শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   গ্রাম বাংলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ঝিনাইদহে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন

ঝিনাইদহ প্রতিনিধি:
ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের আড়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার সকালে গ্রামবাসীর উদ্যোগে আড়পাড়া ব্লাডব্যাংক নামের একটি সংগঠনের উদ্বোধন করেন ঝিনাইদহ প্রেসক্লাবের সহ-সভাপতি ও এস এ টিভির জেলা প্রতিনিধি ফয়সাল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন মুভিবাংলা টেলিভিশন ও দৈনিক স্বাধীন বাংলা পত্রিকার জেলা প্রতিনিধি খাইরুল ইসলাম নিরব।

দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের নেতৃত্ব দেন স্থানীয় সমাজ সেবক হুসাইন মোহাম্মদ রাকিব, কচি মিয়া, সোলাইমান হোসেনসহ অনেকে। এসময় এলাকার সকল বয়সী নারী-পুরুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

আয়োজকরা জানান, আগামীতেও এ ধরণের কর্মকান্ড অব্যাহত থাকবে। যার ফলে এলাকার সাধারণ মানুষ বিশেষ করে গর্ভবতী নারীদের রক্তের প্রয়োজন খুব সহজে মেটানো সম্ভব হবে।

ঝিনাইদহে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন
                                  

ঝিনাইদহ প্রতিনিধি:
ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের আড়পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার সকালে গ্রামবাসীর উদ্যোগে আড়পাড়া ব্লাডব্যাংক নামের একটি সংগঠনের উদ্বোধন করেন ঝিনাইদহ প্রেসক্লাবের সহ-সভাপতি ও এস এ টিভির জেলা প্রতিনিধি ফয়সাল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন মুভিবাংলা টেলিভিশন ও দৈনিক স্বাধীন বাংলা পত্রিকার জেলা প্রতিনিধি খাইরুল ইসলাম নিরব।

দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের নেতৃত্ব দেন স্থানীয় সমাজ সেবক হুসাইন মোহাম্মদ রাকিব, কচি মিয়া, সোলাইমান হোসেনসহ অনেকে। এসময় এলাকার সকল বয়সী নারী-পুরুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

আয়োজকরা জানান, আগামীতেও এ ধরণের কর্মকান্ড অব্যাহত থাকবে। যার ফলে এলাকার সাধারণ মানুষ বিশেষ করে গর্ভবতী নারীদের রক্তের প্রয়োজন খুব সহজে মেটানো সম্ভব হবে।

রাজশাহীতে পদ্মায় ডুবে শিশুশিক্ষার্থীর মৃত্যু
                                  

রাজশাহী প্রতিনিধি : রাজশাহীতে পদ্মা নদীতে ডুবে বিবেক ঘোষ (১০) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। সে পঞ্চম শ্রণির শিক্ষার্থী ছিল। বিবেক নগরীর কাজিহাটা এলাকার সন্তোষ ঘোষের ছেলে।
 
ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, আজ বৃহস্পতিবার সকাল ৭টার দিকে বিবেক নগরীর শ্রীরামপুর এলাকায় নদীতে সাঁতার কাটতে নেমে গভীর পানিতে তলিয়ে যায়। স্থানীয়রা চেষ্টা করেও তাকে উদ্ধার করতে পারেনি। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর স্টেশনে খবর দেন।

এরপর ফায়ার সার্ভিসের টিম লিডার নুরুন্নবীর নেতৃত্বে একটি ডুবুরী দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে।

ডুবুরি আবদুর রাজ্জাক ১০ মিনিট চেষ্টার পর পানির তলদেশে বিবেককে খুঁজে পান। এ সময় দ্রুত তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

ঝিনাইদহে করোনা আক্রান্ত হয়ে আরও দুই জনের মৃত্যু
                                  

খাইরুল ইসলাম নিরব, ঝিনাইদহ:
ঝিনাইদহে করোনা আক্রান্ত হয়ে আরও দুই জনের মৃত্যুবরণ করেছেন। জেলার কালীগঞ্জ উপজেলার চাপালী গ্রামের এস এম সোহরব এর ছেলে মোঃ শাহাজাদ পারভেজ করোনা আক্রান্ত হওয়ার পর প্রথমে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে খুলনা মেডিকেল কলেজ হাসপাালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গেল রাতে তার মৃত্যু হয়। শাহাজাদ পারভেজ কালীগঞ্জ সলিমুন্নেছা বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

অপরদিকে শৈলকুপা উপজেলার বাহির রয়েড়া গ্রামের মৃত আকিল উদ্দিন মল্লিকের ছেলে মোঃ আব্দুল লতিফ মল্লিক করোনা আক্রান্ত হলে প্রথমে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, বুধবার কুষ্টিয়া ল্যাব থেকে ঝিনাইদহে মোট ৫৭ টি নতুনার রিপোর্ট আসে। তার মধ্যে ৮ জনের রিপোর্ট পজেটিভ আসে। ঝিনাইদহ সদরে ৬ জন এবং শৈলকুপা উপজেলায় ২ জন।


ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আব্দুল হামিদ খান জানান, করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে জেলায় এ পর্যন্ত ৫৬ জনের লাশ দাফন করেছে ইফা গঠিত কমিটি।

বেলাবতে স্বামীর পরকীয়ার বলি স্ত্রী, মামলার এক সপ্তাহেও আটক হয়নি কেউ
                                  

বেলাব(নরসিংদী) প্রতিনিধি:
নরসিংদীর বেলাবতে বিয়ের তিন মাসের মাথায় স্বামী আকরাম হোসেনের পরকীয়ার বলি হলেন স্ত্রী মোছা: আকলিমা আক্তার(১৯)। ঘটনাটি ঘটেছে উপজেলার হারিসাংগান গ্রামে আকরাম হোসেনের বাড়ীতে। আকরাম ওই গ্রামের বদরুলের ছেলে। এদিকে ঘটনার পর থেকে আকরাম ও তার পরিবারের লোকজন পলাতক রয়েছে।

এ ঘটনায় গত ৮ সেপ্টেম্বর আকলিমার পিতা মুরশিদ মিয়া বাদী হয়ে ছয়জনকে আসামী করে বেলাব থানায় মামলা দায়ের করেন। কিন্তু এখনো কাউকে আটক করতে পারেনি পুলিশ।

পারিবারিক সূত্রে জানা যায়, তিনমাস আগে মনোহরদী উপজেলার কাচিকাটা ইউনিয়নের দাইরাদী গ্রামের মুরশিদ মিয়ার মেয়ে আকলিমা আক্তারের সঙ্গে বিয়ে হয় হারিসাংগান গ্রামের আকরাম হোসেনের। বিয়ের কিছুদিন পর আকলিমা জানতে পারেন তার স্বামী রিমা নামে প্রতিবেশী এক মহিলার সাথে পরকীয়ার সম্পর্ক রয়েছে। এরপর থেকে শুরু হয় পারিবারিক কলহ। স্বামীর পরকীয়ায় বাধা দিলে আকলিমার উপর শারীরীক নির্যাতন শুরু হয়। স্বামী ও তার পরিবারের সদস্যদের নির্যাতন সহ্য করতে না পেরে বাবার বাড়ীতে চলে আসে আকলিমা। নির্যাতন করবে না মর্মে কয়েকদিন পর আকলিমার বাবা-মাকে বুঝিয়ে নিজের বাড়ীতে নিয়ে যায় স্বামী আকরাম। সেখানে গর্ভের সন্তান নষ্ট হয়েছে অপবাদ দিয়ে পুনরায় তার উপর শারিরীক নির্যাতন করতে থাকে। গত ৫ সেপ্টেম্বর সকালে আকলিমাকে মারধর এবং গালাগাল করে বাড়ী থেকে বের হয়ে যেতে বলা হয়। বিষয়টি মুঠোফোনে সে তার বাবা-মাকে জানালে বিকেলে তাকে আবারো মারধর করেন স্বামী ও শ্বশুর বাড়ীর লোকজন। নির্যাতন সইতে না পেরে ঐদিন বিকালেই ঘরে থাকা কীটনাশক পান করে আকলিমা। পরে আকরামের ছোট ভাই শাকিল সিএনজিযোগে তাকে দাইরাদী বাবার বাড়ীর পাশে ফেলে পালিয়ে যায়। খবর পেয়ে আকলিমার বাড়ীর লোকজন গিয়ে উদ্ধার করে মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থার অবনতি দেখে কর্তব্যরত চিকিৎসকের পরামর্শে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে একদিন পরই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আকলিমার বাবা মুরশিদ মিয়া বলেন, ‘আকরামের পরকীয়া প্রেমে বাধা দেওয়ার জন্যই আমার মেয়েকে মরতে হয়েছে। আমরা পারিবারিকভাবে এই সমস্যা সমাধানের চেষ্টা করেছি। কিন্তু আকরামকে পরকীয়া প্রেম থেকে ফিরিয়ে আনতে পারিনি। অবশেষে আমার মেয়েকে জীবন দিতে হলো। আমি এই ঘটনার উপযুক্ত বিচার চাই।’

বেলাব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাফায়েত হোসেন পলাশ বলেন, ‘এ ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে থানায় মামলা দায়ের করা হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

বাজিতপুরে মিথ্য মামলা প্রত্যাহার ও অপ্রচারকারীর বিচারের দাবীতে মানববন্ধন
                                  

ভৈরব প্রতিনিধি:
কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার পশ্চিম ভাগলপুরের সরারচর-কুলিয়ারচর সড়কে বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক মোবারক ইসলাম জাপানী মস্তুু মিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও অপ্রচারকারী লিটনের দৃষ্ঠান্তমূলক শাস্তির দাবীতে মানব বন্ধন করেন এলাকাবাসী।

আজ দুপুরে অনুষ্ঠিত মানব বন্ধনে বক্তারা বলেন, আমিনুল ইসলাম লিটন ও তার সহযোগী নূরুজ্জামান রুহেল রাতের অন্ধকারে এক নারীর শ্লীলতাহানী করার সময় জনতা ধাওয়া করলে আমিনুল ইসলাম লিটন ও তার সহযোগী নূরুজ্জামান রুহেল পালিয়ে যায়।

পরে মস্তুু মিয়া বিষয়টি আমিনুল ইসলাম লিটনকে জিজ্ঞাসা করলে তারা ক্ষিপ্ত হয়ে বাজিতপুর থানায় গিয়ে মিথ্যা মামলা দায়ের করেন।

এলাকাবাসী এই অপরাধীদের শাস্তির আওতায় আনার জোর দাবী জানান।

ঝিনাইদহে অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য হত্যায় আটক ৩
                                  

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহে অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য নুরুজ্জামান হত্যা মামলায় ৩ কিশোরকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। উদ্ধার করা হয়েছে হত্যার পর লুট হওয়া মালামাল। মঙ্গলবার দুপুরে পুলিশ সুপারের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশ সুপার মো:হাসানুজ্জামান (পিপিএম)।

পুলিশ জানায়, গত বছরের ৯ সেপ্টেম্বর শহরের হামদহ দাসপাড়ায় নিজ বাড়ীতে খুন হয় অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য নুরুজ্জামান। এ ঘটনায় পরদিন নিহতের স্ত্রী বাদি হয়ে অজ্ঞাতদের আসামী করে সদর থানায় হত্যা মামলা দায়ের করেন।

মামলা দায়েরের পর দীর্ঘ ১ বছর তদন্ত শেষে গত রোববার আরাফাত নামের এক কিশোরকে আটক করা হয়। পরে তার স্বীকারোক্তি মোতাবেক ওইদিন রাতে সদরের রতনহাট ও হামদহ এলাকা থেকে হত্যায় অংশ নেওয়া নিশান ও মিরাজকে আটক করে পুলিশ। সোমবার হত্যার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দী দিয়েছে গ্রেফতারকৃতরা। এ ঘটনায় জড়িত আরও একজনকে গ্রেফতারে অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ।

স্বাধীন বাংলা/এআর

পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল সড়কের বেহাল দশা
                                  

নরসিংদী প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোধনকৃত দেশের কয়েকটি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গায় প্রতিষ্ঠিত একে খান অর্থনৈতিক অঞ্চল অন্যতম। এই অঞ্চলের যাতায়াতের প্রধান মাধ্যম ঢাকা-সিলেট মহাসড়কের পাঁচদোনা মোড় থেকে ডাঙ্গা ১২ কিলোমিটার। আর ডাঙ্গা থেকে ঘোড়াশাল পর্যন্ত আট কিলোমিটার সড়ক রয়েছে। কিন্তু বিগত কয়েক বছরে এই ২০ কিলোমিটার রাস্তা সংস্কার না করায় বর্তমানে এটি মরণফাঁদে পরিণত হয়েছে।

জানা গেছে, জেলার অর্থনৈতিক কর্মকাণ্ডের অন্যতম প্রতিষ্ঠানগুলোর ভারী শিল্পের অংধিকাংশই ডাঙ্গা-ঘোড়াশাল অঞ্চলে প্রতিষ্ঠিত। এ অঞ্চলের ভারী শিল্পপ্রতিষ্ঠানের মালামাল যাতায়াতের এই প্রধান সড়ক দিয়ে দৈনিক শতাধিক ভারী যানবাহন চলাচল করে থাকে। এছাড়া শুষ্ক মৌসুমে ইটভাটায় ব্যবহৃত শতাধিক ট্রলি যাতায়াতের ফলে রাস্তায় ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। আর এই গর্তের ফলে সামান্য বৃষ্টি হলেই পানি জমে ক্ষতির পরিমাণ বৃদ্ধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তিন বছর আগে সড়কটি চার লেনে উন্নীতকরণ প্রকল্প একনেকে অনুমোদিত হলে স্থানীয়ভাবে এর সংস্কার কাজ বন্ধ হয়ে যায়। ফলে ধীরে ধীরে সড়কটি বেহাল হতে থাকে। বর্তমানে এই ২০ কিলোমিটার সড়কে প্রায় কয়েক হাজার ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সাধারণ মানুষের চলাচলে মারাত্মক সমস্যার সৃষ্টি হচ্ছে।

স্থানীয়রা জানান, সড়কটির এই বেহাল দশায় প্রতিদিনই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। ফলে শিল্পপ্রতিষ্ঠানের ভারী যানবাহন চলাচলের পরিমাণও কমে গেছে। সড়কের এমনই অবস্থা যে, সাধারণ মানুষ হেঁটে ১০০ গজ যাওয়ার মতো অবস্থাও নেই। পুরো সড়কের বিটুমিন সম্পূর্ণভাবে উঠে গেছে। বর্তমানে সড়কটি লাল মাটি আর লাল রঙের পানিতে একাকার।

এদিকে ঢাকা-সিলেট মহাসড়কের পাঁচদোনা থেকে ১২ কিলোমিটারের পথ ডাঙ্গা। এই সড়ক দিয়েই প্রাণ গ্রুপের প্রতিষ্ঠান চরকা টেক্সটাইল, প্রাণ গ্রুপের মাল্টি ইন্টারন্যাশনাল নামে আরও একটি প্রতিষ্ঠান, তাইহিও সিমেন্ট কারখানা, ক্যাপিটাল পেপার মিলসহ আরও বেশ কয়েকটি ভারী শিল্পকারখানার পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল করে থাকে। এছাড়া ডাঙ্গা থেকে আট কিলোমিটারের পথ ঘোড়াশাল। এর মধ্যে দেশের অন্যতম বাংলাদেশ জুটমিলস, পূবালী জুট মিলস, ক্যাপিটাল পেপার মিল, একুয়া রিফাইনারি লি:, প্রাণ ফুড ফ্যাক্টরি, সিমেন্ট ফ্যাক্টরি, বাংলা ফোন ও ইজি কোম্পানির প্রতিষ্ঠানসহ ছোট-বড় বেশকিছু প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মালামাল বোঝাইকৃত ট্রাক ও কাভার্ডভ্যান চলাচলে এ সড়কটি ছাড়া বিকল্প কোনো পথ নেই। তাই বাধ্য হয়েই জীবনের ঝুঁকি নিয়ে পেট বাঁচাতে চালকরা মরণফাঁদ জেনেও এ পথেই গাড়ি চালাতে বাধ্য হচ্ছেন। এছাড়া শিল্প কারখানাগুলোতে কর্মরত কয়েক হাজার মানুষ প্রতিদিন চরম দুর্ভোগ সহ্য করে আসা-যাওয়া করছেন।

এই সড়ক দিয়ে চলাচলকারী স্থানীয় অধিবাসীরা জানান, এক যুগেরও বেশি সময় ধরে রাস্তাটির কোনো সংস্কার কাজ হচ্ছে না। দিন যতই যাচ্ছে, রাস্তার অবস্থা ততই খারাপ হচ্ছে। একটু বৃষ্টি হলেই রাস্তার বড় বড় গর্তের সৃষ্টি হচ্ছে। এজন্য এসব গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছে চলাচলকারী যানবাহন ও পথচারীরা।

স্থানীয় ডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাবের উল হাই জানান, ২০১৭ সালের ১১ জুলাই পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল চার লেন সড়ক উন্নয়ন প্রকল্পের জন্য ৮৬৫ কোটি ৪৫ লাখ টাকা একনেকে অনুমোদিত হয়েছে। এরই মধ্যে পাঁচদোনা-ডাঙ্গা এলাকার জমি অধিগ্রহণের কাজ প্রায় শেষ পর্যায়ে।

এ বিষয়ে নরসিংদী সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী মোফাজ্জল হায়দার বলেন, শিগগিরই সড়কটি ইট দিয়ে সংস্কার করা হবে। রাস্তাটি সোজা করে নতুন প্ল্যান দিয়ে আবার একনেকে অনুমোদনের জন্য পাঠানো হচ্ছে। এর অনুমোদন হলেই বাকি কাজগুলো শুরু করা হবে। একটু দেরি হলেও ভালো একটি ফলাফল পাওয়া যাবে বলেও মনে করেন তিনি।

স্বাধীন বাংলা/এআর

তিতাসে নিখোঁজ বৃদ্ধের লাশ উদ্ধার
                                  

তিতাস (কুমিল্লা) প্রতিনিধি : কুমিল্লার তিতাস উপজেলায় নিখোঁজের ৪ দিন পর ছাপ্পর আলী(৮৫) নামে এক বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার দুপুরে উপজেলা জগতপুর ইউপির ডাবুরভাঙ্গা গ্রামের আবুল হোসেনের বাগান বাড়ির ঝোঁপ থেকে লাশটি উদ্ধার করা হয়।

এলকাবাসী জানায় গত ১১ ই সেপ্টেম্বর মাগরিবের নামাজের পর নিজ বাড়ি থেকে নিখোঁজ হন ছা্প্পর আলী। অনেক খোঁজাখুঁজি করেও তার সন্ধান না পেয়ে ছেলে আব্দুল কাদির খোকন তিতাস থানায় একটি নিখোঁজ ডায়রি করেন। পরে সোমবার দুপুরে এলাকাবাসী বাগান বাড়িতে গিয়ে বৃদ্ধের অর্ধগলিত লাশ দেখতে পেয়ে পুলিশে খবর দেয়। পুলিশ ঘটনা স্থলে গিয়ে লাশ উদ্ধার করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে তিতাস থানার এসআই মো. ইউসুফ বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরাদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুমিল্লা কলেজ মেডিকেল প্রেরণ করা হয়েছে। রিপোর্ট না আসা পর্যন্ত বলা যাচ্ছে না কিভাবে তার মৃত্যু হয়েছে।

স্বাধীন বাংলা/এআর

সিলেটে ট্রেনের বগি লাইনচ্যুত
                                  


সিলেট প্রতিনিধি : সিলেটে তেলভর্তি ট্রেনের লরির একটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে সারা দেশের সঙ্গে এ জেলার রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

আজ ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় সিলেট থেকে ছেড়ে যাওয়ার পর মাইজগাঁও রেলস্টেশন এলাকায় ট্রেনটির বগি লাইনচ্যুত হয়। ৯৫২ নম্বর মালবাহী ট্রেনটি চট্টগ্রামের দিকে যাচ্ছিল।

সিলেট রেলস্টেশন ব্যবস্থাপক মো. খলিলুর রহমান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

গোপালগঞ্জে নিখোঁজ মাদ্রাসাছাত্রের লাশ উদ্ধার
                                  

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হওয়ার ১ দিন পর এক মাদ্রাসাছাত্রের লাশ উদ্ধার করা হয়েছে। দিদার ফকির (১৬) নামের ওই শিক্ষার্থীর লাশ পুকুর থেকে উদ্ধার করে পুলিশ।

গতকাল সোমবার সন্ধ্যায় মুকসুদপুর উপজেলার দিগনগর গ্রামের একটি পুকুর থেকে লাশটি উদ্ধার করা হয়। নিহত দিদার ফকির দিগনগর গ্রামের নাসির ফকিরের ছেলে।

মুকসুদপুর উপজেলার সিন্ধিয়াঘাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবুল বশার জানান, গত রোববার সন্ধ্যায় মাছ ধরতে বাড়ি থেকে বেড়িয়ে নিখোঁজ হয় দিদার। পরের দিন সেমবার বিকেলে দিগনগর গ্রামের মনির হাফিজের পুকুরে দিদারের লাশ ভাসতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেয়। পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে লাশটি উদ্ধার করা হয়।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

হরিণাকুন্ডুতে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু
                                  

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলায় বিদ্যুৎস্পৃষ্টে বিসারত আলী (৪৭)নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে উপজেলার পোলতাডাঙ্গা গ্রামে এ দুর্ঘটনা ঘটে। বিসারত আলী ওই গ্রামের মৃত কেসমত আলীর ছেলে।

পোলতাডাঙ্গা গ্রামের আবুল হোসেন জানান, সোমবার দুপুরে বিসারত আলী গোসল করে তারের উপর লুঙ্গি শুকাতে গেলে বিদ্যুতায়িত হয়ে ঘটনাস্থলেই তিনি মারা যান।

হরিনাকুন্ডু থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রহিম মোল্লা এ তথ্য নিশ্চিত করেছেন।

স্বাধীন বাংলা/এআর

নারী স্বাবলম্বী হলে পরিবার ও সমাজ স্বাবলম্বী হয় : দীপংকর তালুকদার
                                  

রাঙ্গামাটি প্রতিনিধি : ‌‌একজন মহিলা স্বাবলম্বী হলে তাঁর পরিবার এমনকি সমাজ স্বাবলম্বী হয়। আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন ঘটাতে হবে। একটি মেশিন থেকে আয় বৃদ্ধি করে আরও মেশিন ক্রয় করে নিজেদের সংসারকে সচ্ছল করতে হবে।   

সোমবার সকালে ‌‌কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে দুঃস্থ মহিলাদের সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি জেলা সংসদ সদস্য দীপংকর তালুকদার এসব কথা বলেন।

রাঙামাটি জেলা পরিষদের সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক, রাঙামাটি জেলা পরিষদের সদস্য সান্তনা চাকমা, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুইছাইন চৌধুরী, সাধারণ সম্পাদক ইব্রাহীম খলিল, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবি, রাইখালী ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এনামুল হক সহ বাকী ইউপি চেয়ারম্যানদ্বয়, উপজেলা আওয়ামীলীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, ইউপি সদস্য এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গরা। অনুষ্ঠানে কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়নের ৪৯জন দুঃস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

স্বাধীন বাংলা/এআর

লঞ্চের কেবিন থেকে এক নারীর মরদেহ উদ্ধার
                                  

বরিশাল প্রতিনিধি : ঢাকা থেকে বরিশালে আসা যাত্রীবাহী লঞ্চ পারাবত ১১-এর কেবিন থেকে এক অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

আজ সোমবার ভোরে লঞ্চটি বরিশালে পৌঁছানোর পর অন্যান্য যাত্রীরা লঞ্চ থেকে নেমে গেলে কর্মচারীরা নারীর মরদেহ কেবিনের মধ্যে দেখতে পান। তার বয়স ৩০ বছরের বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নৌ পুলিশের বরিশাল থানার ওসি আবদুল্লাহ মামুন জানান, রোববার রাতে ঢাকা থেকে ছেড়ে আসা পারাবত-১১ লঞ্চটি সোমবার সকালে বরিশাল বন্দরে পৌঁছায়। যাত্রীরা নেমে যাওয়ার পর কর্মচারীরা কেবিনগুলো চেক করা শুরু করেন। ৩৯১ নম্বর সিঙ্গেল কেবিনে দরজা খোলা দেখতে পেয়ে কর্মচারীরা ভেতরে গিয়ে বিছানার ওপর এক নারীকে মৃত অবস্থায় দেখতে পান। তার পরনে ছিল সালোয়ার কামিজ।

ওসি আরও জানান, সুরাতহাল রিপোর্টে ওই নারীর শরীরে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। তবে দরজা খোলা থাকায় ধারণা করা হচ্ছে, তার সঙ্গে আরও কেউ ছিল, যিনি লঞ্চ বন্দরে পৌঁছানোর পর পালিয়ে গেছেন।

তিনি বলেন, কেবিনটির বুকিং দেওয়া ছিল একজন পুরুষের নামে। সেখানে উল্লেখ করা মোবাইল নম্বরে কল দেওয়া হলে কুমিল্লায় অবস্থানরত এক ব্যক্তি রিসিভ করেন। এ থেকে ধারণা করা হচ্ছে, ভুয়া মোবাইল নম্বর দিয়ে কেবিন বুকিং দেয়া হয়েছিল।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

প্রেমিককে পিটিয়ে হত্যা করল প্রেমিকার পরিবার
                                  

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:
ঈশ্বরদীতে হৃদয় খান (১৪) নামে এক স্কুলছাত্রকে  হাত-পা বেঁধে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। নিহত হৃদয় খান সাঁড়া ইউনিয়নের মাজদিয়া গ্রামের ইসলামপাড়ার আব্দুল হালিমের ছেলে।

প্রেমিকার স্বজনরা কৌশলে মোবাইলে হৃদয়কে ডেকে নিয়ে পিটিয়ে এই হত্যাকান্ড ঘটিয়েছে বলে থানার অফিসার ইনচার্জ জানিয়েছেন। রবিবার দুপুরের দিকে ঈশ্বরদী শহরের সাঁড়া গোপালপুর তালতলা এলাকায় এ ঘটনা ঘটে।
 
নিহতের স্বজনদের অভিযোগ, হৃদয় খানের সাথে সাঁড়াগোপালপুর তালতলা এলাকার খোদেজা খাতুন নামে এক কিশোরীর প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। শনিবার দু’জনের প্রেমের সম্পর্কের কথা জানাজানি হলে খোদেজার পরিবারের লোকজন রবিবার দুপুরে হৃদয়কে মোবাইলে  কৌশলে ডেকে আনে। তারা বাড়ির পাশে বাঁশঝাড়ে হাত-পা বেঁধে লাঠি ও দেশীয় অস্ত্র দিয়ে পিটিয়ে হৃদয়কে গুরুতর আহত করে। পরে অবস্থা বেগতিক দেখে হৃদয়কে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেখে পালিয়ে যায়।  নিহতের স্বজনদের মৌখিক অভিযোগের ভিত্তিতে পুলিশ হৃদয়ের মরদেহ উদ্ধার করেছে। এ ঘটনায় হত্যা মামলা দায়েরের প্রস্ততি চলছে বলে জানা গেছে।

এব্যাপারে থানার অফিসার ইনচার্জ সেখ নাসীর উদ্দিন জানান, প্রেমিকার স্বজনরা মোবাইলে কৌশলে হৃদয়কে ডেকে নিয়ে হত্যা করেছে বলে জানতে পেরেছি। ঈশ^রদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবীরসহ তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সোমবার সকালে লাশ ময়না তদন্তের জন্য পাবনায় পাঠানো হবে। ঘটনার পর হত্যাকারীরা পালিয়েছে। তবে আসামী গ্রেফতারের জন্য পুলিশী অভিযান চলছে বলে তিনি জানিয়েছেন।

সেই ওসি প্রদীপের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের
                                  

নিজস্ব সংবাদদাতা:
কক্সবাজারের টেকনাফ উপজেলার বরখাস্তকৃত সেই ওসি প্রদীপের বিরুদ্ধে আরও একটি হমামলা দায়ের করা হয়েছে। মিজানুর রহমান নামে এক ব্যক্তিকে ক্রসফায়ারে হত্যার অভিযোগ এনে ওসি প্রদীপ সহ আরও ১৩ জনের বিরুদ্ধে এ হত্যা মামলা দায়ের করা হয়।

ক্রসফায়ারে নিহত মিজানের বোন টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের বাসিন্দা নুরজাহান বাদী হয়ে আজ রোববার কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম (টেকনাফ-৩) হেলাল উদ্দিনের আদালতে মামলাটি দায়ের করেন।

এ মামলার ১৩ জন আসামীর মধ্যে ১২ জনই পুলিশ সদস্য এবং একজন ইউনিয়ন পরিষদের দফাদার। মামলায় বাদী এ ‘ক্রসফায়ার’কে পরিকল্পিত হত্যাকান্ড বলে দাবি করেন।

বাদীপক্ষে আইনজীবী অ্যাডভোকেট মো. ফয়সাল জানান, মিজানুর রহমান পেশায় একজন ক্ষুদ্র ব্যবসায়ী ছিলেন। টেকনাফ উপজেলা পরিষদের মসজিদ  মার্কেটে মোবাইল ব্যাংকিং ব্যবসা করে জীবন চালাতেন। গত ৫ এপ্রিল সকালে পুলিশ দোকান থেকে তাকে ধরে নিয়ে যায়। পরে তার বাড়িঘরে ভাংচুর ও লুটপাট চালায়। এ সময় তার পরিবারের কাছে ২০ লাখ টাকা চাঁদা দাবি করে পুলিশ। বিভিন্ন জনের কাছ থেকে ঋণ-কর্জ করে ২ লাখ টাকা দেয় মিজানের পরিবার। আর টাকা দিতে অপারগতা প্রকাশ করলে রাত ১২টার দিকে সাজানো ‘বন্দুকযুদ্ধের’ ঘটনায় তাকে গুলি করে হত্যা করা হয়।

অভয়নগরে কিশোরীকে গণধর্ষণ; ৩ অভিযুক্ত আটক
                                  

অভয়নগর (যশোর)প্রতিনিধি:
যশোরের অভয়নগরে এক কিশোরীকে গণধর্ষণের ঘটনায় অভিযুক্ত ৩ জনকে আটক করেছে অভয়নগর থানা পুলিশ। শনিবার বিকালে অভয়নগর থানা পুলিশের অভিযানে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত মনিরামপুর উপজেলার লাউড়ী গ্রামের লিয়াকত আলী বিশ্বাসের ছেলে হাসান আলী (২৬), খুলনা জেলার কয়রা উপজেলার অর্জুনপুর গ্রামের চাঁন মিয়ার ছেলে হাবিব (২৮) ও একই এলাকার মৃত আফিল উদ্দিন শেখের ছেলে ফরিদকে (২২) আটক করা হয়।


রোববার আটককৃতদের যশোর জেল হাজতে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা হয়েছে।


জানা গেছে, এক কিশোরী তার ২বছর বয়সের ভাগ্নেকে  নিয়ে নওয়াপাড়া পৌরসভার গুয়াখোলা গ্রামে বড় বোনের শশুর বাড়ি থেকে পৈত্রিক ভাড়া বাড়িতে যাওয়ার সময় ধর্ষণের শিকার হয়েছে। ওই কিশোরী বাড়ি যাওয়ার পথে লম্পট হাসান আলী ও হাবিব গতিরোধ করে রাস্তার পাশের একটি বাগানে নিয়ে ভয়ভীতি প্রদর্শন করে। এ সময় লম্পট হাসান আলী ও হাবিব তাদের সহযোগী ফরিদকে ঘটনাস্থলে ডাকে। ফরিদ ঘটনাস্থলে পৌঁছালে ওই কিশোরীর কোলের ভাগ্নেকে  ফরিদ তার সাথে নিয়ে একটু দূরে অবস্থান করে। এসময় লম্পট প্রথমে হাসান আলী ও পরে হাবিব কিশোরীকে জোরপূর্বক ধর্ষণ করে। এসময় কিশোরী চিৎকার দিলে হাসান আলী ও হাবিব পালিয়ে যায়। এসময় ওই কিশোরী তার কোলের ভাগ্নেকে খোঁজাখুঁজি করলে ফরিদ ওই কিশোরীর ভাগ্নেকে রাস্তার পাশে ফেলে পালিয়ে যায়। পরে ওই কিশোরী বাড়িতে গিয়ে ঘটনাটি পরিবারের সদস্যদের জানালে পরিবার থানায় অভিযোগ করেন।


পরে অভয়নগর থানার ওসি মো. তাজুল ইসলামের নেতৃত্বে এক পুলিশের দল অভিযান চালিয়ে নওয়াপাড়া পৌরসভার বিভিন্ন এলাকা থেকে ওই ৩ জনকে আটক করে।

এ ব্যাপারে অভয়নগর থানার ওসি মো. তাজুল ইসলাম জানান, আটককৃত ৩জনকে প্রাথমিক জিজ্ঞসাবাদে তারা ধর্ষণের সত্যতা স্বীকার করেছে। রোববার তাদেরকে যশোর জেল হাজতে পাঠানো হয়েছে।


   Page 1 of 215
     গ্রাম বাংলা
ঝিনাইদহে ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন
.............................................................................................
রাজশাহীতে পদ্মায় ডুবে শিশুশিক্ষার্থীর মৃত্যু
.............................................................................................
ঝিনাইদহে করোনা আক্রান্ত হয়ে আরও দুই জনের মৃত্যু
.............................................................................................
বেলাবতে স্বামীর পরকীয়ার বলি স্ত্রী, মামলার এক সপ্তাহেও আটক হয়নি কেউ
.............................................................................................
বাজিতপুরে মিথ্য মামলা প্রত্যাহার ও অপ্রচারকারীর বিচারের দাবীতে মানববন্ধন
.............................................................................................
ঝিনাইদহে অবসরপ্রাপ্ত বিজিবি সদস্য হত্যায় আটক ৩
.............................................................................................
পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল সড়কের বেহাল দশা
.............................................................................................
তিতাসে নিখোঁজ বৃদ্ধের লাশ উদ্ধার
.............................................................................................
সিলেটে ট্রেনের বগি লাইনচ্যুত
.............................................................................................
গোপালগঞ্জে নিখোঁজ মাদ্রাসাছাত্রের লাশ উদ্ধার
.............................................................................................
হরিণাকুন্ডুতে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু
.............................................................................................
নারী স্বাবলম্বী হলে পরিবার ও সমাজ স্বাবলম্বী হয় : দীপংকর তালুকদার
.............................................................................................
লঞ্চের কেবিন থেকে এক নারীর মরদেহ উদ্ধার
.............................................................................................
প্রেমিককে পিটিয়ে হত্যা করল প্রেমিকার পরিবার
.............................................................................................
সেই ওসি প্রদীপের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের
.............................................................................................
অভয়নগরে কিশোরীকে গণধর্ষণ; ৩ অভিযুক্ত আটক
.............................................................................................
তিতাস উপজেলা তাঁতী লীগের কমিটি গঠন
.............................................................................................
শ্রীপুরে অবৈধ গ্যাস লাইনের ছড়াছড়ি, পুলিশ বলছে তাদের কাজ না, তিতাস বলছে উপর মহলে যেতে!
.............................................................................................
কালিহাতিতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ
.............................................................................................
কুমিল্লার তিতাসে দুই শিশুসহ ৩ মরদেহ উদ্ধার
.............................................................................................
ফুলবাড়ীতে বৃক্ষরোপণ কর্মসূচি
.............................................................................................
জামালপুরে কৃষকদের মাঝে মাষকলাই বীজ ও সার বিতরণ
.............................................................................................
শিমুলিয়া ফেরিঘাট আবারও ভাঙনের হুমকিতে
.............................................................................................
ঘোড়াঘাট থানার ওসিকে প্রত্যাহার
.............................................................................................
একই স্থানে ভিন্ন সময়ে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রীর মৃত্যু
.............................................................................................
রেললাইনের পাশে যুবকের লাশ
.............................................................................................
সাতক্ষীরায় সড়কে প্রাণ হারালেন পুলিশের এসআই
.............................................................................................
ফের কেওয়াটখালী পাওয়ার গ্রিডে আগুন
.............................................................................................
শিক্ষকের বাড়িতে বিয়ের দাবিতে বিষ হাতে ছাত্রী
.............................................................................................
ঝিনাইদহে প্রবাসী কল্যাণ ব্যাংকে প্রবাসীদের ঋণ না দেওয়ার অভিযোগ
.............................................................................................
নেত্রকোনায় গুমাই নদীতে ট্রলারডুবি : ৯ জনের মরদেহ উদ্ধার
.............................................................................................
গ্যাস বন্ধ, কিছু করার নাই
.............................................................................................
ঝিনাইদহে অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার সাঈদের যোগদান
.............................................................................................
মসিজদে বিস্ফোরণ: মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন মামুন
.............................................................................................
সাংবাদিক রুবেলকে হত্যা চেষ্টার প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন
.............................................................................................
আশুলিয়ায় যাত্রীবাহী বাস খাদে, আহত ১০
.............................................................................................
খুলনায় পাটকল শ্রমিকদের বকেয়ার দাবিতে সড়ক অবরোধ
.............................................................................................
রূপগঞ্জে এক পোশাককর্মী ২১ দিন ধরে নিখোঁজ
.............................................................................................
মাছ ধরতে গিয়ে সাপের কামড়ে শিক্ষার্থীর মৃত্যু
.............................................................................................
বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা মালেকা বেগম মারা গেছেন
.............................................................................................
হবিগঞ্জের সড়কে প্রাণ হারালেন উপজেলা চেয়ারম্যানসহ ৪ জন
.............................................................................................
ঝিনাইদহে শিক্ষক নেতার বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ
.............................................................................................
ইউএনওর উপর হামলার প্রতিবাদে নাগরপুরে মানববন্ধন
.............................................................................................
জেলের জালে ৪৩ কেজির বাঘাইড়
.............................................................................................
সিলেটে ট্রাকচাপায় নারী নিহত
.............................................................................................
পাঁচবিবিতে গরু ব্যবসায়ীর লাশ উদ্ধার
.............................................................................................
পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু
.............................................................................................
টাকার জন্য গ্যাস লাইন মেরামত করা হয়নি
.............................................................................................
বগুড়ায় গরু বোঝাই ভটভটি উল্টে হতাহত ১১
.............................................................................................
চাটখিলে বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
যুগ্ম সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT