোন অপারেটর এনামুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার সকাল ৯টা ১০ মিনিটে চেয়ারম্যান বাড়ি এলাকার ছয় তলা ভবনের তৃতীয় তলায় আগুন লাগার খবর পান তারা। আগুন নেভাতে ঘটনাস্থলে ১৪ টি ইউনিট কাজ করছে।

অগ্নিনির্বাপক বাহিনীর নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত অপারেটর জিয়াউর রহমান বলেন, ভবনটির দ্বিতীয় তলায় আনন্দ টিভির কার্যালয়। তৃতীয় তলায় বিভিন্ন ধরনের ক্রেস্ট তৈরি করা হয়, এখানেই আগুন লেগেছে।

অগ্নিকাণ্ডের সময় ওই ভবনে কোনো কর্মী কর্মরত ছিলেন কি না বা কেউ হতাহত হয়েছেন কি না, তা নিশ্চিত করতে পারেনি ফায়ার সার্ভিস।

চিরচেনা রূপে ফিরলো ঢাকা
                                  

স্টাফ রিপোর্টার : করোনা মহামারি রোধে জারি করা কঠোর লকডাউন শিথিল করা হয়েছে। ফলে আজ বুধবার থেকে রাজধানী ঢাকায় স্বাভাবিক হয়েছে সব ধরনের যান চলাচল। এছাড়া অফিস-আদালত, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও দোকানপাট-শপিংমল খুলে যাওয়ায় সড়কে বেড়েছে সাধারণ মানুষের উপস্থিতি।

এর আগে গত রোববার স্বাস্থ্যবিধিতে জোর দিয়ে  দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

সরেজমিন রাজধানীর বিভিন্ন রাস্তাঘাট ঘুরে দেখা গেছে, লকডাউন শিথিলের প্রথম দিনের সকালেই রাজধানী প্রায় চিরচেনা রূপে ফিরে এসেছে। বিভিন্ন রাস্তাঘাটে রিকশা, সাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল, ভ্যান গাড়ি, কাভার্ডভ্যান, ছোট-বড় বাস, জিপগাড়ি ও মাইক্রোবাসসহ অসংখ্য যানবাহন চলাচল করছে। সকালের দিকে সরকারি-বেসরকারি অফিসগামীদের ভিড় থাকায় বেশ কয়েকটি রাস্তায় যানজটের সৃষ্টি হয়। এ সময় ট্রাফিক পুলিশকে ব্যতিব্যস্ত হয়ে যানজট সামাল দিতে দেখা যায়।

টিকা নিতে রাজধানীর কেন্দ্রগুলোতে মানুষের উপচেপড়া ভিড়
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : মহামারি নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সারাদেশে চলছে গণটিকাদান কর্মসূচি। গতকাল শনিবার থেকে দেশের সকল ইউনিয়ন পর্যায়ে এই ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হয়েছে। আজ রোববার দ্বিতীয় দিনের মতো চলছে টিকাদান কর্মসূচি।

অদৃশ্য ভাইরাস থেকে বাঁচতে টিকা নিতে প্রতিটি কেন্দ্রে ভিড় করছেন হাজারো মানুষ। এনআইডি কার্ড নিয়ে দাঁড়িয়েছেন দীর্ঘলাইনে। তবে টিকার স্বল্পতার কারণে অনেকেই টিকা কার্ড পাচ্ছেন না। অনেকে টিকা কার্ড না পেলেও এসেছেন টিকাকেন্দ্রে। দীর্ঘ সময় অপেক্ষার পর ফিরে যেতে হচ্ছে তাদের। রাজধানীর কয়েকটি টিকা কেন্দ্রে এমন দৃশ্য চোখে পড়ে।

সকাল ৯টা বাজতেই রাজধানীর মাতুয়াইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬৫ নম্বর ওয়ার্ডের টিকাকেন্দ্রে কয়েকশ নারী-পুরুষের দীর্ঘলাইন তৈরি হয়। সকালের বৃষ্টি মাথায় নিয়েই লোকজন টিকা নিতে চলে আসেন। দীর্ঘক্ষণ অপেক্ষার পর টিকা দিতে পেরে স্বস্তি প্রকাশ করেন তারা।

