মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ | বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   আন্তর্জাতিক -
                                                                                                                                                                                                                                                                                                                                 
আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে ইসি

স্বাধীন বাংলা রিপোর্ট: আসন্ন একাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে সুষ্ঠু নির্বাচন আয়োজনের দিকনির্দেশনা দিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বৈঠক শুরু হয়। এ সভা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি ভোটের দিন এবং তার আগে ও পরের পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে নির্দেশনা দেয়া হবে বলে জানা গেছে।

জানা গেছে, আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির এখন পর্যন্ত সবচেয়ে বড় বৈঠক এটি। ৬৪  জেলার ৬৪ পুলিশ সুপার, মেট্রোপলিটন এলাকাগুলোর কমিশনার ও পুলিশপ্রধানদের ডাকা হয়েছে এ সভায়। ইতিমধ্যে অনেকে এসে উপস্থিত হয়েছেন।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার কমিশনার, ইসি সচিবালয়ের কর্মকর্তা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারাও রয়েছেন।

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে ইসি
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট: আসন্ন একাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে সুষ্ঠু নির্বাচন আয়োজনের দিকনির্দেশনা দিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বৈঠক শুরু হয়। এ সভা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি ভোটের দিন এবং তার আগে ও পরের পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে নির্দেশনা দেয়া হবে বলে জানা গেছে।

জানা গেছে, আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির এখন পর্যন্ত সবচেয়ে বড় বৈঠক এটি। ৬৪  জেলার ৬৪ পুলিশ সুপার, মেট্রোপলিটন এলাকাগুলোর কমিশনার ও পুলিশপ্রধানদের ডাকা হয়েছে এ সভায়। ইতিমধ্যে অনেকে এসে উপস্থিত হয়েছেন।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার কমিশনার, ইসি সচিবালয়ের কর্মকর্তা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারাও রয়েছেন।

ভারতের নিষিদ্ধ দ্বীপে ১ মার্কিনী খুন
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে স্থানীয় আধিবাসীরা এক মার্কিন নাগরিককে খুন করেছে। নিহত ওই মার্কিন নাগরিকের নাম জন অ্যালেন চাও (২৭)। মার্কিন ওই নাগরিককে নর্থ সেন্টিনেল দ্বীপে নিয়ে যাওয়ার অভিযোগে ৭ জেলেকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানা গেছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, গির্জার যাজক ছিলেন তিনি। ঘন ঘন আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে যাতায়াত ছিল। সেন্টিনেল প্রজাতির মানুষের সঙ্গে যেচে আলাপ করতেন। চেষ্টা করতেন তাদের খ্রিষ্টান ধর্মে দীক্ষিত করতে।

জানা গেছে, অতীতে মোট পাঁচবার আন্দামান গিয়েছিলেন জন। দেখা করতে চেয়েছিলেন আদিবাসী নেতাদের সঙ্গে। যাতে তাদের কাছেও খ্রিষ্টান ধর্মের বার্তা পৌঁছে দিতে পারেন।
 
গত শুক্রবার নর্থ সেন্টিনেল আইল্যান্ডের কাছাকাছি পৌঁছে জেলেদের নৌকা থেকে নেমে যান অ্যালেন। ছোট ডিঙি নিয়ে একাই দ্বীপটির দিকে এগিয়ে যান। সেখানে পৌঁছানো মাত্র তীর উড়ে আসে তার দিকে। এরপর তাকে আগুনে ঝলসে হত্যা করে আদিবাসীরা। সূত্র: বিবিসি।

খাসোগি হত্যার নির্দেশদাতা প্রিন্স সালমান : সিআইএ
                                  

আন্তর্জাতিক ডেস্ক : সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানই ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর এ বিষয়ে স্থির সিদ্ধান্তে উপনিত হয়েছে বলে এক ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এটি তুলে ধরা হয়েছে।

যদিও এই ঘটনায় রাজপরিবারের কোনোরকম সংশ্লিষ্টতা অস্বীকার করেছে সৌদি আরব। সম্প্রতি সৌদি আরব জানিয়েছে, এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন দেশটির শীর্ষ এক গোয়েন্দা কর্মকর্তা।

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়, সিআইএ যেসব তথ্য-উপাত্ত পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছে, তার মধ্যে অন্যতম যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ছোট ভাই ও আমেরিকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স খালিদ বিন সালমানের সঙ্গে খাসোগির টেলিফোনালাপ। ওই ফোনালাপে খালিদ খাসোগিকে তুরস্কের ইস্তাম্বুলে গিয়ে সৌদি কনস্যুলেট থেকে কাগজপত্র সংগ্রহ করতে বলেন এবং এই নিশ্চয়তা দেন যে তার কোনো ক্ষতি হবে না। কিন্তু খাসোগি সেখানে গিয়ে নিহত হন এবং এর দু’দিন পরই খালিদ বিন সালমান যুক্তরাষ্ট্র থেকে তড়িঘড়ি করে সৌদি আরবে ফিরে যান। তাকে আর ওয়াশিংটনে ফেরত পাঠানো হয়নি।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, খাসোগি হত্যাকাণ্ডের পরপরই ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে করা একটি ফোনকলও আমলে নিয়েছে সিআইএ। ওই ফোনকলে খাসোগি হত্যাকাণ্ডের ঘাতক দলের সদস্য মাহের মুতরেব জানান, ‘অপারেশন সম্পন্ন হয়েছে’। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট মিত্রকে বাঁচাতে চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সিআইএর এই প্রতিবেদনের পর সৌদির ক্রাউন প্রিন্সকে বাঁচানোর চেষ্টা ট্রাম্পের জন্য আরো জটিল হতে পারে।  এই প্রতিবেদনের বিষয়ে হোয়াইট হাউস জানিয়েছে, এটি গোয়েন্দাদের বিষয়। তবে এ বিষয়ে সিআইএ বা রাজ্য বিভাগ মন্তব্য করেনি।

গত বৃহস্পতিবার খাসোগিকে টুকরো টুকরো করে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে পাঁচজনের মৃত্যুদণ্ডের আবেদন জানিয়েছে সৌদি সরকারের আইনজীবী। এছাড়া ১৭ জন সৌদি কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এছাড়া এখন পর্যন্ত খাসোগির মৃতদেহের কোনো সন্ধান না পাওয়ায় শুক্রবার পবিত্র মক্কা ও মদিনাসহ বিশ্বের বিভিন্ন শহরে খাসোগির গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। সৌদি সরকার এখন পর্যন্ত খাসোগির মরদেহ হস্তান্তর না করায় এ জানাজার আয়োজন করা হয়। মদিনার মসজিদে নববীতে জানাজায় খাশোগির ছেলে সালাহ খাশোগিও অংশ নেন।

সৌদিতে ক্ষমতা বদলের ডাক
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: সাংবাদিক জামাল খাশোগি হত্যায় কেঁপে উঠেছে পুরো সৌদি আরব। বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে ক্ষমতাচ্যুত করে তার ভাই আহমেদ বিন আব্দুল আজিজ আল-সৌদকে ক্ষমতায় বসানোর ডাক দিয়েছে দেশটির বিরোধী জোট ‘অ্যালাইড ফর গুড গভরন্যান্স’ বা ‘সুশাসনের মিত্র’।

এ বিরোধী জোটে ছয়টি বিরোধী রাজনৈতিক ও সাতটি স্বতন্ত্র দল রয়েছে। সৌদি আরবে প্রথমবারের মতো দেশটির শাসনক্ষমতায় পরিবর্তনের ডাক দিয়ে বিবৃতি প্রকাশ করেছে এই বিরোধী জোট।

রবিবার জোটটি আগামী এক বছরের জন্য ‘নতুন বাদশাহ’ হিসেবে ক্ষমতা নিতে আহমেদ বিন আব্দুল আজিজ আল-সৌদকে আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়, ‘সৌদির শাসন ক্ষমতায় কারা থাকবেন তা দেশের জনগণ নির্ধারণ করবে। আর এ সময়ের জন্য বাদশাহকে পদচ্যুত করে প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজকে ক্ষমতায় চাই।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘গত চার বছরে প্রমাণ হয়েছে যে, বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ দেশের শাসনকার্য চালানোর যোগ্য নন। তাদের শাসনব্যবস্থা দেশ, দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, জনগণ ও সম্পদকে হুমকির মুখে ফেলে দিয়েছে।’

দেশকে রক্ষা করতে প্রিন্স আহমেদের আগ্রহের ওপর সৌদির এ বিরোধী জোটের সমর্থন রয়েছে বলে জানানো হয়।

সৌদি যুবরাজ বিন সালমানের দায়িত্বহীন নীতিমালা, সংস্কারপন্থিদের দমন, শিশু, নারী ও বৃদ্ধদের গ্রেফতার, ইয়েমেন যুদ্ধ, কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ ও ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠতার সমালোচনা করেছে দেশটির এ বিরোধী শিবির।

যুদ্ধবিরতিতে ফিলিস্তিন-ইসরায়েল
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে হামাস নেতৃত্বাধীন দলগুলো সম্মত হয়েছে। মিশরের মধ্যস্থতায় এ যুদ্ধবিরতি হচ্ছে বলে জানা গেছে। নিজস্ব সংবাদদাতা হ্যারি ফসেটের বরাত দিয়ে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

হ্যারি ফসেট জানিয়েছেন, ইসরায়েলের পক্ষ থেকে ওই যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত কিংবা অস্বীকার করা হয়নি। তবে ইসরায়েলি গণমাধ্যমগুলোর খবরে এক কর্মকর্তার বরাতে বলা হয়েছে, চারজন আলাদা মধ্যস্থতাকারীর মাধ্যমে ফিলিস্তিনি দলগুলো যুদ্ধবিরতির চেষ্টা করেছিল।

এদিকে, ফিলিস্তিনি দলগুলোর একটি অংশ জানিয়েছে, ইহুদি দখলদার এবং তাদের প্রতিরোধকারীদের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছাতে সফল হয়েছে মিশর। যতক্ষণ ইহুদিরা এই ঘোষণা মেনে চলবে, ততক্ষণ তাদের প্রতিরোধকারীরা এটা মেনে চলবে।

সূত্র: আল-জাজিরা

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিতের আহ্বান জাতিসংঘের
                                  

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। প্রথম দফায় উখিয়ার জামতলী ও টেকনাফের উনচিপ্রাং শরণার্থী শিবির থেকে ২২৬০ জন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। প্রতিদিন ১৫০ জন করে ১৫ দিনে প্রথম ধাপের এই প্রত্যাবাসন শেষ হবে।

এদিকে, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর প্রক্রিয়া স্থগিতের আহ্বান জানিয়ে মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল বাশেলেট বলেছেন, রাখাইনে উপযুক্ত পরিবেশ তৈরি হওয়ার আগে ফেরত পাঠানো হলে নিপীড়নের মুখে পালিয়ে আসা ওই জনগোষ্ঠীর জীবন ফের ঝুঁকিতে পড়তে পারে।

অপরদিকে, প্রত্যাবাসন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ক্যাম্প দুটিতে নিরাপত্তা জোরদারসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হলেও মিয়ানমারে ফিরে যেতে রাজি নন রোহিঙ্গারা। এমনকি  প্রত্যাবাসনের জন্য তালিকায় থাকা অনেক রোহিঙ্গা ঘর ছেড়ে লুকিয়ে বেড়াচ্ছেন। বরাবরের মতোই রোহিঙ্গারা বলছেন, দেশে ফেরার আগেই নাগরিকত্বসহ তাদের নানা দাবি-দাওয়া পূরণ না করলে তারা কিছুতেই মিয়ানমারে ফিরে যাবেন না।

মিশেল বাশেলেট তার বিবৃতিতে বলেন, শরণার্থীদের বলপূর্বক ফেরত পাঠানো হলে তা হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার কর্মকর্তা ভোলকার টুর্ক মঙ্গলবার বলেন, রাখাইনে এখনও রোহিঙ্গাদের ফেরার মত অনুকূল পরিস্থিতি সৃষ্টি হয়নি। এখনও তাদের নাগরিকত্বের প্রশ্নে ইতিবাচক কোনো সিদ্ধান্ত মিয়ানমার সরকার নেয়নি। সেখানে তাদের চলাফেরার স্বাধীনতা ও রাজনৈতিক অধিকার এখনও নিশ্চিত করা হয়নি।  

আর বাশেলেটের তার বিবৃতিতে কক্সবাজারের ক্যাম্পে থাকা দুই রোহিঙ্গার আত্মহত্যা চেষ্টার কথা জানিয়ে বলেন,  আমরা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে থাকা রোহিঙ্গা শরণার্থীদের মুখে দেখছি আতঙ্ক আর ভয়। ইচ্ছার বিরুদ্ধে মিয়ানমারে ফেরত পাঠানোর ঝুঁকির মধ্যে রয়েছে তারা।

মুক্তি পেলেন আসিয়া বিবি, পাকিস্তান জুড়ে বিক্ষোভ
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: পাকিস্তানে ইসলাম ধর্মের অবমাননা করার দায়ে আট বছর সাজা ভোগ করার পর জেল থেকে মুক্তি পেয়েছেন আসিয়া বিবি। খ্রিষ্টান এই নারীকে সম্প্রতি দেশটির উচ্চ আদালত খালাস দেয়। আর এই পরিপ্রেক্ষিতে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ করে ইসলামপন্থি দলগুলো। আসিয়া বিবির জেল থেকে মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী।
পাকিস্তানি গণমাধ্যম বলছে, মুক্তির পর আসিয়া বিবি একটি বিমানে করে রওনা হয়েছেন। কিন্তু তিনি কোথায় যাচ্ছেন সে বিষয়ে কিছু জানানো হয়নি।
উল্লেখ্য, ধর্ম অবমাননার দায়ে ২০১০ সালে আসিয়া বিবিকে মৃত্যুদণ্ড দেয়া হয়। সম্প্রতি মৃত্যুদণ্ড থেকে তাকে খালাস দেয় দেশটির সর্বোচ্চ আদালত।এই রায়ের প্রতিবাদে পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু হয়।এই প্রেক্ষিতে আসিয়াকে কয়েকদিন কারাগারে থাকতে হয়। শুধু তাই নয়, ইসলামপন্থি দলগুলোর চাপের মুখে সরকার তার পাকিস্তান ত্যাগেও নিষেধাজ্ঞা আরোপ করে।
সূত্র: দ্য গার্ডিয়ান

জিম্বাবুয়েতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭
                                  

আন্তর্জাতিক ডেস্ক : জিম্বাবুয়ের দক্ষিণ-পূর্বাঞ্চলে দুটি বাসের সংঘর্ষে অন্তত ৪৭ জন নিহত হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সম্প্রচারমাধ্যম জেডবিসি বুধবার জানিয়েছে, পূর্বাঞ্চলীয় শহর মুতারে থেকে রাজধানী হারারের দিকে একটি বাস যাচ্ছিল। বিপরীত দিক থেকে একটি বাস আসলে রুসাপে শহরে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশের মুখপাত্র পল নায়াথি বলেছেন, ‘হারারে-মুতারে মহাসড়কে সড়ক দুর্ঘটনায় ৪৭ জন নিহতের বিষয়টি আমরা নিশ্চিত করছি।’

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, যাত্রীবোঝাই একটি বাস রাজধানী রাজধানী হারারে ছেড়ে রুসাপে শহরের দিকে যাচ্ছিল। অপরদিক থেকে আসা একটি দ্রুতগামীর বাসের সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই বহু মানুষের মৃত্যু হয়।

রাষ্ট্র-পরিচালিত পত্রিকা হেরাল্ড এক টুইট বার্তায় জানিয়েছে, ঘটনাস্থলের হতাহতের ছবি এতই বীভৎস যে, তা পোস্ট করার মতো নয়।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, জিম্বাবুয়েতে গত কয়েক বছর ধরে বাস দুর্ঘটনা সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এর জন্য দেশটির বাজে রাস্তাঘাটকে দায়ী করা হয়। গত বছরের জুন মাসে আরেক বাস দুর্ঘটনায় ৪৩ জনের মৃত্যু হয়।

কানাডায় মাঝ আকাশে দুই বিমানে সংঘর্ষ, পাইলট নিহত
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: কানাডায় মাঝ আকাশে দুই বিমানের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় একজন পাইলট নিহত হয়েছেন। রোববার ভোরে কানাডার রাজধানী অটোয়ার ১৮ মাইল পশ্চিমে অন্টারিওর কার্প এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে।
পুলিশের উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সেসনা ও টুরবোপ্রোপ পিপার পিএ-৪২ বিমানের মধ্যে সংঘর্ষ হয়। এতে সঙ্গে সঙ্গে সেসনা বিমান দুমড়ে-মুচড়ে স্থানীয় একটি মাঠে পড়ে যায়। পরে ঘটনাস্থল থেকে বিমানটির পাইলটের মরদেহ উদ্ধার করা হয়। তিনি বিমানে একাই ছিলেন।
কানাডা পরিবহনের একজন মুখপাত্র এএফপিকে জানিয়েছেন, সংঘর্ষের পর টুরবোপ্রোপ পিপার পিএ-৪২-এর রুট পরিবর্তন করে অটোয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পাঠিয়ে দেয়া হয় এবং সেখানে নিরাপদে অবতরণ করে।
পিপারের পাইলট কানাডাভিত্তিক সংবাদমাধ্যম সিবিসিকে জানান, সেসনা বিমানটি নিচ থেকে তার বিমানকে আঘাত করে। এতে তার বিমানের ল্যান্ডিং গিয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে।
তবে এ ঘটনায় ওই বিমানের পাইলট বা তার যাত্রীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জরুরি সেবা সংস্থা জানিয়েছে।

পাকিস্তানের প্রভাবশালী ধর্মীয় নেতা মাওলানা সামি ছুরিকাঘাতে নিহত
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: পাকিস্তানের প্রভাবশালী ধর্মীয় নেতা ও সাবেক সিনেট সদস্য মাওলানা সামিউল হক তার নিজ বাসভবনে আততায়ীর হামলায় নিহত হয়েছেন বলে জানিয়েছেন তার ছেলে মাওলানা হামিদুল হক। খবর- ডন
হামিদুল হক বলেন, শুক্রবার সন্ধ্যায় তার অশীতিপর বাবা যখন নিজ কক্ষে বিশ্রাম নিচ্ছিলেন, তখন আততায়ী তাকে ছুরিকাঘাত করে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।
তিনি বলেন, বাবার গাড়ি চালক হাক্কানি বাইরে বেরিয়েছিলেন। ফিরে এসে দেখেন মাওলানা সামির নিথর দেহ বিছানায় পড়ে আছে। তার চারপাশ রক্তের ডোবায় পরিণত হয়ে গিয়েছিল।
এমন এক সময় মাওলানা সামিউলের হত্যার খবর আসলো, যখন পাকিস্তান একটি স্পর্শকাতর সময় পার করছে।
ধর্ম অবমাননায় মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসামি খ্রিস্টান নারী আসিয়া বিবিকে সুপ্রিম কোর্টের খালাস দেয়ার ঘটনায় দেশজুড়ে আন্দোলন চলছে।
জমিয়াত উলেমা-ই-ইসলামের একাংশের নেতা ছিলেন মাওলানা সামি। আসিয়া বিবিকে খালাসের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভে অংশ নিতে পারেননি তিনি।
মাওলানা হামিদ বলেন, তাকে বেশ কয়েকবার ছুরিকাঘাত করা হয়েছে। নিহত মাওলানা সামির মুখপাত্র ইউসুফ শাহ বলেন, হত্যাকারীকে এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। তার উদ্দেশ্যও জানা যায়নি। এ হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশের তদন্ত শুরু হয়েছে।
ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফ পার্টির সঙ্গেও তার সুসম্পর্ক ছিল। প্রধানমন্ত্রী ইমরান খান তাকে নিয়ে বেশ কিছু সংস্কার কাজ এগিয়ে নিতে চেয়েছিলেন। হৃদরোগে আক্রান্ত হয়ে গত তিন মাস তিনি রাজনীতিতে নিষ্ক্রিয় ছিলেন।
১৭ বছর ধরে চলা আফগান যুদ্ধের অবসানে গত মাসে ‌‌‌তালেবানের জনক নামে পরিচিত মাওলানা সামিউল হকের সহায়তা চেয়েছিলেন আফগানিস্তানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।
তখন তিনি বলেছিলেন, এই জটিল সংকটের সমাধান তার জন্য এখন খুব সহজ না। কিন্তু তিনি এই রক্তপাতের অবসান দেখতে চান।

১৮৮ যাত্রী নিয়ে ইন্দোনেশিয়ায় বিমান বিধ্বস্ত
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ১৮৮ জন যাত্রী নিয়ে ইন্দোনেশিয়ায় লায়ন এয়ারের একটি বিমান বিধ্বস্ত হয়েছে। লায়ন এয়ার বোয়িং সেভেন হান্ড্রেড থার্টি সেভেন ফ্লাইটটি জাকার্তা থেকে সোমবার সকাল ছয়টা বিশ মিনিটে উড্ডয়নের তের মিনিট পর নিখোঁজ হয়। বিধ্বস্তের খবর নিশ্চিত করলেও এ ঘটনায় কেউ বেঁচে আছেন কি না সে বিষয়ে এখনো জানা যায়নি।

উড্ডয়নের পর জাকার্তা উপকূল থেকে ৩৪ নটিক্যাল মাইল দূরে জাভা সাগরে বিমানটি বিধ্বস্ত হয়। এরই মধ্যে জাকার্তা, বান্দুং এবং লামপুংয়ের সহস্রাধিক নৌকা, হেলিকপ্টার এবং ১৩০ উদ্ধারকারী উদ্ধার কাজে যোগ দিয়েছেন। বিধ্বস্তের পর বিমানটি পানির নিচে ডুবে গিয়েছে। বিধ্বস্ত হওয়া এলাকার আশপাশ থেকে বিমানের ধ্বংসাবশেষ ও যাত্রীদের বিভিন্ন ব্যক্তিগত সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

ইন্দোনেশিয়ার ন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির মুখপাত্র ইউসুফ লতিফ সাংবাদিকদের জানিয়েছেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার বিষয়টি নিশ্চিত।

লায়ন এয়ার ইন্দোনেশিয়ায় স্বল্প বাজেটের বিমান পরিবহন সংস্থা হিসেবে পরিচিত। দুর্ঘটনাকবলিত বিমানটি বোয়িং ৭৩৭ মডেলের বলে জানা গেছে।

সংস্থাটির প্রধান নির্বাহী এডওয়ার্ড সিরাইট বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘এই মুহূর্তে কোনও মন্তব্য করতে পারছি না। আমরা যাবতীয় তথ্য সংগ্রহের চেষ্টা করছি।

সৌদিতে আটক ১৮ জনকে জিজ্ঞাসাবাদ করতে চায় তুরস্ক
                                  

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সৌদি আরবকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, জামাল খাশোগির মরদেহ কোথায় আছে তার ঠিকানা জানাতে। এছাড়া তাকে হত্যার নির্দেশ কে দিয়েছিল সেটাও জনসম্মুখে আনার কথা বলেছেন তিনি। শুক্রবার দেশটির পার্লামেন্টে দেয়া এক ভাষণে এরদোয়ান জানিয়ে দিলেন খাশোগি হত্যা ইস্যুতে রিয়াদকে বিন্দুমাত্রও ছাড় দেবে না আঙ্কারা।

জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবে আটক সন্দেহভাজন ১৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তুরস্কের কাছে হস্তান্তর করতে রিয়াদের প্রতি আহ্বানও জানান এরদোয়ান।

পার্লামেন্টে দেয়া ওই ভাষণে এরদোয়ান বলেন, ‘সৌদি আরবে যে ১৮ জনকে আটক করা হয়েছে তারা নিশ্চয়ই জানে কে খাশোগিকে হত্যা করেছে এবং তারা মরদেহে কোথায় সরিয়ে ফেলা হয়েছে।  হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন করতে চাইলে আটক ব্যক্তিদের তুরস্কের কাছে হস্তান্তর করা উচিৎ। সৌদি আরব প্রতিনিয়ত ঘটনার দায় নিয়ে যে নাটক করছে সেটা সত্যিই হাস্যকর। একটি জাতি রাষ্ট্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনও আচরণ তারা করছে না বরং তারা যেটা বলছে সেটা শিশুসুলভ বিবৃতি।

এরদোগান প্রশ্ন তুলে বলেন, ‘এ হত্যার নির্দেশ কে দিয়েছে? ১৫ জনের দলটিকে কে তুরস্কে আসার নির্দেশ দিয়েছে? তার লাশ কোথায় লুকিয়ে রাখা হয়েছে বা ফেলে দেয়া হয়েছে, সৌদি আরবকে তা জানাতে হবে।’

সৌদি যুবরাজ সালমানকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘যদি আপনার ওপর তোলা হত্যার অভিযোগ থেকে বাঁচতে চান তাহলে এই ১৮ জন ব্যক্তি হলো তার মূল চাবিকাঠি। আপনি জানেন মানুষ কিভাবে কথা বলছে। যদি আপনি তাদের মুখ বন্ধ করতে চান তাহলে আটক ওই ব্যক্তিদের আমাদের হাতে হস্তান্তর করুন। যেহেতু ঘটনাটি ইস্তাম্বুলে ঘঠেছে সেহতেু এখানেই তাদেরকে বিচারের মুখোমুখি করা হবে।’

এছাড়াও এরদোয়ান সৌদি কে আহ্বান জানিয়ে বলেছেন, ‘যে স্থানীয় সহচরের মাধ্যমে আপনারা খাশোগির মরেদেহ সরিয়ে ফেলেছেন তার পরিচয়টা আমাদেরকে দিন।’ এ হত্যার ঘটনা সম্পর্কে তুরস্ক যতটুকু তথ্য-প্রমাণ দিয়েছে তার চেয়ে বেশি তথ্য তাদের হাতে আছে বলেও সৌদিকে হুশিয়ার করেছেন তিনি।

হত্যার আগে খাশোগির সঙ্গে ফোনে কথা বলেন সৌদি প্রিন্স সালমান
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার আগে তার সঙ্গে সরাসরি ফোনে কথা বলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। আর সেই ফোন কেটে দেওয়ার পরপরই হত্যা করা হয় খাসোগিকে। তুরস্কের সরকারপন্থি পত্রিকা ডেইলি ইয়েনি সাফাক-এর প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে নিউজ.কম.এইউ।
প্রতিবেদনে বলা হয়, সৌদি কনসুলেটে ঢোকার পর খাশোগিকে আটক করা হয়। এরপর মোহাম্মদ বিন সালমান ফোনে তাকে রিয়াদে ফিরে আসার জন্য রাজি করানোর চেষ্টা করেন। কিন্তু রিয়াদে ফিরে গেলেই তাকে গ্রেফতার কিংবা হত্যা করা হবে-এমন আতঙ্ক থেকেই তিনি ক্রাউন প্রিন্সের সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। সেই ফোন দেওয়ার পরই গুপ্তঘাতকরা তাকে হত্যা করে।
ডেইলি ইয়েনি সাফাক জানায়, চলতি মাসের প্রথম দিকে তুরস্কের সৌদি আরবের কনসুলেটে ওয়াশিংট পোস্টের কলামিস্ট খাশোগিকে হত্যার আগ মুহূর্তে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তার সঙ্গে ফোনে কথা বলেন।তুরস্কের সরকারি কর্মকর্তারা এখন পর্যন্ত এ বিষয়টি যাচাই বাছাই বা প্রকাশ না করলেও ওই পত্রিকাটি এ খবর দিয়েছে।

খাশোগি হত্যাকাণ্ড : ইতিহাসের জঘন্যতম গুমের ঘটনা: ট্রাম্প
                                  

আন্তর্জাতিক ডেস্ক  : সৌদি সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডের পর দেশের ভেতরে ও আন্তর্জাতিক মিত্রদের কাছ থেকে অব্যাহত চাপের মুখেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের পক্ষেই ছিলেন। তবে এবার নিজের অবস্থান পরিবর্তন করেছেন তিনি। খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি আরবের প্রতিক্রিয়াকে তিনি ইতিহাসের জঘন্যতম গুমের ঘটনা বলে অভিহিত করেছেন। একই সঙ্গে সতর্ক করে দিয়ে বলেছেন, যারা এই ষড়যন্ত্রের সঙ্গে লিপ্ত তাদের বিপদে পড়তে হবে। আর তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্র এ ঘটনায় দায়ীদের অবশ্যই শাস্তি দেবে। ইতোমধ্যে শনাক্ত হওয়া ২১ সন্দেহভাজনের ভিসা বাতিল করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গত ২ অক্টোবর রিয়াদের কট্টোর সমালোচক জামাল খাশোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর আর সেখান থেকে বের হননি। তুরস্কের দাবি, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যার পর তার লাশ সরিয়ে ফেলা হয়। প্রথমে অস্বীকার করলেও শেষ পর্যন্ত আন্তর্জাতিক চাপের মুখে সোমবার সৌদি আরব স্বীকার করে, খাশোগিকে খুন করা হয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এ ঘটনা ছিল একটি ‘ভয়ানক ভুল’।

খবরে বলা হয়, মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, তাদের এ সম্পর্কে খুবই বাজে ধারণা ছিল। এই ঘটনা খুব দুর্বলভাবে ঘটানো হয়েছে। এই গুম ইতিহাসে জঘন্যতম।  তিনি বলেন, তারা যখন এটা চিন্তা করেছে, তখনই সমঝোতার দৃষ্টিকোণ থেকে থেমে যাওয়া উচিত ছিল’। ট্রাম্প বলেন, ‘কারণ আমার মনে হয় যারা বিষয়টি চিন্তা করেছে, তারা বড় বিপদে পড়ে গেছে। আর তাদের বড় বিপদে পড়াই উচিত।

ট্রাম্পের হুঁশিয়ারি দেওয়ার কিছুক্ষণ পরই পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, খাশোগি হত্যায় যারাই দায়ী বলে চিহ্নিত হবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে এ ঘটনায় জড়িত হিসেবে সন্দেহভাজন ২১ জনের যুক্তরাষ্ট্রের ভিসা বাতিল করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ব্যাখ্যা যুক্তরাষ্ট্র মেনে নিয়েছে কিনা জানতে চাইলে পম্পেও বলেন, ‘আমরা তাই মানবো যা আমেরিকা নিজে জানবে’। তিনি বলেন, ‘নিজস্ব বোঝাপড়া তৈরির জন্য সারাবিশ্বে আমাদের লোক কাজ করছে। আমাদের শুধু নিজস্ব তথ্য-উপাত্ত নির্ধারণ করতে হবে। আর আমরা নিজেরাই এই ঘটনার সত্য বের করবো।’

মঙ্গলবার সকালে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে জামাল খাশোগিকে পূর্ব পরিকল্পিত ও নিষ্ঠুরভাবে হত্যার শক্তিশালী প্রমাণ রয়েছে। হত্যাকাণ্ডে অংশ নেওয়া সৌদি হিট স্কোয়াডের সদস্যদের তুরস্কে বিচারের দাবিও জানান তুর্কি প্রেসিডেন্ট। তিনি দাবি করেন, খাশোগির লাশ কোথায় এবং কে এই অভিযানের নির্দেশ দিয়েছে এই বিষয়ে সৌদি আরবকে জবাব দিতে হবে।  

তুর্কি প্রেসিডেন্ট জানান, সৌদি নাগরিকদের ১৫ সদস্যের দলটি তিনটি ভাগে ভাগ হয়ে পৃথক ফ্লাইটে ইস্তানবুল আসে হত্যাকাণ্ডের দিন। হত্যাকাণ্ডের আগের দিন এই দলটির কয়েকজন সদস্য বেলগ্রাদ জঙ্গল ঘুরে দেখে, যা কনস্যুলেটের কাছেই অবস্থিত। ওই এলাকায় গত সপ্তাহে খাশোগির লাশ অনুসন্ধানে তল্লাশি চালিয়েছে তুর্কি পুলিশ।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত জামাল খাশোগি সৌদি সরকারের কঠোর সমালোচক ছিলেন। বিশেষ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার পরিকল্পনার বিরোধী ছিলেন তিনি। ওয়াশিংটন পোস্ট ছাড়াও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সৌদি আরব ও মধ্যপ্রাচ্যবিষয়ক অনুষ্ঠানগুলোতে কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন খাশোগি। তিনি সৌদি রাজপরিবারের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

কাশ্মীরে ভারতীয় বাহিনীর ‘হত্যাযজ্ঞে’র নিন্দায় ইমরান খান
                                  

স্বাধীন বাংলা ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর দ্বারা নতুন করে নিরপরাধ মানুষ হত্যার শিকার হচ্ছে উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। নিরাপরাধ সাধারণ মানুষ হত্যা বন্ধের আহ্বান জানিয়ে সোমবার টুইটারে এক প্রতিবাদ জানিয়েছেন তিনি।
সংলাপের মাধ্যমে কাশ্মীর সমস্যা সমাধানের উদ্যোগ নিতে ভারত এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন ইমরান খান। তিনি বলেন, ‘সংলাপের মাধ্যমে জাতিসংঘের রেজ্যুলেশন অনুযায়ী কাশ্মীর সমস্যা সমাধানের সময় হয়েছে। বিষয়টি ভারতের বোঝা দরকার।’
কাশ্মীর ইস্যুতে উপত্যকার জনগণের ইচ্ছার প্রতি সম্মান দেখানোরও আহ্বান জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী।
সম্প্রতি কাশ্মীরে ব্যাপকভিত্তিক অভিযান শুরু করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। এতে সংঘর্ষে জড়িয়ে প্রাণ হারাচ্ছে বিচ্ছিন্নতাবাদী ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘উইলা’
                                  


স্বাধীন বাংলা: ক্যাটাগরি-৪ ঝড়ের ভয়ঙ্কর রূপে ঘূর্ণিঝড় ‘উইলা’ ধেয়ে আসছে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে। মার্কিন আবহাওয়া পূর্বাভাসে এ কথা বলা হয়। ‘অত্যন্ত ভয়ঙ্কর হারিকেন উইলা দ্রুতবেগে আরো শক্তিশালী হতে থাকায় জনজীবনের জন্য তা চরম হুমকি হয়ে উঠছে। ঝড়টি ক্রমেই শক্তিশালী হয়ে মেক্সিকোর দিকে ধেয়ে আসায় দেশটির সরকার তাদের উপকূলের বিভিন্ন অংশে সতর্কতা জারি করেছে।
মঙ্গলবার নাগাদ এটি দক্ষিণপশ্চিম ও পশ্চিম-মধ্য মেক্সিকোর বিভিন্ন অংশে আঘাত হানতে পারে। ঘণ্টায় ৯ কিলোমিটার গতিতে এটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। মিয়ামি ভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) সতর্ক বার্তা জানায়।


   Page 1 of 113
     আন্তর্জাতিক
আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে ইসি
.............................................................................................
ভারতের নিষিদ্ধ দ্বীপে ১ মার্কিনী খুন
.............................................................................................
খাসোগি হত্যার নির্দেশদাতা প্রিন্স সালমান : সিআইএ
.............................................................................................
সৌদিতে ক্ষমতা বদলের ডাক
.............................................................................................
যুদ্ধবিরতিতে ফিলিস্তিন-ইসরায়েল
.............................................................................................
রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিতের আহ্বান জাতিসংঘের
.............................................................................................
মুক্তি পেলেন আসিয়া বিবি, পাকিস্তান জুড়ে বিক্ষোভ
.............................................................................................
জিম্বাবুয়েতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭
.............................................................................................
কানাডায় মাঝ আকাশে দুই বিমানে সংঘর্ষ, পাইলট নিহত
.............................................................................................
পাকিস্তানের প্রভাবশালী ধর্মীয় নেতা মাওলানা সামি ছুরিকাঘাতে নিহত
.............................................................................................
১৮৮ যাত্রী নিয়ে ইন্দোনেশিয়ায় বিমান বিধ্বস্ত
.............................................................................................
সৌদিতে আটক ১৮ জনকে জিজ্ঞাসাবাদ করতে চায় তুরস্ক
.............................................................................................
হত্যার আগে খাশোগির সঙ্গে ফোনে কথা বলেন সৌদি প্রিন্স সালমান
.............................................................................................
খাশোগি হত্যাকাণ্ড : ইতিহাসের জঘন্যতম গুমের ঘটনা: ট্রাম্প
.............................................................................................
কাশ্মীরে ভারতীয় বাহিনীর ‘হত্যাযজ্ঞে’র নিন্দায় ইমরান খান
.............................................................................................
ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘উইলা’
.............................................................................................
আত্মহত্যা করতে ট্রেনের নিচে ঝাপ, পরক্ষণেই উঠে দাঁড়ালেন (ভিডিও)
.............................................................................................
অবশেষে খাশোগি হত্যার কথা স্বীকার করল সৌদি
.............................................................................................
তুরস্কের কাছে খাশোগি হত্যার প্রমাণ চাইলো যুক্তরাষ্ট্র
.............................................................................................
ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেলের তাণ্ডব
.............................................................................................
ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘তিতলি’
.............................................................................................
ইন্টারপোল প্রধানকে আটকের কথা স্বীকার করলো চীন
.............................................................................................
‘নিখোঁজ’ ইন্টারপোলের প্রেসিডেন্ট
.............................................................................................
শান্তির নোবেল পেলেন নাদিয়া ও মুকওয়েজি
.............................................................................................
ইন্দোনেশিয়ায় গির্জার ধ্বংসস্তুপে ৩৪ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
.............................................................................................
আজ অহিংসা দিবস, মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মদিন
.............................................................................................
রক্তক্ষয়ী প্রতিশোধের হুমকি ইরানের
.............................................................................................
ফের গ্রেফতার নাজিব রাজাক
.............................................................................................
পারমাণবিক নিরস্ত্রিকরণ : দুই কোরিয়ার চুক্তি স্বাক্ষর
.............................................................................................
ইয়েমেনে দুর্ভিক্ষ মোকাবেলা করছে ৫২ লাখ শিশু: সেভ দ্য চিলড্রেন
.............................................................................................
রোহিঙ্গা বিতাড়ন : মিয়ানমারের বিরুদ্ধে আইসিসিতে তদন্ত শুরু
.............................................................................................
ডাক্তারকে জুতাপেটা!
.............................................................................................
ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন ময়মনসিংহ মেডিক্যাল কলেজের ছাত্র লোটে শেরিং
.............................................................................................
মাংখুটের তাণ্ডব : ফিলিপাইনে মৃতের সংখ্যা বেড়ে ৫৯, নষ্ট হয়েছে নয় কোটি ২০ লাখ ডলারের ফসল
.............................................................................................
ফিলিপাইনে ম্যাংখুতের তাণ্ডব ॥ নিহত ২৫
.............................................................................................
বিশ্বে ধর্মীয় সুখে শীর্ষে কানাডা, ৮৩ তম বাংলাদেশ
.............................................................................................
নভেম্বরে ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র‡
.............................................................................................
যুক্তরাষ্ট্রে হারিকেন ফ্লোরেন্সের তাণ্ডব ॥ নিহত ৫
.............................................................................................
কাশ্মীরে বাস খাদে, নিহত ১৩
.............................................................................................
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৫
.............................................................................................
রাখাইন পরিস্থিতি আরও ভালোভাবে সামাল দেয়া যেত: সু চি
.............................................................................................
যুক্তরাষ্ট্রে ধেয়ে আসছে ‘ভয়াবহ’ ঘূর্ণিঝড়
.............................................................................................
কূটনীতিক মিশনে রদবদল আনছে ভারত
.............................................................................................
নাইজেরিয়ায় গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ৩৫
.............................................................................................
সিরিয়ায় ফসফরাস বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র: রাশিয়া
.............................................................................................
যৌন নিপীড়নের অভিযোগে সিবিএস প্রধানের পদত্যাগ
.............................................................................................
জাপানে ৬.৭ মাত্রার ভূমিকম্প, নিহত ২
.............................................................................................
জাপানে শক্তিশালী ঘূর্ণিঝড়ে নিহত ৯
.............................................................................................
সিরিয়াকে সতর্ক করলেন ট্রাম্প
.............................................................................................
রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড দিলো মিয়ানমার
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Nytasoft