রবিবার, ৬ ডিসেম্বর ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   রাজধানী -
                                                                                                                                                                                                                                                                                                                                 
বাদ জুমা বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধী মিছিলে পুলিশের লাঠিচার্জ

স্বাধীন বাংলা রিপোর্ট:
আজ জুমার নামাজ শেষে বায়তুল মোকাররমের সামনে থেকে বের করা ভাস্কর্যবিরোধী মিছিল বের করলে পুলিশ লাঠিচাজর্জ করে তা ছত্রভঙ্গ করে দেয়। বায়তুল মোকাররম এলাকায় এখনও বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

জুমার নামাজ শেষে একটি মিছিল বায়তুল মোকাররম থেকে পল্টনের দিকে যাওয়ার সময় বাধা দেওয়া হয়। তখন পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেলও ছোড়া হয়। মিছিলটির আয়োজক কে তা এখনও জানা যায়নি।
 
এ বিষয়ে মতিঝিল জোনের এডিসি এনামুল হক মিঠু বলেছেন, রাজধানীতে সভা-সমাবেশ নিষিদ্ধ। আমরা আগে থেকে অ্যালার্ট ছিলাম। হঠাৎ করে একদল হুজুর বায়তুল মোকাররম থেকে শাহবাগের দিকে যাচ্ছিলেন। আমরা পল্টনে ব্যরিকেড দিয়েছিলাম। তারা সেটা ভেঙে ফেলে। এরপর আমরা তাদের ছত্রভঙ্গ করে দিয়েছি।

বাদ জুমা বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধী মিছিলে পুলিশের লাঠিচার্জ
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট:
আজ জুমার নামাজ শেষে বায়তুল মোকাররমের সামনে থেকে বের করা ভাস্কর্যবিরোধী মিছিল বের করলে পুলিশ লাঠিচাজর্জ করে তা ছত্রভঙ্গ করে দেয়। বায়তুল মোকাররম এলাকায় এখনও বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

জুমার নামাজ শেষে একটি মিছিল বায়তুল মোকাররম থেকে পল্টনের দিকে যাওয়ার সময় বাধা দেওয়া হয়। তখন পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেলও ছোড়া হয়। মিছিলটির আয়োজক কে তা এখনও জানা যায়নি।
 
এ বিষয়ে মতিঝিল জোনের এডিসি এনামুল হক মিঠু বলেছেন, রাজধানীতে সভা-সমাবেশ নিষিদ্ধ। আমরা আগে থেকে অ্যালার্ট ছিলাম। হঠাৎ করে একদল হুজুর বায়তুল মোকাররম থেকে শাহবাগের দিকে যাচ্ছিলেন। আমরা পল্টনে ব্যরিকেড দিয়েছিলাম। তারা সেটা ভেঙে ফেলে। এরপর আমরা তাদের ছত্রভঙ্গ করে দিয়েছি।

মতিঝিলে আল-মক্কা পরিবহনের বাসের সাথে সিএনজির সংঘর্ষ: নিহত ১
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট:
রাজধানীর মতিঝিলে জীবন বীমা টাওয়ারের সামনে গোলচত্বরে আল-মক্কা পরিবহনের একটি যাত্রীবাহী বাসের সঙ্গে সিএনজি চালিত অটোরিক্সার সংঘর্ষে অটোরিক্সার এক যাত্রী নিহত ও অপর চারজন আহত হয়েছেন। নিহতের নাম নুসাইবা আক্তার(১০)।

আহত অপর চারজন নুসাইবার পরিবারের সদস্য। তারা দক্ষিণ কেরানীগঞ্জের বাসিন্দা।

আহতদের মধ্যে নিহত শিশুর ভাই জাকির হোসেন (২৩), শিউলী আক্তার (১৯) ও নানী রওশন আরার (৬৫) নাম জানা গেছে। সিএনজিচালকের নাম জানা যায়নি। তার অবস্থা গুরুতর। আজ সকাল ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে জানান ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মনির হোসেন মোল্লা।

তিনি জানান, সকালে জীবন বীমা টাওয়ারের সামনে একটি অটোরিকশা ও আল-মক্কা নামে একটি বাসের মধ্যে সংঘর্ষ হয়। এতে সিএনজিতে থাকা পাঁচজন যাত্রী আহত হন। তাৎক্ষণিকভাবে আহতদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে নুসাইবা আক্তার নামে এক শিশুর মৃত্যু হয়।

ঘটনার পরপরই ঘাতক বাসটি জব্দসহ এর চালককে আটক করা হয়েছে। এছাড়া ওই সিএনজিতে থাকা সবাই একই পরিবারের সদস্য বলে জানা গেছে।

