শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   জাতীয়
  সাত জঙ্গির ফাঁসি
  28, November, 2019, 11:47:4:AM

নিজস্ব প্রতিবেদক : তিন বছর আগে ঢাকার কূটনীতিকপাড়া গুলশানে হলি আর্টিজান বেকারিতে ইতিহাসের নজিরবিহীন জঙ্গি হামলায় ২২ জনকে হত্যার দায়ে সাত জঙ্গির ফাঁসির রায় দিয়েছেন আদালত। গতকাল বুধবার বেলা সোয়া ১২টার দিকে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান জনাকীর্ণ আদালতে আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

ফাঁসির দণ্ড পাওয়া আসামিরা হলো- রাকিবুল ইসলাম রিগ্যান ওরফে রাফিউল ইসলাম, রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীর আলম, মোহাম্মদ আসলাম হোসেন ওরফে র‌্যাশ, আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, মোহাম্মদ হাদিসুর রহমান সাগর ওরফে সাগর, মামুনুর রশিদ রিপন, শরিফুল ইসলাম খালেদ। আর খালাস পেয়েছেন মিজানুর রহমান ওরফে বড় মিজান।

গুলশান হামলার তদন্তে মোট ২১ জনকে চিহ্নিত করা হলেও তাদের মধ্যে জীবিত অবস্থায় গ্রেপ্তার আটজনকেই কেবল বিচারের মুখোমুখি করা সম্ভব হয়। রায় শুনে তাদের কারও চেহারাতেই অনুশোচনার কোনো চিহ্ন দেখা যায়নি। তাদের একজন উচ্চস্বরে বলতে থাকে, আল্লাহু আকবর, আমরা কোনো অন্যায় করিনি।

এর আগে সকাল ১০টা ১৫ মিনিটে কারাগার থেকে কড়া নিরাপত্তায় আসামিদের আদালতে নেয়া হয়। পরে আদালতের হাজতখানা থেকে দুপুর ১২টার দিকে আসামিদের আদালতে তোলা হয়। আদালতে তোলার সময় আসামি আসলাম হোসেন ভি চিহ্ন দেখান। তাদের মধ্যে অধিকাংশের মুখেই হাসি ছিল। আসামি জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীও হাসিমুখে ছিলেন। দুপুর ১২টা ৫ মিনিটের দিকে বিচারক রায় পড়া শুরু করেন। আসামিদের উপস্থিতিতে বিচারক এ রায় ঘোষণা করেন।

এদিকে, সাত আসামির মৃত্যুদণ্ডের রায় ঘোষণায় সন্তোষ প্রকাশ করেছে রাষ্ট্রপক্ষ। রায় ঘোষণা শেষে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু এ কথা জানান। তিনি বলেন, এ রায়ে আমরা সন্তুষ্ট। এ রায় কার্যকর হলে ভবিষ্যতে কেউ এ রকম নৃশংস কাজ করার সাহস পাবে না। হলি আর্টিজান হামলার বিষয়ে তিনি বলেন, এদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই। জঙ্গিরা বিক্ষিপ্তভাবে পরিকল্পনা করে এ হামলা চালিয়েছে। দেশের ভাবমূর্তি নষ্ট করতে তারা এ কাজ করেছে।

অন্যদিকে, রায় সন্তোষজনক হয়নি বলে মন্তব্য করেছেন আসামি পক্ষের আইনজীবী দেলোয়ার হোসেন। তিনি বলেন, রায়ের প্রতি আমরা সংক্ষুব্ধ। আমরা আদালতকে বারবার বলেছি যে, রাষ্ট্রপক্ষ যেসব সাক্ষী আদালতে উপস্থাপন করেছেন, তা থেকে আসামিরা ন্যায়বিচার পাবেন। কিন্তু আজকে বিচারক যে রায় দিলেন, তাতে আমরা সংক্ষুব্ধ। এ রায়ের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাবো।

বহুল আলোচিত এ মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে বুধবার সকাল থেকে আদালত পাড়াসহ রাজধানী ঢাকা ও সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। রায়সাহেব বাজার মোড় থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় পর্যন্ত পুরো সড়কে বাড়তি নিরাপত্তা বলয় তৈরি করে পুলিশ। সাদা পোশাকেও তৎপর ছিল গোয়েন্দা সংস্থার সদস্যরা।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিসানে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় পরে সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করে পুলিশ।

গত ১৭ নভেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণা জন্য ২৭ নভেম্বর দিন ধার্য করেন। মামলা দায়ের করার পর ২০১৮ সালের ২৩ জুলাই ৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক হুমায়ুন কবির।

একই বছর ২৬ নভেম্বর ৮ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে দেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলার বিচার আনুষ্ঠানিকভাবে শুরু হয়। দণ্ডপ্রাপ্ত আট আসামি ছাড়াও বিভিন্ন অভিযানে ১৩ জন নিহত হওয়ায় মামলা থেকে তাদের অব্যাহতির সুপারিশ করেন তদন্ত কর্মকর্তা। পরে মামলা থেকে তাদের অব্যাহতি দেয়া হয়। এছাড়া হলি আর্টিসানে সেনাবাহিনীর অপারেশন থান্ডারবোল্টে নিহত পাঁচ হামলাকারী হলেন- রোহান ইবনে ইমতিয়াজ, মীর সামেহ মোবাশ্বের, নিবরাস ইসলাম, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল ও খায়রুল ইসলাম ওরফে পায়েল।

আলোচিত এ মামলায় আসামিদের মধ্যে বিভিন্ন ‘জঙ্গি আস্তানায়’ অভিযানে আটজন নিহত হয়েছেন। তারা হলেন- তামিম আহমেদ চৌধুরী, নুরুল ইসলাম মারজান, তানভীর কাদেরী, মেজর (অব.) জাহিদুল ইসলাম ওরফে মুরাদ, রায়হান কবির তারেক, সারোয়ান জাহান মানিক, বাশারুজ্জামান ওরফে চকলেট ও মিজানুর রহমান ওরফে ছোট মিজান।

ফাঁসির দণ্ড পাওয়া ৭ আসামির বিরুদ্ধে যে অভিযোগ

রাকিবুল ইসলাম রিগ্যান ওরফে রাফিউল ইসলাম : নিষিদ্ধ সত্তার সদস্য পদ গ্রহণ, সমর্থন, অর্থ গ্রহণ, হামলায় জড়িতদের প্রশিক্ষণ দিয়ে হত্যাকাণ্ডে সহায়তা ও প্ররোচিত করা এইচএসসি পাস। হোলি আর্টিজান বেকারিতে হামলাকারী জঙ্গিদের প্রশিক্ষক। বসুন্ধরার যে বাসা থেকে হামলাকারীরা হোলি আর্টিজানের উদ্দেশ্যে বেরিয়েছিলেন, সে বাসায় যাতায়াত ছিল। ২০১৪ সালে বগুড়া আজিজুল হক কলেজে পড়ার সময় জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন। পরের বছর ঢাকায় চলে আসেন। মোট ছয়টি বাসায় ছিলেন। ২৭ জুলাই কল্যাণপুরের জাহাজ বিল্ডিংয়ে কাউন্টার টেররিজম ইউনিটের অভিযানে গুরুতর আহত অবস্থায় গ্রেপ্তার হন। দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন। জবানবন্দি অনুযায়ী গুলশানের হোলি আর্টিজান বেকারির হামলা ছিল প্রকৃত ইসলাম কায়েমের একটি দৃষ্টান্ত।

রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীর আলম :  নিষিদ্ধ সত্তার সদস্য পদ গ্রহণ, সমর্থন, অর্থ গ্রহণ, পরিকল্পনা হামলায় জড়িতদের সহায়তা, ঘটনাস্থল রেকি, সার্বিক বিষয়ে অবগত থেকে হত্যাকা-ে সহায়তা সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীর আলম হোলি আর্টিজানে হামলাকারী খায়রুল ইসলাম পায়েল ওরফে, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বলকে সরবরাহের কথা স্বীকার করেছেন। আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বলেছেন, তিনি নব্য জেএমবির উত্তরবঙ্গের ‘ইসাফা’ গ্রুপের প্রধান। ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৪টি জেলায় একযোগে বোমা বিস্ফোরণের পর সক্রিয়ভাবে জেএমবিতে যুক্ত হন। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের শেষ দিকে গাইবান্ধা জেলার সাঘাটা থানাধীন বোনারপাড়ার একটি বাসায় তামিম চৌধুরী, মেজর জাহিদ, সারোয়ার জাহান মানিক, তারেক, মারজান, শরিফুল ইসলাম খালিদসহ তিনি আত্মঘাতী হামলার পরিকল্পনা করেন। ওই পরিকল্পনা বৈঠকেই সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয় তামিম চৌধুরী ওরফে তালহাকে। হলি আর্টিজানে হামলাকারী সরবরাহ করেছেন।

মোহাম্মদ আসলাম হোসেন ওরফে র‌্যাশ : নিষিদ্ধ সত্তার সদস্য পদ গ্রহণ, সমর্থন, অর্থ লেনদেন, হামলাকারীদের তুলে নিয়ে প্রশিক্ষকের কাছে পৌঁছে দেওয়া ও বোমা ছোড়ার প্রশিক্ষণ দেওয়া, ঘটনাস্থল রেকি করা, অস্ত্র বহন করে নিয়ে আসা। মোটের ওপর হামলার পরিকল্পনায় অংশ নিয়ে হত্যাকাণ্ডে সহায়তা ও প্ররোচনা দেওয়া হলি আর্টিজানে হামলার পরিকল্পনায় যুক্ত থাকার কথা স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উল্লেখ করেছেন। এসএসসি পাস। ২০১৪ সালের ১ রমজান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র শরিফুল ইসলাম খালেদের হাতে হাত রেখে বায়াত নেন। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে তামিম চৌধুরীর সঙ্গে সাক্ষাতের পর নব্য জেএমবিতে যোগদান। হামলাকারীদের ঢাকার বিভিন্ন জায়গা থেকে তুলে নিয়ে প্রশিক্ষণের জন্য পৌঁছে দেন। তাঁদের প্রস্তুত করে অস্ত্র, গুলি ও ম্যাগাজিন সরবরাহ করেন। হলি আর্টিজান বেকারি রেকি করেন। বসুন্ধরায় হামলাকারীদের অবস্থানের জন্য বাসা ভাড়ার সন্ধান করেন।

আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ : শুরা সদস্য হয়ে টাকা গ্রহণ, অস্ত্র ও বিস্ফোরক পদার্থ সংগ্রহ, তৈরি ও সরবরাহ করে হোলি আর্টিজান বেকারির হত্যাকাণ্ডে সহায়তা স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বলেছেন, জেএমবিতে যুক্ত ২০০২ সাল থেকে। সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাইয়ের সহযোগী ছিলেন। নওগাঁর আত্রাইতে বোমা বানানোর সময় হাত উড়ে যায়। তাঁর সরবরাহকৃত অস্ত্র ও গ্রেনেড গুলশানের হোলি আর্টিজান বেকারির হামলায় ব্যবহার হয়েছিল। ২০১৬ সালের মে মাসে নব্য জেএমবিতে যোগ দেন। মিরপুরের একটি বাসায় তামিম চৌধুরী ও বাশারুজ্জামান চকলেটের সঙ্গে সাক্ষাৎ। সেখানেই গুলশানে বড় হামলার পরিকল্পনা। এ জন্য লোক সংগ্রহ, অস্ত্র ও গ্রেনেড সরবরাহের দায়িত্ব দেওয়া হয়। ছোট মিজান ও আসলামকে অস্ত্র বুঝিয়ে দেন।

মোহাম্মদ হাদিসুর রহমান সাগর ওরফে সাগর : নিষিদ্ধ সত্তার সমর্থন, সদস্য পদ গ্রহণ, অর্থ গ্রহণ, হামলার জন্য অস্ত্র গ্রেনেড সরবরাহ করে হত্যাকাণ্ডে সহায়তা ও প্ররোচিত করা স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বলেছেন, ঝিনাইদহে অবস্থানের সময় হলি আর্টিজানে হামলায় প্রত্যক্ষ অংশগ্রহণকারী নিবরাস ও মোবাশ্বেরের সঙ্গে সাংগঠনিক কাজে যুক্ত ছিলেন। ঢাকার কূটনৈতিক পাড়ায় হামলা ও প্রস্তুতি হিসেবে টার্গেট কিলিং সম্পর্কে অবহিত ছিলেন। হলি আর্টিজানে হামলায় ব্যবহৃত অস্ত্র নিজেদের জিম্মায় রেখেছিলেন। হোলি আর্টিজানে হামলার ২০-২২ দিন আগে তামীম আহমেদ চৌধুরীর নির্দেশে একটি কালো ব্যাগে করে হাদিসুর চারটি গ্রেনেড ঝিনাইদহ থকে ঢাকায় নিয়ে আসেন। ওই গ্রেনেড হলি আর্টিজান বেকারির হামলায় ব্যবহৃত হয়েছিল।

মামুনুর রশিদ রিপন : দাখিল পাস। জেএমবির দায়িত্বশীল নেতাদের মৃত্যুদণ্ড কার্যকরের পর গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন। সারোয়ার জাহান, ডাক্তার নজরুল ও অন্যদের নিয়ে অঞ্চলভিত্তিক উদ্বুদ্ধকরণ মিটিং ও সদস্য সংগ্রহের কাজ অব্যাহত রাখেন। তামিম আহমেদ চৌধুরী ও সারোয়ার জাহানদের সঙ্গে মিলে আইএসপন্থী নব্য জেএমবি গঠনে যুক্ত ছিলেন। ২০১৪ সালের মে মাসে জয়পুরহাটে বৈঠক করে আইএস ভাবাদর্শ অনুসারে কাজের সিদ্ধান্ত নেন। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া বাজার কলেজ মোড়সংলগ্ন একটি বাড়িতে সারোয়ার জাহান মানিক, নুরুল ইসলাম মারজান, আসলাম হোসেন ওরফে।‌ রেশ, বাশারুজ্জামান চকলেট, মেজর (অব) জাহিদ, রাজীব গান্ধী, শরিফুল ইসলাম খালেদ, রায়হানুল কবির রায়হানদের সঙ্গে বৈঠক। ওই বৈঠকেই ঢাকার হোলি আর্টিজানে হামলার প্রাথমিক পরিকল্পনা হয়ে যায়। হাদিসুর রহমান সাগরের সঙ্গে তিনটি একে-২২ রাইফেল, গুলি, চারটি গ্রেনেড, দুটি ৭.৬২ পিস্তল ও ১২ রাউন্ড গুলি মারজানের মাধ্যমে তামিম আহমেদ চৌধুরীর কাছে পৌঁছে দেওয়া।

শরিফুল ইসলাম খালেদ : সদস্য পদ গ্রহণ, সমর্থন, অর্থ লেনদেন, প্রশিক্ষণে সহায়তা, হামলা পরিকল্পনায় অংশ নিয়ে হামলাকারীদের যথাস্থানে পৌঁছে দেওয়াসহ হত্যাকা-ে সহায়তা ও প্ররোচিত করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী। অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। ২০১৬ সালের ২৩ এপ্রিল নিজ বিভাগের অধ্যাপককে কুপিয়ে ও গলা কেটে হত্যা করেন। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া বাজার কলেজ মোড়ে হামলার পরিকল্পনা বৈঠকে হাজির ছিলেন।



সংবাদটি পড়া হয়েছে মোট : 22        
   শেয়ার করুন
Share Button
   আপনার মতামত দিন
     জাতীয়
রুম্পার মৃত্যু : বিচার দাবিতে স্ট্যামফোর্ড শিক্ষার্থীদের মানববন্ধন
.............................................................................................
ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিচারকদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর
.............................................................................................
ইএনটি ও হেড-নেক ক্যান্সার হাসপাতাল পরিদর্শন করলেন পরিকল্পনামন্ত্রী
.............................................................................................
ই-পাসপোর্ট চালুর উদ্যোগ
.............................................................................................
তিন বিভাগে তেল বিক্রি বন্ধ দ্বিতীয় দিনে
.............................................................................................
দুর্নীতি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী
.............................................................................................
সড়কে মৃত্যুর মিছিল বন্ধ করতে হবে: পরিকল্পনামন্ত্রী
.............................................................................................
স্থিতিশীল উন্নয়নের জন্য করযোগ্য সবাইকে কর দিতে হবে: এনবিআর চেয়ারম্যান
.............................................................................................
লাইনের সংস্কারসহ বাড়ছে ট্রেনের গতি
.............................................................................................
সাত জঙ্গির ফাঁসি
.............................................................................................
জনবল আছে পদায়ন নেই
.............................................................................................
রাজধানীর সবুজবাগে ট্রাফিক সচেতনতামূলক প্রচারণা
.............................................................................................
৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ
.............................................................................................
হলি আর্টিজান মামলার রায় : রাজধানীসহ সারাদেশে কড়া নিরাপত্তা
.............................................................................................
চুক্তি বাস্তবায়নে সমন্বিত উদ্যোগ প্রয়োজন
.............................................................................................
বাড়ছে সড়কের গতি
.............................................................................................
সৌদি থেকে দেশে আনা হচ্ছে হবিগঞ্জের হোসনাকে || স্বাধীন বাংলা
.............................................................................................
ভারতীয় সীমান্তে ‘পুশ ইন’ সম্পর্কে কিছু জানেন না পররাষ্ট্রমন্ত্রী
.............................................................................................
চাল-পেঁয়াজে অস্থিরতা
.............................................................................................
চট্টগ্রামে বন্য হাতির আক্রমণে ৩ জনের মৃত্যু
.............................................................................................
গ্রামীণফোনকে ২ হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ
.............................................................................................
শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
.............................................................................................
সশস্ত্র বাহিনী দিবস আজ
.............................................................................................
টাঙ্গাইলে এনজিও কর্মীর লাশ উদ্ধার, আটক ২
.............................................................................................
গণপরিবহনের দেখা মিলছে না রাজধানীতে
.............................................................................................
বুধবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে পণ্যবাহী যানবাহন
.............................................................................................
রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী
.............................................................................................
বিভিন্ন জেলায় বাস বন্ধ, দুর্ভোগে যাত্রীরা
.............................................................................................
ধর্মঘটে বাস শ্রমিকরা
.............................................................................................
ভাইরাল হওয়া সেই সুমি সৌদি থেকে দেশে ফিরেছেন
.............................................................................................
রেল সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী
.............................................................................................
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনা, নিহতের সংখ্যা বেড়ে ১৭
.............................................................................................
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনা: নিহত ৫ জনের পরিচয় মিলেছে
.............................................................................................
কসবায় দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬
.............................................................................................
সদরঘাট থেকে নৌযান চলাচল শুরু
.............................................................................................
স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরীর জন্মদিন আজ ॥ দৈনিক স্বাধীন বাংলা
.............................................................................................
ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : মোংলা-পায়রায় ১০ নম্বর মহাবিপদ সংকেত
.............................................................................................
জাবি উপাচার্যের দুর্নীতি প্রমাণে ব্যর্থ হলে কঠোর ব্যবস্থা : প্রধানমন্ত্রী
.............................................................................................
আগামী সপ্তাহ থেকে নতুন সড়ক আইন প্রয়োগ : ডিএমপি কমিশনার
.............................................................................................
‘টক অব দ্য কান্ট্রি’ সড়ক আইন
.............................................................................................
পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী
.............................................................................................
বঙ্গবন্ধু ও চার নেতার প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
.............................................................................................
প্রশ্নফাঁসের গুজব রটালে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী
.............................................................................................
ভয় শব্দটা আমার ডিকশনারিতে নাই: প্রধানমন্ত্রী
.............................................................................................
সাকিবের পাশে আছি: প্রধানমন্ত্রী
.............................................................................................
রাজধানীতে ছাত্রী ও বরগুনায় ছাত্রের মরদেহ উদ্ধার
.............................................................................................
দেশের পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
.............................................................................................
প্রাথমিক শিক্ষকদের সমাবেশে পুলিশের বাধা
.............................................................................................
সড়কে অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করতে হবে
.............................................................................................
ভৌগলিক কারণেই প্রাচ্যে ও পাশ্চাত্যে যোগাযোগ স্থাপন করতে পারে বাংলাদেশ : প্রধানমন্ত্রী
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Nytasoft