সকাল ১০টায় পল্লবী ২ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে গিয়ে দেখা যায়, টিকা নেয়ার জন্য বাইরে কয়েকশত লোক দাঁড়িয়ে আছেন। ফজরের নামাজের পর এসে লাইনে দাঁড়িয়েও অনেকেই টিকা পাননি বলে অভিযোগ করেন।

মো. হাসান নামের একজন বলেন, আমি সকাল ৭টার সময় আসছি। এখন পর্যন্ত টিকার কোনো খবর নেই। বাইরের গেট দিয়ে পার্সোনালি লোক ঢোকানো হচ্ছে।

শেওড়াপাড়া বাসস্ট্যান্ড সংলগ্ন মাদ্রি গ্রাস কনভেনসন সেন্টারে গিয়ে দেখা যায়, সকাল ৯টা থেকে টিকাদান কার্যক্রম শুরু হলেও সকাল ৬টা থেকেই মানুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছেন। দীর্ঘ ৪ ঘণ্টা ধরে দাঁড়িয়ে থেকেও অনেকে টিকা নিতে পারেননি। তবে বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া হচ্ছে।

দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকেও টিকা দিতে না পেরে অনেকে হতাশা প্রকাশ করেছেন। তারা বলছেন, এতো দীর্ঘ লাইন কখন শেষ হবে? আজ আদৌ টিকা দিতে পারবো কিনা শঙ্কা রয়েছে।

টিকার জন্য লাইনে দাঁড়িয়ে থাকা শেওড়াপাড়ার বাসিন্দা বাদল বলেন, আমি গতকালও লাইনে দাঁড়িয়ে টিকা দিতে পারিনি। আজ সকাল পৌনে সাতটা থেকে দাঁড়িয়ে আছি। লাইন আগাচ্ছে না। জানি না আজও টিকা দিতে পারবো কিনা।

টিকাদান কেন্দ্রে পুরুষের পাশাপাশি নারীদেরও দীর্ঘ লাইন দেখা গেছে। কষ্ট হলেও টিকা নিয়েই ফিরতে চান তারা। এ ব্যাপারে পশ্চিম শেওড়াপাড়ার বাসিন্দা রহিমা বেগম বলেন, সকাল সাড়ে ৭টায় এখানে এসেছি। লাইন খুব ধীরে ধীরে আগাচ্ছে। তবে দেরি হলেও আজই টিকা নিয়ে বাড়ি ফিরবো।

শনিবার দেশব্যাপী শুরু হওয়া গণটিকা দানের কর্মসূচিতে প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে ২৭ লাখ ৮৩ হাজার ১৭২ জনকে। তবে গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও সিলেট জেলার গণটিকাদানের নারী ও পুরুষের আলাদা হিসাব না আাসায় তা মূল তথ্যে যোগ হয়নি। পরবর্তীতে তা প্রতিবেদনে যোগ করে দেয়া হবে। এছাড়া শনিবার নিয়মিত টিকাদান কর্মসূচিতে ৫৩ হাজার ৭৯৮ জন দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন।

সারাদেশে ২৫ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠী, নারী, শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের মানুষকে প্রাধান্য দিয়ে শুরু হয়েছে গণটিকাদান কার্যক্রম। দেশের চার হাজার ৬০০টি ইউনিয়নে, এক হাজার ৫৪টি পৌরসভায় এবং সিটি করপোরেশন এলাকার ৪৩৩টি ওয়ার্ডে একযোগে টিকা দেয়া হচ্ছে।

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ, একদিনে হাসপাতালে ভর্তি শতাধিক
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে চলা লকডাউনের মধ্যেই রাজধানী ঢাকায় বাড়ছে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা।

গত ২৪ ঘণ্টা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ১০৪ জন  রোগী ভর্তি হয়েছেন; যা চলতি বছরে একদিনে ঢাকায় সর্বোচ্চ সংখ্যক রোগী হাসপাতালে ভর্তির রেকর্ড।

শনিবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৪২২ জন রোগী ভর্তি আছে। এর মধ্যে ঢাকাতেই আছে ৪১৯ জন, আর বাকি ৩ জন ঢাকার বাইরে অন্য বিভাগে।

আর চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৪ জুলাই পর্যন্ত ১ হাজার ৫৭৪ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ১ হাজার ১৪৯ জন।

এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৩ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া ১০৪ জন রোগীর মধ্যে সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৩১ জন ও বেসরকারি হাসপাতালে ৭৩ জন ভর্তি রয়েছেন। সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালগুলোর মধ্যে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ২১ জন, ঢাকা শিশু হাসপাতালে পাঁচজন ও সম্মিলিত সামরিক হাসপাতালে ৯ জন।

রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে মোট ভর্তি ৭৩ জনের মধ্যে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে সাতজন, ইবনে সিনা হাসপাতাল ধানমন্ডিতে একজন, স্কয়ার হাসপাতাল আটজন, সেন্ট্রাল হাসপাতাল ধানমন্ডিতে ৯ জন, গ্রীন লাইফ হাসপাতালে তিনজন, ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল কাকরাইলে তিনজন, খিদমাহ হাসপাতাল খিলগাঁওয়ে ছয়জন, সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে একজন, এভারকেয়ার হাসপাতালে ছয়জন, আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে ১৭ জন, ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালে একজন, বিআরবি হসপিটালস লিমিটেডে একজন, বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে দুজন, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে দুজন, সালাউদ্দিন হাসপাতালে দুজন, পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে তিনজন এবং উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে একজন ভর্তি হন।

লকডাউন অমান্য করায় রাজধানীতে আজ ৬ শতাধিক গ্রেফতার
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট :
মহামারী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার ঘোষিত বিধিনিষেধ অমান্য করায় আজ লডকাউনের চতুর্থ দিনে ৬ শ’ আঠারো জনকে গ্রেফতার করেছে আইন শৃঙ্খলাবাহিনী। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বলা হয়েছে, সরকারি নির্দেশ অমান্য করে বাইরে বের হওয়ায় এদেরকে গ্রেফতার করেছে পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম জানান, সরকারি নির্দেশনা অমান্য করে বের হওয়ায় ৪৯৬টি গাড়িকে ১২ লাখ ৮১ হাজার টাকা জরিমানা করা হয়। একই সময়ে মোবাইল কোর্টের সাথ্যসে ১৬১ জনকে ৫৪ হাজার ৪৫০ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি জানান, লকডাউনের চতুর্থ দিনে সকাল থেকে ডিএমপির ৮টি বিভাগের রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় সরকারি নিয়ম অমান্য করে বাইরে বের হওয়ায় ৬১৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও জানান, সরকারি নির্দেশনা অমান্য করে চলমান লকডাউনে সড়কে যানবাহন নিয়ে বের হওয়ায় ডিএমপি পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক বিভাগ ৪৯৬ গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করেছে ১২ লাখ ৮১ হাজার ৫০০ টাকা।

মগবাজারে বিস্ফোরণে দগ্ধ আরও একজনের মৃত্যু
                                  

স্টাফ রিপোর্টার : রাজধানীর মগবাজারে ভয়াবহ বিস্ফোরণে দগ্ধ আরও একজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ওই যুবকের নাম ইমরান হোসেন (২৫)।

বুধবার সকাল ৬টা ৪০ মিনিটে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ নিয়ে এ ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল নয়জনে।

শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) দায়িত্বরত চিকিৎসক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, ইমরানের শরীরের ৯০ শতাংশ দগ্ধ ছিল।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, ইমরান হোসেনে বিস্ফোরণে ধসে পড়া রাখি নীড়ের নিচতলায় বেঙ্গল মিটের বিক্রয়কেন্দ্রে কাজ করতেন তিনি।

টাঙ্গাইল সদর উপজেলার লাউকাঠি গ্রামের আব্দুল মজিব ভুঁইয়ার ছেলে ইমরান স্ত্রী তামান্নাকে নিয়ে মগবাজারেই একটি বাসায় ভাড়া থাকতেন।

এর আগে গতকাল মঙ্গলবার বিকেলে ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার হয়। উদ্ধার হওয়া মরদেহটি নিখোঁজ ওই ভবনের কেয়ারটেকার মো. হারুনের।

রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিস্ফোরণের বিকট শব্দে মগবাজার ওয়্যারলেস গেইট এলাকা কেঁপে ওঠে। তাতে আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর হোল্ডিংয়ের তিনতলা রাখি নীড়ের ধসে পড়ার দশা হয়।

বিস্ফোরণের ধাক্কায় রাস্তার উল্টো দিকে আড়ং, বিশাল সেন্টার, নজরুল শিক্ষালয়, রাশমনো হাসনপাতালসহ আশপাশের ডজনখানেক ভবনের কাচ ভেঙে যায়। ক্ষতিগ্রস্ত হয় রাস্তায় থাকা তিনটি বাস ও যাত্রীরা।

এ ঘটনায় নয়জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন ৬০ জনেরও বেশি মানুষ। তাদের মধ্যে ১৭ জনকে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। বাকিদের আশপাশের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়।

ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর, বিস্ফোরক পরিদফতর, পুলিশ সদর দফতর এবং তিতাস গ্যাস কর্তৃপক্ষ আলাদা কমিটি করেছে। কমিটির সদস্যরা সোমবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মগবাজারে ভবনে বিস্ফোরণের ঘটনায় মামলা
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : রাজধানীর মগবাজারে বিস্ফোরণের ঘটনায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে রাজধানীর রমনা থানায় মামলা করেছে পুলিশ।

মঙ্গলবার সকালে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় পুলিশ মামলা দায়ের করেছে।

রমনা জোনের উপপুলিশ কমিশনার (ডিসি) সাজ্জাদ হোসেন এ তথ‌্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ২৭ জুন সন্ধ‌্যায় মগবাজারের সার্কুলার রোডের ৭৯ নম্বর ভবনে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে ৭ জন নিহত এবং অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। ওই বিস্ফোরণে আশপাশের কয়েকটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়।

বিস্ফোরণের ঘটনা তদন্তে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স পাঁচ সদস্য ও পুলিশ সাত সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে।

রাজধানীতে অভিযান চালিয়ে ২০ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৬
                                  

স্বাধীন বাংলা অনলাইন :
রাজধানীর পল্টন এলাকায় অভিযান চালিয়ে ২০ হাজার পিস ইয়াবাসহ ছয় ব্যক্তিকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা উত্তরা বিভাগ। আটককৃতদের বিরুদ্ধে পল্টন থানায় মামলা হয়েছে।

গ্রেফতাররা হলেন- মো. হারুন অর রশিদ (৩৩), কালা মিয়া (৭৫), মো. বাছা মিয়া (৩৫), মো. ইমরান হোসেন ওরফে রাজা (৩৫), মো. জসিম উদ্দিন (৩৮) ও মুক্তা বেগম (৩৫)। তারা সবাই মাদক ব্যবসায়ী বলে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার (৮ জুন) সকালে গোয়েন্দা উত্তরা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) বদরুজ্জামান জিল্লু বলেন, সোমবার নয়াপল্টন এলাকায় অভিযান চালিয়ে ইয়াবাসহ তাদেরকে গ্রেফতার করে উত্তরা জোনাল টিম।

গ্রেফতাররা কক্সবাজার জেলার সীমান্তবর্তী এলাকা থেকে ইয়াবা সংগ্রহ করে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় মাদক ব্যবসায়ীদের কাছে বিক্রি করত।