অনুমতি ছাড়া রাজধানীতে সভা-সমাবেশ করা যাবে না: ডিএমপি
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট:
অনুমতি ছাড়া রাজধানীতে মিছিল ও সভা-সমাবেশ করা যাবে না মর্মে নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এখন থেকে মিছিল, সভা ও সমাবেশ করতে ডিএমপি কমিশনারের পূর্বানুমতি নিতে হবে।  

আজ বুধবার ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ইদানীং লক্ষ করা যাচ্ছে, ডিএমপি এলাকায় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন সভা, সমাবেশ, গণজমায়েতসহ নানা কর্মসূচির ঘোষণা দিচ্ছে। তাদের কর্মসূচি পালন করতে রাস্তায় নানা ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এতে যান ও মানুষের চলাচলে বিঘ্ন ঘটছে। বিদ্যমান আইনে বৈধ কোনো দল বা গোষ্ঠীর সমাবেশের স্বাধীনতা থাকলেও বাংলাদেশের সংবিধান অনুযায়ী জনশৃঙ্খলা বা জনস্বাস্থ্যের স্বার্থে আইনের আরোপিত যুক্তিসংগত বিধিনিষেধ সাপেক্ষে শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় সমবেত হওয়ার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগ দেওয়ার অধিকার প্রত্যেক নাগরিকের আছে।

এ ক্ষেত্রে সাধারণ জনগণের নাগরিক সুবিধা অক্ষুণ্ন রাখা, শান্তিশৃঙ্খলা রক্ষা করা ও যান চলাচল নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে এ ধরনের কর্মসূচি পালন এবং শব্দযন্ত্র ব্যবহারের জন্য ডিএমপি অধ্যাদেশ অনুসারে ডিএমপি কমিশনারের পূর্বানুমতি নেওয়ার বাধ্যবাধকতা আছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ডিএমপি ঢাকা মহানগরের নাগরিকদের জানমালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পূর্বানুমতি ব্যতীত কোনোরূপ মিছিল, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচির কার্যক্রম গ্রহণ এবং এ জন্য শব্দযন্ত্র ব্যবহার করা থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করছে। পূর্বানুমতি ছাড়া কেউ এরূপ কার্যকলাপে জড়িত হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ডিএমপি ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকল্পে মহানগরে শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখার জন্য সবার সহযোগিতা কামনা করছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচনে ভোটগ্রহণ চলছে
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচনে আজ ভোটগ্রহণ চলছে। সকাল ৯টায় শুরু হয় ভোটগ্রহণ। চলবে বিরতিহীনভাবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচনে ২১টি পদের জন্য ৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০২১ সালের ডিআরইউ কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদকসহ ১৮ পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বাকি ৩টি পদে তিনজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এরা হলেন নারীবিষয়ক সম্পাদক পদে রীতা নাহার, জনকল্যাণ সম্পাদক পদে খালিদ সাইফুল্লাহ এবং প্রচার সম্পাদক পদে মাইদুর রহমান রুবেল।

নির্বচানে সভাপতি পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এঁরা হলেন মুরসালিন নোমানী (বাসস), নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ এজেন্সি) ও শাহনেওয়াজ দুলাল (সময়ের আলো)। এছাড়া সহ-সভাপতি পদেও তিনজন প্রার্থী অংশ নিচ্ছেন। এঁরা হলেন আবুল বাশার নুরু, নজরুল কবীর (বাংলা ট্রিবিউন) এবং ওসমান গনি বাবুল।

সাধারণ সম্পাদক পদে লড়ছেন আবু আল মোরছালীন বাবলা (চ্যানেল আই), মসিউর রহমান খান (সমকাল) ও তোফাজ্জল হোসেন (খোলা কাগজ)। যুগ্ম সম্পাদক পদে পাঁচজন অংশ নিয়েছেন। এঁরা হলেন আরাফাত দাড়িয়া, ফারুক খান (বাংলাদেশের কণ্ঠ), হাফিজ আল আসাদ (সাইদ খান), মেহেদী আজাদ মাসুম (আলোকিত সময়) ও মো. গোলাম ময়নুল আহসান (বাংলাভিশন)। সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), আব্দুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন) এই তিনজন প্রার্থী অংশ নিয়েছেন।

ছয়টি সম্পাদকীয় পদে দুজন করে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অর্থ সম্পাদক পদে শাহ আলম নূর (এশিয়ান এইজ) ও শ্যামল কান্তি নাগ। দফতর সম্পাদক পদে জান্নাতুল ফেরদৌস পান্না ও মো. জাফর ইকবাল। তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (দৈনিক জাগরণ) ও কামাল মোশারেফ (বাংলাদেশের খবর) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও মো. মজিবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক পদে মো. শাহাবুদ্দিন মাহতাব ও মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান ও মোহাম্মদ নইমুদ্দীন (রাইজিং বিডি) অংশ নিয়েছেন।

কার্যনির্বাহী সদস্যদের সাত পদে ৯ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এঁরা হলেন দৈনিক ঢাকাটাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ), রফিক রাফি (নিউ নেশন), জাহাঙ্গীর কিরণ (মানবকণ্ঠ), মোহাম্মদ ছলিম উল্লাহ (মানবকণ্ঠ), এম এম জসিম (বিজনেস স্ট্যান্ডার্ড), নার্গিস জুঁই (বিটিভি), মো. মাহবুবুর রহমান, রোমানা জামান (ভোরের কাগজ) ও সায়ীদ আবদুল মালিক (ইনকিলাব)।

গত ৮ নভেম্বর ডিআরইউ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার রিয়াজ উদ্দিন আহমেদ। ঘোষিত তফসিল অনুয়ায়ী ১২ নভেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। মনোনয়নপত্র বাছাই শেষে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশিত হয় ১৬ নভেম্বর।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

হাজী সেলিমের স্ত্রীর মৃত্যু
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের সহধর্মিণী গুলশান আরা মৃতুবরণ করেছেন। তিনি রোববার রাত পৌনে ১২টায় মারা যান। তার বয়স হয়েছিল ৫০ বছর।

হাজী সেলিমের ব্যক্তিগত সহকারী মহিউদ্দিন বেলাল জানান, রোববার রাতে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।  তিনি স্বামী, তিন ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

গুলশান আরা কিডনি, ডায়বেটিসসহ নানা জটিলতায় ভুগছিলেন। দীর্ঘদিন তিনি অসুস্থ ছিলেন। এর আগে তিনি থাইল্যান্ডে চিকিৎসাধীন ছিলেন।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

আইসিটির তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক হান্নান খানের মৃত্যু
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। আজ রোববার বেলা পৌনে ১টার দিকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মারা যান।

সংস্থাটির অপর সমন্বয়ক এম সানাউল হক গণমাধ্যমকে জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন আবদুল হান্নান খান। রোববার তার হার্ট অ্যাটাক হলে মৃত্যুবরণ করেন তিনি।

বঙ্গবন্ধু হত্যা ও জেলহত্যা মামলার তদন্তে প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেন আবদুল হান্নান খান। এরপর মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধের (ট্রাইব্যুনালস) তদন্ত সংস্থার সমন্বয়ক হন তিনি। প্রধান তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ পান সাবেক অতিরিক্ত ডিআইজি আবদুল হান্নান খান।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

একটির কথা বলে দুটি কিডনি অপসারণ: বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে হত্যা মামলা
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট:
রওশন আরা (৫৫) নামে এক রোগীর একটি কিডনি অপসারণের কথা বলে দুটি কিডনি অপসারণের কারণে রোগী মৃত্যুবরণ করলে অপসারণে সংশ্লিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের (বিএসএমএমইউ) ৪ চিকিৎসকের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

২০১৮ সালের এ ঘটনায় নিহত রওশন আরার ছেলে তৎকালীন সময়ে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরী  করে রেখেছিলেন। সম্প্রতি ময়নাতদন্ত রিপোর্টে দুটি কিডনি অপসারণের বিষয়টি আসলে নিহতের ছেলে মোঃ রফিক সিকদার গতকাল শুক্রবার বাদী হয়ে শাহবাগ থানায় ৪ চিকিৎসকের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন।

মামলায় আসামী করা হয়েছে, বিএসএমএমইউ’র ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল (৫৫), একই বিভাগের সহযোগী অধ্যাপক মো. ফারুক হোসেন (৪৮), চিকিৎসক মো. মোস্তফা কামাল (৪৬) ও চিকিৎসক আল মামুনকে (৩৩)। এছাড়া অজ্ঞাতপরিচয় আরও তিন-চার জনকে আসামি করা হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, রওশন আরা নামে ওই নারী ২০১৮ সালের ৩১ অক্টোবরে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। দীর্ঘ দুই বছর পর ময়নাতদন্ত রিপোর্ট হাতে পেয়ে নিহতের ছেলে রফিক সিকদার শাহবাগ থানায় মামলা করেন। নিহত রওশন আরার ময়নাতদন্ত প্রতিবেদনে (নম্বর- ১৬৪৪/১৮) বিশেষজ্ঞরা কারণ উল্লেখ করেন, অল অরগান ড্যামেজ হওয়ার কারণে রওশন আরার মৃত্যু হয়েছে এবং তার দুটি কিডনিই সার্জিক্যালি অপসারণ করা হয়েছে।

এদিকে ২০১৮ সালের ৩১ অক্টোবর রওশন আরার মৃত্যুর একদিন পর ওই বছরের ১ নভেম্বর তার ছেলে রফিক সিকদার শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেছিলেন। এরপর শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) চম্পক মরদেহের সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের জন্য মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠান।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মামুন অর রশিদ বলেন, নিহত রওশন আরার মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছিল। সম্প্রতি ময়নাতদন্তের প্রতিবেদন দিয়েছে ঢামেক হাসপাতালের ফরেনসিক বিভাগ। ওই প্রতিবেদন অনুযায়ী তার পরিবারের অভিযোগের ভিত্তিতে থানায় একটি হত্যা মামলা নথিভুক্ত করা হয়েছে। আমরা তদন্ত করছি।

রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব পাচ্ছে দুই সিটি
                                  

স্টাফ রিপোর্টার : ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে পানি নিষ্কাশনের দায়িত্ব সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ হস্তান্তর প্রক্রিয়া কিভাবে করা যায় সেজন্য টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার ‘ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে খালসমূহ সিটি কর্পোরেশনের নিকট ন্যস্তকরণ’ সংক্রান্ত পরামর্শ সভা শেষে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, টেকনিক্যাল কমিটি এক মাসের মধ্যে তাদের প্রতিবেদন দেবে এবং প্রতিবেদন পাওয়ার পর হস্তান্তর প্রক্রিয়া শুরু হবে।

টেকনিক্যাল কমিটিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিমকে আহ্বায়ক এবং উপসচিব মোহাম্মদ সাঈদ উর রহমানকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়া দুই সিটি করপোরেশনের চারজন করে আটজন এবং ওয়াসার চারজন প্রতিনিধিও টেকনিক্যাল কমিটিতে থাকবেন।

সভা শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা দুই সিটির মেয়র চেয়ে আসছিলাম ঢাকা শহরের খালগুলো আমাদের আওতায় দিয়ে দিতে। আজ সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে এখানে অনেক টেকনিক্যাল ব্যাপার রয়েছে। যেমন আমাদের সক্ষমতা বিষয়সহ আইনগত বিভিন্ন দিক রয়েছে। আমরা নগরবাসীকে বলতে পারি এটি একটি অনেক পুরনো দিনের সমস্যা। এখানে খাল, সুয়ারেজ ড্রেন থেকে শুরু করে অনেক চ্যালেঞ্জ ছিলো। জনগণের পাশে থেকে জলাবদ্ধতার দুর্ভোগ থেকে জনগণকে রক্ষার চেষ্টা করব।

অন্যদিকে দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আজকে আমরা দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যা নিরসনে একটি যুগান্তকারী সিদ্ধান্তে উপনীত হয়েছি। ১৯৮৮ সালে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দায়িত্ব সিটি করপোরেশনকে দেয়ার কথা থাকলেও দেয়া হয় ওয়াসাকে। ফলে এসব জলাশয়, পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ নর্দমার দায়িত্ব ওয়াসা পায়। সে থেকে আজ পর্যন্ত প্রায় ৩০ বছরের বেশি সময় ঢাকাবাসী দুর্ভোগে নিমজ্জিত ছিল। এই সিদ্ধান্তের মাধ্যমে আমরা একটি নবসূচনা করতে পারছি। আমি আশাবাদী সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজের মাধ্যমে অচিরেই ঢাকাবাসিকে এর সুফল দিতে পারব।

স্বাধীন বাংলা/এআর

রাজধানীর যেসব এলাকায় ৮ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ আজ
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : আজ সোমবার রাজধানীর কয়েকটি এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। গ্যাসের স্বল্পচাপজনিত সমস্যা নিরসনের লক্ষ্যে লাইন নির্মাণ-পুনর্বাসন কাজের টাই-ইনের জন্য গ্যাস সরবরাহ ৮ ঘণ্টা বন্ধ রাখা হবে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রাজধানীর মুকিম বাজার হাইস্কুল এলাকা, বংশাল মালিটোলা, আরমানিটোলা, আলুবাজার, নবাবপুর, তাঁতিবাজার, হোসেনি দালান, নাজিরা বাজার ও তৎসংলগ্ন এলাকায় শিল্প, বাণিজ্যিক, সিএনজি ও আবাসিক শ্রেণির গ্রাহকদের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

গতকাল রোববার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্যাসের স্বল্পচাপজনিত সমস্যা নিরসনের লক্ষ্যে বংশাল, মুকিম বাজার প্রাইমারি স্কুল রোড এলাকায় বিতরণ লাইন নির্মাণ-পুনর্বাসন কাজের টাই-ইনের জন্য সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য তিতাস কর্তৃপক্ষ ওই বিজ্ঞপ্তিতে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

তাজরিন শ্রমিকদের সচিবালয় অভিমুখী মিছিলে পুলিশের বাধা
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : তাজরিন ফ্যাশন লিমিটেডের শ্রমিকদের সচিবালয় অভিমুখী মিছিল বাধা দিয়েছে পুলিশ। শ্রম প্রতিমন্ত্রীর কাছে তিনটি দাবি জানাতে রওনা হওয়া মিছিলটি সচিবালয় ও প্রেসক্লাবের মধ্যে পুলিশ আটকে দেয়। আজ রোববার দুপুর ১২টায় বাধাপ্রাপ্ত হওয়ার স্থানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শ্রমিকরা। এ সময় তারা প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে তিন সদস্যের প্রতিনিধি পাঠিয়ে তাদের দাবিনামা তুলে ধরেন।

সমাবেশে তাজরিন ফ্যাশনের কর্মী জরিনা বেগম বলেন, দেশের মধ্যে ১০ লাখ রোহিঙ্গা নাগরিকের স্থান হয়, তাদের খাবারের ব্যবস্থা হয়। আমরা স্বাধীন দেশের নাগরিক অথচ আমাদের মাতৃভূমিতে আমরা নিরুপায় হয়ে আছি। আমাদের বেতন-ভাতা বিষয়ে কোনো আলোচনা হচ্ছে না, না খেয়ে থাকতে হচ্ছে আমাদের। আজ আমাদের দাবি নিয়ে শ্রম প্রতিমন্ত্রীর কাছে পেশ করতে চাই। সরকারের সিদ্ধান্ত আমরা শুনতে চাই, কী হবে আমাদের সেটা জানতে চাই।

জরিনা বেগম বলেন, আমরা আজ ৬৬ দিন জাতীয় প্রেসক্লাবের সামনে আমাদের যৌক্তিক দাবিতে অবস্থান করছি। এসময়ের মধ্যে আমাদের অনেকেই অসুস্থ হয়ে পড়েছে, আমাদের সন্তানরা রাস্তায় পড়ে আছে। আমাদের ন্যায্য পাওনা বিষয়ে কোনো আশ্বাস পাইনি।

শ্রমিকরা যে তিন দাবি তুলে ধরেছেন সেগুলো হলো- শ্রম আইনের ক্ষতিপূরণের ধারার বদল সাপেক্ষে সব আহত শ্রমিকদের জন্য সম্মানজনক ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে; সব আহত শ্রমিককে সম্মানজনক ও বাস্তবসম্মত পুনর্বাসনের ব্যবস্থা নিতে হবে এবং আহত শ্রমিকদের জন্য দীর্ঘমেয়াদি সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

কোর সার্চের প্রতিষ্ঠাবার্ষিকী পালন
                                  

স্টাফ রিপোর্টার : কোর সার্চের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। গত বুধবার রাজধানীর গুলশানে লাইফস্টাইল হোটেল বিডির সহযোগী প্রতিষ্ঠান হোটেল ট্রপিক্যাল ডেইজিতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে জব প্লেসমেন্ট ট্রেইনিংয়ে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

অনুষ্ঠানে স্বপ্ন, উদ্যম বিজনেস সার্ভিস লিমিটেড এবং ব্লাডম্যান’র মত বাংলাদেশের ৩টি নামকরা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের থেকে ইন্টারভিউ নেয়; যারা ইতোমধ্যে কোর সার্চ থেকে ট্রেইনিং করেছেন। প্রায় ৫০ জন চাকরি প্রত্যাশী ইন্টারভিউতে অংশগ্রহণ করেন। প্রোগ্রামের শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নৈশভোজের আয়োজন করা হয়। পুরো প্রোগ্রামটিতে এসোসিয়েট পার্টনার হিসেবে ছিল লাইফস্টাইল হোটেল বিডির সহযোগী প্রতিষ্ঠান হোটেল ট্রপিক্যাল ডেইজি, আইসিই বিজন্যাস টাইমস, এবং দ্যা ডেইলি অবজারভার।

কোর সার্চ মূলত কোর ফেসিলিটেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠালগ্ন থেকে কোর সার্চ চাকরি প্রত্যাশীদের বিভিন্ন ধরনের ট্রেইনিং প্রদান করে আসছে। এই ট্রেইনিংগুলো বিশেষভাবে কর্পোরেট জগতের উপযোগী করে তৈরি করা আর এর ট্রেইনাররা হচ্ছেন বাংলাদেশের বিভিন্ন নামকরা ইন্ডাস্ট্রি এক্সপার্টরা।

যেহেতু আমাদের দেশে একাডেমিক পড়ালেখা এবং কর্পোরেট পড়ালেখার মধ্যে অনেক পার্থক্য রয়েছে তাই নিয়োগের ক্ষেত্রে তারা প্রায়ই উপযুক্ত কর্মী খুঁজে পেতে সমস্যায় পড়েন। আর এই ধরণের সমস্যার সমাধানে কোর সার্চ এইসব ট্রেইনিং প্রোগ্রাম আয়োজন করে যেখানে শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রি সম্পর্কিত বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারে এবং ট্রেইনিং শেষে বিভিন্ন কোম্পানিতে কাজ করার সুযোগ পায়।

স্বাধীন বাংলা/এআর

ফেনীতে লংমার্চে হামলার প্রতিবাদে ও ধর্ষণ-নিপীড়ন বন্ধের দাবিতে শাহবাগে অবরোধ
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : ফেনীতে ধর্ষণবিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে বাংলাদেশের রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন বিক্ষোভকারীরা। এ সময় তারা ধর্ষণ-নিপীড়ন বন্ধের দাবিতে মিছিলও করেন।

আজ (বুধবার) দুপুরের দিকে বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত একদল বিক্ষোভকারী রাস্তায় নেমে সেখানে অবস্থান কর্মসূচি পালন করেন। এসময় সড়ক অবরোধ করে বিক্ষোভ করায় শাহবাগ এবং আশপাশের এলাকার বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।

অবরোধ শুরুর আগে বামপন্থী সংগঠনগুলোর নেতা-কর্মীরা জাতীয় জাদুঘরের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করেন। সেখানে ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রাগীব নাঈম বলেন, ‘ব্রিটিশেরা চলে যাওয়ার পর পাকিস্তানিরা আমাদের অধিকার হরণ করেছে। বাংলাদেশ আমলেও তা-ই চলছে। নারী-পুরুষসহ সব মানুষের ওপর এখন নিপীড়ন চলছে। এই রাষ্ট্র হয়ে উঠেছে ধর্ষক ও বিচারহীনতার। একে আমরা উৎখাত করব।’

সমাবেশের ফাঁকে ফাঁকে বর্তমান সরকারের পদত্যাগ, স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণ ও ধর্ষকদের বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন বিক্ষোভকারীরা।

ধর্ষণ, যৌন হয়রানি ও নারীদের প্রতি সহিংসতার ক্রমবর্ধমান ঘটনার প্রতিবাদে ঢাকা থেকে নোয়াখালী যাওয়ার পথে গত ১৭ অক্টোবর ফেনীতে একটি লংমার্চে হামলা চালানো হয়। স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগ নেতারা ওই হামলা চালায় বলে অভিযোগ করেন লংমার্চের আয়োজনকারী বামপন্থী সংগঠনের নেতারা।

বামপন্থী সংগঠন, ছাত্র, যুবক এবং মানবাধিকার কর্মীসহ বিক্ষোভকারীরা, “ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ” ব্যানারে নয় দফা দাবিতে তাদের লংমার্চ শুরু করেন।

সিলেট এমসি কলেজ এবং নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় সাম্প্রতিক গণধর্ষণের ঘটনার পর অক্টোবরের শুরু থেকেই দেশজুড়ে ধর্ষণ ও সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়।

ধর্ষণের ক্রমবর্ধমান ঘটনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের প্রেক্ষিতে, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি হিসাবে কারাদণ্ডের পরিবর্তে মৃত্যুদণ্ড কার্যকর করার অনুমতি দিয়ে একটি অধ্যাদেশ জারি করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। সূত্র : পার্সটুডে

রাজধানীতে কাভার্ড ভ্যানের চাপায় প্রাণ হারালেন ট্রাফিক পুলিশ
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : রাজধানীর যাত্রাবাড়ীতে কলাপট্টি এলাকায় গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে কাভার্ড ভ্যানের চাপায় বাবুল শেখ (৫০) নামের ট্রাফিক পুলিশের এক সদস্য (টিএসআই) নিহত হয়েছেন।

জানা যায়, নিহত বাবুল শেখ পাবনার বেড়া উপজেলার বকচর গ্রামের মৃত জাফর শেখের ছেলে। তিনি ঢাকার যাত্রাবাড়ীর সামাদনগর মৃধা বাড়ি এলাকায় নিজ বাসায় পরিবার নিয়ে থাকতেন।

পুলিশ জানায়, বাবুল শেখ কোতোয়ালি জোনে ট্রাফিক বিভাগে কর্মরত ছিলেন। রাতে দায়িত্বপালন শেষে বাসায় ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়েন তিনি। গুরুতর অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক রাত ১১টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।

যাত্রাবাড়ী থানার ওসি মাজহারুল ইসলাম জানান, এই ঘটনায় ঘাতক কাভার্ডভ্যানটিকে জব্দ করা হয়েছে এবং চালককে আটক করা হয়েছে।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৪০ জন গ্রেফতার
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : রাজধানীতে মাদক বিরোধী অভিযানে ৪০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, তারা সবাই মাদক বিক্রি এবং সেবনের সাথে জড়িত।

গতকাল রোববার সকাল থেকে আজ সোমবার সকাল পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ওয়ালিদ হোসেন জানান, মাদকবিরোধী নিয়মিত অভিযানে গ্রেফতার আসামিদের কাছ থেকে ৪৪৫ পিস ইয়াবা ট্যাবলেট, ১০০ গ্রাম ৯৪ পুরিয়া হেরোইন, ১২১ বোতল ফেনসিডিল, ২ কেজি ৩৪০ গ্রাম গাঁজা, ৪টি নেশাজাতীয় ইনজেকশন, ১২ ক্যান বিয়ায় ও ৭ বোতল বিদেশি মদ জব্দ করা হয়েছে।

গ্রেফতার আসামিদের বিরুদ্ধে ডিএমপির সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩২টি মামলা দায়ের করা হয়েছে।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

দেশবন্ধু গ্রুপ ঢাকায় নিয়োগ দেবে
                                  

স্বাধীন বাংলা ডেস্ক
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে দেশবন্ধু গ্রুপ। প্রতিষ্ঠানটিতে ‘আইটি অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনের মাধ্যমে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম

আইটি অফিসার।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীর পূর্ববর্তী কাজের দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আইটি সিস্টেম ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার/ নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরে দক্ষতা থাকতে হবে। ন্যূনতম ২৩ থেকে অনূর্ধ্ব-৩২ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

কর্মস্থল

ঢাকা।

বেতন

আলোচনা সাপেক্ষে।

আবেদনের পদ্ধতি

প্রার্থীদের বিডিজবস অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ

৩০ অক্টোবর, ২০২০।

সূত্র : বিডিজবস


স্বাধীন বাংলা/জ উ আহমাদ

ঢাকায় কুমারী পূজা হচ্ছে না এবার
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ঢাকায় এবার কোনো মণ্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হবে না। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত দুর্গাপূজার নানাদিক নিয়ে শনিবার ঢাকেশ্বরী মন্দিরে এক আলোচনা সভায় একথা জানান।

মিলন কান্তি দত্ত জানান, করোনা সংক্রমণ পরিস্থিতির কথা বিবেচনা করে এ বছর ঢাকায় কোনো মণ্ডপে কুমারী পূজা উদযাপন করা হবে না। তবে ঢাকার বাইরে কয়েকটি জায়গায় কুমারী পূজা হতেও পারে।

তিনি জানান, করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এ বছর বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হচ্ছে।

স্বাস্থ্যবিধি মেনে কীভাবে এবার পূজা করতে হবে, সে বিষয়ে গত ২৬ অগাস্ট পূজা উদযাপন পরিষদ ২৬ দফা দিক-নির্দেশনা দেয়। পরে ৪ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে পূজাকেন্দ্রিক সভার সিদ্ধান্তের আলোকে অতিরিক্ত ৭ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা মেনে এবারের পূজায় থাকবেনা পূজার বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন। অঞ্জলি দানের সময় ফেইসবুক লাইভের সহযোগিতা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ


   Page 1 of 46
     রাজধানী
বাদ জুমা বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধী মিছিলে পুলিশের লাঠিচার্জ
.............................................................................................
মতিঝিলে আল-মক্কা পরিবহনের বাসের সাথে সিএনজির সংঘর্ষ: নিহত ১
.............................................................................................
অনুমতি ছাড়া রাজধানীতে সভা-সমাবেশ করা যাবে না: ডিএমপি
.............................................................................................
ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচনে ভোটগ্রহণ চলছে
.............................................................................................
হাজী সেলিমের স্ত্রীর মৃত্যু
.............................................................................................
আইসিটির তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক হান্নান খানের মৃত্যু
.............................................................................................
একটির কথা বলে দুটি কিডনি অপসারণ: বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে হত্যা মামলা
.............................................................................................
রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব পাচ্ছে দুই সিটি
.............................................................................................
রাজধানীর যেসব এলাকায় ৮ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ আজ
.............................................................................................
তাজরিন শ্রমিকদের সচিবালয় অভিমুখী মিছিলে পুলিশের বাধা
.............................................................................................
কোর সার্চের প্রতিষ্ঠাবার্ষিকী পালন
.............................................................................................
ফেনীতে লংমার্চে হামলার প্রতিবাদে ও ধর্ষণ-নিপীড়ন বন্ধের দাবিতে শাহবাগে অবরোধ
.............................................................................................
রাজধানীতে কাভার্ড ভ্যানের চাপায় প্রাণ হারালেন ট্রাফিক পুলিশ
.............................................................................................
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৪০ জন গ্রেফতার
.............................................................................................
দেশবন্ধু গ্রুপ ঢাকায় নিয়োগ দেবে
.............................................................................................
ঢাকায় কুমারী পূজা হচ্ছে না এবার
.............................................................................................
ঢাকায় কুমারী পূজা হচ্ছে না এবার
.............................................................................................
নুর-রাশেদকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে নতুন কমিটি গঠন
.............................................................................................
রাজধানীতে মোটরসাইকেল চলায় ৩ দিনের নিষেধাজ্ঞা
.............................................................................................
স্ত্রীর সঙ্গে অভিমান : পোশাককর্মীর আত্মহত্যা
.............................................................................................
ডিএসসিসির ৪৪ নম্বর ওয়ার্ড উপনির্বাচনে ভোট চলছে
.............................................................................................
রাজধানীতে বাসার ‘ছাদ থেকে পড়ে’ গৃহকর্মীর মৃত্যু
.............................................................................................
রাজধানীর যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না
.............................................................................................
রাজধানীতে গাড়িচাপায় যুবক নিহত
.............................................................................................
কামরাঙ্গীরচরে ছুরিকাঘাতে গৃহবধূ খুন
.............................................................................................
ঢাকা উত্তর সিটি করপোরেশনে নিয়োগ
.............................................................................................
গাবতলীতে ট্রাকের ধাক্কায় এক নারীর মৃত্যু
.............................................................................................
ভিপি নূরের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবিতে শাহবাগে বিক্ষোভ
.............................................................................................
প্রেমে রাজি না হওয়ায় স্কুলছাত্রীকে ছুরিকাঘাতে হত্যা
.............................................................................................
ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী ২ জন হতাহত
.............................................................................................
‘কুকুর অপসারণের বানোয়াট ছবি ছড়ালে ডিজিটাল আইনে মামলা’
.............................................................................................
রাজধানীতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে একজন নিহত
.............................................................................................
বিয়ের অনুষ্ঠানে আনন্দ করতে গিয়ে যুবকের মৃত্যু
.............................................................................................
ডিএনডি খালে নিখোঁজ শিশুর লাশ উদ্ধার
.............................................................................................
ঢাকা উত্তর সিটির অবৈধ বিলবোর্ড-সাইনবোর্ড উচ্ছেদ
.............................................................................................
রিকশা ভ্যান ঠেলাগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন শুরু
.............................................................................................
বিআইডব্লিউটিএ মুক্তিযুদ্ধা সংসদ সন্তান কমান্ডের মানববন্ধন
.............................................................................................
যাত্রাবাড়ীতে ৬০ কেজি গাঁজাসহ আটক ৩
.............................................................................................
আগুনে ৩ ছেলে হতাহত হওয়ায় বাকরুদ্ধ বাবা
.............................................................................................
করোনায় আক্রান্ত হলেন সাভারের এসিল্যান্ড
.............................................................................................
মারা গেলেন দগ্ধ গৃহবধূ নিপা
.............................................................................................
রাজধানীতে তাপমাত্রা বাড়বে আজ
.............................................................................................
রাজধানীর যেসব এলাকায় মঙ্গলবার গ্যাস বন্ধ থাকবে
.............................................................................................
মিটফোর্ড হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া কয়েদি আটক
.............................................................................................
সাভারে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে হতাহত ৩
.............................................................................................
এবার সিরাজুল ইসলাম মেডিকেলকে ৩০ লাখ টাকা জরিমানা
.............................................................................................
রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ
.............................................................................................
এভারেস্ট জয়ের স্বপ্ন সড়কেই বিলীন
.............................................................................................
২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা তাপসের
.............................................................................................
রাজধানীতে ৭ ও ৮ নম্বর বাসের ভাড়া নৈরাজ্য
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
যুগ্ম সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT