সোমবার, ২০ জানুয়ারী 2020 | বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   খেলাধূলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
পাকিস্তানে খেলতে যাবেন না মুশফিক

স্বাধীন বাংলা ডেস্ক: নিরাপত্তাজনিত কারণে পরিবারের আপত্তির মুখে পাকিস্তান সফরে না যাবার সিদ্ধান্ত নিয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশ দলের সঙ্গে সেখানে কোনো সিরিজ খেলতে যাচ্ছেন না তিনি। একই ইস্যুতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) থেকেও নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল।

শুক্রবার রাতে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, বাংলাদেশের হয়ে না খেলার চেয়ে আমার কাছে আর বড় কোনো পাপ নেই। কিন্তু নিরাপত্তা ইস্যুতে আমার পরিবারের সায় না থাকায় আমি পাকিস্তান খেলতে যেতে পারছি না। আমি ইতিমধ্যে বলে দিয়েছি পাকিস্তানে যাব না। এ সিদ্ধান্ত বহু আগে নিয়েছি আমি এবং আমাদের বোর্ডকে অবহিত করেছি। আমি একটি চিঠিও আবেদনাকারে জমা দিয়েছি। আমার পরিবার উদ্বিগ্ন। তারা আমাকে সেখানে যেতে দিতে চায় না।


পাকিস্তানে খেলতে যাবেন না মুশফিক
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: নিরাপত্তাজনিত কারণে পরিবারের আপত্তির মুখে পাকিস্তান সফরে না যাবার সিদ্ধান্ত নিয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশ দলের সঙ্গে সেখানে কোনো সিরিজ খেলতে যাচ্ছেন না তিনি। একই ইস্যুতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) থেকেও নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল।

শুক্রবার রাতে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, বাংলাদেশের হয়ে না খেলার চেয়ে আমার কাছে আর বড় কোনো পাপ নেই। কিন্তু নিরাপত্তা ইস্যুতে আমার পরিবারের সায় না থাকায় আমি পাকিস্তান খেলতে যেতে পারছি না। আমি ইতিমধ্যে বলে দিয়েছি পাকিস্তানে যাব না। এ সিদ্ধান্ত বহু আগে নিয়েছি আমি এবং আমাদের বোর্ডকে অবহিত করেছি। আমি একটি চিঠিও আবেদনাকারে জমা দিয়েছি। আমার পরিবার উদ্বিগ্ন। তারা আমাকে সেখানে যেতে দিতে চায় না।


জুভেন্টাসের গোল উৎসব
                                  

স্পোর্টস ডেস্ক: ১৩ বারের চ্যাম্পিয়ন জুভেন্টাস ইতালিয়ান কাপের শেষ ষোলোতে উদিনেসের মুখোমুখি হয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়া। সাইনাসাইটিসে আক্রান্ত পর্তুগিজ ফরোয়ার্ডের অভাব টের পাওয়া যায়নি। পাউলো দিবালার জোড়ায় ৪-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে তারা। গনসালো হিগুয়েইন ও দিবালার চমৎকার বোঝাপড়ায় ১৬ মিনিটি এগিয়ে যায় জুভেন্টাস। সফল তিনটি ওয়ান-টু পাসে উদিনেসের মাঝমাঠ চিড়ে গোলকিপার নিকোলাসকে পরাস্ত করেন হিগুয়েইন। নিকোলাস বক্সের মধ্যে ফেডেরিকো বার্নার্ডেশিকে ফাউল করলে পেনাল্টি থেকে ১০ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন দিবালা।

দিবালার বাঁকানো শটে ম্যাচ ঘড়ির কাঁটা ঘণ্টা না পেরোতেই ৩-০ করে জুভেন্টাস। ৬১ মিনিটে ডগলাস কস্তার পেনাল্টিতে বড় ব্যবধানে জয় নিশ্চিত করে তারা। আগামী ২২ জানুয়ারি জুভেন্টাসের কোয়ার্টার ফাইনাল। গতবার এই পর্বে আতালান্তার কাছে বিদায় নেওয়া দলটির প্রতিপক্ষ চূড়ান্ত হবে রোমা ও পার্মার ম্যাচ শেষে।

উলভসকে হারিয়ে ম্যানইউর প্রতিশোধ
                                  

স্পোর্টস ডেস্ক: গত মৌসুমের এফএ কাপ কোয়ার্টার ফাইনালে উলভারহ্যাম্পটনের কাছে হেরে বিদায় নিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তৃতীয় রাউন্ডেও একই লজ্জা পেতে বসেছিল তারা। তবে রিপ্লে ম্যাচে প্রতিশোধ নিলো উলে গুনার সুলশারের ফুটবলাররা। গত ৪ জানুয়ারি উলভসের মাঠে গোলশূন্য ড্র করেছিল ম্যানইউ। ওই ম্যাচে লক্ষ্যে একটিও শট নিতে পারেনি তারা। গতকাল বুধবার ওল্ড ট্র্যাফোর্ডে ১-০ গোলের জয়ে নিজেদের সেরাটা দিয়েছে। শেষ ৩২ নিশ্চিতের পথে প্রথমার্ধ কোনও দল গোল পায়নি, তবে ৫ শটের তিনটি নেয় ইউনাইটেড।

ম্যাচে দুই দলের পার্থক্য গড়ে দেন হুয়ান মাতা। অ্যান্থনি মার্শালের থ্রু-বলে ৬৭ মিনিটে একমাত্র গোল করেন স্প্যানিশ ফরোয়ার্ড। এর আগে ১০ মিনিটে ভিএআরে উলভসের একটি গোল বাতিল হয়। পেদ্রো নেতোর শট ম্যানইউর জালে ঢোকার আগে রাউল হিমেনেসের হাতে বল লাগে। কর্নার থেকে ম্যাট ডোহার্টির হেড পোস্টে লেগে আবার হতাশ করে উলভসকে। ম্যানইউর জয় উচ্ছ্বাস মাটি করে দিয়েছে তাদের শীর্ষ গোলদাতা মার্কাস র‌্যাশফোর্ডের চোট। ড্যানিয়েল জেমসের বদলি নেমে মাত্র ১৬ মিনিট খেলে পায়ে আঘাত পান তিনি। আগামী রবিবার অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষে প্রিমিয়ার লিগ ম্যাচে শঙ্কায় পড়লেন ইংলিশ ফরোয়ার্ড।

চতুর্থ রাউন্ডে তাদের প্রতিপক্ষ গতবারের রানার্স-আপ ওয়াটফোর্ড অথবা ট্রানমেরে রোভার্স। দুই দলের বুধবারের রিপ্লে ম্যাচ পিছিয়ে গেছে ভেজা মাঠের কারণে।

অ্যাটলেটিকোকে হারিয়ে সুপার কাপ চ্যাম্পিয়ন রিয়াল
                                  

ক্রীড়া ডেস্ক : স্প্যানিশ সুপারকোপা তথা স্প্যানিশ সুপার কাপ আগে হত দুই দলের মধ্যে। তার একটি আসত লা লিগার চ্যাম্পিয়ন হিসেবে। অপরটি স্প্যানিশ কোপা দেল রের চ্যাম্পিয়ন হিসেবে।

এবার ভিন্ন ফরম্যাটে সৌদি আরবে অনুষ্ঠিত হল স্প্যানিশ সুপার কাপ। কোপা দেল রের চ্যাম্পিয়নের পাশাপাশি লা লিগা থেকে নেওয়া হয় তিন দল (চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয়)। সুপার কাপের ইতিহাসে এবারই প্রথম এই ফরম্যাটে অনুষ্ঠিত হল। প্রথমবার অনুষ্ঠিত হওয়া এই পরিবর্তিত ফরম্যাটের শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ।

রোববার রাতে নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে এই শিরোপা জিতেছে রিয়াল। তবে জয় পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে তাদের। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের পর, গোল হয়নি অতিরিক্ত যোগ করা সময়েও। পরে টাইব্রেকারে নিষ্পত্তি হয়েছে ফাইনালের।

সৌদি আরবের কিং আব্দুল্লাহ সিটি স্পোর্টস স্টেডিয়ামে পুরো ম্যাচজুড়েই ছিলো রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়ার অসাধারণ নৈপুণ্যের প্রদর্শনী। তার একার প্রচেষ্টায় বেশ কয়েকবার জোরালো আক্রমণের পরেও বেঁচে যায় রিয়াল। টাইব্রেকারেও দুইটি শট ঠেকিয়ে দেন তিনি।

তবে কর্তোয়া একাই নন, দুর্দান্ত খেলেছে রিয়ালের পুরো দল। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে রেখেছিল অ্যাটলেটিকোর রক্ষণভাগ। লুকা মদ্রিচ, ফ্রেড ভালভার্দে, মারিয়ানো ডিয়াজরা ঠিকঠাক ফিনিশিং দিতে না পারায় গোলের দেখা পায়নি রিয়াল।

পুরো ম্যাচে দুর্দান্ত খেলা তরুণ মিডফিল্ডার ভাল্ভার্দে অতিরিক্ত যোগ করা সময়ে দেখেন লাল কার্ড। ম্যাচের ১১৫ মিনিটের মাথায় আলভারো মোরাতাকে পেছন থেকে ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখতে হয় তাকে। যদিও ম্যাচসেরার পুরস্কারটা ওঠে তারই হাতে।

নির্ধারিত ৯০ ও পরে অতিরিক্ত ৩০ মিনিটেও কোনো গোল না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। দলের পক্ষে প্রথম শটেই গোল করেন রিয়াল ডিফেন্ডার দানি কারভাহাল। বিপরীতে অ্যাটলেটিকোর পক্ষে প্রথম শট নেয়া সাউল নিগেজকে হতাশ করে সেটি ঠেকিয়ে দেন কর্তোয়া।

পরে দ্বিতীয় শট থেকে দলকে এগিয়ে দেন রিয়াল মিডফিল্ডার রদ্রিগো আর গোল করতে ব্যর্থ হন অ্যাটলেটিকোর থমাস পার্তে। সেখানেই ২-০ ব্যবধানে এগিয়ে যায় রিয়াল। পরে তৃতীয় শটে গোল করেন রিয়ালের লুকা মদ্রিচ ও অ্যাটলেটিকোর কাইরন ট্রিপিয়ার।

তবে এতে ম্যাচের ফলাফলে কোনো প্রভাব পড়েনি। চতুর্থ শটে জাল কাঁপিয়ে রিয়ালকে শিরোপা জিতিয়ে দেন অধিনায়ক সার্জিও রামোস। রিয়ালের এটি ১১তম স্প্যানিশ সুপার কাপ। সর্বোচ্চ ১৩ বার জিতেছে বার্সেলোনা।

জয় দিয়ে বছর শেষ করল বার্সেলোনা
                                  

ক্রীড়া ডেস্ক : এল ক্লাসিকোতে ঘরের মাঠে রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল বার্সেলোনা। পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে তারা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে শনিবার রাতে তারা আলাভেজকে হারিয়েছে ৪-১ গোলের ব্যবধানে। এমন জয়ে একটি গোল করেছেন লিওনেল মেসি। যা চলতি পঞ্জিকাবর্ষে তার ৫০তম গোল। এ নিয়ে টানা ষষ্ঠ বছরের মতো ৫০ গোলের মাইলফলক ছুঁলেন। গোল পেয়েছেন অ্যান্তোনিও গ্রিজমান, আর্তুরো ভিদাল ও লুইস সুয়ারেজও।

এতে জয় দিয়ে বছর শেষ করল তারা। এমনকি লা লিগায় শীর্ষ থেকে বছর শেষ করছে যাচ্ছে। ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট অর্জন করেছে মেসিরা। এক ম্যাচ কম খেলে দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের সংগ্রহ ৩৬ পয়েন্ট। গোল ব্যাবধানে বেশ এগিয়ে বার্সা, তাই সেরা হিসেবে ২০১৯ শেষ করার সুযোগ রয়েছে তাদের সামনে।

শনিবার রাতে ঘরের মাঠে আলাভেজের বিপক্ষে এগিয়ে যেতে বেশি সময় নেয়নি বার্সা। ১৪ মিনিটের মাথায় গ্রিজমান গোল করে এগিয়ে নেন দলকে। যা ছিল স্প্যানিশ ফুটবলারের সপ্তম লিগ গোল। প্রথমার্ধে সিংহভাগ বলের দখল বার্সার কাছেই ছিল। এ সময় আলাভেজ যেমন বলের দখল খুব বেশি নিতে পারেনি, তেমনি অন টার্গেটে একটিও শট নিতে পারেনি। ম্যাচের ৪৫ মিনিটে চিলিয়ান তারকা আর্তুরো ভিদাল গোল করে ব্যবধান দ্বিগুণ করেন।

বিরতির পর ফিরে এসে ৫৬ মিনিটে একটি গোল শোধ দেয় আলাভেজ। এ সময় পেরে পোন্স গোল করে ম্যাচ ফেরার ইঙ্গিত দেন। কিন্তু ৬৯ মিনিটে লিওনেল মেসি দৃষ্টনন্দন একটি গোল করে ব্যবধান ৩-১ করে ফেলেন। আর ৭৫ মিনিটে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি তথা ভিএআর এর সহায়তায় বার্সা পেনাল্টি পায়। পেনাল্টি থেকে সুয়ারেজ গোল করে ৪-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন।

বিপিএল মাতাতে আসছেন ওয়াটসন ও থারাঙ্গা
                                  

ক্রীড়া প্রতিবেদক : বঙ্গবন্ধু বিপিএল মাতাতে ঢাকায় আসছেন শেন ওয়াটসন ও উপল থারাঙ্গা। ওয়াটসনকে রংপুর আর থারাঙ্গাকে উড়িয়ে আনছে কুমিল্লা।

বঙ্গবন্ধু বিপিএলে টানা ৪ ম্যাচ হেরে বেকাদায় রংপুর রেঞ্জার্স। হারের বৃত্ত থেকে বের হতে পথ খুঁজছে তারা। তাই একসময়ের বিশ্বসেরা তারকা অস্ট্রেলিয়ার শেন ওয়াটসনকে দলে ভেড়াচ্ছে তারা।

রংপুর পরিচালক আকরাম খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ২৬ ডিসেম্বর দলের সঙ্গে যোগ দেয়ার কথা রয়েছে ওয়াটসনের। ঢাকা পর্ব ছাড়াও বাকি সব ম্যাচেই খেলবেন তিনি।

৪ ম্যাচের চারটিতেই হেরেছে রংপুর। বিদেশি-স্থানীয় তারকা ক্রিকেটারদের নিয়েও জয়ের মধুর স্বাদ নিতে পারছে না তারা। দলের নেতৃত্বে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

অন্যদিকে শ্রীলঙ্কান উপল থারাঙ্গাকে উড়িয়ে আনছে কুমিল্লা ওয়ারিয়র্স।  শুধু থারাঙ্গা নয় কুমিল্লা শিবিরে যোগ দিচ্ছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড ভিসে।  দলটির একাধিক শ্রীলঙ্কান ক্রিকেটার জাতীয় দলে ডাক পেয়েছেন।  দুই-একটি ম্যাচ খেলার পর তাদের উড়াল দিতে হবে।  তাদের রিপ্লেসমেন্ট হিসেবে আসছেন নতুনরা।

কুমিল্লা ওয়ারিয়র্স হারাচ্ছে নিয়মিত অধিনায়ক দাসুন শানাকাকে। তার নেতৃত্বে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল দলটি। কিন্তু জাতীয় দলের ডাকে তাকে ফিরতে হচ্ছে দেশে। তার সঙ্গী হচ্ছেন কুমিল্লার ওপেনার ভানুকা রাজাপাকশে ও খুলনা টাইগার্সের অলরাউন্ডার হাসারাঙ্গা। আগামী ২৫ ডিসেম্বর চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরেই কলম্বো উড়াল দেবেন তারা।

থারাঙ্গা ও ভিসে ২৬ ডিসেম্বর ঢাকায় পা রাখবেন।  ৪ ম্যাচে ২ জয় ও ২ পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে রয়েছে কুমিল্লা ওয়ারিয়র্স।

বিকেলে আইপিএলের নিলামে উঠছেন মুশফিক
                                  

ক্রীড়া প্রতিবেদক : বিপিএলে আজ খেলা না থাকলেও ক্রিকেটপ্রেমীদের বিশেষ দৃষ্টি থাকবে মুশফিকুর রহিমের দিকে। ২০২০ আইপিএলের নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ কলকাতায়, সেখানেই নাম উঠতে যাচ্ছে মুশফিকের। নাম অবশ্য বাংলাদেশের আরও চার ক্রিকেটারেরও উঠবে। তবে সার্বিক বিবেচনায় দল পাওয়ার সম্ভাবনায় এগিয়ে মুশফিকই। বিকেল চারটায় শুরু যে নিলাম অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে স্টার স্পোর্টস ওয়ানে।

এবার মোট ৩৩২ জন ক্রিকেটারের নাম ওঠছে নিলামে। যার মধ্যে ভারতের ১৮৬ জন, অস্ট্রেলিয়ার ৩৫ জন, দক্ষিণ আফ্রিকার ২৩ জন, ইংল্যান্ডের ২২ জন, ওয়েস্ট ইন্ডিজের ১৯ জন, নিউজিল্যান্ডের ১৮ জন, শ্রীলঙ্কার ১৪ জন, আফগানিস্তানের ৭ জন এবং বাংলাদেশেরও ৫ জন ক্রিকেটার থাকছেন।

এই নিলামে বাংলাদেশ থেকে যে পাঁচজনের নাম দেয়া হয়েছে, তারা হলেন-মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

এর মধ্যে প্রথমবারের মতো দল পাওয়ার জোর সম্ভাবনা রয়েছে মুশফিকুর রহীমের। কেননা মুশফিক প্রথমে এই নিলামে নিজের নাম দিতেই চাননি। পরে ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে তার নাম যুক্ত করা হয়। অর্থাৎ তার প্রতি আগ্রহ আছে দলগুলোর।

জানা গেছে, মুশফিকের নাম আইপিএল নিলাম তালিকায় অন্তর্ভুক্তির পেছনে আছে কলকাতা নাইট রাইডার্সের আগ্রহ। দলটি সাত ভারতীয়র পাশাপাশি চার বিদেশিকে দলে ভেড়াবে, যার মধ্যে একজন উইকেটকিপার-ব্যাটসম্যান দরকার।

এবারের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু সর্বাধিক ২৭ কোটি ৯০ লাখ রুপি খরচ করতে পারবে। এই মুহূর্তে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে জায়গা আছে ১২ জনের, যার মধ্যে ৬টি স্থান বিদেশিদের। অন্যদিকে ২৭ কোটি ৮৫ লাখ রুপি সর্বাধিক খরচ করতে পারবে দিল্লি ক্যাপিট্যালস। ১১ জনের মধ্যে পাঁচ জন বিদেশি ক্রিকেটার তারা নিতে পারবে।

রাজস্থান রয়্যালস ২৮ কোটি ৯ লাখ রুপি খরচ করতে পারবে, চেন্নাই সুপার কিংস পারবে ১৪ কোটি ৬ লাখ রুপি। মুম্বাই ইন্ডিয়ান্সের বাজেট ১৩.৫ কোটি। কিংস ইলেভেন পাঞ্জাবের বাজেট ৪২.৭ কোটি, কলকাতা নাইট রাইডার্সের ৩৫.৬৫ কোটি। কেকেআর এর জায়গা বাকি ১১টি। যেখানে বিদেশি ৪ জন স্থান পাবে। সানরাইজার্স হায়দরাবাদের বাজেট ১৭ কোটি রুপি।

এল ক্লাসিকো গোলশূন্য ড্র
                                  

ক্রীড়া ডেস্ক : লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদো দ্বৈরথ নেই। হোসে মোরিনহো, পেপ গুয়ার্দিওলার মতো ম্যানেজারেরাও এখন আর নেই স্পেনীয় ফুটবলে। তা সত্ত্বেও লা লিগা এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা মানেই আবেগের বিস্ফোরণ।

লাল-হলুদ ব্যানার ফুলের মতো ফুটে ছিল ক্যাম্প ন্যুর গ্যালারিতে। বার্সেলোনাকে সমর্থন করতে এসেছেন। সঙ্গে কাতালুনিয়ার স্বাধীনতাকামী জনগণ তুলে ধরতে এসেছেন নিজেদের দাবি। `সিট এন্ড টক` কিংবা `ফ্রিডম` লেখা ব্যানার সেই বার্তাই দেয়।

স্প্যানিশ লিগ তো বটেই ইউরোপীয়ান লিগের অন্যতম সেরা ম্যাচ এল ক্লাসিকো। সেই ম্যাচ বার্সার ঘরের মাঠে যখন সময় মতো হয়না তখন বুঝতে হয় সবকিছু ঠিকঠাক চলছে না। ম্যাচের আগে স্টেডিয়ামের বাইরে আগুন পর্যন্ত জ্বালিয়েছেন ভক্তরা। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা না পাওয়ায় ড্র নিয়েই মাঠ ছাড়ল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। তবে এই ফলাফলে বার্সেলোনারই খুশি হওয়ার কথা। কারণ, পুরো ম্যাচে কাউন্টার অ্যাটাকের পসরা সাজিয়ে বসেছিল জিনেদিন জিদানের দল। তবে শেষ পর্যন্ত উতরে গেছে বার্সার রক্ষণভাগ। আর ক্যাম্প ন্যু থেকে জয়ের সমান ড্র নিয়ে ফিরেছে জিদানের দল।

বুধবার রাতে ক্যাম্প ন্যু জয় করার সব প্রস্তুতি নিয়েছিল রিয়াল। কাউন্টার অ্যাটাকের পথ বেছে নিয়ে শুরু থেকেই বার্সার রক্ষণে বেশ কয়েকবার ফাটল ধরাতে সক্ষম হন করিম বেনজেমারা। ম্যাচের প্রথমার্ধে একের পর এক আক্রমণে পর্যুদস্ত বার্সাকে গোল হজম করা থেকে বাঁচিয়ে দিয়েছেন গোলরক্ষক মার্ক আন্দ্রে টের-স্টেগান আর দ্বিতীয়বার বাঁচিয়ে দেন পিকে।

পুরো ম্যাচে রিয়াল শট নিয়েছে ১৭টি যার ৪টি টার্গেটে আর বার্সা শট নিয়েছে ৯টি, এর মধ্যে মাত্র দুটি গোলমুখে। ম্যাচে কাঙ্ক্ষিত উত্তেজনাও ছড়িয়েছে বেশ। যে কারণে দুই দল মিলে হলুদ কার্ড হজম করেছে ৮টি, যার মধ্যে ৫টিই রিয়ালের।

ম্যাচের ১৭তম মিনিটে বার্সার পোস্টের একদম সামনে থেকে দারুণ এক হেড নিয়েছিলেন রিয়ালের কাসেমিরো। বল গোললাইন পার হওয়ার আগেই হেডে বল ক্লিয়ার করেন পিকে। কিছুক্ষণ পর ফের একবার পিকে টের-স্টেগানকে পরীক্ষায় ফেলে দেন ব্রাজিলীয় তারকা। এবারও উতরে যান দুজনে। এরপর বেল আর বেলজেমা মিলে বার্সার রক্ষণকে মুহুর্মুহু আক্রমণে চাপে ফেলে দেন।

৩১তম মিনিটে প্রথমবারের মতো দেখা যায় মেসি ঝলক। জর্দি আলবার ক্রসে বল পেয়ে বাঁ পায়ে জোরালো শট নিয়েছিলেন বার্সা অধিনায়ক। তবে এবার অনেকটা পিকের কায়দায় বলে মাথা ঠুকে মেসিকে গোলবঞ্চিত করেন রিয়াল ডিফেন্ডার সার্জিও রামোস। রিয়ালের তরুণ মিডফিল্ডার ভালভার্দের বুলেট গতির শট টের-স্টেগান বেশ কসরত করে ঠেকান।

৪১তম মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ পেয়েছিল বার্সা। গোলরক্ষককে একা পেয়েও মেসির লম্বা করে বাড়িয়ে দেওয়া পাসে অল্পের জন্য পা ছুঁতে পারেননি আলবা। প্রথমার্ধের শেষে ভালভার্দের দ্বিতীয় প্রচেষ্টা রুখে দেন টের-স্টেগান।

দ্বিতীয়ার্ধের শুরুতে তেমন গোছানো আক্রমণ করতে পারেনি দুই দলই। তবে ৬০তম মিনিটে সবাইকে চমকে দিয়ে সহজ সুযোগ নষ্ট করেন মেসি। আঁতোয়া গ্রিজমানের বাড়িয়ে দেওয়া বলে মেসি ফিনিশিংটাই দিতে পারেননি। ৭২তম মিনিটে মেন্দির ক্রসে পা ছুঁয়ে টের-স্টেগানকে পরাস্ত করেন রিয়ালের গ্যারেথ বেল, কিন্তু অফসাইডের দায়ে গোল বাতিল হয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শেষ ভাগে বার্সা ঘরের মাঠের দর্শকদের উদযাপনের উপলক্ষ এনে দিতে মরিয়া চেষ্টা চালিয়েছে। তবে কোনোটাই কাজে লাগেনি। মাঝে মেসিকে ফেলে দিয়ে হলুদ কার্ড দেখেন রামোস। বাকি সময়ে দুই দলের ব্যর্থ সব আক্রমণের কারণে ড্রয়ে শেষ হয় এবারের এল ক্লাসিকো।

এই নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচে রিয়ালের বিপক্ষে গোল আর অ্যাসিস্ট করতে ব্যর্থ হলেন মেসি। অন্য কোনো দলের বিপক্ষে যা প্রায় অসম্ভব। তবে ম্যাচের ফল নিয়ে খুশি হতেই পারেন তিনি। কারণ কম করে হলেও ৩-৪ বার নিশ্চিত গোল হজম করার হাত থেকে বেঁচে গেছে বার্সা।

ম্যাচ ড্র হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষস্থানেই আছে বার্সেলোনা। দুইয়ে আগের মতোই আছে রিয়াল মাদ্রিদ। দুই দল পরস্পরের বিপক্ষে ৭২ ম্যাচ জেতার রেকর্ড নিয়ে খেলতে নেমেছিল। এখানেও সমতা রয়ে গেল।

বাংলাদেশ ছেড়ে দক্ষিণ আফ্রিকার কোচ হচ্ছেন ল্যাঙ্গাভেল্ট
                                  

ক্রীড়া প্রতিবেদক : খুব বেশি দিন হয়নি বাংলাদেশ দলের বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন শার্ল ল্যাঙ্গেভেল্ট। টাইগারদের দক্ষিণ আফ্রিকান কোচিং স্টাফদের অন্যতম এই সদস্য চলে যাচ্ছেন খুব অল্প সময়ে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) নিজের পদত্যাগ পত্র জমা দিয়েছেন সাবেক ডানহাতি দক্ষিণ আফ্রিকান পেসার। কারণ তিনি দক্ষিণ আফ্রিকা জাতীয় দলে কাজের সুযোগ পেয়েছেন।

দক্ষিণ আফ্রিকার এ কোচকে জাতীয় দলের দায়িত্ব দিতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের নতুন পরিচালক গ্রায়েম স্মিথ। এরই মধ্যে স্মিথ প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন তারই সতীর্থ মার্ক বাউচারকে।  বাউচার দলের দায়িত্ব নিয়ে মাঠে নেমে পড়েছেন। যেখানে যা কিছু দরকার তাই করছেন। এক সময়কার সতীর্থ এবি ডি ভিলিয়ার্সকে দলে ফেরার ডাক দিয়েছেন। কলপ্যাক চুক্তিতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট ছাড়া ক্রিকেটারদের সঙ্গেও আলোচনা করতে চাচ্ছেন বাউচার।  তার সবশেষ পদক্ষেপ ল্যাঙ্গাভেল্টকে বোলিং কোচ হিসেবে নিয়োগ।

বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করা ল্যাঙ্গাভেল্ট এখন ছুটিতে রয়েছেন।  গত ২৭ জুলাই বাংলাদেশের বোলিং কোচ হিসেবে ল্যাঙ্গাভেল্টের নাম জানিয়েছিল বিসিবি। তার সঙ্গে বিসিবির চুক্তি ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু দেশের মাটিতে কাজ করার সুযোগ পাওয়ায় ল্যাঙ্গাভেল্ট বাংলাদেশের দায়িত্ব ছাড়তে ইচ্ছুক। এরই মধ্যে বিসিবিকে নিজের পদত্যাগপত্র পাঠিয়েছেন ল্যাঙ্গাভেল্ট। তা নিশ্চিত করেছেন বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান।

তিনি বলেন, আমরা তার থেকে একটি চিঠি পেয়েছি।  দক্ষিণ আফ্রিকায় কাজ করার প্রস্তুাব পেয়েছে।  বিপিএল চলছে এখন তাই কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। চুক্তিপত্র দেখে আমরা পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করব।

২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ হিসেবে কাজ করেছেন ল্যাঙ্গাভেল্ট।  প্রাক্তন এ ক্রিকেটার আবার জাতীয় দল নিয়ে কাজ করার সুযোগ পেলেন। বিসিবি তার পদত্যাগপত্র গ্রহণ করবে এমনটাই আভাস পাওয়া গেল আকরাম খানের কথায়, কেউ থাকতে না চাইলে তাকে তো জোর করে রেখে দেওয়া যায় না। আমাদের অভ্যন্তরীণ কিছু আলোচনা আছে। সেগুলো ঠিকঠাক হলে আমরা সিদ্ধান্ত গ্রহণ করতে পারব।

বিপিএলে টিকিটের দাম সর্বনিম্ন ২০০, সর্বোচ্চ ২০০০ টাকা
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: বুধবার থেকে শুরু হচ্ছে বঙ্গবন্ধু বিপিএল। আজ মঙ্গলবার থেকে পাওয়া যাবে টুর্নামেন্টের ম্যাচের টিকিট। সোমবার রাতে এর দাম চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টিকিটের সর্বনিম্ন মূল্য নির্ধারণ ধরা হয়েছে ২০০ টাকা। আর সর্বোচ্চ দাম ধরা হয়েছে ২ হাজার টাকা। শুধু প্রথম পর্বের ম্যাচগুলোর টিকিটের দাম প্রকাশ করেছে বিসিবি। সহজডটকম, পেপয়েন্ট ও গ্যাজেটবাংলার ওয়েবসাইটে পাওয়া যাবে টিকিট।

এছাড়া হোম অব ক্রিকেট মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের এক নম্বর গেটের বুথ এবং ইনডোর স্টেডিয়ামের বুথ থেকে সরাসরি টিকিট কেনা যাবে।

ইস্টার্ন স্ট্যান্ডের টিকিটের মূল্য পড়বে ২০০ টাকা। নর্দার্ন ও সাউদার্ন স্ট্যান্ডের টিকিটের দাম ৩০০ টাকা। ভিআইপি ও ক্লাব হাউসের টিকিট মিলবে ৫০০ টাকায়। এ ছাড়া গ্র্যান্ডস্ট্যান্ডের টিকিটের মূল্য ২ হাজার টাকা।

সুমা-সোহেলের পর ইতির সোনার হাসি
                                  

ক্রীড়া প্রতিবেদক : সাউথ এশিয়ান (এসএ) গেমসে গতকাল সোনালি এক দিন কেটেছে বাংলাদেশের। আর্চারি ও মেয়েদের ক্রিকেটের সুবাদে সাতটি সোনা জিতেছে বাংলাদেশ। আর্চারির সোনা জয়ের ধারা আজও বজায় আছে।

আজ দিনের শুরুতে আর্চারিতে দুই একক ইভেন্টে সোনা জিতলেন সুমা বিশ্বাস ও সোহেল রানা। কম্পাউন্ড মহিলা একক ইভেন্টে বাজিমাত করেন সুমা আর সোহেলের শ্রেষ্ঠত্ব পুরুষ কম্পাউন্ড এককে। এরপর মেয়েদের রিকার্ভ এককে সোনার হাসি হাসেন ইতি খাতুন।

সোমবার সকালে প্রতিপক্ষ শ্রীলঙ্কার প্রতিযোগীকে ১৪২-১৩৪ স্কোরে হারিয়ে সোনার পদক জিতে নেন সুমা। রোববার সুস্মিতা বণিক ও শ্যামলী রায়কে নিয়ে কম্পাউন্ড মহিলা দলগত বিভাগেও সোনা জিতেছিলেন এই আর্চার।

পুরুষ কম্পাউন্ড এককের ফাইনালে ১৩৭-১৩৬ স্কোরে ভুটানের প্রতিযোগীকে হারিয়ে সোনার পদক জিতে নেন সোহেল রানা। অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামানকে নিয়ে রোববার কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টেও সোনা জিতেছিলেন এই আর্চার।

মেয়েদের ক্রিকেটের সোনার সঙ্গে আর্চারির ৬ সোনাতে গতকাল সাতটি সোনা জিতেছে বাংলাদেশ। গেমসের প্রথম সাত দিনে ৭ সোনা জয়ের পর গতকালেই সংখ্যাটি দ্বিগুণ হয়ে গেছে। আজ সকালে আর্চারির সুবাদে সোনার সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭-তে।

আর্চারিতে ছেলেদের পর মেয়েরা এনে দিলো স্বর্ণ
                                  

ক্রীড়া প্রতিবেদক : এবারের এসএ গেমসে অন্য যেকোনো ডিসিপ্লিনের বেশি প্রত্যাশা ছিল আর্চারিকে ঘিরে। হতাশ করেননি দেশের আরচাররা।

আজ এসএ গেমসের অষ্টম দিনে ছেলেদের রিকার্ভ দলগত ইভেন্টের পর মেয়েদের রিকার্ভ দলগত ইভেন্টেও স্বর্ণপদক জিতলো বাংলাদেশ।

দুটি ইভেন্টের ফাইনালেই শ্রীলঙ্কার দলকে হারিয়েছে বাংলাদেশ। সবমিলিয়ে চলতি আসরে বাংলাদেশের স্বর্ণপদকের সংখ্যা এখন দাঁড়ালো ৯।

আর্চারি থেকে পাঁচের অধিক সোনা প্রত্যাশা করেছিল বাংলাদেশ। সেই প্রত্যাশা পূরণের পথে দারুণ শুরু করলেন বাংলাদেশের প্রতিযোগীরা।

রোববার ফাইনালে শ্রীলঙ্কার মেয়েদের রীতিমতো উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের মেয়েরা জিতেছে ৬-০ সেট পয়েন্টে।

এই ইভেন্টে বাংলাদেশের হয়ে লড়েন বিউটি রায়, মেহনাজ আক্তার মুনিরা ও ইতি খাতুন। শ্রীলঙ্কার হয়ে লড়েন থিসারি মাদুশিখা, রেহানা তায়াবালি ও মাইসা দিলহানি।

প্রথম সেট বাংলাদেশের মেয়েরা জিতে নেয় ৫১-৪৭ ব্যবধানে। দ্বিতীয় সেট জিতে যায় ৫৩-৪৮ ব্যবধানে। আর শেষ সেট বিউটি রায়-ইতি খাতুনরা জিতে নেন ৫৫-৫২ ব্যবধানে।

আর্চারি থেকে এলো অষ্টম সোনা
                                  

ক্রীড়া প্রতিবেদক : এবারের এসএ গেমসে অন্য যেকোনো ডিসিপ্লিনের বেশি প্রত্যাশা ছিল আর্চারিকে ঘিরে। হতাশ করেননি দেশের আরচাররা।

আজ এসএ গেমসের অষ্টম দিনে ছেলেদের রিকার্ভ দলগত ইভেন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে আসরের অষ্টম স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ। ফাইনালে শ্রীলঙ্কার প্রতিযোগীদের হারিয়ে সোনা জিতে নেয় বাংলাদেশ দল।

আর্চারি থেকে পাঁচের অধিক সোনা প্রত্যাশা করেছিল বাংলাদেশ। সেই প্রত্যাশা পূরণের পথে দারুণ শুরু করলেন বাংলাদেশের প্রতিযোগীরা।

রোববার পোখরার রঙ্গশালা আর্চারি রেঞ্জে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালের শ্রীলঙ্কাকে ৩-২ সেটে হারিয়ে সোনা জিতেছে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে লড়াই করেন রোমান সানা, তামিমুল ইসলাম ও হাকিম আহমেদ রুবেল। শ্রীলঙ্কার হয়ে লড়েন রবিন কাভিশ, সজীব ডি সিলভা ও সান্দান কুমার হেরাথ।

প্রথম সেট বাংলাদেশ জিতে নেয় ৫৫-৫১ পয়েন্টের ব্যবধানে। দ্বিতীয় সেট বাংলাদেশ হারে ৫৫-৫৭ তে। তৃতীয় সেটটি বাংলাদেশ জেতে ৫৪-৫১-এ। আর শেষ সেটটি ৫৪-৫৪ তে ড্র হলেও আগেরগুলোতে এগিয়ে থাকায় ৩-২ সেটে জিতে যায় বাংলাদেশ।

এসএ গেমসে এবারই প্রথম আর্চারিতে সোনা জিতল বাংলাদেশ। জয়ের পর রোমান সানা বলেন, ভালো লাগছে। সোনা জিতে দিন শুরু হলো। এটাতে জেতায় বাকিগুলোতেও আত্মবিশ্বাস পাব। আত্মবিশ্বাস বেড়েছে। আমরা দশ ইভেন্টেরই ফাইনালে উঠেছি। একটাতে সোনা জিতলাম। আরও দুটো আছে। আশা করছি ভালো করতে পারব।

গত এসএ গেমসে চোটের কারণে খেলতে পারেননি রোমান সানা। এবার সুযোগ দারুণভাবে কাজ লাগিয়েছেন।

আরচারি থেকে আরও ৫টি স্বর্ণ জেতার আশা রয়েছে আজ। যেখানে রিকার্ভ পুরুষ এককের ফাইনালে রোমান সানা, মেয়েদের রিকার্ভ এককের ফাইনালে ইতি খাতুন, ছেলেদের কমপাউন্ড এককের ফাইনালে সোহেল রানা, মেয়েদের কমপাউন্ড এককের ফাইনালে সোমা বিশ্বাস এবং মেয়েদের দলগত রিকার্ভের ফাইনালে লড়বে বাংলাদেশ।

এসএ গেমস : টানা তিন জয়ে ফাইনালে বাংলাদেশ
                                  

ক্রীড়া প্রতিবেদক : ফেবারিট হিসেবে এসএ গেমস খেলতে গিয়ে ধারাবাহিকতা ধরে রেখেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। শনিবার নেপালকে হারিয়ে টানা তৃতীয় জয় পেলো বাংলাদেশ।

ত্রিভুবন ইউনিভার্সিটি ক্রিকেট মাঠে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৬ উইকেটে করেছিল ১৫৫ রান। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১১১ রানের বেশি করতে পারেনি স্বাগতিক নেপাল।

টানা তৃতীয় জয়ে এক ম্যাচ বাকি থাকতেই ফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ। বাংলাদেশের জয়ে ফাইনাল নিশ্চিত হয়েছে শ্রীলঙ্কারও। আগামী সোমবার ফাইনালে সোনার লড়াইয়ে নামবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তার আগে রোববার লিগ পর্বের শেষ ম্যাচেও মুখোমুখি হবে এই দুই দল।

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল নেপাল। ব্যাটিংয়ে নেমে নেপালের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার পরশ খড়কার বোলিংয়ে অন্ধকার দেখছিল বাংলাদেশ।

দ্বিতীয় ওভারেই তার বলে বোল্ড হয়ে ফেরেন নাঈম শেখ। আগের ম্যাচে ভুটানের বিপক্ষে ঝড়ো ফিফটি করা সৌম্য সরকারও এদিন ব্যর্থ। খড়কার পরের ওভারে তিন বলের মধ্যে ফেরেন সৌম্য ও সাইফ হাসান। তখন ১৬ রানেই নেই ৩ উইকেট!

এরপর প্রথমে ইয়াসির আলীকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন অধিনায়ক শান্ত। ইয়াসির ১৪ রান করে ফিরলে ভাঙে ৪৩ রানের জুটি।

ইয়াসিরের বিদায়ের পর পঞ্চম উইকেটে আফিফের সঙ্গে বড় জুটি গড়েন শান্ত। দুজনই তুলে নেন ফিফটি। আফিফ ২৮ বলে ৬ চার ও এক ছক্কায় ৫২ রান করে শেষ ওভারে আউট হলে ভাঙে ৯৪ রানের জুটি।

পরের বলে ডাক মেরে ফেরেন মাহিদুল ইসলাম অঙ্কন। শান্ত শেষ পর্যন্ত ৬০ বলে সমান ৪টি করে চার ও ছক্কায় ৭৫ রানে অপরাজিত ছিলেন। নেপালের হয়ে খড়কা চার ওভারে ১৫ রানে নেন ৩ উইকেট।

জবাবে নেপালও ১৪ রানের মধ্যেই হারায় ৩ উইকেট। এর মধ্যে চতুর্থ ওভারে পরপর দুই বলে দুই উইকেট নেন তানভীর ইসলাম।

চতুর্থ উইকেটে ৩২ রানের একটা জুটি পেয়েছিল নেপাল। এ জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। তাদের অর্জন এটাই যে, অন্তত অলআউট হয়নি।

সর্বোচ্চ ৪৩ রান করেন নেপালের অধিনায়ক গায়েন্দ্র মাল্লা। দুই অঙ্ক ছুঁয়েছেনই আর মাত্র দুজন; আইরি (১৬) ও বোহারা (১৩*)।

বাংলাদেশের হয়ে তানভীর, সৌম্য, সুমন খান ও মেহেদী হাসান নেন ২টি করে উইকেট।

এসএ গেমস : আবারও সোনা জিতলেন মাবিয়া আক্তার
                                  

ক্রীড়া প্রতিবেদক : দক্ষিণ এশিয়ান গেমসের গত আসরে সোনাজয়ের পর তার আনন্দাশ্রু আবেগে ভাসিয়েছিল দেশের ক্রীড়ামোদীদের। তাকে ঘিরে এবারও ছিল অনেক প্রত্যাশা। সেই প্রত্যাশাকেই বাস্তবে রুপ দিলেন ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। আবারও পদকের মঞ্চে সবার ওপরে দাঁড়ানোর সুযোগ পেলেন তিনি।

এবারের এসএ গেমসে শনিবার মেয়েদের ভারোত্তোলনে ৭৬ কেজি ওজন শ্রেণিতে সোনা জিতেছেন বাংলাদেশের মাবিয়া আক্তার সীমান্ত। তিনি হারিয়েছেন শ্রীলঙ্কার প্রিয়ান্থিকে। বাংলাদেশের প্রথম কোনো নারী অ্যাথলেট হিসেবে ব্যাক টু ব্যাক সোনা জেতার রেকর্ড গড়েছেন তিনি। পুরুষদের মধ্যে শ্যুটার সাইফুল বারী টানা তিন এসএ গেমসে সোনা জিতেছিলেন।

স্ন্যাচে মাবিয়া তিন চান্সে তোলেন ১০৫ কেজি। সেখানে প্রিয়ান্থি তোলেন ১০১ কেজি। এরপর ক্লিন অ্যান্ড জার্কে মাবিয়া তোলেন ১৮৫ কেজি। প্রিয়ান্থি তোলেন ১৮৪ কেজি। তাতে সোনা জয় নিশ্চিত হয়ে যায় মাবিয়ার। এই বিভাগে ব্রোঞ্জ জিতেছেন নেপালের তারা দেবী পুন।

পুরস্কার বিতরণী শেষে মাবিয়া বলেন, আত্মবিশ্বাস ছিল। কোচ ও ফেডারেশন আমার প্রতি বিশ্বাস রেখেছে। নিজের প্রতি আমার যা বিশ্বাস ছিল, তার চেয়ে বেশি বিশ্বাস আমার প্রতি ছিল ফেডারেশন ও কোচদের। এই পদক আমি তাদের উৎসর্গ করছি।তাদের আশা পূরণ করতে পেরেছি, ভালো লাগছে। দেশের সবার প্রত্যাশা ছিল আমাকে নিয়ে। সেটা পূরণ করতে পেরেছি।

এসএ গেমস : ১০ উইকেটে জিতলো টাইগ্রেসরা
                                  

ক্রীড়া প্রতিবেদক : এসএ গেমসে মঙ্গলবার  নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটে জয়ের পর আজ স্বাগতিক নেপালকে ১০ উইকেটে হারিয়ে দিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এর ফলে দুই ম্যাচের দুটিতে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশ।

বুধবার পোখরায় প্রথমে ব্যাট করা নেপাল নারী দলকে রাবেয়া খানের দুর্দান্ত বোলিংয়ে ৫০ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। জবাবে মাত্র ৭.৪ ওভারেই কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেয় লাল-সবুজের দল।

৫১ রানের লক্ষ্যে খেলতে নেমে দুই ওপেনার মুরশিদা খাতুন ও আয়শা রহমানের দারুণ ব্যাটিংয়ে সহজেই জয় পায় বাংলাদেশ। মুরশিদা ২৪ বলে ২৩ ও আয়শা ২২ বলে ২৬ রানে অপরাজিত থাকেন।

টসে জিতে এর আগে নেপালকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। তবে বোলারদের দাপুটে বোলিংয়ে নেপালি ব্যাটসম্যানদের দাঁড়াতে দেননি সালমারা। বিশেষ করে রাবেয়ার ভয়ঙ্কর বোলিং প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য ত্রাসের সৃষ্টি করে। নেপালের ব্যাটসম্যানদের হয়ে সোনু খাড়কা (১২), রুবিনা ছেত্রি (১৩) ও ইন্দু বার্মা (১০) ছাড়া আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

দুর্দান্ত বোলিং করা রাবেয়া ৪ ওভারে ৮ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নেন। পেসার জাহানারা আলম দুই উইকেট পান। এছাড়া সালমা খাতুন, নাহিদা আক্তার ও ফাহিম খাতুন একটি করে উইকেট ভাগ করে নেন। দারুণ পারফরম্যান্সের সুবাদে ম্যাচ সেরা হন রাবেয়া খান।


   Page 1 of 49
     খেলাধূলা
পাকিস্তানে খেলতে যাবেন না মুশফিক
.............................................................................................
জুভেন্টাসের গোল উৎসব
.............................................................................................
উলভসকে হারিয়ে ম্যানইউর প্রতিশোধ
.............................................................................................
অ্যাটলেটিকোকে হারিয়ে সুপার কাপ চ্যাম্পিয়ন রিয়াল
.............................................................................................
জয় দিয়ে বছর শেষ করল বার্সেলোনা
.............................................................................................
বিপিএল মাতাতে আসছেন ওয়াটসন ও থারাঙ্গা
.............................................................................................
বিকেলে আইপিএলের নিলামে উঠছেন মুশফিক
.............................................................................................
এল ক্লাসিকো গোলশূন্য ড্র
.............................................................................................
বাংলাদেশ ছেড়ে দক্ষিণ আফ্রিকার কোচ হচ্ছেন ল্যাঙ্গাভেল্ট
.............................................................................................
বিপিএলে টিকিটের দাম সর্বনিম্ন ২০০, সর্বোচ্চ ২০০০ টাকা
.............................................................................................
সুমা-সোহেলের পর ইতির সোনার হাসি
.............................................................................................
আর্চারিতে ছেলেদের পর মেয়েরা এনে দিলো স্বর্ণ
.............................................................................................
আর্চারি থেকে এলো অষ্টম সোনা
.............................................................................................
এসএ গেমস : টানা তিন জয়ে ফাইনালে বাংলাদেশ
.............................................................................................
এসএ গেমস : আবারও সোনা জিতলেন মাবিয়া আক্তার
.............................................................................................
এসএ গেমস : ১০ উইকেটে জিতলো টাইগ্রেসরা
.............................................................................................
মারজানার হাত ধরে তৃতীয় স্বর্ণ জিতলো বাংলাদেশ
.............................................................................................
বাংলাদেশকে দ্বিতীয় স্বর্ণ এনে দিলেন আল আমিন
.............................................................................................
হোমায়রার হাত ধরে এসএ গেমসে বাংলাদেশের প্রথম পদক
.............................................................................................
গেইলের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিসিবি!
.............................................................................................
বঙ্গবন্ধু স্টেডিয়ামে ৫ ধরণের ঘাস কেন
.............................................................................................
পিছিয়ে পড়েও জিতল রিয়াল
.............................................................................................
বিশ্বকাপ বাছাই : শক্তিশালী ওমানের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
.............................................................................................
রাজকোটে সিরিজ জয়ের লড়াই আজ
.............................................................................................
সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে রাজকোটে যাত্রা
.............................................................................................
সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ-ভারত
.............................................................................................
ভক্ত-সমর্থকদের শান্ত থাকার অনুরোধ সাকিবের
.............................................................................................
শেখ কামাল ক্লাব কাপের ফাইনাল আজ
.............................................................................................
১৮ মাস নিষিদ্ধ হচ্ছেন সাকিব
.............................................................................................
বিকেলে ক্রিকেটারদের সঙ্গে বসতে চায় বিসিবি
.............................................................................................
আজ ঢাকায় আসছেন ফিফা প্রেসিডেন্ট
.............................................................................................
ফিফা বিশ্বকাপ বাছাইপর্ব : কলকাতায় বাংলাদেশ-ভারত মহারণ আজ
.............................................................................................
বিশ্ব গণমাধ্যমে আবরার হত্যার খবর
.............................................................................................
বাংলাদেশে আসছে মেসির আর্জেন্টিনা
.............................................................................................
আর্জেন্টিনা দলে নেই আগুয়েরো-ডি মারিয়া, ফিরলেন দিবালা
.............................................................................................
শ্রীলঙ্কায় সব ম্যাচই খেলবেন মুমিনুলরা
.............................................................................................
শিরোপা জয়ের লড়াই আজ
.............................................................................................
ফিফার বর্ষসেরা লিওনেল মেসি
.............................................................................................
ফাইনালের আগে আফগান-জুজু কাটানোর লড়াই
.............................................................................................
বাংলাদেশের ফাইনালে ওঠার লড়াই
.............................................................................................
টি-টোয়েন্টি দলে চমক নাঈম শেখ ও আমিনুল, বাদ পড়লেন সৌম্য
.............................................................................................
মেক্সিকোকে হারালো আর্জেন্টিনা, পেরুর কাছে ব্রাজিলের হার
.............................................................................................
রুদ্ধশ্বাস লড়াইয়ে ইউএস ওপেন চ্যাম্পিয়ন নাদাল
.............................................................................................
সাকিবের পর নাঈমের আঘাত
.............................................................................................
এবার রোনালদোর চেয়ে এগিয়ে মেসি
.............................................................................................
বাংলাদেশে খেলেই ক্রিকেটকে বিদায় জানাবেন মাসাকাদজা
.............................................................................................
জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন
.............................................................................................
সেমিফাইনালে বাংলাদেশ
.............................................................................................
ইতিহাস গড়তে আজ মাঠে নামছে আবাহনী
.............................................................................................
বাংলাদেশ দলের নতুন ফিজিও জুলিয়ান
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
ব্যবস্থাপনা সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Nytasoft