মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ | বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   চট্রগ্রাম -
                                                                                                                                                                                                                                                                                                                                 
রাঙ্গামাটিতে জেএসএস কর্মীকে গুলি করে হত্যা

রাঙ্গামাটির লংগদুতে জনসংহতি সমিতির (এমএন লারমা) এক কর্মীকে গুলিতে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে উপজেলার সদর ইউনিয়নের বড়াদম গ্রামের বান্দরতলা এলাকায় এ ঘটনা ঘটে। লংগদু থানার ওসি রঞ্জন কুমার গণমাধ্যমকে এ তথ্য জানান। নিহত বাজা চাকমা (৩৫) ওই ইউনিয়নের পূন্যসেন কারবারীপাড়া গ্রামের সুরেন্দ্র চাকমার ছেলে।
ওসি রঞ্জন বলেন, লাশ উদ্ধার করে আপাতত লংগদু থানায় রাখা হয়েছে। এ ঘটনায় মামলা হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

রাঙ্গামাটিতে জেএসএস কর্মীকে গুলি করে হত্যা
                                  

রাঙ্গামাটির লংগদুতে জনসংহতি সমিতির (এমএন লারমা) এক কর্মীকে গুলিতে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে উপজেলার সদর ইউনিয়নের বড়াদম গ্রামের বান্দরতলা এলাকায় এ ঘটনা ঘটে। লংগদু থানার ওসি রঞ্জন কুমার গণমাধ্যমকে এ তথ্য জানান। নিহত বাজা চাকমা (৩৫) ওই ইউনিয়নের পূন্যসেন কারবারীপাড়া গ্রামের সুরেন্দ্র চাকমার ছেলে।
ওসি রঞ্জন বলেন, লাশ উদ্ধার করে আপাতত লংগদু থানায় রাখা হয়েছে। এ ঘটনায় মামলা হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

চট্টগ্রামে শিবির অফিসে বোমা বিস্ফোরণ, ৬ ককটেল উদ্ধার
                                  

চট্টগ্রামের ছাত্রশিবিরের অফিসে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শহরের ডিসি রোডের শিবিরের মহানগর উত্তর কার্যালয়ে শনিবার সন্ধ্যার পর এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। রাত ৯টার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত র‌্যাব, পুলিশ, ডিবি ও এসবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য ও ভবনটি ঘিরে রেখেছে।
সিএমপির কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মহসীন গণমাধ্যমকে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার মেহেদি হাসান জানান, নগর শিবির কার্যালয়ের চারতলা ভবনে ব্লক রেড দেওয়ার সময় হঠাৎ বিকট শব্দ শোনার পর শিবির কার্যালয়ের ছাদে ধোঁয়া বের হতে দেখা যায়। পরে অতিরিক্ত পুলিশ নিয়ে এসে কার্যালয় ঘিরে রাখা হয়। তিনি জানান, বোম্ব ডিসপোজাল ইউনিট প্রায় এক ঘণ্টার অভিযানের পর ৬টি তাজা ককটেল, বেশ কিছু বোমা তৈরির সরঞ্জাম ও শিবিরের প্রচারপত্র, চাঁদা বই  উদ্ধার করা হয়। এরমধ্যে দ্বিতীয় তলা থেকে ককটেলগুলো পাওয়া যায়।

চট্টগ্রামে পাহাড় ও দেয়ালধসে মা-মেয়েসহ নিহত ৪
                                  

চট্টগ্রাম প্রতিনিধি : ভারী বর্ষণে চট্টগ্রাম নগরে পাহাড় ও দেয়ালধসে মা-মেয়েসহ চারজনের মৃত্যু হয়েছে।

শনিবার দিবাগত রাতে নগরীর আকবরশাহ থানার ফিরোজশাহ কলোনির ১নং ঝিল এলাকা ও পাঁচলাইশ থানার রহমান নগরে এ দুই ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ফিরোজশাহ কলোনীর বরিশাল ঘোনায় বাসিন্দা একই পরিবারের মা নূর জাহান (৪৫), তার আড়াই বছরের মেয়ে ফয়জুন্নেসা ও বিবি জোহরা (৭০)। এ ছাড়া নগরের পাঁচলাইশ থানার রহমান নগর এলাকায় পৃথক দেয়াল ধসের ঘটনায় নূরুল আলম নান্টু (৩০) নামে একজন নিহত হন। তিনি রহমান নগরের বাসিন্দা লালমিয়ার ছেলে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের কর্মকর্তা আনসার উদ্দিন বলেন, নগরে প্রায় একই সময়ে পৃথক দুটি দুর্ঘটনা ঘটেছে। রাত আড়াইটার দিকে ফিরোজশাহ কলোনীর বরিশাল ঘোনায় পাহাড় ধসে একই পরিবারের মা-মেয়েসহ তিনজন নিহত হয়েছেন। খবর পেয়ে আগ্রাবাদ ও বন্দর ইউনিটের দুটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে। দুইজনের মরদেহ উদ্ধার করা গেলেও অপরজনের মরদেহ উদ্ধারে অভিযান চলছে। এর আগে রাত পৌনে দুইটার দিকে পাঁচলাইশ থানার রহমান নগর এলাকায় দেয়াল ধসে এক ব্যক্তি নিহত হয়েছেন। ওই ঘটনায় আহত হয়েছেন অন্তত পাঁচজন।

মাটিরাঙ্গায় কালভার্ট নির্মানে অনিয়মের অভিযোগ
                                  

মনির উদ্দিন মুন্না খাগড়াছড়ি থেকে:
মাটিরাঙ্গা উপজেলা হাসপাতালের সামনে নির্মানাধীন কালভার্টের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। কালভার্টটির নির্মানকাজে পঁচা কংকর রাবিশের সংমিশ্রণ, গ্রেডবিহীন রড, নিম্নমানের পাথর দিয়ে কাজ করা হচ্ছে বলে এলাকাবাসীর অভিযোগ।
এলাকাবাসি জানিয়েছে, মাটিরাঙ্গা পৌরসভা এলাকায় আনুমানিক  ১ কোটি ৩২ লক্ষ টাকা ব্যায়ে ‘রিপ রিপ দেওয়ান’ নামে একটি ঠিকাদারী  প্রতিষ্ঠান কালভার্টের কাজ করছে। এলাকাবাসী নি¤œমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করার প্রতিবাদ করলে ঠিকাদারী প্রতিষ্ঠানের  মালিক কোন কর্ণপাত করেননি। অভিযোগের ব্যাপারে কন্ট্রাক্টরের সাথে যোগাযোগ করা হলে তিনি ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক বলেন, তিনি কোন সদুত্তর দিতে পারেননি। খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক  জহির উদ্দিন ফিরোজকে এ ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, গণি ব্যাপক অনিয়ম করে কাজটি করছে, এলাকার জনগণ বাদা দিলেও গণি কন্ট্রাক্টর শুনছেনা। আমি এই ব্যাপারে প্রতিবাদ জানিয়ে একটি ফেসবুকে পোস্ট করেছি।

রোহিঙ্গাদের চিকিৎসায় ‘কলরব’
                                  

নিজস্ব সংবাদদাতা: রোহিঙ্গাদের চিকিৎসা সেবায় কাজ করছে জাতীয় সাংস্কৃতিক সংগঠন ‘কলরব’। সংগঠনটির একটি টিম কক্সবাজারের উনচি প্রাং এ রোহিঙ্গাদের চিকিৎসা সেবা দিচ্ছে। কলরবের চেয়ারম্যান ও লন্ডন এনটিভি উপস্থাপক মাওঃ সালাহউদ্দিন জাহাঙ্গীরের দিক নির্দেশনায় ও ডাঃ মোঃ ইব্ররাহিম খলিলের পরিচালনায় এবং আল কমার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক মাওঃ ইউসুফ সাহেবের সহযোগীতায় এ টিম কাজ করছে।
কলরব প্রধান আবু সুফিয়ান বলেন, আমরা সংগীতের পাশাপাশি সামাজিক কাজগুলোতেও পিছিয়ে নেই। আইনুদ্দিন আল আজাদ রহ. এর পথ অনুসরণ করে এগিয়ে যাওয়ার চেষ্টা করে যাচ্ছি।

কক্সবাজারে হিমছড়ির যৌথ তল্লাশি চৌকিতে গুলি, নিহত ২
                                  

কক্সবাজারের হিমছড়িতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে গুলি করার পর পাল্টা গুলিতে দুই জন নিহত হয়েছে। এসময় ঘটনাস্থল থেকে আগ্নেয়াস্ত্র ও মাদক উদ্ধার করা হয়েছে। আজ বৃহস্পতিবার ভোরে সমুদ্র সৈকতঘেঁষা মেরিন ড্রাইভের হিমছড়ির র‌্যাব ও বিজিবির যৌথ তল্লাশি চৌকিতে এ ঘটনা ঘটে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) আফরাজুল হক টুটুল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভোরে র‌্যাব ও বিজিবি হিমছড়িতে যৌথ তল্লাশি চৌকি বসায়। সেসময় টেকনাফ থেকে মেরিন ড্রাইভ দিয়ে একটি সাদা কার আসছিলো। তল্লাশি চৌকি থেকে সিগন্যাল দেওয়া হলেও কারটি দ্রুতগতিতে সামনে চলে যায় এরপর র‌্যাব-বিজিবিকে উদ্দেশ্য করে গুলি ছোড়ে।

তিনি আরো বলেন, তখন পাল্টা গুলি ছোড়া হলে তাতে দুই জন আহত হয়। এদের কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। গাড়ির পেছনে এক পোটলা ইয়াবা এবং আগ্নেয়াস্ত্র পাওয়া গেছে বলেও জানান এএসপি। তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় মেলেনি।

সীতাকুণ্ডে আদিবাসী দুই কিশোরীকে ধর্ষণের পর হত্যা
                                  

চট্টগ্রাম প্রতিনিধিঃ চট্টগ্রামের সীতাকুণ্ডে গতকাল শুক্রবার যে দুই ত্রিপুরা কিশোরীর লাশ উদ্ধার করা হয়, তাদের হত্যা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। আজ শনিবার এ কথা জানিয়ে পুলিশ বলছে, ওই ঘটনায় জড়িত সন্দেহে গ্রেপ্তার হওয়া যুবকের তথ্যমতে এ হত্যাকাণ্ডে তিনজন অংশ নেন।

আবুল হোসেন নামের এক যুবককে এ ঘটনায় জড়িত সন্দেহে আজ সীতাকুণ্ড পৌর সদরের চৌধুরীপাড়া থেকে গ্রেপ্তার করা হয়।

খবরের সত্যতা নিশ্চিত করে সীতাকুণ্ড থানার উপপরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন খান জানান, গতকাল রাতে ওই পৌর সদরের জঙ্গল মহাদেবপুর পাহাড় থেকে পুলিন কুমার ত্রিপুরার মেয়ে সুকলতি ত্রিপুরা (১৫) ও সুমন ত্রিপুরার মেয়ে ছবি রানী ত্রিপুরার (১১) লাশ উদ্ধার করে পুলিশ। পরে ওই দুই কিশোরীর ময়নাতদন্ত হয়।

আজ নিহত ছবি রানী ত্রিপুরার বাবা সুমন ত্রিপুরা বাদী হয়ে হত্যা মামলা করেন। সেখানে আবুল হোসেনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও তিনজনসহ চারজনকে আসামি করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক (এসআই) মাহফুজুর রহমান সাংবাদিকদের বলেন, গ্রেপ্তার হওয়া আবুল হোসেন দুই সহযোগীসহ ওই কিশোরীদের হত্যা করার কথা স্বীকার করেছেন। তবে অন্য দুজনের নাম বলেননি।

মাহফুজুর রহমান জানান, গ্রেপ্তার হওয়া আবুল হোসেন বলেছেন, প্রেমের প্রস্তাব দিয়ে ব্যর্থ হওয়ার পর ক্ষোভ থেকে এ হত্যাকাণ্ড ঘটনা তিনি।

পুলিশ জানায়, গ্রেপ্তার হওয়া আবুল হোসেনকে আজই আদালতে তোলা হচ্ছে। তাঁকে রিমান্ডে নেওয়ার আবেদন জানানো হবে।

 

তুমব্রু সীমান্তে সেনা বৃদ্ধি মিয়ানমারের
                                  

নিজস্ব সংবাদদাতা: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে আবারও সেনা-বিজিপির সংখ্যা বৃদ্ধি করেছে মিয়ানমার। কাটাতারের বেড়া ঘেষে সীমান্তের কোনাপাড়া শূন্যরেখায় আশ্রয় নেয়া প্রায় সাড়ে ৪ হাজার রোহিঙ্গাদের সরে যেতে মাইকিং করছে মিয়ানমারের সেনারা। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পে ছুড়ে মারা হচ্ছে ইট-পাটকেল এবং খালি মদের বোতল।

আজ শনিবার সকালে এ ঘটনা ঘটে।

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ও রোহিঙ্গারা জানায়, দুই মাসের ব্যবধানে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে হঠাৎ করে এ ধরনের সেনা বৃদ্ধি করেছে মিয়ানমার।

শনিবার ভোর থেকে সকাল সাড়ে এগারোটা পর্যন্ত তুমব্রু পয়েন্টে নতুন করে সাতটি পিকআপ ভ্যানে করে সেনা-বিজিপির সদস্যরা জড়ো হয়েছে। অস্ত্র নিয়ে কাঁটাতারের বেড়ার কাছেই অবস্থান নিয়েছে তারা। আর কাঁটাতারের বেড়ার ওপাশে পাহাড়ের চূড়ায় ৩০ গজ পরপর দূরত্বে স্থাপন করা বাংকার থেকে মাইকিং করা হচ্ছে শূন্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অন্যত্র চলে যেতে।

শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পের দলনেতা দিল মোহাম্মদ নুর হোসেন বলেন, বর্ষায় শূন্যরেখার আশ্রয় ক্যাম্পটি খালের পানিতে তলিয়ে যায়। জীবন রক্ষায় ঢাকার ব্যবসায়ীদের আর্থিক সহযোগিতায় শূন্যরেখায় পাঁচ ফুট উচু মাচাং ঘর তৈরি করা হচ্ছে। এ খবর পেয়ে আবারও পাগল হয়ে গেছে মিয়ানমারের সেনা-বিজিপি সদস্যরা।

নুর হোসেন বলেন, শূন্যরেখা থেকে রোহিঙ্গাদের চলে যেতে তারা কিছুক্ষণ পর পর মাইকিং করছে। ইট এবং মদের খালি বোতল ছুড়ে মারছে ক্যাম্পের ঝুপড়ি ঘরে।

এর আগে মার্চ মাসের শুরুর দিকে সীমান্তে সেনা-বিজিপি বাড়িয়েছিল মিয়ানমার।

চট্টগ্রামে জাকাত নিতে গিয়ে নিহত ৯, আহত অর্ধশতাধিক
                                  

চট্টগ্রাম প্রতিনিধি:  চট্টগ্রামে জাকাতের কাপড় ও ইফতার সমগ্রী নিতে গিয়ে পদদলিত হয়ে ৯ জন নিহত ও অন্তত অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। সোমবার সকালে জেলার সাতকানিয়া উপজেলার পূর্ব গাঠিয়া ঢেঙ্গা হাঙ্গরমুখ এলাকায় কবীর স্টিলমিল লিমিটেড (কেএসআরএম) এর মালিক মো. শাহজাহানের বাড়ির পাশে মাদ্রাসা মাঠে এ ঘটনা ঘটে।

তবে তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় জানা যায়নি। তবে নিহতরা সবাই নারী।

পুলিশ জানায়, প্রতিবছরের মতো আজ সকালে কোম্পানির পক্ষ থেকে এবারও দুস্থ-গরিবদের মধ্যে জাকাত ও ইফতার সামগ্রী বিতরণের উদ্যোগ নেয় কবীর স্টিলমিল লিমিটেড। এ সময় অধিক ভিড়ের মধ্যে পড়ে পদদলিত হয়ে ঘটনাস্থলেই নয়জনের মৃত্যু হয়। এসময় আহত হন কমপক্ষে অর্ধশতাধিক।

শক্তিমান চাকমার অন্ত্যেষ্টিক্রিয়ায় যাওয়ার পথে গুলি, নিহত ৫
                                  

রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমার শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার পথে দুর্বৃত্তদের গুলিতে পাঁচজন নিহত ও সাতজন আহত হয়েছেন। নিহতরা হলেন- তপনজ্যোতি চাকমা বর্মা, সুজন চাকমা, প্রণব চাকমা, সেতু চাকমা ও মো. সজীব।

নিহতদের মধ্যে রয়েছেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) থেকে বেরিয়ে গঠন করা ইউপিডিএফ (গণতান্ত্রিক) দলের আহ্বায়ক তপনজ্যোতি চাকমা বর্মা। নিহত বাকি দুজন হলেন সজীব চাকমা ও সেতুলাল চাকমা।

এ ঘটনার একদিন আগেই নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমাকে গুলি করে হত্যা করা হয়।

ইউপিডিএফ (গণতান্ত্রিক) দলের গণমাধ্যমের দায়িত্বে থাকা লিটন চাকমা হত্যাকাণ্ডের জন্য ইউপিডিএফকে দায়ী করেন। তিনি দাবি করেন, পার্বত্য চট্টগ্রামে একক সন্ত্রাসী সংগঠন হিসেবে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য তারা একের পর এক খুনের ঘটনা ঘটিয়ে চলেছে।

রাঙামাটির পুলিশ সুপার আলমগীর কবিরও নানিয়ারচর-মহালছড়ি সীমান্তে হামলায় তিনজন নিহত হওয়ার বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

আহত ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, হতাহতরা সবাই শক্তিমান চাকমার দাহক্রিয়ায় যোগ দিতে যাচ্ছিলেন। আহতদের মধ্যে আটজনকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) শীর্ষ নেতা সুদর্শন চাকমা জানান, গুরুতর আহত তিনজনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে পাঠানোর প্রক্রিয়া চলছে।

আহত ব্যক্তিরা আরো জানান, শক্তিমান চাকমার অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে যাওয়ার পথে কেরেঙ্গাছড়ি এলাকায় গাড়িবহরে গুলি শুরু করে দুর্বৃত্তরা। বেপরোয়া গুলিতে ঘটনাস্থলেই নিহত হন তিনজন। আহত হন অনেকেই।

নিহত তপনজ্যোতি চাকমা বর্মা সম্প্রতি ইউপিডিএফ থেকে বেরিয়ে নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করা ইউপিডিএফ (গণতান্ত্রিক)-এর আহ্বায়ক হয়েছিলেন।

কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকত থেকে অজ্ঞাত তরুণীর মরদেহ উদ্ধার
                                  

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকত থেকে অজ্ঞাত তরুণীর (২৩) মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (০৩ মে) ভোরে ইনানী সমুদ্র সৈকতের মূল পয়েন্ট থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

পুলিশ ধারণা করছে, কেউ হত্যার পর তাকে সমুদ্র সৈকতে রেখে পালিয়ে যেতে পারে।

এর আগে বুধবার (০২ মে) সকাল ৯টার দিকে পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে তাসফিয়া আমিন (১৬) নামে নবম শ্রেণিতে পড়ুয়া এক কিশোরীর মরদেহ উদ্ধার করে চট্টগ্রাম পুলিশ।

ইনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সেলিম উদ্দিন জানান, মরদেহ উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।
 

রাঙামাটিতে উপজেলা চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা
                                  

রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান চাকমাকে গুলি করে হত্যা করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ কার্যালয়ে যাওয়ার সময় তাঁকে গুলি করে দুর্বৃত্তরা। রাঙামাটির পুলিশ সুপার আলমগীর কবির ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহত শক্তিমান চাকমা উপজেলা পরিষদ চত্বরের বাসভবনে থাকতেন। সেখান থেকে মোটরসাইকেলে করে আসার পথে পরিষদ কার্যালয়ের ২০০ গজ দূরে দুজন অস্ত্রধারী তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়ে। তখন মোটরসাইকেল থেকে পড়ে যান শক্তিমান। এ সময় একজন অন্ত্রধারী কাছে গিয়ে তাঁকে গুলি করে দ্রুত পালিয়ে যায়। ঘটনার পর আহত শক্তিমান চাকমাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক শক্তিমান চাকমাকে মৃত ঘোষণা করেন।

শক্তিমান চাকমা নিহত হওয়ার পর পুরো এলাকায় চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। পুলিশসহ স্থানীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা পুরো এলাকা ঘিরে রেখেছেন।

নিহত শক্তিমান চাকমা জনসংহতি সমিতির (এমএন লারমা) কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ছিলেন। কয়েক বছর আগে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক দল জনসংহতি সমিতি (পিসিজেএসএস) ভেঙে এ দলের সৃষ্টি হয়।

এলএনজি সরবরাহ শুরু ২৫ মে
                                  

চট্টগ্রাম প্রতিনিধি : বঙ্গোপসাগরে তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) নিয়ে প্রস্তুত ভাসমান টার্মিনাল। সরবরাহ লাইনও প্রস্তুত প্রায় শতভাগ। এখন শুধু আনুষ্ঠানিকভাবে সরবরাহ শুরু হওয়ার অপেক্ষা।

আগামী ২৫ মে থেকে দেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে এলএনজি সরবরাহ। কক্সবাজার জেলার মহেশখালী উপজেলা অংশে গভীর সমুদ্রে কাতার থেকে পেট্রোবাংলার আমদানিকৃত এলএনজি নিয়ে অবস্থান নিয়েছে ভাসমান টার্মিনাল জাহাজ এক্সিলেন্স। সর্বশেষ রোববার মহেশখালীতে ভাসমান এলএনজি টার্মিনাল পরিদর্শন করেন জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রতিনিধিদল।

সংসদীয় কমিটির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম এমপি জানান, আগামী ২৫ মে থেকে দেশে প্রথমবারের মতো এলএনজি সরবরাহ শুরু হতে পারে। মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এই সরবরাহ কার্যক্রম উদ্বোধন করবেন। বর্তমানে কক্সবাজারের মহেশখালীতে নির্মাণাধীন ৫০০ এমএমসিএফডি ক্ষমতা সম্পন্ন ভাসমান এলএনজি টার্মিনাল শতভাগ সক্রিয় করার কার্যক্রম চলছে।

সংসদ সদস্য তাজুল ইসলাম জানান, দেশে গ্যাস সঙ্কট নিরসনে এলএনজি অনেক বড় ভূমিকা রাখতে সক্ষম হবে। এক্সিলেন্স জাহাজটি ভাসমান এলএনজি টার্মিনাল হিসেবে কাজ করবে এবং এখান থেকে ৯১ কিলোমিটার পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করবে। এই ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনের ফলে বৃহত্তর চট্টগ্রামসহ সমগ্র দেশে গ্যাস তথা অপরিহার্য জ্বালানিভিত্তিক বিনিয়োগ ও শিল্প-কারখানা স্থাপন, উৎপাদন ও কর্মসংস্থানের পথ সুগম হবে এবং বহুমুখী অর্থনৈতিক সম্ভাবনার দুয়ার খুলে যাবে।
 
উল্লেখ্য, কাতার থেকে পেট্রোবাংলা কর্তৃক আমদানি করা এলএনজির প্রথম চালান নিয়ে বেলজিয়ামের পতাকাবাহী সর্ববৃহৎ জাহাজ ‘এক্সিলেন্স’ গত ২৪ এপ্রিল কক্সবাজার জেলার মহেশখালী মাতারবাড়ী এলএনজি টার্মিনাল থেকে ৩ কি.মি. দূরে গভীর সমুদ্রে নোঙ্গর করে। এই জাহাজটি এলএনজির ভাসমান টার্মিনাল হিসেবে কাজ করবে। চুক্তি অনুযায়ী জাহাজটি আগামী ১৫ বছর পর্যন্ত ভাসমান টার্মিনাল হিসেবে অবস্থান করবে। পরবর্তীকালে অন্যান্য বেসরকারি কোম্পানি কর্তৃক এলএনজি আমদানি হলে এই জাহাজেই সেই এলএনজি খালাস করা হবে। জাহাজ থেকেই গ্রাহক পর্যায়ে সরবরাহ করা হবে।

দাপুটে রনি যেকোন মুহুর্তে গ্রেফতার
                                  

নিজস্ব সংবাদদাতা: তিনি চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক। নাম তার সৈয়দ নূরুল আজিম রনি। মহা দপুটে নেতা তিনি। একের পর এক বিতর্কিত কর্মকান্ডে  সংবাদের শিরোনাম হন তিনি। শেষ রক্ষা হল না তার। কোচিং সেন্টারের মালিককে পেটানো ও চাঁদা দাবির অভিযোগে ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনিসহ দুইজনের বিরুদ্ধে মামলা রেকর্ড করেছে চট্টগ্রাম পাঁচলাইশ থানা পুলিশ। মামলা রেকর্ড হওয়ায় এখন যেকোনো সময় তারা গ্রেফতার করা হতে পারেন বলে জানিয়েছেন থানার ওসি মহিউদ্দিন মাহমুদ।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ রনিকে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন। সোহাগ বলেন, ‘বিতর্কিত কর্মকাণ্ডের কারণে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিকে পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) আব্দুল ওয়ারীশ খান বলেন, কোচিং সেন্টারের মালিক রাশেদ মিয়া রনি ও তার বন্ধু নোমানের বিরুদ্ধে অভিযোগ করেছেন। তদন্ত করে অভিযোগটি মামলায় রূপান্তর করা হয়েছে।

এদিকে মামলা রেকর্ড হওয়ায় ছাত্রলীগ থেকে সদ্য অব্যাহতি দেয়া নুরুল আজিম রনি যেকোনো সময় গ্রেফতার হতে পারেন বলে পুলিশের একাধিক সূত্র নিশ্চিত করেছেন। এর আগেও অধ্যক্ষ জাহেদ খানের দায়ের মামলায় রনিকে গ্রেফতারে অভিযান চালিয়েছে পুলিশ।

চট্টগ্রাম নগরীতে এক অধ্যক্ষকে মারধর নিয়ে সমালোচনার রেশ না কাটতেই এবার এক কোচিং সেন্টারের মালিককে পেটানোর অভিযোগ ওঠে চট্টগ্রাম নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনির বিরুদ্ধে। মারধরের সিসি টিভির ভিডিও সামাজিক যোগযোগ মাধ্যমে ভাইরাল হয়।

বৃহস্পতিবার রাতে মারধরের ঘটনায় রাশেদ মিয়া নামের ওই ভুক্তভোগী বাদি হয়ে নগরীর পাঁচলাইশ থানায় একটি অভিযোগ দায়ের করেন। এতে রনি ও তার বন্ধু নোমানকে আসামি করা হয়েছে।

রাঙামাটিতে পাল্টাপাল্টি খুন
                                  

রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটির নানিয়ারচর উপজেলায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) এক সদস্যকে গুলি করে হত্যার ২৪ ঘণ্টার মধ্যে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিরও (এমএন লারমা) এক কর্মীকে হত্যা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল লতিফ জানিয়েছেন, দলীয় পাল্টাপাল্টি হামলার কারণে এ দুটি খুনের ঘটনা ঘটে থাকতে পারে। তাদের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রাঙামাটি সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

নিহতরা হলেন ইউপিডিএফ কর্মী জনি তঞ্চঙ্গ্যা (৪০) এবং জনসংহতি সমিতির (এমএন লারমা) কর্মী পঞ্চায়ন চাকমা ওরফে সাধন চাকমা (৩০)। পঞ্চায়ন চাকমার বাড়ি নানিয়ারচর উপজেলার সাবেক্ষ্যং ইউনিয়নের মগাছড়া গ্রামে এবং তিনি শশী বিকাশ চাকমার ছেলে।

এ ছাড়া জনসংহতি সমিতির (এমএন লারমা) কর্মী কালোময় চাকমাকে (২৯) অপহরণ করা হয়েছে—এমন একটি খবর পাওয়া গেলেও আইনশৃঙ্খলা বাহিনী তা নিশ্চিত করতে পারেনি।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, গতকাল বুধবার দুপুর সোয়া ১টার দিকে নানিয়ারচর উপজেলার ২ নম্বর সাবেক্ষং ইউনিয়নের ফরেস্ট অফিস এলাকায় ইউপিডিএফ সদস্য জনি তঞ্চঙ্গাকে গুলি করে হত্যা করে একদল দুর্বৃত্ত।

ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলার সভাপতি কুনেন্টু চাকমা এ হত্যাকাণ্ডের জন্য পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিকে (এমএন লারমা) দায়ী করেন।

তবে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) অন্যতম শীর্ষ নেতা ও নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট শক্তিমান চাকমা অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, ‘এসব ইউপিডিএফের মিথ্যা অপপ্রচার, ভাঁওতাবাজি। তারা হত্যা, গুম, খুনের রাজনীতি করে, আমরা নই।’

জনি তঞ্চঙ্গাকে হত্যার কয়েক ঘণ্টার মধ্যে পঞ্চায়ন চাকমা ওরফে সাধন চাকমা (৩০) ও কালোময় চাকমাকে (২৯) পেরাছড়া এলাকা থেকে দুর্বৃত্তরা অপহরণ করে নিয়ে যায় বলে অভিযোগ করেন জনসংহতি সমিতির (এমএন লারমা) নেতা সুদর্শন চাকমা। তিনি এ ঘটনার জন্য ইউপিডিএফকে দায়ী করেন।

সুদর্শন চাকমা আরো বলেন, ‘অপহরণ করে নিয়ে যাওয়ার কিছুক্ষণ পর পঞ্চায়ন চাকমার গলাকাটা লাশ কেঙ্গালছড়ি এলাকায় একটি সেতুর ওপর ফেলে যায় ইউপিডিএফ সন্ত্রাসীরা।’

তবে কালোময় চাকমার ভাগ্যে কী ঘটেছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এ ব্যাপারে ইউপিডিএফের বক্তব্য জানার জন্য সংগঠনের মুখপাত্র নীরন চাকমাকে বারবার ফোন করা হলেও তিনি তা ধরেননি।

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মী খুন
                                  

রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটিতে প্রতিপক্ষ গ্রুপের হামলায় এক ইউপিডিএফ কর্মী নিহত হয়েছেন। আজ বুধবার দেড়টার দিকে জেলার নানিয়ারচর উপজেলার বেতছড়ি ফরেস্ট অফিস এলাকায় জনি তঞ্চঙ্গ্যা (৩২) নামে ওই ইউপিডিএফ কর্মী খুন হন।

এ ঘটনার জন্য এমএন লারমা গ্রুপ অর্থাৎ সংস্কারপন্থীকে দায়ী করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাঙামাটি জেলার নানিয়ারচর উপজেলার বেতছড়ি ফরেস্ট অফিস এলাকায় এমএন লারমা গ্রুপের ১০/১২ জনের একটি সশস্ত্র সন্ত্রাসী আগে থেকে ওঁৎ পেতে ছিল। এসময় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) কর্মী জনি তঞ্চঙ্গ্যা ওই পথ দিয়ে যাওয়ার সময় তাকে লক্ষ্য করে ব্রাশ ফায়ার করে পালিয়ে যায়। ঘটনাস্থালেই তার মৃত্যু হয়।

অভিযোগ উঠেছে, ইউপিডিএফ কর্মী জনি তঞ্চাঙ্গ্যার নেতৃত্বে একটি সশস্ত্র দল মঙ্গলবার দুপুর ১২টার দিকে এমএন লারমা গ্রুপের (সংস্কারপন্থী) খাগড়াছড়ির মহালছড়ি থানা কমিটির সদস্য টনক চাকমা ও রিগেন চাকমাকে তুলে নিয়ে তাদের ক্যাম্পে বেধড়ক মারধর করে ওইদিন সন্ধ্যা সাতটার দিকে তাদের ছেড়ে দেয়। এ ঘটনার জের ধরে  সংস্কারপন্থী গ্রুপের সদস্যরা ইউপিএিফ কর্মীকে জনি তঞ্চঙ্গ্যার উপর ব্রাশ ফায়ার করে।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ জানান, আমরা এ ঘটনার কথা শুনেছি। ঘটনাস্থলে পুলিশের একটি বিশেষ দল গেছে লাশ উদ্ধার করতে।


   Page 1 of 29
     চট্রগ্রাম
রাঙ্গামাটিতে জেএসএস কর্মীকে গুলি করে হত্যা
.............................................................................................
চট্টগ্রামে শিবির অফিসে বোমা বিস্ফোরণ, ৬ ককটেল উদ্ধার
.............................................................................................
চট্টগ্রামে পাহাড় ও দেয়ালধসে মা-মেয়েসহ নিহত ৪
.............................................................................................
মাটিরাঙ্গায় কালভার্ট নির্মানে অনিয়মের অভিযোগ
.............................................................................................
রোহিঙ্গাদের চিকিৎসায় ‘কলরব’
.............................................................................................
কক্সবাজারে হিমছড়ির যৌথ তল্লাশি চৌকিতে গুলি, নিহত ২
.............................................................................................
সীতাকুণ্ডে আদিবাসী দুই কিশোরীকে ধর্ষণের পর হত্যা
.............................................................................................
তুমব্রু সীমান্তে সেনা বৃদ্ধি মিয়ানমারের
.............................................................................................
চট্টগ্রামে জাকাত নিতে গিয়ে নিহত ৯, আহত অর্ধশতাধিক
.............................................................................................
শক্তিমান চাকমার অন্ত্যেষ্টিক্রিয়ায় যাওয়ার পথে গুলি, নিহত ৫
.............................................................................................
কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকত থেকে অজ্ঞাত তরুণীর মরদেহ উদ্ধার
.............................................................................................
রাঙামাটিতে উপজেলা চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা
.............................................................................................
এলএনজি সরবরাহ শুরু ২৫ মে
.............................................................................................
দাপুটে রনি যেকোন মুহুর্তে গ্রেফতার
.............................................................................................
রাঙামাটিতে পাল্টাপাল্টি খুন
.............................................................................................
রাঙামাটিতে ইউপিডিএফ কর্মী খুন
.............................................................................................
চট্টগ্রামে গৃহবধূ খুন
.............................................................................................
অধ্যক্ষকে ছাত্রলীগ নেতার কিল-ঘুষি (ভিডিও)
.............................................................................................
চট্টগ্রামে ট্রাক-অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩
.............................................................................................
চট্টগ্রামে আ.লীগের দু’গ্রুপে সংঘর্ষ, নিহত ১
.............................................................................................
রোহিঙ্গা ক্যাম্প থেকে আটক ৩৯ বিদেশী মুক্ত
.............................................................................................
রাঙ্গামাটি শাহ উচ্চ বিদ্যালয়কে আধুনিক শিক্ষা প্রতিষ্ঠানে গড়ে তোলা হচ্ছে
.............................................................................................
সেন্টমার্টিনে সাড়ে ৬ কোটি টাকার ইয়াবা উদ্ধার
.............................................................................................
কক্সবাজারে সড়কদুর্ঘটনায় নিহত ৪
.............................................................................................
সীমান্তে মিয়ানমারের সৈন্য সমাবেশ, অস্ত্রের মহড়া
.............................................................................................
আল্লামা আহমদ শফির সঙ্গে ভারতের আল্লামা গুস্তানভীর বৈঠক
.............................................................................................
রাঙ্গামাটিতে প্রসব পরবর্তী পরিকল্পনা পদ্ধতি বিষয়ক অবহিতকরণ কর্মশালা
.............................................................................................
ককটেল বিস্ফোরণ-হাতাহাতি, পণ্ড ছাত্রলীগের সম্মেলন
.............................................................................................
রাঙ্গামাটিতে ৬কোটি টাকা ব্যয়ে নির্মিত উন্নয়ন বোর্ডের বিশ্রামাগার উদ্ভোধন
.............................................................................................
চট্টগ্রামের বায়েজিদে গৃহবধূর আত্মহত্যা
.............................................................................................
কক্সবাজারে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত
.............................................................................................
রাঙ্গামাটির জেলা প্রশাসককে বিএনপির স্মারকলিপি প্রদান
.............................................................................................
পুলিশকে গুলির ঘটনায় ২ এসএসসি পরীক্ষার্থী আটক
.............................................................................................
বেকারত্ব দূর করতে শিক্ষার বিকল্প নেই
.............................................................................................
খাগড়াছড়িতে ইউপিডিএফ কর্মী খুন
.............................................................................................
রাঙ্গামাটি জেলা পর্যায়ে ক্রীড়া সাংস্কৃতিক প্রতিযোগিতা সম্পন্ন
.............................................................................................
বান্দরবানে ২৫টি অস্ত্রসহ ৪ জন আটক
.............................................................................................
চট্টগ্রামে হাত-পা-মাথাবিহীন লাশ উদ্ধার
.............................................................................................
চট্টগ্রাম বিমানবন্দরে ৩ কেজি স্বর্ণসহ যাত্রী আটক
.............................................................................................
বান্দরবানে অপহরণের এক সপ্তাহ পর ৪ অপহৃতকে উদ্ধার
.............................................................................................
বান্দরবানে অপহরণের শিকার ৪
.............................................................................................
পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্তদের স্যালভেশন আর্মী বাংলাদেশের আর্থিক সহায়তা প্রদান
.............................................................................................
রাঙ্গামাটি সেনাবাহিনীর শীতবস্ত্র বিতরণ
.............................................................................................
মাতারবাড়িতে সর্বাধুনিক গভীর সমুদ্রবন্দর হবে: নসরুল হামিদ
.............................................................................................
চট্টগ্রামের সদরঘাট থেকে দুই ‘জঙ্গি’ আটক
.............................................................................................
খাগড়াছড়িতে অস্ত্র-গুলিসহ আটক ৬
.............................................................................................
রাঙ্গামাটিতে আ.লীগ নেতার উপর হামলা: বিলাইছড়ি উপজেলা চেয়ারম্যানসহ আটক ১৪
.............................................................................................
দীর্ঘ তিনমাস পর অবশেষে উন্মুক্ত হচ্ছে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু
.............................................................................................
চট্টগ্রামে দেয়াল ধসে নিহত ১
.............................................................................................
রোহিঙ্গা নারীরা বাংলাদেশি পাসপোর্ট পেতে মরিয়া
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Nytasoft