   Page 1 of 53
     রাজধানী
স্ত্রীকে কুপিয়ে হত্যা করলো পাষন্ড স্বামী
.............................................................................................
মুফতি যুবায়েরের সন্ধান চেয়ে সংবাদ সম্মেলন
.............................................................................................
রাজধানীতে গ্রেফতার ৫৭
.............................................................................................
সাভারে প্রবাসীর স্ত্রীকে গলা কেটে হত্যা
.............................................................................................
রাজধানীতে প্রাইভেটকারের ভেতরে ২ যুবকের লাশ
.............................................................................................
পল্লবীতে গাড়ীর চাকায় পিষ্ট শিশু সায়েম
.............................................................................................
গ্যাসলাইন বিস্ফোরণে দগ্ধ ৭; আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি
.............................................................................................
কোচিং সেন্টারে জবি শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ
.............................................................................................
বনানীতে ছয়তলা ভবনে আগুন
.............................................................................................
চিরচেনা রূপে ফিরলো ঢাকা
.............................................................................................
টিকা নিতে রাজধানীর কেন্দ্রগুলোতে মানুষের উপচেপড়া ভিড়
.............................................................................................
রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ, একদিনে হাসপাতালে ভর্তি শতাধিক
.............................................................................................
লকডাউন অমান্য করায় রাজধানীতে আজ ৬ শতাধিক গ্রেফতার
.............................................................................................
মগবাজারে বিস্ফোরণে দগ্ধ আরও একজনের মৃত্যু
.............................................................................................
মগবাজারে ভবনে বিস্ফোরণের ঘটনায় মামলা
.............................................................................................
রাজধানীতে অভিযান চালিয়ে ২০ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৬
.............................................................................................
মহাখালীর সাততলা বস্তিতে ফের আগুন, পুড়ল বহু ঘর
.............................................................................................
রাজধানীর কাকরাইলে ভবনে আগুন
.............................................................................................
ঢাকায় হাসপাতাল বানাতে তুরস্কের প্রস্তাব
.............................................................................................
গভীর রাতে ডা সাবিরা হত্যাকাণ্ডের ঘটনায় মামলা
.............................................................................................
আবারও পানির দাম বাড়লো ঢাকা ওয়াসা
.............................................................................................
পুরোদমে চলছে লঞ্চ, সদরঘাটে নেই যাত্রীদের ভিড়
.............................................................................................
প্রাণ ফিরেনি সদরঘাটে
.............................................................................................
ছোট সন্তানের সামনে বাবাকে হত্যা : আসামী মানিক ‘বন্দুকযুদ্ধে’ নিহত
.............................................................................................
আবারো বাড়ছে করোনায় মৃত্যু: একদিনে ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১৪৫৭
.............................................................................................
লেগুনার ধাক্কায় রিকশা থেকে পড়ে শিশুর মর্মান্তিক মৃত্যু
.............................................................................................
শাহজালাল বিমানবন্দরে ২৩৫৫ পিস ইয়াবাসহ আটক ৪
.............................................................................................
রাজধানীতে প্রশান্তির বৃষ্টি
.............................................................................................
দূরপাল্লার যানবাহন চালুর দাবি জানালেন শাজাহান খান
.............................................................................................
ফকিরাপুলে আবাসিক হোটেল থেকে ঝুলন্ত মরদেহ উদ্ধার
.............................................................................................
বসুন্ধরার এমডি আনভীরের শাস্তি দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের
.............................................................................................
তুরাগে ভবনের দেয়াল ধ্বসে শিশুর মৃত্যু: ২ লাখ টাকায় আপোষ
.............................................................................................
করোনায় মারা গেলেন গ্রামীণ ব্যাংকের ডিএমডি জামাল
.............................................................................................
মিরপুরে স্ত্রীকে হত্যার দায়ে স্বামী আটক
.............................................................................................
ক্যান্সারে আক্রান্ত হ্যাপি বাঁচতে চায়
.............................................................................................
রাজধানীর বালুরমাঠ বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ড
.............................................................................................
ছেলের ছোড়া এসিডে ঝলসে গেলেন মা-বোন
.............................................................................................
এড. শেখ মোহাম্মদ সেলিমের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ
.............................................................................................
যাত্রাবাড়ীতে ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ
.............................................................................................
করোনার দ্বিতীয় ডোজ টিকা নিলেন সাবেক মেয়র সাঈদ খোকন
.............................................................................................
রাজধানীর গুলিস্তানে দোকানিদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া
.............................................................................................
নিউমার্কেটে বাসের ধাক্কায় অটোচালকের মৃত্যু
.............................................................................................
রাজধানীতে ব্যক্তিগত গাড়ি-রিকশা-সিএনজির দাপট
.............................................................................................
রাইড শেয়ারিং বন্ধ : মোটরসাইকেল নিয়ে চালকদের বিক্ষোভ
.............................................................................................
বিসিকের উদ্যোগে “ঋণ নিয়মাচার ও পরিচালনা কৌশল” এর উপর প্রশিক্ষণ
.............................................................................................
রাজধানীর মালিবাগে যাত্রীবাহী বাসে আগুন
.............................................................................................
উত্তরায় হেফাজতে ইসলামের বিক্ষোভ সমাবেশ
.............................................................................................
রাজধানীসহ সব জায়গায় আজও গ্যাসের চাপ কম থাকবে
.............................................................................................
পতাকা দিবস উপলক্ষে ‘উঠোন’ এর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
.............................................................................................
রাত ৮টার মধ্যে ঢাকা দক্ষিণ সিটির ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধের আহ্বান
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
যুগ্ম সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT