বুধবার, ৮ এপ্রিল 2020 | বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   সিলেট -
                                                                                                                                                                                                                                                                                                                                 
র‌্যাবের ডিজি হচ্ছেন সুনামগঞ্জের আব্দুল্লাহ আল মামুন

নিজস্ব প্রতিবেদক: র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের নতুন মহাপরিচালক(ডিজি) হচ্ছেন সুনামগঞ্জের শাল্লা উপজেলার চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বর্তমানে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয় পাঠানোর পর প্রধানমন্ত্রী তা অনুমোদন দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। আজকালের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে ।

আজ মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব (পুলিশ-১) ধনঞ্জয় কুমার দাস গণভবনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের কাছে সারসংক্ষেপ পৌঁছে দেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সারসংক্ষেপ অনুমোদন করেন।

র‌্যাবের ডিজি হচ্ছেন সুনামগঞ্জের আব্দুল্লাহ আল মামুন
                                  

নিজস্ব প্রতিবেদক: র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের নতুন মহাপরিচালক(ডিজি) হচ্ছেন সুনামগঞ্জের শাল্লা উপজেলার চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বর্তমানে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয় পাঠানোর পর প্রধানমন্ত্রী তা অনুমোদন দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। আজকালের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে ।

আজ মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব (পুলিশ-১) ধনঞ্জয় কুমার দাস গণভবনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের কাছে সারসংক্ষেপ পৌঁছে দেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সারসংক্ষেপ অনুমোদন করেন।

মানব সেবায় সিলেটের আব্দুল জব্বার জলিল
                                  

সিলেট প্রতিনিধি: প্রাণঘাতী করোনাভাইরাসের আগ্রাসী থাবায় গোটা মানব সভ্যতা হুমকির মুখে। রাষ্ট্রীয় নির্দেশে হোম কোয়ারেন্টাইনে বাংলাদেশ সহ বিশে^র অনেক দেশের মানুষ। সাধারণ মানুষের মাঝে বিরাজ করছে অজানা আশঙ্কা। বিপাকে পড়েছেন সমাজের অসহায় ও শ্রমজীবী মানুষ। সিলেটের কোন কোন এমপি যখন নিজেরাই নিখোঁজ ঠিক সেই সঙ্কটময় মুহুর্তে মানবতার সেবায় এগিয়ে এলেন যাত্রিক ট্রেভেল্স এর সত্তাধিকারী আব্দুল জব্বার জলিল।
    
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা মানতে গিয়ে কার্যত যখন থমকে গেছে জনজীবন। ঠিক তখনই প্রধানমন্ত্রীর নির্দেশে অসহায় মানুষের পাশে সর্ব প্রথম দাঁড়ালেন তিনি। সিলেটের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের জন্য দিয়েছেন প্রায় ৪০০ শত পিপিই। কখনো ত্রাণকর্তার ভূমিকায় ঘরে ঘরে গিয়ে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন শ্রমজীবী, অসহায় ও ছিন্নমুল মানুষের মাঝে। সিলেটের রাজপথ থেকে শুরু করে গ্রামের অলি গলি কিংবা সাধারণত মানুষের ঘরে ঘরে ছুটছেন আব্দুল জব্বার জলিল।

প্রধানমন্ত্রীর নির্দেশের পরও এখনো পর্যন্ত অনেক জনপ্রতিনিধিকে সাধারণ মানুষের কাতারে দেখা যায়নি। দেখা যায়নি তাদের কল্যাণে কোনো দৃশ্যমান উদ্যোগ। অথচ করোনা আতঙ্কে সারাদেশের মতো সিলেটের মানুষও যখন ঘরে বন্দি হয়ে পড়েছে, তখন অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে রাজপথে সাধারণ মানুষদের জন্য হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, গ্ল্যাভস, এবং রাস্তায় জীবাণুনাশক ঔষধসহ অন্যান্য কার্যক্রম  অব্যাহত রেখেছেন তিনি।

মুঠোফোনে জানতে চাইলে করোনায় গৃহবন্দি মানুষের পাশে একান্তই মানবিক উদ্যোগের অংশ হিসেবে এগিয়ে আসার কথা জানান তিনি। তিনি বলেন, মানুষের এই বিপদের সময় মানুষের পাশে দাঁড়ানো একজন মানুষ হিসেবে নৈতিক কর্তব্য বলে মনে করি আমি। আমি যেহেতু একজন মানুষ সুতরাং এই বপদে মানুষের পাশে দাঁড়ানোটাই আমার কর্তব্য।

সিলেটে করোনা পরীক্ষা শুরু
                                  

সিলেট প্রতিনিধি : সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে।  আজ মঙ্গলবার দুপুর ১২টায় পরীক্ষা শুরু হওয়া হয়। প্রতিদিন এ ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষা হবে।

প্রায় এক সপ্তাহ আগে সিলেটে করোনা শনাক্তের ল্যাব স্থাপন করা। ফলে এখন থেকে আর সন্দেহভাজন রোগীদের নমুনা ঢাকায় আইইডিসিআরে পাঠানো লাগবে না।

হাপসাতালের পরিচালক ইউনুছুর রহমান জানান, এ ল্যাবে এক সঙ্গে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা যায়। সেক্ষেত্রে দু’দফায় প্রতিদিন ১৮৮টি নমুনা পরীক্ষা করতে চার ঘণ্টা সময় লাগবে।

তিনি বলেন, সিলেট বিভাগের চার জেলার প্রত্যেকটি উপজেলার নমুনা সংগ্রহ করে এ ল্যাবে পরীক্ষা করা হবে।

তিনি আরও জানান, নমুনা পরীক্ষার পর সরকারি নির্দেশনা অনুযায়ী ফলাফল সরকারি রোগতত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হবে। সেখান থেকে ফলাফল প্রকাশ করা হবে।

এবার সিলেটেও করোনার হানা, আক্রান্ত চিকিৎসক
                                  

লোকমান আহমদ চৌধুরী, সিলেট থেকে: সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন একজন চিকিৎসক। রোববার (৫ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭ টায় বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল।

তিনি বলেন, এখনও রিপোর্ট আমাদের হাতে এসে পৌঁছায়নি। তবে ঢাকা থেকে আমাদেরকে ফোনে জানানো হয়েছে সিলেটে এ চিকিৎসকের করোনার রিপোর্ট পজিটিভ এসেছে।

তিনি আরও বলেন, গতকাল শনিবার (৪ এপ্রিল) সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) নমুনা পাঠানো হয়। আজ রোববার তারা আমাদেরকে জানায় যে, রিপোর্ট পজেটিভ। তবে তিনি বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন। আমরা এখনও সিদ্ধান্ত নেইনি বাসা লকডাউনের। তবে আলোচনা চলছে।

এর আগে সিলেটে করোনা সন্দেহে সর্বশেষ ১৮ জনের নমুনা পরীক্ষা করে কারও মাঝে পজিটিভ পাওয়া যায়নি। তাদের নমুনা ঢাকায় পাঠানো হলেও কারো নমুনায় পজিটিভ বা কেউ করোনা আক্রান্ত না থাকায় রিপোর্ট সিলেটে পাঠানো হয়নি।

প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর থেকে এখন পর্যন্ত রাজধানী ঢাকা ছাড়াও আরো ১০ জেলায় করোনা রোগী শনাক্ত হলেও সিলেটে এই প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হল।

সিলেটে এমপিরা ‘নিখোঁজ’, ফেসবুকে বিজ্ঞপ্তি!
                                  

বিশেষ প্রতিবেদক: বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারীতে আতংকিত মানুষ। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিশ্বের অনেক দেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের থাবায় বাংলাদেশও আক্রান্ত। রাষ্ট্রীয়ভাবে ১১ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সাধারণ মানুষকে হোম কোয়ারেন্টাইনে থাকতে নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশের ফলে বিপাকে পড়েছেন নিম্নআয়ের ও খেটে খাওয়া সাধারণ মানুষ। এমতাবস্থায় তারা স্থানীয় এমপিদের দিকে চেয়ে আছেন ত্রাণ সহায়তার জন্য। কিন্তু সিলেটের অন্তত ৩ জন এমপিকে খুজে পাচ্ছেন না সাধারণ মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ব্যাপক সমালোচনা। হাস্যরসাত্মক নানা রকম মন্তব্য করছেন ফেসবুক ব্যাবহার কারীরা। কোন কোন এমপির ‘নিখোঁজ’ বিজ্ঞপ্তিও ঘুরে বেড়াচ্ছে নেট দুনিয়ায়।

সিলেট-৫(কানাইঘাট-জকিগঞ্জ) আসনের বর্তমান এমপি হাফিজ আহমদ মজুমদার। তাঁর বিরুদ্ধে জনবিচ্ছিন্নতার অভিযোগ নতুন নয়। তবে, বর্তমান চরম সঙ্কটময় মুহুর্তে তিনি গরীব, শ্রমজীবী ও অসহায় মানুষের পাশে দাড়াবেন সেটা সাধারণ মানুষের প্রত্যাশা ছিল। কিন্তু তিনি বরাবরের মতো হতাশই করেছেন। এলাকার সাধারণ মানুষ তাঁর উপর চরমভাবে ক্ষুব্ধ। তবে, উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণকৃত ত্রাণ সংসদ সদস্য হাফিজ আহমদ মজুমদারের পক্ষ থেকে বিতরণ করা হচ্ছে বলে প্রচার করছেন উনার সমর্থকরা।

ত্রাণসহায়তা কার্যক্রমের বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান দৈনিক স্বাধীন বাংলাকে জানান, ‘ত্রাণ হিসেবে এখন পর্যন্ত জেলা প্রশাসন থেকে আমরা ৩৫ টন চাল পেয়েছি। উপজেলার প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভায় ভাগ করে দিয়েছি যা ইতোমধ্যে শ্রমজীবী, গরীব ও অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়া ১ লক্ষ ৭০ হাজার টাকা ক্যাশ বরাদ্দ ছিল। সেই টাকা দিয়ে আলু, ডাল, তেল এবং লবন কিনে বাড়ি বাড়ি বিতরণ করে দিয়েছি।’

স্থানীয় এমপি রেডক্রিসেন্টের মাধ্যমে চিকিৎসকদের জন্য কিছু পিপিই পাঠিয়েছেন জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান- পিপিইগুলো চিকিৎসকদের কাছে হস্তান্তর করা হয়েছে। এমপি’র পক্ষ থেকে এখন পর্যন্ত গরীব-অসহায় মানুষের জন্য কোন ত্রাণ তাদের কাছে আসেনি।

কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক- অধ্যক্ষ সিরাজুল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মানুষের এই চরম দুর্দিনে এখন পর্যন্ত এমপি’র পক্ষ থেকে  কোন ত্রাণ সহায়তা কানাইঘাটে আসেনি। এমনকি তিনি এলাকায়ও আসেননি। তবে, জকিগঞ্জে স্বল্প পরিসরে এমপি’র ত্রাণসহায়তা পাঠানো হয়েছে বলে শুনেছি।

ত্রাণ কার্যক্রমের বিষয়ে কানাইঘাট উপজেলা আওয়ামীলীগের সভাপতি লুৎফুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে ত্রাণসহায়তা দিয়ে যাচ্ছি। আজ (শুক্রবার) কানাইঘাটের ১ নং ইউনিয়নের ৯০০ অসহায় মানুষকে আমরা ত্রাণসহায়তা দিয়েছি। কানাইঘাট পৌরসভা এবং ৬নং ইউনিয়নে ত্রাণ সহায়তা প্রদান করেছি। আমাদের ত্রাণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান।’ উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে ত্রাণ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তিনি। এমপি’র পক্ষ থেকে এখনও কোন ত্রাণসহায়তা তাদের কাছে আসেনি, তবে এমপি’র পক্ষ থেকে ত্রাণ সহায়তা পাওয়ার আশা প্রকাশ করেন তিনি।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধ মাসুক উদ্দিন আহমদের কাছে এমপিদের ত্রাণ সহায়তার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন- সিলেট ১ আসনে পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। প্রয়োজনে সেটা আরো বৃদ্ধি করা হবে। কানাইঘাট-জকিগঞ্জে ত্রাণ সহায়তার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে অনেকটা বিরক্তির সুরে বলেন- জনবান্ধব এমপি না হলে যা হয়, সেটাই হচ্ছে কানাইঘাট-জকিগঞ্জে। জনগণের সমস্যায় কোন সময়ই তাঁর (এমপি) দেখা পাওয়া যায় না।

ক্ষোভ প্রকাশ করে সিলেটের বিশিষ্ট সাংবাদিক মুজিবুর রহমান ডালিম বলেন- এলাকার সাধারণ মানুষের কোন সমস্যায়-দুর্দশায় হাফিজ আহমদ মজুমদার পাশে থাকেন না। এ নিয়ে এলাকার মানুষ তাঁর উপর অত্যন্ত বিরক্ত। স্থানীয় জনগণ তাঁকে বসেন্তর কোকিল হিসেবে জানেন। জাতির বর্তমান ক্রান্তিলগ্নে সাধারণ মানুষ স্থানীয় সংসদ সদস্যকে পাশে দেখতে চায়। কিন্তু এ ব্যাপারে তাকে খুবই নির্বিকার দেখা যায়।

সিলেট-৬(বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনের বর্তমান সংসদ সদস্য নূরুল ইসলাম নাহিদ। আওয়ামী লীগের গত সংসদে তিনি শিক্ষামন্ত্রী ছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে ব্যাপক সমালোচনার পর গত ২৯ মার্চ তিনি ফেসবুকে গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারবাসীকে শুভেচ্ছা জানিয়ে ত্রাণ পাঠানো হচ্ছে মর্মে এলাকার মানুষকে আশ^স্ত করেন। গরীব ও শ্রমজীবী মানুষের সহায়তায় বিত্তবানদের এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

সিলেট-২ আসনের সংসদ সদস্য গণফোরামের মোকাব্বির খান এলাকায় নেই। এলাকার মানুষের সঙ্গেও তার কোনো যোগাযোগ নেই। কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে ব্যঙ্গাত্মক নানা পোস্ট দেখা যাচ্ছে। অনেকে তাকে ‘নিখোঁজ’ দাবি করে সন্ধান কামনা করছেন।

সিলেটের অন্যান্য এমপিরা এলাকায় ত্রাণ তৎপরতা অব্যাহত রেখেছেন। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এখন পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার অসহায় মানুষের বাসায় খাদ্যসামগ্রী পৌঁছিয়েছেন। পর্যায়ক্রমে সকল অসহায় মানুষের ঘরে ঘরে পৌঁছে দেবার ঘোষণা দিয়েছেন তিনি।

এদিকে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এলাকায় না থাকলেও তাঁর নির্বাচনী এলাকায় ত্রাণ তৎপরতা অব্যাহত রেখেছেন। ঢাকা থেকে তিনি সার্বক্ষণিক ত্রাণ কর্মসূচি মনিটরিং করছেন। স্থানীয় নেতাদেরকে বিভিন্ন দিকনির্দেশনা দিচ্ছেন।

ত্রাণ তৎপরতার বিষয়ে জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি কামাল আহমদ দৈনিক স্বাধীন বাংলাকে জানান- মন্ত্রীর নির্দেশ ও মনিটরিংয়ে ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। জৈন্তাপুরে ব্যাপকভাবে ত্রাণকর্মসূচি পরিচালনার জন্য সর্বদলীয় কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। উপজেলা পরিষদের ব্যবস্থাপনায় প্রবাসী ও বিত্তবানদের সহায়তায় ত্রাণ কর্মসূচি চলছে। পরিস্থিতি আরো খারাপ হয় কি না সেটি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে কামাল আহমদ বলেন- আমরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছি। উপজেলার প্রতিটি অসহায়-গরীব মানুষ যেন ত্রাণ পায় সে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি। পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনে মন্ত্রী মহোদয় এলাকায় অবস্থান নিয়ে গরীব, অসহায় ও শ্রমজীবী মানুষের ত্রাণসহায়তায় অংশ নেবেন বলে জানিয়েছেন।

এছাড়া সিলেটের সংরক্ষিত আসনের এমপি শামীমা আক্তার খানম এলাকায় উপস্থিত থেকে গরীব, অসহায় ও দরিদ্র মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন। সাধারণ মানুষের খোজখবর নিয়েছেন বলে জানা গেছে।

কানাইঘাটে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধার শেষ বিদায়
                                  

কানাইঘাট প্রতিনিধি: কানাইঘাটের যুবলীগ নেতা জাহেদুল ইসলাম রুবেলের পিতা বীর মুক্তিযোদ্ধ সিরাজুল ইসলামকে(৭৩) রাষ্ট্রীয় সম্মাননায় শেষ বিদায় জানানো হয়েছে। এরআগে, আজ সকাল ৮টায় বীর মুক্তিযোদ্ধ সিরাজুল ইসলাম সিলেট মাউন্ড এডোরা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি ২ ছেলে ও ১ মেয়ের জনক ছিলেন।

বীর মুক্তিযোদ্ধ সিরাজুল ইসলাম ৭১’র মহান মুক্তিযুদ্ধের সময় দেশ-মাতৃকার টানে অস্ত্র হাতে পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে ঝাপিয়ে পড়েন। ৫ নং সেক্টরের অধীনে কুমিল্লায় অনেকগুলো অপারেশনে বীরত্বের সঙ্গে অংশগ্রহন করেন তিনি। অবশেষে মৃত্যুর কাছে হার মেনে অসংখ্য আত্মীয়স্বজন-গুণগ্রাহী রেখে আজ না ফেরার দেশে পাড়ি জমান এ বীর মুক্তিযোদ্ধা।

কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিমের উপস্থিতিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদা প্রদান পূর্বক আজ বাদ আসর দুর্গাপুর জামে মসজিদ সংলগ্ন মাঠে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। সমাজের সকল শ্রেণী পেশার মানুষ জানাজায় অংশ গ্রহণ করে। ব্যাপক লোকসমাগম হলে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলামের প্রতি সম্মান জানিয়ে মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যন আব্দুল মুমিন চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা- বারিউল করিম খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি- লুৎফুর রহমান এবং ৫নং বড়চতুল ইউনিয়নের চেয়ারম্যান- মাওলানা আবুল হোসেন প্রমুখ।

সিলেটের রাস্তায় পড়ে থাকা বিদেশির করোনা নয়
                                  

নিজস্ব সংবাদদাতা: সিলেট নগরীতে রাস্তায় পড়ে থাকা ফিনল্যান্ডের নাগরিক মার্কু’র (৪৫) শরীরে করোনা নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। প্রাথমিক চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন।

৪৫ বছর বয়সী মার্কু নামে ফিনল্যান্ডের এই ব্যক্তি শনিবার বিকালে নগরীর মীরবক্সটুলা এলাকায় রাস্তায় অচেতন হয়ে পড়েছিলেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন ভেবে কেউ তাকে সাহায্যে এগিয়ে যাচ্ছিলেন না। আশপাশের সবাই আতঙ্কিত হয়ে পড়ছিলেন।

খবর পেয়ে পুলিশ গিয়ে তাকে অ্যাম্বুলেন্সে করে শহীদ শামসুদ্দিন আহমেদ হাসপাতালে নিয়ে যায়। তার শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ নেই বলে সেখান থেকে তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। চিকিৎসকরা জানিয়েছেন, মার্কু মাদকাসক্ত। এ কারণে তার কিছু শারীরিক সমস্যা রয়েছে। তার চিকিৎসা চলছে। তিনি এর আগেও একবার হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) জেদান আল মুসা বলেন, মার্কু সিলেট নগরীর হাওয়াপাড়া এলাকায় হোটেল নাজালের ৩০ নম্বর রুম ভাড়া নিয়ে থাকেন।

কানাইঘাটে ৬০ পরিবারকে সহায়তা প্রদান
                                  

কানাইঘাট প্রতিনিধি: প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে কানাইঘাট উপজেলায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। বিশেষ করে দরিদ্র দিনমজুর ও খেটে খাওয়া মানুষ চরম বিপাকে পড়েছেন। সরকারী উদ্যোগে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় উপজেলার হতদরিদ্র ও প্রতিবন্ধী ৬০ পরিবারকে ১০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ ও ১ লিটার সয়াবিন তৈল সহায়তা প্রদান করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী।

করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে স্থানীয় এমপির দেখা না মিললেও প্রশাসনের নানা ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ। প্রতিদিন বিশেষ করে উপজেলা হাট-বাজারগুলোতে স্বাস্থ্য নির্দেশিকা বিলি ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের বাজার মনিটরিং, সরকারী আদেশ মেনে দোকান পাট বন্ধ, জটলা বেঁধে চলাফেরার উপর কঠোর মনিটরিং এবং সরকারী আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা আদায়ও করছেন নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান। পাশাপাশি উপজেলা চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, থানা পুলিশ ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, জনপ্রতিনিধিরা মাঠ পর্যায়ে সক্রিয় রয়েছেন।

কানাইঘাটে পুলিশের উপর হামলার চেষ্টা
                                  

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রদুর্ভাব ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে নিত্যপন্যের দোকান ছাড়া অন্যান্য যাবতীয় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করতে গিয়ে বিপাকে পড়েছে পুলিশ। ঘটনাটি ঘটেছে সিলেটর কানাইঘাট উপজেলার চতুল বাজারে। মারমুখী ব্যবসায়ীরা পুলিশের উপর হামলার চেষ্টা করে। বৃহস্পতিবার বেলা ১টার দিকে কানাইঘাট উপজেলার চতুল বাজারে এ ঘটনা ঘটে।

ব্যবসায়ীদের মারমুখি আচরণে ফিরে আসতে হয়েছে পুলিশ সদস্যদের।

কানাইঘাট থানার ওসি মো. শামসুদ্দোহা জানান, বর্তমান পরিস্থিতিতে নিত্যপণ্যের দোকান ছাড়া অন্যান্য সকল দোকান বন্ধ রাখতে গতকাল চতুল বাজারে মাইকযোগে প্রচারণা চালানো হয়। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসায়ীরা সবধরনের দোকানপাট খুলে রাখেন। বেলা ১টার দিকে বাজার ব্যবসায়ী সমিতির সভাপতিকে সাথে নিয়ে পুলিশ নিত্যপ্রয়োজনীয় পণ্য, ফার্মেসি ও কাঁচাবাজার ছাড়া বাকি সবধরণের ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেয়। এসময় ব্যবসায়ীরা ক্ষেপে যান এবং দোকান বন্ধ করতে অস্বীকৃতি জানিয়ে পুলিশের উপর আক্রমণের চেষ্টা চালায়। এ সময় ব্যবসায়ীদের হাতে বাজার সমিতির সভাপতিও লাঞ্চিত হন।

শান্তভাবে সাধারণ মানুষকে বুঝানোর জন্য আমাদের উপর নির্দেশ ছিল, আমরা তাই করেছি। তবে হামলার চেষ্টাকারীরা অনেকে তাদের ভুল বুঝে ক্ষমা চেয়েছে। ৫নং বড়চতুল ইউনিয়নের চেয়ারম্যানও ক্ষমা চেয়েছেন।

ওসি জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছে। বিকালে তিনি চতুল বাজার যাবেন এবং এলাকার মুরব্বিদের সাথে কথা বলবেন।

সিলেটে কোয়ারেন্টাইনে থাকা বৃদ্ধের মৃত্যু
                                  

সিলেট প্রতিনিধি : সিলেট নগরের নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকা এক বৃদ্ধ (৬৫) মারা গেছেন। গত মঙ্গলবার রাত ৯টার দিকে তিনি মারা যান। তবে তিনি করোনা আক্রান্ত নন বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন। ওই বৃদ্ধ নগরেরই বাসিন্দা। সম্প্রতি তাঁর ছেলে যুক্তরাজ্য থেকে দেশে এসেছিলেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন। নিয়মিত ডায়ালিসিস করাতে হতো তাকে। গত ১৪ মার্চ যুক্তরাজ্য থেকে তার ছেলে দেশে ফেরেন। পরদিন ওই ব্যক্তির শ্বাসকষ্ট শুরু হলে বাবাকে নিয়ে সিলেট কিডনি ফাউন্ডেশনে যান প্রবাসী ছেলে। সেখানে কর্তব্যরত চিকিৎসক বিস্তারিত শুনে তাকে কোয়ারেন্টাইনে রাখার পরামর্শ দেন।

সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন বলেন, মারা যাওয়া ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে ছিলেন। তাঁর ছেলেরও হোম কোয়ারেন্টাইনে থাকার কথা। কিন্তু তিনি যুক্তরাজ্যে ফিরে গেছেন। আমরা পর্যবেক্ষণকালেও নির্দেশনা দিয়ে এসেছি।

সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল বলেন, মারা যাওয়া ব্যক্তি ডায়ালাইসিসের রোগী ছিলেন। নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে ছিলেন। তিনি করোনা আক্রান্ত ছিলেন না, দাফনের ব্যবস্থা করবেন পরিবারের সদস্যরা।

করোনায় সিলেটে স্থানীয় পত্রিকার প্রকাশনা বন্ধ
                                  

সিলেট প্রতিনিধি : প্রাণসংহারী নভলে করোনাভাইরাসের মহামারী প্রতিরোধে নানা বিধিনিষেধে জীবনযাত্রা স্থবির হয়ে যাওয়ার পর সিলেটের স্থানীয় সংবাদপত্রের প্রকাশনাও স্থগিত হয়ে গেল।

সিলেট থেকে প্রকাশিত দৈনিক পত্রিকাগুলোর সম্পাদকরা সিদ্ধান্ত নিয়েছেন, বৃহস্পতিবার থেকে তারা স্থানীয় সব পত্রিকার প্রকাশনা স্থগিত রাখবেন।

মঙ্গলবার  রাতে দৈনিক সিলেট মিররের সম্পাদক আহমেদ নূর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে আহমেদ নূর জানান, দেশের উদ্ভূত পরিস্থিতিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমান পরিস্থিতিতে পত্রিকা পাঠকের হাতে পৌঁছানো কষ্টকর। এ অবস্থায় পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত স্থানীয় দৈনিক পত্রিকা প্রকাশিত হবে না। সামগ্রিক অবস্থা বিবেচনায় পত্রিকাগুলো আবার প্রকাশ করা হবে।

দৈনিক উত্তরপূর্ব পত্রিকার প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম বলেন, আমরা বৈঠক করে এই সিদ্ধান্তটা নিয়েছি। পত্রিকা ছাপানো বন্ধ থাকলেও যাদের অনলাইন সংস্করণ আছে, তা সীমিত আকারে চালু রাখা হবে।

সিলেট থেকে মোট ১৩টি দৈনিক পত্রিকা নিয়মিত প্রকাশিত হচ্ছিল। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সব পত্রিকার প্রকাশনাই স্থগিত থাকবে। 

সিলেটে করোনা আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন নারীর মৃত্যু
                                  

স্বাধীন বাংলা: সিলেট শহীদ শামসুদ্দীন হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে চিকিৎসাধীন নারীর মৃত্যু হয়েছে। গতকাল রাত ৩টার দিকে তার মৃত্যু হয়। গত ৪ মার্চ তিনি যুক্তরাজ্য থেকে দেশে আসেন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান।

যুক্তরাজ্য ফেরত ওই নারীর বাসা সিলেট নগরীর শামীমাবাদ আবাসিক এলাকায় বলে জানা গেছে।

জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে  যুক্তরাজ্য ফেরত ওই নারী গত শুক্রবার শহীদ শামসুদ্দীন হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন। আজ রবিবার আইইডিসিআর-এর পক্ষ থেকে তার রক্ত পরীক্ষার নমুনা সংগ্রহের কথা ছিল।

সূত্র- জৈন্তাবার্তা

সাংবাদিক বিলাল অসুস্থ
                                  

সিলেট প্রতিনিধি : দৈনিক স্বাধীন বাংলা পত্রিকার স্টাফ রিপোর্টার আলতাফ হোসেন বিলাল হাড়ক্ষয় জনিত রোগে তীব্র ব্যথা নিয়ে সিলেটের জালালাবাদ থেরাপি সেন্টার ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসাধীন আছেন। দীর্ঘ ২২ দিন যাবত হাসপতালের বেডে কাতরাচ্ছেন তিনি। আলতাফ হোসেন বিলালের বাড়ি সিলেটের জৈন্তাপুর উপজেলায়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, আলতাফ হোসেন বিলালের হাড় ক্ষয়ের কারণে পায়ের পেশিতে যথাযথভাবে রক্ত সঞ্চালন হচ্ছেনা। থেরাপির সাহায্যে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার চেষ্টা করছেন ডাক্তাররা। তবে, উন্নত চিকিৎসার প্রয়োজন দেখা দিতে পারে।

এদিকে, তীব্র যন্ত্রণায় কাতর আলতাফ হোসেন বিলাল জানান- ব্যয়বহুল উন্নত চিকিৎসার নেয়ার মতো আর্থিক সক্ষমতা তার নেই। দীর্ঘ ২২ দিনের চিকিৎসায় তিনি নিঃস্ব হয়ে গেছেন। তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন। 

১৫ বছরেও শেষ হয়নি কিবরিয়া হত্যাকাণ্ডের বিচার
                                  

হবিগঞ্জ প্রতিনিধি : পেরিয়ে গেছে ১৫ বছর। সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যার বিচার হয়নি আজো। হত্যাকাণ্ডের সাড়ে ৯ বছর পর সম্পূরক চার্জশিট দাখিলের মাধ্যমে বিচার কাজ শুরু হলেও বিচার নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নিহতের স্বজনরা।

২০০৫ সালের ২৭ জানুয়ারি বিকালে হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে ফেরার পথে গ্রেনেড হামলায় নিহত হন তৎকালীন হবিগঞ্জ-৩ আসনের এমপি ও সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। হামলায় আরও নিহত হন শাহ এএমএস কিবরিয়ার ভাতিজা শাহ মনজুরুল হুদা, আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী। আহত হন কমপক্ষে শতাধিক নেতাকর্মী।

ঘটনার রাতেই হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য অ্যাডভোকেট আবদুল মজিদ খান এমপি বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন। মামলার তদন্তে কাজ করে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা।

সিআইডি’র তৎকালীন সহকারী পুলিশ সুপার মুন্সি আতিকুর রহমান মামলাটি তদন্ত করে ১০ জনের বিরুদ্ধে ওই বছরের ২০ মার্চ প্রথম অভিযোগপত্র দাখিল করেন।

অভিযোগপত্র দেওয়ার পর মামলার বাদী অ্যাডভোকেট আবদুল মজিদ খান ২০০৬ সালের ৩ মে সিলেট দ্রুত বিচার আদালতে না-রাজি আবেদন করেন। আদালত আবেদন খারিজ করলে ১৪ মে তিনি হাইকোর্টে আপিল করেন। আপিলের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ সরকারের প্রতি ‘কেন অধিকতর তদন্ত করা যাবে না’ মর্মে রুল জারি করেন। এই রুলের বিরুদ্ধে ২০০৬ সালের ১৮ মে লিভ টু আপিল করে তৎকালীন সরকার। আপিল বিভাগ সরকারের আপিল খারিজ করেন। এরপর ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নেওয়ার পর এই মামলার অধিকতর তদন্ত শুরু হয়। দায়িত্ব দেওয়া হয় সিআইডি’র সহকারী পুলিশ সুপার রফিকুল ইসলামকে। দীর্ঘ তদন্ত শেষে তিনি ২০১১ সালের ২০ জুন আরও ১৪ জনকে আসামি করে অধিকতর তদন্তের অভিযোগপত্র দাখিল করেন। হত্যাকাণ্ডের সাড়ে ৬ বছর পর লুৎফুজ্জামান বাবর, মুফতি হান্নানসহ ২৪ জনকে আসামি করে অধিকতর তদন্তের অভিযোগপত্র দাখিল করা হয়েছিল।

২০১১ সালের ২৮ জুন শাহ এএমএস কিবরিয়ার স্ত্রী আসমা কিবরিয়া চার্জশিটের ওপর হবিগঞ্জ জ্যুডিসিয়াল আদালতে না-রাজি আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার মূল নথি সিলেট দ্রুত বিচার ট্রাইবুনালে থাকায় বিচারক রাজিব কুমার বিশ্বাস উপনথির মাধ্যমে আবেদনটি সিলেটে পাঠানোর নির্দেশ দেন। ২০১২ সালের ৫ জানুয়ারি হত্যাকাণ্ডের অধিকতর তদন্তের অভিযোগপত্রের নারাজি আবেদন গ্রহণ করেন সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক দিলীপ কুমার বণিক। তিনি সিনিয়র পুলিশ অফিসারের মাধ্যমে মামলার অধিকতর তদন্তের জন্য নির্দেশ দেন।

এরপর সিআইডির এএসপি মেহেরুন নেছা দীর্ঘ তদন্ত শেষে সাড়ে ৯ বছর পর ২০১৪ সালের ১৩ নভেম্বর হবিগঞ্জের সিনিয়র জ্যুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া আক্তারের আদালতে কিবরিয়া হত্যা মামলার তৃতীয় সম্পূরক অভিযোগপত্রে নতুন ১১ জনকে অন্তর্ভূক্ত করে ৩৫ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। নতুন আসামিরা হলেন- সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ জেলা বিএনপির তৎকালীন সাধারণ সম্পাদক জি কে গউছ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরী, মুফতি আব্দুল হাই, মুফতি তাজ উদ্দিন, মুফতি সফিকুর রহমান, মোহাম্মদ আলী, বদরুল, মহিবুর রহমান, কাজল আহমেদ, হাফেজ ইয়াহিয়া।

এরপর, ২০১৫ সালের জুনে মামলাটি সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে হস্তান্তর করা হয়। এর পর থেকে সেখানে বিচার কাজ শুরু হয়।

মামলায় মোট আসামি ৩২ জনের মধ্যে অন্য একটি মামলায় ৩ আসামির ফাসি কার্যকর হয়েছে। এখন এখন ২৯ জন আসামি রয়েছে। এর মধ্যে জামিনে আছে ১২ জন। পলাতক ৭ জন এবং হাজতে ১০ জন। বর্তমানে সিলেটে এই মামলার সাক্ষ্যগ্রহণ চলছে। এখন পর্যন্ত ৪২ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

নিহত আব্দুর রহিমের কন্যা ফাতেমা আক্তার বলেন, আমরা ১৫ বছর ধরে পিতৃহারা। ১৫ বছরের বিচারের মুখ দেখতে পারলাম না, বিচার হবে কিনা সন্দেহ আছে। বর্তমান সরকারের আমলেই বাচার হত্যার বিচার দেখতে চাই।

নিহত সিদ্দিক আলীর ছেলে কদ্দুছ মিয়া জানান, ১৫ বছর ধরে বিচার পাই নাই। এ সরকারের আমলে বিচার না হলে বিচার পাবো না, আশা ছেড়ে দিয়েছি।

মামলার বাদী অ্যাডভোকেট আব্দুল মজিদ খান বলেন, কিছু আইনী জটিলতার কারণে মামলায় দীর্ঘসূত্রিতার সৃষ্টি হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য বিশেষ আদালতে বিচারক সংকট ও আসামিদের অনুপস্থিতি। চাঞ্চল্যকর এই মামলার আসামিরা আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলারও আসামি। এতে করে তাদের বিভিন্ন মামলায় সাক্ষ্য এবং হাজিরা দিতে হয়। যে কারণে কিবরিয়া হত্যা মামলার তারিখে প্রায়ই তাদেরকে হাজির করা সম্ভব হচ্ছে না। আসামিদের অনুপস্থিতিতে সাক্ষ্য গ্রহণও আইন বহির্ভূত।

প্রয়াত শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া মামলার প্রসঙ্গে বলেন, এখনও ঠিকমত তদন্ত হয়নি এবং তিনটি মিথ্যা চার্জশিট দেওয়া হয়েছে। একটির সঙ্গে আরেকটির কোনও সম্পর্ক নেই। দুটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর তদন্তকারী কর্মকর্তারা দিতে চাননি। আসল মদতদাতা কারা এবং গ্রেনেডের উৎস্য কী- প্রশ্ন দুটির উত্তর সরকার কখনও দিতে চায়নি। আমরা ২০০৫ সাল থেকে বলে আসছি। তিনি আরও বলেন, মিথ্যা তদন্তের ভিত্তিতে কোনও চার্জশিট আমরা মানি না এবং মিথ্যা তদন্তে বিচার হলে মানব না।

শাহ এএমএস কিবরিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে হবিগঞ্জের বৈদ্যের বাজারে স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শোক র‌্যালি, দোয়া মাহফিল ও আলোচনা সভা। পৃথকভাবে এ কর্মসূচিগুলো পালন করবে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং কিবরিয়া স্মৃতি সংসদ।

ঢাকার বনানীতে অবস্থিত মরহুমের কবরস্থানে সকাল ১১টায় পুস্পস্তবক অর্পণ করবেন কিবরিয়া পরিবার। পরে তারা সেখানে জিয়ারত করবেন। এছাড়াও কিবরিয়া হত্যার বিচার দাবীতে নীল কাপড় পরিধান করে বনানী কবরস্থানে এক প্রতিবাদ কর্মসূচিরও আয়োজন করা হয়েছে। আসমা কিবরিয়া শান্তির স্বপক্ষে নিলিমা নামে এই কর্মসূচি চালু করেছিলেন। ড. রেজা কিবরিয়া এই কর্মসূচিতে অংশ নেয়ার জন্য সবাইকে অনুরোধ জানিয়েছেন।

মৌলভীবাজারে নারকীয় হত্যার শিকার ৫ জন
                                  

মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় নারকীয়ভাবে ৫ জনকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে একই পরিবারের ৩ জন রয়েছে। নিহত ৫ জনের পরিচয় তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যায়নি।

শনিবার রাতে উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের পাল্লাতল চা বাগানে এ ঘটনা ঘটে।

বড়লেখা থানার ওসি মো. ইয়াসিনুল হক গণমাধ্যমকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরে বিস্তারিত জানানো হবে।

শনিবার রাতে উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের পাল্লাতল চা বাগানে এ ঘটনা ঘটে।

একটি সূত্র জানিয়েছে, চা বাগানে স্ত্রী-শাশুড়িসহ চার জনকে হত্যার পর ঘাতক আত্মহত্যা করেছেন।

কুলাউড়ায় পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত
                                  

কুলাউড়া সংবাদদাতা: কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নে সিএনআরএস ‘সূচনা প্রকল্পের’ পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ জানুয়ারি) দুপুরে ইউনিয়ন পরিষদ সভাকক্ষে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রকল্পের মৌলভীবাজার জেলা ম্যানেজার ডা. মাহবুবুল আলম (ডিএফএস), আবু হান্নান (এসকেআই) এবং হেলাল উদ্দিন (আইডিই)। সভায় বক্তব্য রাখেন, জয়চন্ডী ইউপির চেয়ারম্যান কমর উদ্দিন আহমদ কমরু, ইউপি সদস্য লোকমান মিয়া ও সাংবাদিক আবদুল আহাদ। এছাড়াও উপস্থিত ছিলেন, ইউনিয়নের সচিব মোহাম্মদ আব্দুল বারী, ইউপি সদস্য, মো: খালিক মিয়া, মো: মনু মিয়া, বিমল দাস, আজমল আলী, শামীম আহমদ, শংকর উরাং, নাদেরা খানম, উপ সহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হক প্রমুখ।
সূচনা প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান। তিনি বলেন, বিডিএইসএস-২০১৪ সালের জরীপ অনুসারে ২০১১ হতে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশে ৫ বছর বয়সের নীচে শিশুদের খর্বাকৃতি হার ৫১% থেকে ৩৬% হ্রাস পেয়েছে। তবে সিলেটে এ হার ৪৯.৬% রয়েছে। যা বাংলাদেশের অন্যান্য অঞ্চলের চেয়ে অনেক বেশী। যারফলে সিলেট এবং মৌলভীবাজার জেলায় এ হার কমিয়ে আনার জন্য কাজ করছে সিএনআরএস সূচনা প্রকল্প।


   Page 1 of 42
     সিলেট
র‌্যাবের ডিজি হচ্ছেন সুনামগঞ্জের আব্দুল্লাহ আল মামুন
.............................................................................................
মানব সেবায় সিলেটের আব্দুল জব্বার জলিল
.............................................................................................
সিলেটে করোনা পরীক্ষা শুরু
.............................................................................................
এবার সিলেটেও করোনার হানা, আক্রান্ত চিকিৎসক
.............................................................................................
সিলেটে এমপিরা ‘নিখোঁজ’, ফেসবুকে বিজ্ঞপ্তি!
.............................................................................................
কানাইঘাটে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধার শেষ বিদায়
.............................................................................................
সিলেটের রাস্তায় পড়ে থাকা বিদেশির করোনা নয়
.............................................................................................
কানাইঘাটে ৬০ পরিবারকে সহায়তা প্রদান
.............................................................................................
কানাইঘাটে পুলিশের উপর হামলার চেষ্টা
.............................................................................................
সিলেটে কোয়ারেন্টাইনে থাকা বৃদ্ধের মৃত্যু
.............................................................................................
করোনায় সিলেটে স্থানীয় পত্রিকার প্রকাশনা বন্ধ
.............................................................................................
সিলেটে করোনা আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন নারীর মৃত্যু
.............................................................................................
সাংবাদিক বিলাল অসুস্থ
.............................................................................................
১৫ বছরেও শেষ হয়নি কিবরিয়া হত্যাকাণ্ডের বিচার
.............................................................................................
মৌলভীবাজারে নারকীয় হত্যার শিকার ৫ জন
.............................................................................................
কুলাউড়ায় পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত
.............................................................................................
মৌলভীবাজারে কিশোরী সমাবেশ
.............................................................................................
জৈন্তাপুরে গুণীজন সংবর্ধনা
.............................................................................................
কানাইঘাটে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে অবহিতকরণ সভা অনুষ্ঠিত
.............................................................................................
বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল হকের মৃত্যুবার্ষিকী পালিত
.............................................................................................
সিলেটে স্মৃতিসৌধের ফুল চুরি!
.............................................................................................
সুনামগঞ্জে সংঘর্ষ, গুলিতে নিহত ১
.............................................................................................
মৌলভীবাজারে পুলিশকে পেটালেন ওসি
.............................................................................................
প্রধানমন্ত্রীর সাথে শেষ দেখা হলো না আ.লীগ নেতার
.............................................................................................
শ্রীমঙ্গলে রেলের শতকোটি টাকার ভূমি উদ্ধার
.............................................................................................
ব্রীজ আছে রাস্তা নেই
.............................................................................................
সিলেটে দুই মাদ্রাসা শিক্ষকের ‘লড়াই’: আহত ১ ॥ দৈনিক স্বাধীন বাংলা
.............................................................................................
সিলেটে লবণ নিয়ে লঙ্কাকাণ্ড
.............................................................................................
ছাতকে ওয়ার্ড আ.লীগের কমিটি গঠন
.............................................................................................
সিলেটে বর্ণিল আয়োজনে নবান্ন উৎসব উদযাপন
.............................................................................................
জমিয়তে উলামা সিলেট জেলার নবনির্বাচিত কমিটির অভিষেক
.............................................................................................
জৈন্তাপুরে আ.লীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ
.............................................................................................
সিলেটে হেরোইনসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার
.............................................................................................
সিলেটের মাহজাবীন নাসার সফটওয়্যার ইঞ্জিনিয়ার
.............................................................................................
সিলেটের পিংকি বাংলাদেশ বিমানের ক্যাপ্টেন
.............................................................................................
সিলেট সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হলেন লিপন
.............................................................................................
সিলেট সীমান্তে পুশব্যাক আতঙ্ক
.............................................................................................
কানাইঘাটে জমিয়তে উলামার মজলিসে আমেলার অধিবেশন ১৪ সেপ্টেম্বর
.............................................................................................
সিসিকের ৭৮৯ কোটি টাকার বাজেট ঘোষণা
.............................................................................................
সিলেটে দিঘী পরিষ্কার-পরিচ্ছন্নতার দাবিতে মানববন্ধন
.............................................................................................
হবিগঞ্জে হাসপাতাল থেকে নবজাতক চুরির ২ ঘন্টা পর উদ্ধার
.............................................................................................
সিলেটের কাজিরবাজার থেকে ৫ জুয়াড়ি আটক
.............................................................................................
মৌলভীবাজারে ৪ হাসপাতালকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা
.............................................................................................
সিলেটে ধর্ষক আটক
.............................................................................................
জমিয়তে তালাবা কানাইঘাট উপজেলা শাখার ১৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন
.............................................................................................
সুরমা নদীতে বালু ব্যবসা বন্ধ, ভোগান্তিতে বেকার শ্রমিকরা
.............................................................................................
হাকালুকিতে ইলিশ পেয়ে খুশি জেলেরা
.............................................................................................
শ্রীমঙ্গলে আঠাইশ’র সর্দার নিযুক্ত
.............................................................................................
শ্রীমঙ্গলে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব
.............................................................................................
সিলেটে বিজিবি-চোরাকারবারী গোলাগুলি, কিশোর নিহত
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
ব্যবস্থাপনা সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Nytasoft