শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   নগর - মহানগর -
                                                                                                                                                                                                                                                                                                                                 
দিনাজপুর উপশহরে রাস্তা কেটে ইচ্ছে মতো ড্রেন নির্মাণ

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের উপশহরে সরকারি পাকা রাস্তা কেটে নিজের ইচ্ছে মত ড্রেন নির্মান করেছেন ৬নং নিউটাউন উপশহরে বসবাসরত আজগর আলীর মেয়ে বিলকিস বানু। এই বিলকিস প্রভাব খাটিয়ে জোর পূর্বক রাস্তা কেটে ড্রেন নির্মাণ করায় এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। এলাকাবাসী জানান, এই মহিলা কারো কথায় কর্নপাত করেন না। দলীয় দাপটে এলাকার লোককে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে রাস্তা কেটে ড্রেন নির্মাণ করেছে। এই ব্যাপাটি নিয়ে স্থানীয় কাউন্সিলর মোঃ দুলাল জানান, ওই মহিলার সঙ্গে পেরে উঠছি না। সে কারো কথা শুনছে না। তারপরও ব্যাপাটি আমি দেখছি। এরই মধ্যে রাস্তা কেটে ড্রেন নির্মাণ করে ফেলেন বিলকিস। অনেকে মনে করেন, কাউন্সিলর দুলাল ওই মহিলার পক্ষ নিয়েছেন।

এ ব্যাপারে দিনাজপুর পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে অবগত করা হলে তিনি বলেন, বিষয়টি আমি জানিনা, যেহেতু এখন জেনেছি খোজ খবর নিয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

দিনাজপুর উপশহরে রাস্তা কেটে ইচ্ছে মতো ড্রেন নির্মাণ
                                  

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের উপশহরে সরকারি পাকা রাস্তা কেটে নিজের ইচ্ছে মত ড্রেন নির্মান করেছেন ৬নং নিউটাউন উপশহরে বসবাসরত আজগর আলীর মেয়ে বিলকিস বানু। এই বিলকিস প্রভাব খাটিয়ে জোর পূর্বক রাস্তা কেটে ড্রেন নির্মাণ করায় এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। এলাকাবাসী জানান, এই মহিলা কারো কথায় কর্নপাত করেন না। দলীয় দাপটে এলাকার লোককে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে রাস্তা কেটে ড্রেন নির্মাণ করেছে। এই ব্যাপাটি নিয়ে স্থানীয় কাউন্সিলর মোঃ দুলাল জানান, ওই মহিলার সঙ্গে পেরে উঠছি না। সে কারো কথা শুনছে না। তারপরও ব্যাপাটি আমি দেখছি। এরই মধ্যে রাস্তা কেটে ড্রেন নির্মাণ করে ফেলেন বিলকিস। অনেকে মনে করেন, কাউন্সিলর দুলাল ওই মহিলার পক্ষ নিয়েছেন।

এ ব্যাপারে দিনাজপুর পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে অবগত করা হলে তিনি বলেন, বিষয়টি আমি জানিনা, যেহেতু এখন জেনেছি খোজ খবর নিয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

বর্জ্য থেকে জ্বালানী তৈরি বিষয়ে মতবিনিময় সভা
                                  

রাজশাহী :বর্জ্য-আবর্জনা থেকে ডিজেল(জ্বালানী), জৈব সার ও বায়োগ্যাস তৈরির প্রকল্পের অগ্রগতি বিষয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এবং যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেকনোলজি লিমিটেড এর মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বিকেলে নগর ভবনের মিনি কনফারেন্স কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, বর্জ্য-আবর্জনা থেকে ডিজেল (জ্বালানী), জৈব সার ও বায়োগ্যাস তৈরির লক্ষ্যে গত ২০১৮ সালের ৫ ডিসেম্বর রাজশাহী সিটি কর্পোরেশন এবং যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেকনোলজি লিমিটেড এর মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী সিটি কর্পোরেশন ভূমি সুবিধা প্রদান ও বর্জ্য-আবর্জনা সরবরাহ করবে। আর ওয়েস্ট টেকনোলীজ লিমিটেড সব ধরনের আর্থিক ব্যয়ভার বহন করে প্রজেক্ট বাস্তবায়ন করবে। সমঝোতা স্মারকের আলোকে আগামী ডিসেম্বর মাসে চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে। চূড়ান্ত চুক্তির আগে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সভায় মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, এই প্রজেক্টটি সফল হলে একটা দৃষ্টান্ত স্থাপন হবে। পলিথিন, বর্জ্য-আবর্জনা থেকে পরিবেশ রক্ষা পাবে, অন্যদিকে বিভিন্ন প্রোডাক্ট পাবে। যাতে রাজশাহী সিটি কর্পোরেশন আর্থিকভাবে লাভবান হবে।

মতবিনিময় সভায় বক্তব্য দেন ওয়েস্ট টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান ড. মঈন উদ্দিন সরকার, ওয়েস্ট টেকনোলজি লিমিটেড বাংলাদেশের প্রধান ড. আঞ্জুমান শেলী, রাজশাহী সিটি কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ, মাননীয় মেয়র‘র একান্ত সচিব মোঃ আলমগীর কবির, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক)  রেয়াজাত হোসেন রিটু, ওয়েস্ট টেকনোলজি লিমিটেড চেয়ারম্যানের একান্ত সচিব ও জনসংযোগ কর্মকর্তা শামীম রিজভী, কর্মকর্তা শাহাবু্িদদন সিহাব প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহী পুলিশ সুপারের কার্যালয়ে মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত
                                  

রাজশাহী: রাজশাহী পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত হয়। আজ দুপুরে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলার পুলিশ সুপার মোঃ শহিদুল্লাহ, বিপিএম, পিপিএম। এ সময় রাজশাহী জেলা পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং ফোর্সবৃন্দ উপস্থিত ছিলেন। কল্যাণ সভায় ফোর্সদের কল্যাণ নিশ্চিতকরণে স্বাস্থ্য সেবা, অবকাঠামো উন্নয়ন ও লজিস্টিক সাপোর্ট বৃদ্ধিকরণের বিষয়ে আলোচনা করা হয়। অপরাধ সভায় রাজশাহী জেলার আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। পুলিশ সুপার মহোদয় মাদক, জংগীবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী অভিযান জোরদার করার জন্য থানার অফিসার ইনচার্জগণকে নির্দেশনা প্রদান করেন।জংগীবাদের বিরুদ্ধে সকলকে তথপর ও সর্তক থাকার ব্যাপারে নির্দেশ প্রদান করা হয়। জনবান্ধব পুলিশিং নিশ্চিত করতে এবং সাধারণ জনগণ যাতে প্রত্যাশিত সেবা পায় তা নিশ্চিতকরতে থানার অফিসার ইনচার্জগণকে পুলিশ সুপার নির্দেশ প্রদান করেন। এছাড়া প্রশংসনীয় কাজের জন্য দুইজন অফিসারকে পুরস্কৃত করা হয়।

ডিএসসিসি’র ২১ কাউন্সিলরকে নোটিস
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ জন কাউন্সিলরকে ‘কারণ দর্শানো’ নোটিশ দেওয়া হয়েছে। ৩টির বেশি সভায় অনুপস্থিত থাকায় তাদেরকে নোটিশ করা হয়েছে এবং আগামী ৭ কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী, কোনো মেয়র অথবা কাউন্সিলর পরপর তিনটি সভায় অনুপস্থিত থাকলে তাকে অপসারণ করা যাবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব মোস্তফা কামাল মজুমদার রোববার বলেন, “আজ আমরা নোটিস পাঠিয়েছি। জবাব সন্তোষজনক না হলে পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেবে।”

দক্ষিণ সিটির কর্মকর্তারা জানান, কাউন্সিলররা নির্বাচত হওয়ার পর এখন পর্যন্ত ২০টি সভা হয়েছে। এর মধ্যে ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ময়নুল হক মঞ্জু ১৫টি সভাতেই অনুপস্থিত ছিলেন। ৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. হাসান ছিলেন না ১৪টি সভায়। ১২টি সভায় অনুপস্থিত ছিলেন ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর গোলাম আশরাফ তালুকদার এবং ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোস্তবা জামান।

১১টি সভায় অনুপস্থিত ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তারিকুল ইসলাম সজীব এবং ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিল্লাল শাহ। ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আশ্রাফুজ্জামান ১০টি সভায় অংশ নেননি। এছাড়া ৪৩ নম্বর ওয়ার্ডের মো. আরিফ হোসেন ৯টি সভায় অনুপস্থিত ছিলেন।

৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম রাসেল এবং ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জসীম উদ্দিন আহমেদ ৮টি করে সভায় অনুপস্থিত ছিলেন।

৪ নম্বর ওয়ার্ডের গোলাম হোসেন, ৪০ নম্বর ওয়ার্ডের মকবুল হোসেন টিপু, ৪১ নম্বর ওয়ার্ডের সারোয়ার হাসান আলো ছয়টি সভায় অনুপস্থিত ছিলেন।

এছাড়া ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুল বাসিত খান পাঁচটি সভায়, ৫২ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ নাছিম মিয়া পাঁচটি সভায়, ৩৩ নম্বর ওয়ার্ডে মো. আউয়াল হোসেন ৪টি সভায় অনুপস্থিত ছিলেন।

১৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর রাশিদা পারভীন মনি ১২টি এবং ১৯ নম্বর ওয়ার্ডের মোসা. শিউলী হোসেন নয়টি সভায় অংশ নেননি।

নড়াইলে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের উদ্বোধন
                                  

নড়াইল জেলা প্রতিনিধ: নড়াইলে তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি এ প্রতিপাদ্যকে সামনে রেখে  উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা  উন্নয়ন প্রকল্পে (ইএসডিপি) এর  উদ্বোধন করলেন জেলা প্রশাসক আনজুমান আরা। মঙ্গলবার দুপুরে (ইএসডিপি) এর নড়াইল জেলা প্রশিক্ষন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উদ্যোক্তা যাচাই-বাছাই কমিটির সদস্য নড়াইল সিটি কলেজের অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান মল্লিক, বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষক নেতা আনজুমান আরা, মোঃ হাফিজুর রহমান মল্লিক, নড়াইল জনাতা ব্যাংকের ব্যবস্থাপক মোঃ শাহ আলম এবং প্রশিক্ষক মো ঃ জাকির হোসেন, নড়াইল জেলা সাংবাদিক ইউনিটির সাধারন সম্পাদক মো ঃ জিয়াউর রহমান জামী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ উদ্যোক্তাবৃন্দ।

জামালপুরের আধুনিকায়নে কাজ করে যাবো: এনামুল হক
                                  

জামালপুর প্রতিনিধি: জামালপুরের নবাগত জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ এনামুল হক বলেছেন, জামালপুর জেলাকে আরও আধুনিকায়ন করার জন্য নিজ জেলা হিসেবে মনে করে কাজ করে যাবো। তিনি সাংবাদিকদের বলেন, আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, আমাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে এই চেয়ারে বসে তা সততা ও নিষ্ঠার সাথে পালন করে যেতে চাই। গতকাল বুধবার তার কার্যালয়ে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন জামালপুর জেলা শাখার সদস্যবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, ভুল মানুষ মাত্রই হয়। পৃথিবীর কোন মানুষই ভুলের উর্ধ্বে নয়। কাজ করলে একটু ভুল হবেই। তবে আপনাদের উদ্দেশ্যে বলছি আমার কোন কাজে যদি ভুল হয় তাহলে আমাকে জানাবেন, আমি ভুলগুলো শুধরে নিবো। তিনি বলেন, কেউ যদি জেনে ভুল করে তাহলে সেটা অন্যায়, পাপ। আর ভালো কাজ করলে মানুষ অন্তর থেকে দোয়া করবে। পরে তিনি উপস্থিত ফটো সাংবাদিকদের কাছে তার দায়িত্ব পালনে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।
পরে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন জামালপুর জেলা শাখার সভাপতি মো. জুলফিকার আলী ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম তুফানসহ অন্যান্য সদস্যবৃন্দ নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পাশাপাশি সংগঠনের একটি বই তার হাতে তুলে দেন।  
উল্লেখ্য, পরিকল্পনা মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মোহাম্মদ এনামুল হক জামালপুরের নতুন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে গত সোমবার বিকেলে তিনি দায়িত্বভার গ্রহণ করেন।

চাঁদপুর সরকারি মহিলা কলেজ হোস্টেলে খাবার বিতরণে অনিয়মের অভিযোগ
                                  

চাঁদপুর প্রতনিধি: চাঁদপুর সরকারি মহিলা কলেজের হোস্টেলে শিক্ষার্থীদের খাবার বিতরনে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। ২৫ আগষ্ট রবিবার ওই কলেজে গেলে নাম প্রকাশে অনিচ্ছুক হোস্টেলের শিক্ষার্থীরা এসব অভিযোগ করনে। অনুসন্ধান করে জানা যায়, প্রতিদিন কলেজের হোস্টেলের ১শ ৬২ জনের খাবার দেওয়ার কথা রয়েছে। যাদেরকে এই খাবারের মূল্য বাবদ দিনপ্রতি ৬০ টাকা করে দিতে হয়। এই হিসেবে দিনে ৯ হাজার ৭শ ২০ টাকা এবং মাসে গিয়ে দাড়ায় ২ লক্ষ ৯১ হাজার ৬শ টাকার খাবার দেওয়ার কথা রয়েছে। কিন্তু হোস্টেলে গিয়ে জানা যায়, ১শ ৬২ জনের খাবার রান্না করার জায়গায় রান্না করা হয় ৩০/৪০ জনের খাবার। এ তথ্য নিশ্চিত করে হোস্টেলের কুকার লাল মিয়া জানান, আজ ৪০ জনের খাবার রান্না করেছি। এদিকে কুকার লাল মিয়ার এ তথ্য আড়াল করতে মূহুর্তেই কৌশলীভাবে লালা মিয়াকে উত্তর ঠিক করে বলার জন্য বললেন কলেজ হোস্টেলের হল সুপার মোঃ ইকবাল হোসেন খান। তিনি(লাল মিয়াকে)বললেন, কি বললে এটা? ৪০ জন নয় বলো ১শ ৪০ জন। এদিকে লক্ষ লক্ষ টাকার খাবার খাওয়ানের কথা থাকলেও তা না করে এ টাকা যাচ্ছে কোথায় আর কেনই বা খাবার খাওয়ানো হচ্ছে না এবং যা খাওয়ানো হয় তা এতো নিম্নমানের খাবার কেন এ প্রসঙ্গে হল সুপার ইকবাল জানান, আমরা ৩ বেলা শিক্ষার্থীদের খাবার দেই। এর মধ্যে সপ্তাহে ২ দিন অত্যান্ত ভালো খাবার দেই। আজ খাবারে ভাত, আলুর তরকারি ও অালু ভাজি এতো কম কেন? আর এটা তো ২০/৩০ জনের বেশি শিক্ষার্থী খেতে পারবে না! সেইখানে এগুলো কি ভাবে ১৪০ জন খাবে? এমন প্রশ্ন করলে তিনি কৌশলে এড়িয়ে যান। কিছুক্ষণ পরে তিনি জানান, আজ খাবারের শেষ পর্যায় আপনারা এসেছেন। তাই খাবার কম দেখা যাচ্ছে। এদিকে প্রতিদিন হোস্টলে কতজন শিক্ষার্থী খাবার খাচ্ছে সেই তালিকা চাইলে সেটিও তিনি কৌশলে এড়িয়ে যান। অনুসন্ধানে আরো জানা যায়, কুকার লাল মিয়ার ছেলে ইউসুফ রোজকার খাবারের হাজিরা লেখার কথা থাকলেও অদৃশ্য কারনে তা সে ঠিকমতো লিখে না। সেজন্য রোজ কতজন শিক্ষার্থী খাবার গ্রহন করলো সে তথ্যের জায়গা ফাঁক রাখা হয়। যাতে কোন সাংবাদিক এসে জানতে চাইলে তা দ্রুত পূরন করতে ব্যস্ত হয়ে উঠে কুকারের ছেলে ইউসুফ। আর এই অনিয়মটিও এড়াতে হল সুপার ইকবাল সাংবাদিকদের শিক্ষার্থীরা ছুটিতে বা অনুপস্থিত থাকে জানিয়ে সব অনিয়মকে নিয়ম বানিয়ে ধামাচাপা দেন। এ ব্যপারে চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মাসুদুর রহমানের সাথে আলাপ হলে তিনি জানান, শিক্ষার্থীদের প্রতিদিনকার খাবারের তালিকা আপডেট রাখার কথা রয়েছে। হয়তো কাগজপত্র দিতে দেরি হচ্ছে। এ সময় তিনি খাবার বিতরনের অনিয়ম প্রসঙ্গে বিষয়টি খতিয়ে দেখা হবে বলেও মন্তব্য করেন।

সিরাজগঞ্জে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ডেঙ্গু প্রতিরোধে প্রচারণা
                                  

টি, এম, এ হাসান, সিরাজগঞ্জঃ “পরিস্কার পরিছন্ন রাখুন পরিবেশ, তবে হবে ডেঙ্গু মুক্ত বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে সিরাজগঞ্জে সন্মিলিত সাংস্কৃতিক জোট ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা মূলক প্রচারাভিযান শুরু করেছে। মঙ্গলবার (২০ আগস্ট) সকালে সিরাজগঞ্জ প্রেসক্লাব চত্বর থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা আশরাফুল ইসলাম চৌধুরী জগলু। সন্মিলিত সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি হেলাল আহম্মেদের সভাপতিত্বে এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক ফেরদৌস রবিন, নাট্য ফেডারেশনের সভাপতি হীরক গুন, সন্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক দিলীপ গৌর প্রমুখ। পরে শহরের প্রধান প্রধান সড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ডেঙ্গু সচেতনতা বিষয়ক লিফলেট বিতরন করা হয়।
এসময় প্রেস ক্লাবের অর্থ সম্পাদক সুকান্ত সেন, সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ -সভাপতি জামিল হোসেন, সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান ভোলা, প্রচার সম্পাদক আবির পাল, নির্বাহী সদস্য ফরিদুল ইসলাম সোহাগ, নাবিক নাট্য গোষ্ঠরি সাধারন সম্পাদক আশিক ইকবাল শামীম, অর্থ সম্পাদক রানা হোসেন, নাট্য নিকেতনের সাধারন সম্পাদক হোসেন আলী ছোট্র, নির্বাহী সদস্য অমিত হাসান রাজ, সৈকত হোসেন, শিশু নাট্য নিকেতনের শেখ আসিফ উল্লাস, প্লাবন শীল কলেজ থিয়েটারের সহ সাধারন সম্পাদক সৈকত হোসেন, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম বিদুৎ, আনন্দ ধারা নৃত্য কলা একাডেমির সভাপতি তৌহিদুল ইসলাম,সাধারন সম্পাদক কার্তিক বর্মন, নাট্যাধারার সাধারন সম্পাদক সঞ্জীব সরকার, শেকড়ের সাধারন সম্পাদক পলাশ, নাট্যলোক কর্মী শাহনাজ পারভীন, উদীচী কর্মী মৌদেবী গুপ্তা, ঝংকার কর্মী ফাইলিন, নজরুল একাডেমীর আরেফিন শুভ প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেঙ্গুতে খুলনায় প্রাণ গেল আরো ১ জনের
                                  

খুলনা প্রতিনিধি: খুলনায় ডেঙ্গুর ছোবলে প্রাণ হারালেন মিজানুর রহমান(৪২) নামে এক ব্যাক্তি। সোমবার সকালে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এর আগে ১৫ আগস্ট মিজানুর রহমান খুমেকের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হয়েছিলেন। সর্বশেষ তথ্যমতে ডেঙ্গুতে খুলনায় মোট ৫ জনের মৃত্যু হয়েছে।

মৃত মিজানুর রহমান পেশায় একজন সবজি বিক্রেতা ছিলেন। তার বাড়ি বাড়ি রূপসায়।

সিরাজগঞ্জে সেপটিক ট্যাংকে নেমে ২ শ্রমিকের মৃত্যু
                                  

টি এম এ হাসান, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সদ্যনির্মিত সেপটিক ট্যাংকে নেমে কাজ করতে গিয়ে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরেক শ্রমিক। মঙ্গলবার সকালে উল্লপাড়া পৌর এলাকার মুক্তমঞ্চ এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, উপজেলার শ্যামপুর গ্রামের আসাদুলের ছেলে রজাউল (২৮) ও শাহজাদপুর উপজেলার শিমুলতলী গ্রামের গোলাম আলীর ছেলে আলামিন (২৫)। এ ঘটনায় আহত হোসেন মিয়া (২৫) উল্লাপাড়া উপজেলার বালশাবাড়ী গ্রামের বাসিন্দা।

উল্লাপাড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা নাদির হোসেন জানান, মুক্তমঞ্চ এলাকার রামকৃষ্ণ সাহা ও গোবিন্দ সাহার নির্মাণাধীন বাড়িতে বেশ কয়েকদিন আগে সেপটিক ট্যাংক বসানোর কাজ সম্পন্ন হয়। তবে নির্মাণের পরে সেটা অব্যবহৃত ছিল। মঙ্গলবার সকালে ওই সেপটিক ট্যাংকের ঢাকনা খুলে ভেতরে কাজ করতে নামেন ওই তিন শ্রমিক। এ সময় ভেতরে থাকা গ্যাস তাদের নাক-মুখ দিয়ে প্রবেশ করায় অচেতন হয়ে যান তারা। খবর পেয়ে ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে তিনজনকে আহতাবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে দায়িত্বরত চিকিৎসক রেজাউল ও আলামিনকে মৃত ঘোষণা করেন।

তারাব পৌরসভার বাজেট ঘোষণা
                                  

রূপগঞ্জ প্রতিনিধি: না.গঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভার ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার (১২ শ্রাবন,২৮ জুলাই) সকালে পৌর মিলনায়তনে তারাব পৌর সভার মেয়র হাছিনা গাজী ১শ ২৫ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকার বাজেট ঘোষণা করেছেন। এবারের বাজেটকে গণমুখী ও উন্নয়নের বাজেট বলে উল্লেখ করেছেন হাছিনা গাজী।
বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রূপগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহজাহান ভূইয়া।

সাতক্ষীরায় মশকনিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত
                                  

সাতক্ষীরা প্রতিনিধিঃ “ডেঙ্গুমুক্ত দেশ চাই, পরিচ্ছন্নতার বিকল্প নাই” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালন উপলক্ষে সাতক্ষীরায় বর্ণাঢ্য জনসচেত মূলক র্যালি অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার সকালে সাতক্ষীরা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে জেলা জনসচেতমূলক র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা সিভিল সার্জন কার্যালয় যেয়ে শেষ হয়। সাতক্ষীরা জেলা প্রশাসন আয়োজন র‌্যালিতে নেতৃত্বে দেন জেলা প্রশাসক এস,এম,মোস্তফা কামাল।
র‌্যালিতে আরো উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা. মো. শাহিন, সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রফিকুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার এস,এম,আবদুল্লা আল মামুন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমিন, সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতী প্রমুখ।

আ.লীগের মনোনয়ন পেলেন টিটু
                                  

ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ইকরামুল হক টিটু। শুক্রবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির এক সভায় মনোনয়নের বিষয়টি চূড়ান্ত করা হয়।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

১৪ অক্টোবর ময়মনসিংহ পৌরসভা থেকে সিটি কর্পোরেশনের উন্নতি হওয়া গেজেট প্রকাশ হওয়ার পর, বিলুপ্ত হয় ইকরামুল হক টিটুর পৌরসভার মেয়র পদ। দুই দিন পরই ১৬ অক্টোবর তাকেই সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়।

আড়াইশ বছর পুরনো জেলা ময়মনসিংহ। এরপর ১৮৬৯ সালে গঠন হয় ময়মনসিংহ পৌরসভা। পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করে গেজেট প্রকাশ করা হয়েছে গত ১৪ অক্টোবর। ময়মনসিংহ হচ্ছে দেশের ১২তম সিটি কর্পোরেশন।

ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকা নিয়ে গত বছর অক্টোবরে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার।

বাংলাদেশের দ্বাদশ এই সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার; ভোটার আছেন ৩ লাখ ২ হাজার ১০৯ জন।

উল্লেখ্য, ময়মনসিংহ সিটি নির্বাচনে ভোট ৫ মে। ৮ এপ্রিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১০ এপ্রিল মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং ১৭ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।

ময়মনসিংহের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলীমুজ্জামানকে এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা এবং ১১ জন জেলা নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেয়া হয়েছে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে টিটুর দায়িত্বভার গ্রহণ
                                  

আনিসুর রহমান ফারুক, ময়মনসিংহ: ময়মনসিংহ পৌরসভার সাবেক মেয়র ও মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ ইকরামুল হক টিটু প্রথম প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হল।

বুধবার (২৪ অক্টোবর) সকালে সিটি করপোরেশনের শহীদ শাহাবুদ্দীন মিলনায়তনে দোয়া মাহফিল শেষে আনুষ্ঠানিকভাবে সিটি করপোরেশনের কার্যক্রম শুরু হয়েছে।

এ সময় সিটি করপোরেশনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ প্রথম প্রশাসক ইকরামুল হক টিটুকে ফুলের তোড়া ও মালা দিয়ে বরণ করে নেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা তারিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম মিয়া, মেডিকেল অফিসার এইচ কে দেবনাথ, প্রশাসনিক কর্মকর্তা আমিনুল ইসলাম জাহাঙ্গীর, সহকারী প্রকৌশলী জিল্লুর রহমান, হিসাব রক্ষণ কর্মকর্তা বাবু অসীম কুমার সাহা ও আবুল কালাম আজাদ এবং সেনেটারী ইন্সপেক্টর দীপক মুজমদারসহ সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ।
    
    

সাতক্ষীরায় ডাক্তারের চেম্বার থেকে যুবতীর মরদেহ উদ্ধার
                                  

মোঃ আশিকুর রহমান, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরায় ডাক্তারের চেম্বার থেকে তামান্না খাতুন (২১) নামে এক যুবতীর মরদেহ উদ্ধার করছে পুলিশ। এ ঘটনায় পুলিশ তার প্রেমিক আবু সাইদকে আটক করেছে। বুধবার সকালে শহরের পালাশপোল এলাকায় নাহার ডায়গনিষ্টিক সেন্টার থেকে পুলিশ তার লাশ উদ্ধার করেছে। তামান্না কালিগঞ্জ উপজেলার কলিযোগা গ্রামের সেলিম গাজীর মেয়ে। আটক আবু সাইদ সদর উপজেলার মাছখোলা গ্রামের আশরাফ হোসেনের ছেলে।
সাতক্ষীরা সদর থানার উপ-পুলিশ পরিদর্শক প্রদীপ দাশ জানান, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার কাজী আরিফ আহমেদ নাহার ডায়গনিষ্টিক সেন্টারে প্রাইভেট চেম্বার ও একই স্থানে তিনি পরিবার নিয়ে থাকেন। মঙ্গলবার তিনি স্বপরিবারে ঢাকায় যান। আবু সাইদ রোগিদের সিরিয়াল দেওয়ার কাজ করতো। ডাক্তার ঢাকায় গেলে আবু সাইদকে উক্ত বাসায় দেখাশুনার দায়িত্ব দেন। সাইদের সাথে তামান্নার প্রেমের সম্পর্ক গড়ে উঠে। মঙ্গলবার তামান্না বিয়ের দাবীতে ডাক্তারের চেম্বারের আসে। এসময় আবু সাইদ বিয়ে করতে টালবাহানা করলে রাতে সে ডাক্তারের চেম্বারে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে। পুলিশ তার লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সদর হাসপাতল মর্গে প্রেরণ করেছে।
ডাক্তার কাজী আরিফ আহমেদ জানান, তিনি পরিবার নিয়ে ঢাকায় আছেন। এ বিষয়ে তিনি কিছুই জানেন না।

নোয়াখালীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
                                  

নোয়াখালী প্রতিনিধি: ‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’ এ শ্লোগানকে সামনে রেখে নোয়াখালীতে সড়ক দুর্ঘটনা ও জনসচেতনতা  সৃষ্টির লক্ষ্যে  জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।
বিআরটিএ নোয়াখালীর আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় শোভাযাত্রা ও  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ কামাল হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক তন্ময় দাস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার ইলিয়াছ শরীফ । এসময় আরো বক্তব্য রাখেন বিআরটিএ নোয়াখালী সার্কেল এর সহকারী পরিচালক(ইঞ্জি:) প্রকৌশলী আতিকুর রহমান, জেলা শিক্ষা অফিসার গিয়াস উদ্দিন পাটোয়ারী, সাবেক অধ্যক্ষ কাজী মো. রফিক উল্যা, জিলা স্কুলের প্রধান শিক্ষক মো. জামাল উদ্দিন ভুইয়া প্রমুখ। উক্ত অনুষ্ঠানে নিরাপদ সড়ক সহ বিভিন্ন এনজিও, সংগঠন ও বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী অংশ গ্রহন করে।


   Page 1 of 40
     নগর - মহানগর
দিনাজপুর উপশহরে রাস্তা কেটে ইচ্ছে মতো ড্রেন নির্মাণ
.............................................................................................
বর্জ্য থেকে জ্বালানী তৈরি বিষয়ে মতবিনিময় সভা
.............................................................................................
রাজশাহী পুলিশ সুপারের কার্যালয়ে মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত
.............................................................................................
ডিএসসিসি’র ২১ কাউন্সিলরকে নোটিস
.............................................................................................
নড়াইলে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের উদ্বোধন
.............................................................................................
জামালপুরের আধুনিকায়নে কাজ করে যাবো: এনামুল হক
.............................................................................................
চাঁদপুর সরকারি মহিলা কলেজ হোস্টেলে খাবার বিতরণে অনিয়মের অভিযোগ
.............................................................................................
সিরাজগঞ্জে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ডেঙ্গু প্রতিরোধে প্রচারণা
.............................................................................................
ডেঙ্গুতে খুলনায় প্রাণ গেল আরো ১ জনের
.............................................................................................
সিরাজগঞ্জে সেপটিক ট্যাংকে নেমে ২ শ্রমিকের মৃত্যু
.............................................................................................
তারাব পৌরসভার বাজেট ঘোষণা
.............................................................................................
সাতক্ষীরায় মশকনিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত
.............................................................................................
আ.লীগের মনোনয়ন পেলেন টিটু
.............................................................................................
ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে টিটুর দায়িত্বভার গ্রহণ
.............................................................................................
সাতক্ষীরায় ডাক্তারের চেম্বার থেকে যুবতীর মরদেহ উদ্ধার
.............................................................................................
নোয়াখালীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
.............................................................................................
কুষ্টিয়ায় আইন শৃংখলার অবনতি, সাব রেজিষ্ট্রার খুন
.............................................................................................
মাদারীপুরে ২ ভূয়া ডাক্তার গ্রেফতার
.............................................................................................
বন্দুকযুদ্ধে রূপগঞ্জের ডাকাত সর্দার নিহত
.............................................................................................
জামালপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির মানববন্ধন
.............................................................................................
৩০ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচন
.............................................................................................
জামালপুর সরকারি গণগ্রন্থাগারে উদ্যোগে পুরস্কার বিতরণ
.............................................................................................
খুলনা সিটি নির্বাচন: ৩০টি কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ মঞ্জুর
.............................................................................................
জামালপুরে খালেদা জিয়ার কারামুক্তির দাবিতে বিএনপির সমাবেশ
.............................................................................................
ফরিদপুরে কলেজ শিক্ষিকা ও ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার
.............................................................................................
জামালপুরে ম্যাপ পেপার বোর্ড মিলসের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ
.............................................................................................
রাজশাহীতে ৮টি হাতবোমা উদ্ধার
.............................................................................................
বিএনপি প্রার্থী মঞ্জুর নির্বাচনী কার্যক্রম স্থগিত
.............................................................................................
জামালপুরে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির চেক বিতরণ
.............................................................................................
টুঙ্গিপাড়া প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
.............................................................................................
জামালপুরে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন উপদেষ্টার সাথে মতবিনিময় সভা
.............................................................................................
পাথরঘাটায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন
.............................................................................................
মঞ্জুর ১৯ দফা ইশতেহার ঘোষণা
.............................................................................................
নোয়াখালী রিপোর্টার্স ক্লাবে ইদ্রিস সভাপতি, সম্পাদক সোহেল নির্বাচিত
.............................................................................................
খুলনা সিটি নির্বাচন: পাল্টাপাল্টি অভিযোগ
.............................................................................................
জামালপুরে বাবুল চিশতীকে যুদ্ধাপরাধী দাবি করে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান
.............................................................................................
রবীন্দ্র সঙ্গীত গেয়ে সময় কাটাচ্ছেন স্নিগ্ধা!
.............................................................................................
নারায়ণগঞ্জে মশার কয়েলের আগুনে দগ্ধ ৩
.............................................................................................
কুমিল্লায় যুবকের গলাকাটা লাশ উদ্ধার
.............................................................................................
রংপুরে নিখোঁজ আইনজীবীর লাশ উদ্ধার
.............................................................................................
জামালপুরে পৌর মৎস্যজীবী দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
.............................................................................................
রংপুরে কুনিও হত্যা মামলার কৌঁসুলি রথীশ চন্দ্র ভৌমিক নিখোঁজ
.............................................................................................
ভুয়া যুগ্ন সচিব পরিচয় দিয়ে গ্রেফতার প্রতারক
.............................................................................................
নাটোরে পিআইবি’র ৩ দিনের সাংবাদিকতায় বুনিয়াদী প্রশিক্ষণ শুরু
.............................................................................................
নাটোরে যুবলীগ কর্মী খুন
.............................................................................................
সাতক্ষীরা জেলা যুবলীগের আহ্বায়ককে আটক করেছে পুলিশ
.............................................................................................
জামালপুরে মহান স্বাধীনতা দিবস উদযাপিত
.............................................................................................
গাজীপুরের ডিসির মোবাইল নম্বর ক্লোন করে চাঁদা দাবি
.............................................................................................
জামালপুরে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত
.............................................................................................
মশার উপদ্রবে অতিষ্ঠ জামালপুর পৌরবাসী, নির্বাক কর্তৃপক্ষ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Nytasoft