মঙ্গলবার, ১৯ মার্চ 2024 বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   প্রতিবেশি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ভারতে বাস খাদে পড়ে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পাঞ্জাবের অমৃতসর থেকে জম্মুর কাটরায় যাওয়ার পথে যাত্রীবাহী বাস খাদে পড়ে ১০ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার সকালে জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।দুর্ঘটনার সময় বাসটিতে ৭৫ জন আরোহী ছিলেন। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

জানা গেছে, পাঞ্জাবের অমৃতসর থেকে পর্যটকবোঝাই দূরপাল্লার বাসটি কাটরার দিকে যাচ্ছিল। পথে জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়কের ওপর থেকে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে এ হতাহতের ঘটনা ঘটে। কাটরা থেকে দুর্ঘটনাস্থলের দূরত্ব অন্তত ১৫ কিলোমিটার।

জম্মুর পুলিশ কর্মকর্তা চন্দন কোহিল বলেছেন, বাসটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল, এটি ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করছিল। যারা মারা গেছেন তারা মূলত বিহারের বাসিন্দা।

ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, বাসটি জাতীয় মহাসড়কের নিচে উল্টে পড়ে রয়েছে। সামনের অংশ দুমড়ে মুচড়ে গেছে। এলাকায় ভিড় জমিয়েছেন অনেকে।

ভারতে বাস খাদে পড়ে নিহত ১০
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পাঞ্জাবের অমৃতসর থেকে জম্মুর কাটরায় যাওয়ার পথে যাত্রীবাহী বাস খাদে পড়ে ১০ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার সকালে জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।দুর্ঘটনার সময় বাসটিতে ৭৫ জন আরোহী ছিলেন। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

জানা গেছে, পাঞ্জাবের অমৃতসর থেকে পর্যটকবোঝাই দূরপাল্লার বাসটি কাটরার দিকে যাচ্ছিল। পথে জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়কের ওপর থেকে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে এ হতাহতের ঘটনা ঘটে। কাটরা থেকে দুর্ঘটনাস্থলের দূরত্ব অন্তত ১৫ কিলোমিটার।

জম্মুর পুলিশ কর্মকর্তা চন্দন কোহিল বলেছেন, বাসটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল, এটি ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করছিল। যারা মারা গেছেন তারা মূলত বিহারের বাসিন্দা।

ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, বাসটি জাতীয় মহাসড়কের নিচে উল্টে পড়ে রয়েছে। সামনের অংশ দুমড়ে মুচড়ে গেছে। এলাকায় ভিড় জমিয়েছেন অনেকে।

আগামী সপ্তাহে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা
                                  

স্বাধীন বাংলা ডেস্ক:

ভারতের পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। কয়েকটি স্থানে ঝড়ো হাওয়া বইতে পারে। শনিবার (১১ মার্চ) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য দেয়া হয়েছে। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
এতে বলা হয়, আগামী সপ্তাহে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গসহ একাধিক জেলায় কালবৈশাখী আঘাত হানতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন, উত্তরপ্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি গভীর অক্ষরেখা বিস্তৃত আছে। বিহার, ছত্তিশগড়ের দিকে এ সংক্রান্ত সামান্য আভাস পাওয়া গেছে। ধীরে-ধীরে তা পশ্চিমবঙ্গের দিকে আসছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, এদিন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদাহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

তবে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা জানিয়েছেন, কলকাতাসহ উপকূলবর্তী জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। কারণ যে অক্ষরেখা আছে, তা এতটা নিচে আসবে না। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমের পর বাংলাদেশের দিকে আসার সম্ভাবনা আছে। তবে এদিন কলকাতার আকাশ মেঘলা থাকবে। রোববার থেকে আকাশ পরিষ্কার হবে। তাপমাত্রার তেমন হেরফের হবে না।

এরই মধ্যে আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত যে পরিস্থিতি, তাতে আগামী সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার কালবৈশাখী হতে পারে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলোতেও সম্ভাবনা আছে। পরবর্তীতে আরও নিখুঁতভাবে কালবৈশাখীর পূর্বাভাস দেয়া হবে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এদিন দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হতে পারে। সোম ও মঙ্গলবার আবার দার্জিলিং এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎসহ কয়েকটি জায়গায় বর্ষণের সম্ভাবনা আছে।

আগামী ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রির আশপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রির আশপাশে থাকতে পারে।

আতঙ্ক বাড়াচ্ছে অ্যাডিনো, কলকাতায় আরও ৪ শিশুর মৃত্যু
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ঋতু পরিবর্তনের সময় জ্বর-সর্দি-কাশি নতুন কিছু নয়। কিন্তু সেই নিরীহ ভাইরাসজনিত রোগই দাপট দেখাচ্ছে কলকাতাজুড়ে। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে অধিকাংশই শিশু। কলকাতার হাসপাতালগুলোতে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বাড়ছে।

গত ৪ ঘন্টায় ২৪ ঘণ্টায় শুধু কলকাতার বিসিরায় শিশু হাসপাতালেই ৪ শিশুর মৃত্যু হয়েছে। সব মিলিয়ে অ্যাডিনো ভাইরাসে কলকাতার বিভিন্ন হাসপাতালে ৫৮ শিশুর মৃত্যু হয়েছে।

বিসিরায় হাসপাতাল সূত্র জানায়, বৃহস্পতিবার গভীর রাতে মৃত্যু হয় শাসনের বাসিন্দা ১১ মাস বয়সী এক মেয়ে শিশুর। সকালে বারাসতের বাসিন্দা ১০ মাসের শিশুকন্যা, দুপুরে হাবড়ার এক বছর তিন মাসের একরত্তি এবং বারাসতের এক শিশুর মৃত্যু হয়েছে।

পশ্চিমবঙ্গের প্রায় প্রতি ঘরেই জ্বর-সর্দি-কাশি এবং শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছে শিশুরা। শহর থেকে জেলা, এমন চিত্র এখন রাজ্যের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে। সরকারি হাসপাতালগুলোতে জ্বর-সর্দিতে কাবু শিশুদের ভিড় ক্রমেই বাড়ছে। শিশু ভর্তির বিপুল চাপ সামাল দিতে হিমশিম দশা হচ্ছে হাসাপাতলগুলোর। কোনো কোনো হাসপাতালে পর্যাপ্ত শয্যার ব্যবস্থা না থাকায় বাধ্য হয়েই এক বেডে ২-৩ জন শিশুকে রাখা হচ্ছে বলে খবর সামনে এসেছে।

অল বেঙ্গল প্যারামেডিকস অ্যান্ড মেডিক্যাল টেকনোলজিস্টস সংগঠনের সভাপতি মনোজ চক্রবর্তী বলেন, টেলিমেডিসিন প্রকল্পে প্রত্যন্ত এলাকার মানুষ ভালো পরিষেবা পাচ্ছেন। শিশুদের জ্বর, শ্বাসকষ্টের চিকিৎসাতেও তা গুরুত্বপূর্ণ হবে।

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, গরম বাড়তে থাকায় আশার আলো দেখেছেন তারা। তাদের দাবি, তাপমাত্রা আরও বৃদ্ধি পেলে শিশুরোগ বিভাগে এবং পেডিয়াট্রিক ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে রোগীর সংখ্যা কমবে।

টানা তৃতীয় দিন ভারতে দেড় লাখের বেশি রোগী শনাক্ত
                                  

আন্তর্জাতিক ডেস্ক : টানা তৃতীয় দিনের মতো ভারতে দেড় লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায়  দেশটিতে অদৃশ্য এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৭৩৬ জন। একদিনে মৃত্যু হয়েছে আরও ৮৭৯ জনের। প্রতিবেশী দেশটিতে সোমবার আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ৬৯ হাজার ৯১৪ জন। রোববার ১ লাখ ৫২ হাজার ৮৭৯ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছিল।

নতুন রোগীদের নিয়ে ভারতে এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৬ লাখ ৮৯ হাজার ৪৫৩ জন। এখন পর্যস্ত মারা গেছেন ১ লাখ ৭১ হাজার ৫৮ জন। সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবারই লাতিন আমেরিকার দেশ ব্রাজিলকে টপকে আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ভারত।

দেশটিতে এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২২ লাথ ৫৩ হাজার ৬৯৭ জন। সক্রিয় রোগীর সংখ্যা ১২ লাখ ৬৪ হাজার ৬৬৭ জন।

স্বাধীন বাংলা/এআর

ভারতে একদিনে ১ লাখ ৪৫ হাজারের বেশি রোগী শনাক্ত
                                  

আন্তর্জাতিক ডেস্ক : মহামারী নভলে করোনাভাইরাস বা কোভিড-১৯ প্রতিবেশী দেশ ভারতে ভয়ঙ্কর রূপ নিয়েছে। সংক্রমণ ভয়াবহ রূপ নেওয়ায় দেশটিতে প্রতিদিনই ভাঙছে আগের দিনের রেকর্ড।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৩৮৪ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৭৯৪ জনের।

একদিনে রেকর্ড রোগী শনাক্ত হওয়ার মধ্যদিয়ে ভারতে মেটা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ২০ লাখ ৫০ হাজার ৯২৬ জনে। এখন মারা গেছেন ১ লাখ ৬৮ হাজার ৪৩৬।

বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত; আর দেশটি এশিয়ায় সবার উপর রয়েছে। আক্রান্ত ও মৃত্যুতে সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল।

প্রার্থী টলিউডের একঝাঁক শিল্পী, সম্পর্কের সরল-জটিল সমীকরণ
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গে একটি পদযাত্রা এবং জনসভা করেছিলেন। সেখানে তাঁর পাশে দুই সাংসদ নুসরত জাহান এবং মিমি চক্রবর্তী উপস্থিত ছিলেন। ঠিক তার পরেই মুখ্যমন্ত্রী কলকাতায় একটি পদযাত্রা করেন, যেখানে ছিলেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, কৌশানী মুখোপাধ্যায়েরা। সে দিন মিমি-নুসরতের অনুপস্থিতি অনেকের নজরে এসেছিল। হতে পারে এটা নেহাতই কাকতালীয় ঘটনা। কিন্তু এটাও ঠিক, নির্বাচনী লড়াইয়ে শামিল হওয়া তারকাদের মধ্যকার সমীকরণ সহজ নয়। যেমন নুসরতের সঙ্গে সায়ন্তিকার সম্পর্ক ভাল নয়। অন্য দিকে কৌশানীর সঙ্গে তৃণমূলের বাকি সেলেবদের অন্তরঙ্গতা নেই। জটিলতা গেরুয়া শিবিরেও আছে। শ্রাবন্তী, পায়েল সরকার বা তনুশ্রী চক্রবর্তীরা এখন যতই সেলফি তুলুন, এঁদের ঘনিষ্ঠতার গল্প শোনা যায় না। এ বারের নির্বাচন কি টলিউডের রাজনীতিতেও নতুন সমীকরণ আনবে?

গার্ল গ্যাংয়ের অন্য চিত্র : নায়িকাদের মধ্যে বন্ধুত্ব হয় না, এই আপ্তবাক্য ভুল প্রমাণ করেছিল নুসরত, মিমি, শ্রাবন্তী, সায়ন্তিকা, তনুশ্রীদের গার্ল গ্যাং। কিন্তু পরে নুসরত-সায়ন্তিকার বিবাদের আঁচ পড়েছিল বাকিদের মধ্যেও। খানিকটা একঘরে হয়ে গিয়েছিলেন সায়ন্তিকা। ব্যক্তিগত জীবনের জটিলতায় শ্রাবন্তীও গুটিয়ে নিয়েছিলেন নিজেকে। সেই ফাটল আজও মেরামত হয়নি। একমাত্র তনুশ্রীর সঙ্গে বাকিদের সহজ সম্পর্ক ছিল। সেই পুরনো বন্ধুরাই এখন রাজনীতির ময়দানে দুই শিবিরে ভাগ হয়ে গিয়েছেন। নায়িকারা মুখে যতই বলুন রাজনীতির প্রভাব ব্যক্তিগত জীবনে পড়বে না, কিন্তু তা কি হয়? সায়ন্তিকার হয়ে মিমি বা নুসরত জনসভা করবেন, এমনটা তো স্বাভাবিক ছিল। কিন্তু নুসরত-সায়ন্তিকাকে এক মঞ্চে দেখা যায়নি। মিমি-নুসরত-সায়ন্তিকারা এক দিকে দিদির হয়ে প্রচার করছেন। অন্য দিকে, তৃণমূল সুপ্রিমোর প্রতি আক্রমণ হানছেন শ্রাবন্তী-তনুশ্রীরা।

বন্ধুত্বের সঙ্কট : কেরিয়ারের স্ট্রাগলে রাজ চক্রবর্তী এবং রুদ্রনীল ঘোষ পাশাপাশি ছিলেন। তাঁদের বন্ধুত্বের জমাটি গল্প টলিউডে সুবিদিত। তৃণমূলের মঞ্চেও তাঁদের পাশাপাশি দেখা যেত আগে। রুদ্রনীলের শিবির বদলের গুঞ্জনের মাঝেও ঘরোয়া আড্ডায় পাওয়া গিয়েছে দু’জনকে। তবে গত দু’মাসে বদলে গিয়েছে চেনা অঙ্ক। টেলিভিশন চ্যানেলে পরস্পরের বিরুদ্ধে গলা ফাটাচ্ছেন রাজ আর রুদ্রনীল, যে আক্রমণ নেমে এসেছিল ব্যক্তিগত স্তরেও। ‘‘ফিল্ম ফেস্টিভ্যালের চেয়ারম্যানের পদ ধরে রাখার জন্য রাজকে অনেক কিছুই করতে হচ্ছে,’’ এমন মন্তব্য করেছেন রুদ্রনীল। রাজ পাল্টা বলেছেন, ‘‘রুদ্র এত বার বদলেছে যে, ওর বিশ্বাসযোগ্যতা নেই।’’ সঙ্কটে রুদ্রনীলের সঙ্গে কাঞ্চন মল্লিকের বন্ধুত্বও। রাজনীতির অভিজ্ঞতা না থাকা কাঞ্চন ‘শখের রাজনীতি’ করছেন, এমন কথা শোনা গিয়েছে রুদ্রনীলের মুখে। এ দিকে কাঞ্চন একদা ঘনিষ্ঠ বন্ধুর কোনও কথাতেই আমল দিচ্ছেন না। সরাসরি রাজনীতিতে যুক্ত না হলেও পরমব্রত চট্টোপাধ্যায়ের রাজনৈতিক অবস্থান সকলেরই জানা। নাম না করে রুদ্রনীলের বিরোধিতা করেছেন পরমব্রত। নির্বাচনী পর্ব মিটে গেলে এঁরা সকলেই কি উদ্যত তরবারি গুটিয়ে নেবেন?

কোনটা দায়, কোনটা দায়িত্ব : কৌশানী, সায়ন্তিকা, পায়েল, যশ দাশগুপ্ত বা পার্নো মিত্র... এঁরা সকলেই এখন জনসংযোগে ব্যস্ত। কিন্তু টলিউডের অন্দরেই এঁদের জনসংযোগ নিয়ে প্রশ্ন রয়েছে। যশের সঙ্গে ইন্ডাস্ট্রির অন্য কোনও তারকার ঘনিষ্ঠতা আছে বলে শোনা যায়নি। তিনি থাকেন নিজের মতোই। কৌশানী-বনিও নিজস্ব বৃত্তে মশগুল। একই পরিস্থিতি সায়ন্তিকা বা পার্নোর। নায়িকাদের মধ্যে একমাত্র মিমির সঙ্গেই পার্নোর বন্ধুত্ব শোনা যায়। শ্রাবন্তীও ইন্ডাস্ট্রিতে মেলামেশা কমিয়ে দিয়েছেন। ইন্ডাস্ট্রির চলতি অভিযোগ, সায়ন্তিকা-কৌশানীকে ফোনে পাওয়া যায় না। টলিউডের অন্দরে নিজেদের গণ্ডিতে আবদ্ধ থাকা তারকারা জনপ্রতিনিধিত্বের দায়িত্ব কী ভাবে পালন করবেন, তা নিয়েও প্রশ্ন রয়েছে।

গোলমেলে হিসেব : সকলের সব অঙ্ক, সব হিসেব গোলমাল হয়ে গিয়েছে যশ-নুসরত এবং বনি-কৌশানীকে দেখে। তাঁরা স্বীকার না করলেও, ইন্ডাস্ট্রির গুঞ্জন নুসরত-যশ প্রেমের সম্পর্কে রয়েছেন। নির্বাচনী প্রচারের ফাঁকে তাঁরা একসঙ্গে সময় কাটাচ্ছেন, এমন খবরও রয়েছে। তাঁরা দু’জনেই বলছেন, রাজনৈতিক রং তাঁদের সম্পর্কে পড়বে না। একই কথা বলছেন তৃণমূল প্রার্থী কৌশানী এবং বিজেপি সদস্য বনি। তাঁরা যতই বিষয়টি লঘু করে দেখুন না কেন, তাঁদের এই ‘সহাবস্থান’ ধন্দে ফেলে দিয়েছে জনসাধারণকে!

ভোটের মরসুম কেটে গেলে রং, শিবির নির্বিশেষে তারকারা কী ভাবে তাঁদের সম্পর্কগুলো সাজিয়ে নেন, সেই অঙ্কেও নজর থাকবে। সূত্র : আনন্দবাজার

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

পশ্চিমবঙ্গে ভোটের দিনে বিজেপি কর্মীকে পিটিয়ে হত্যা
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : পশ্চিমবঙ্গ রাজ্যের ৩০ বিধানসভা আসনে শুরু হয়েছে প্রথম দফার নির্বাচন। ‘ভোট প্রথমা’র সকালেই পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে বিজেপি কর্মীর রহস্যমৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। খবর আনন্দবাজার।

আজ শনিবার সকালে বাড়ির উঠোনে ওই ব্যক্তির রক্তাক্ত দেহ পড়ে থাকতে দেখা যায়। বিজেপি-র অভিযোগ তৃণমূলের দুষ্কৃতীরা পিটিয়ে মেরেছে তাঁদের কর্মীকে। যদিও শনিবার সকাল ৯টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত এ ব্যাপারে তৃণমূলের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম মঙ্গল সোরেন। কেশিয়াড়ির বেগমপুরে বাড়ি তাঁর। পরিবারের অভিযোগ, অন্যত্র খুন করে দেহ বাড়ির উঠোনে ফেলে দিয়ে যাওয়া হয়েছে। মৃতের ঘাড়ে, মাথায় আঘাতের চিহ্নও রয়েছে বলে জানা গিয়েছে। দেহ উদ্ধারের জন্য ইতিমধ্যেই সেখানে পৌঁছেছেন পুলিশের একটি দল।

দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে। এই ঘটনা নিয়ে জেলা প্রশাসনের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর নির্বাচন কমিশন জানিয়েছে, এই খুনের ঘটনার সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই। জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, রাজনৈতিক সংঘর্ষে এই মৃত্যু হয়নি।

রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বললেন, ‘‘যেখানে যেখানে তৃণমূল কংগ্রেস হারবে সেখানে ওরা অশান্তি সৃষ্টি করছে।’’ মঙ্গলের বাড়ি গেলেন বিজেপির প্রার্থী সোনালি মুর্মু। মঙ্গলের পরিবারের লোক জানিয়েছেন, সক্রিয়ভাবেই বিজেপি করতেন তিনি।

স্থানীয় বিজেপি নেতৃত্ব জানিয়েছে, গতকাল তৃণমূলের সঙ্গে বচসা হয়েছিল মঙ্গলের। তার পরই পিটিয়ে মারা হয় তাঁকে। যদিও এ নিয়ে এই প্রতিবেদন লেখা পর্যন্ত তৃণমূলের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে কেশিয়াড়ির বেগমপুর এলাকা সকাল থেকেই উত্তপ্ত। সকালে সেখানে বিজেপির পোলিং এজেন্টের মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

গলওয়ানে ৫ অফিসার ও জওয়ান নিহত, স্বীকার করল চীন
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : একতরফা প্রাণহানি ঘটেনি ভারতের। গলওয়ান সঙ্ঘর্ষে তাদের বেশ কয়েক জন সেনাও প্রাণ হারান। এত দিনে সে কথা মানল চিন। গত বছর গলওয়ানে ভারতীয় সেনার সঙ্গে সঙ্ঘর্ষে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র ৫ অফিসার প্রাণ হারান বলে স্বীকার করল চিন। সংখ্যার হিসাব ভারত বা অন্য আন্তর্জাতিক সংবাদ সংস্থার সঙ্গে না মিললেও এই প্রথম চিন যে প্রাণহানির কথা মানল তা কূটনৈতিক সাফল্যে বলেই ধরছে দিল্লি।

দীর্ঘ টানাপড়েনের পর সম্প্রতি লাদাখে প্যাংগং হ্রদের তীর থেকে সেনা সরাতে শুরু করেছে চিন। তার মধ্যেই চিনা বাহিনীর সংবাদপত্র ‘পিএলএ ডেইলি’র একটি রিপোর্ট সামনে এনেছে চিন সরকারের মুখপত্র ‘গ্লোবাল টাইমস’। তাতে বলা হয়েছে, কারাকোরাম পর্বতে মোতায়েন ফ্রন্টিয়ার অফিসার এবং জওয়ান মিলিয়ে ৫ জনের কথা উল্লেখ করে সেন্ট্রাল মিলিটারি কমিশন (সিএমসি) জানিয়েছে ২০২০ সালের জুনে গলওয়ানে ভারতের সঙ্গে সঙ্ঘর্ষে মৃত্যু হয়েছে তাঁদের।

মৃতদের মধ্যে শিনজিয়াং মিলিটারি কম্যান্ডের রেজিমেন্টাল কম্যান্ডার কুই ফাবাওয়ের নাম সামনে এনেছে ‘গ্লোবাল টাইমস’। বাকিদের চেং হংজুন, চেন শিয়াংরং, শিয়াও সিউয়ান এবং ওয়াং ঝুরাং বলে শনাক্ত করা গিয়েছে। এঁদের মধ্যে চেং হংজুনকে সীমা সুরক্ষায় অবদানের জন্য বিশেষ মরণোত্তর সম্মান প্রদান করা হয়েছে। বাকিদেরও প্রথম শ্রেণির জওয়ান হিসেবে মরণোত্তর সম্মান জানানো হয়।

ভারতীয় এলাকায় প্রবেশ ঘিরে গত বছর ১৫ জুন গলওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সঙ্গে সঙ্ঘর্ষ বাধে চিনা বাহিনীর। তাতে প্রাণ হারান ২০ জন ভারতীয় জওয়ান। চিনের তরফেও প্রাণহানি ঘটেছে বলে জানায় ভারতীয় সেনা। কিন্তু এত দিন হতাহতের কোনও পরিসংখ্যানই সামনে আনেনি চিন। বরং হতাহতের বিষয়টিকেই ভুয়ো খবর বলে উড়িয়ে দিয়েছিল তারা। যদিও রুশ সংবাদ সংস্থা ‘টাস’ যে পরিসংখ্যান সামনে আনে, সেই অনুযায়ী গলওয়ান সঙ্ঘর্ষে চিনা বাহিনীতে ৪৫ জনের প্রাণহানি ঘটে।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

মোদীর নেতাজি কমিটিতে সৌরভ, মমতা-বুদ্ধদেব, মিঠুন-কাজল
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : আগামী ২৩ জানুয়ারি থেকেই সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদ্‌যাপন শুরু করতে চায় কেন্দ্রীয় সরকার। এর জন্য একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন হবে বলে আগেই টুইট করে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার সেই কমিটি গঠন হল। মোদীর সেই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এবং প্রাক্তন ক্রিকেটার ও বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। কমিটিতে রয়েছেন বলিউডের দুই বাঙালি তারকা মিঠুন চক্রবর্তী এবং কাজলও।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে শুক্রবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ওই কমিটির কথা জানানো হয়েছে। কমিটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী। সঙ্গে রয়েছেন ৮৪ জন সদস্য। তাঁদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ-সহ ৭ জন কেন্দ্রীয় মন্ত্রী। সেখানেও বাংলার দুই কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরীর নাম রয়েছে।

এই ধরনের কমিটিতে কাউকে নিতে গেলে আগে থেকে তাঁদের অনুমোদন নেওয়াটাই দস্তুর। এ ক্ষেত্রে মমতা, বুদ্ধদেব, সৌরভ ইত্যাদিদের কাছে এমন কোনও লিখিত বা মৌখিক অনুমোদন নেওয়া হয়েছে কি না জানা যাচ্ছে না। ওয়াকিবহাল মহলের বক্তব্য, হতে পারে নেতাজিকে শ্রদ্ধা জানানো সংক্রান্ত কমিটিতে থাকতে কেউ আপত্তি করবেন না ধরে  নিয়েই এঁদের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। পরে চিঠি দিয়ে আনুষ্ঠানিক ভাবে তাঁদের বিষয়টি জানানো হবে। আবার অনেকের মতে, হতে পারে এঁদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের কোনও প্রতিনিধি আগে থেকে কথা বলে রেখেছেন। তবে যাই-ই হয়ে থাকুক, তা জানানো হয়নি। সরাসরি কমিটির সদস্যদের নাম ঘোষণা করে দেওয়া হয়েছে।

প্রত্যাশিত ভাবেই মোদীকে নিয়ে ৮৫ জনের কমিটির সদস্যদের বড় অংশই বাঙালি। মমতা, বুদ্ধদেব ছাড়াও রয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ এবং লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। জায়গা পেয়েছেন দিলীপ ঘোষ-সহ বাংলার বিজেপি সাংসদরাও। সদ্য তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেওয়া বর্ধমান পূর্বের সাংসদ সুনীল মণ্ডলও রয়েছেন কমিটিতে। জায়গা পেয়েছেন শুভেন্দু অধিকারীও। বিজেপি-তে যোগ দেওয়ার আগে বিধায়ক পদ ছেড়ে দিলেও বিজ্ঞপ্তিতে শুভেন্দুকে রাজ্যের বিধায়ক হিসেবেই উল্লেখ করা হয়েছে। যা থেকে অনুমান করা যায়, কমিটির সদস্যদের নাম খুব সাম্প্রতিক অতীতে ঠিক করা হয়নি।

কমিটির যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে একটা বিষয় পরিষ্কার যে, সমাজের সব ক্ষেত্রের বিশিষ্টদেরই সেখানে রাখা হয়েছে। সেই হিসেবে প্রাক্তন সৌরভের সঙ্গেই রয়েছেন ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক সুব্রত ভট্টাচার্যও। সঙ্গীতশিল্পী, সুরকার এবং গায়ক এ আর রহমানের সঙ্গে রয়েছেন বলিউডের মিঠুন, কাজল। কমিটিতে চন্দ্রকুমার বসু-সহ নেতাজির পরিবারের কয়েকজন সদস্য এবং আইএনএ বাহিনীর স্বাধীনতাসংগ্রামীদেরও প্রতিনিধিত্ব রয়েছে।

ওড়িশার কটকে জন্ম হয়েছিল সুভাষচন্দ্রের। সেই হিসেবে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কও রয়েছেন কমিটিতে। রাখা হয়েছে উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীকেও। তবে নেতাজির কর্মভূমি বাংলার প্রতিনিধিত্বই বেশি। কমিটিতে রয়েছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যপাধ্যায়, অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়, নেতাজি গবেষক পূরবী রায় প্রমুখ। সূত্র : আনন্দবাজার

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

মহারাষ্ট্রে হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ নবজাতকের মৃত্যু
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহারাষ্ট্রে একটি হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ভান্ডারা জেনারেল হাসপাতালে লাগা আগুনে ১০ নবজাতকের মৃত্যু হয়েছে।

শুক্রবার দিবাগত রাত দুইটার দিকে হাসপাতালের শিশু বিভাগে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

নিউজ এইটিনের প্রতিবেদনে জানানো হয়েছে, তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ  জানা যায়নি। তবে শর্ট-সার্কিটের জেরে আগুন লাগতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এ মর্মান্তিক ঘটনায় শোকপ্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার সকালে টুইটবার্তায় মোদি বলেন, মহারাষ্ট্রের ভান্ডারায় হৃদয়বিদারক দুর্ঘটনা। আমরা অনেক কমবয়স্কদের হারিয়েছি। শোকসন্তপ্ত পরিজনদের সমবেদনা জানাচ্ছি। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবে বলে আশাপ্রকাশ করছি।

ভান্ডারার সিভিল সার্জন প্রমোদ খানদাতে জানান,  শুক্রবার দিবাগত রাত দুইটার দিকে হাসপাতালের শিশু বিভাগে আগুন লাগে। সেখানে ১৭ শিশুর চিকিৎসা চলছিল। একজন নার্স প্রথম এই বিভাগ থেকে ধোঁয়া বের হতে দেখে দ্রুত হাসপাতালের অন্য কর্মী ও চিকিৎসকদের খবর দেন।

তিনি জানান, প্রাথমিকভাবে অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে আগুন নেভানোর চেষ্টা করতে থাকেন হাসপাতালের কর্মীরা। এরপর দ্রুত খবর পাঠানো হয় ফায়ার সার্ভিসে। তারা এসে শুরু করে উদ্ধারকাজ। সাত শিশুকে উদ্ধার করা গেলেও অন্য ১০ শিশু মারা যায়। এদের বয়স এক থেকে তিন মাস।

উদ্ধার করা সাত শিশুকে অন্য একটি ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়েছে। আইসিইউ ওয়ার্ড, ডায়ালাইসিস ইউনিট ও লেবার ওয়ার্ডের রোগীদেরও সরিয়ে নেওয়া হয় অন্যত্র।

স্বাধীন বাংলা/এআর

‘বাংলাদেশ কবে ভ্যাকসিন পাবে সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না’
                                  

স্বাধীন বাংলা রিপোর্ট : ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দ্বোরাইস্বামী বলেছেন, সেরাম ইন্সটিটিউট সমন্বিত অক্সফোর্ড-এস্ট্রোজেনেকা’র ভ্যাকসিন রপ্তানিতে বাধা নেই ভারতের। তবে নিজেদের ব্যবহারের পর প্রতিষ্ঠানটি আর কতোটা ভ্যাকসিন উৎপাদন করতে পারে তার ওপর নির্ভর করছে রপ্তানি। ফলে বাংলাদেশ কবে এ টিকা পাবে, তা এখনই সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান দ্বোরাইস্বামী। ভারতীয় হাই কমিশনার বলেন, আমাদের প্রধানমন্ত্রী বলেছেন এ ভ্যাকসিনটি মানবতার জন্য। আমাদের নিজেদের জনগণের বাইরে এটির ব্যবহারে সবচেয়ে বেশি প্রাধ্যান্য দেওয়া হবে আমাদের প্রতিবেশি দেশকে। এর চেয়ে বেশি কি নিশ্চয়তা দেয়া যায়, আমার জানা নেই। বাংলাদেশ কবে এ টিকা পাবে, তা এখনই সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

বিক্রম দ্বোরাইস্বামী বলেন, ভ্যাকসিন উৎপাদন কেবল শুরু হয়েছে। ভারত সরকার ভ্যাকসিন শুধু জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। নিজেদের ব্যবহারের পর সেরাম কতটা ভ্যাকসিন উৎপাদন করতে পারে তার ওপর নির্ভর করছে রপ্তানি। আগে নিজেদের চাহিদা মিটিয়ে তারপরই ভ্যাকসিন রপ্তানি করা হবে। সেরাম ইন্সটিটিউট সমন্বিত অক্সফোর্ড-এস্ট্রোজেনেকা’র ভ্যাকসিন রপ্তানিতে বাংলাদেশসহ প্রতিবেশি রাষ্ট্রগুলো গুরুত্ব পাবে বলেও জানান ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দ্বোরাইস্বামী।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

খোলা বাজারে মার্চ মাসে আসতে পারে করোনা টিকা : সিরাম সিইও
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, মার্চ মাসে বেসরকারি হাসপাতাল ও সংস্থার হাতে এসে পৌঁছতে পারে করোনার টিকা। করোনা টিকা দেওয়া শুরু হওয়ার পর ৫-৬ কোটি কোভিশিল্ডসরকারের নির্দেশিকা মতো দেওয়া হবে। তারপর মার্চ মাসে বেসরকারি সংস্থা ও হাসপাতালের হাতে পৌঁছে দেওয়া হতে পারে টিকা, খবর এমনই। ফলে মনে করা হচ্ছে, সাধারণ মানুষ, যাঁরা সরকারি নির্দেশিকা মতো প্রথম পর্যায়ে টিকা নেওয়ার তালিকায় পড়েন না, তাঁরা ওই সময় টিকা পেতে পারেন।

কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই সিরাম ইনস্টিটিউটকে ইতিমধ্যে অক্সফোর্ডের টিকা নিয়ন্ত্রিত ও জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে। সেই কারণে সংস্থা প্রথমেই টিকা বেসরকারি সংস্থার হাতে পৌঁছে দিতে পারবে না। পাশাপাশি, বিদেশে রফতানিও করা যাবে না। প্রাথমিক ভাবে শুধু সরকারের কাছেই টিকা পৌঁছে দিতে হবে সংস্থাকে। তবে টিকার বিশ্বাসযোগ্যতাকে জনমানসে আরও প্রতিষ্ঠা দেওয়ার জন্য আদর পুনাওয়ালা নিজে দ্রুত করোনার টিকা নেবেন বলে জানিয়েছেন। সূত্র : আনন্দবাজার

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

ভারতে করোনার নতুন ধরনে আক্রান্ত ৬ জন
                                  

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়েছে। যুক্তরাজ্য ফেরত ৬ জনের শরীরে নতুন স্ট্রেন শনাক্ত হয়েছে।

আক্রান্তদের মধ্যে তিনজন বেঙ্গালুরুর, দুইজন হায়দরাবাদের ও একজন পুনের বাসিন্দা। তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়া এই ৬ জনের সংস্পর্শে যারা এসেছিলেন তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

চলতি মাসের মাঝামাঝি সময়ে যুক্তরাজ্যের করোনার নতুন ধরন শনাক্ত হয়। গত বছর উহানে করোনার যে স্ট্রেনটি শনাক্ত হয়েছিল এটি তারচেয়েও ৭০ গুণ বেশি সংক্রামক। ইতোমধ্যে করোনার নতুন ধরন ১৪টি দেশে শনাক্ত হয়েছে।  

গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্য থেকে ভারতে ফিরেছেন ৩৩ হাজার যাত্রী। এদের করোনায় আক্রান্ত ছিলেন ১১৫ জন। তাদের প্রত্যেকের শরীরের নমুনা ‘জিনোম সিকোয়েন্সিং’র জন্য পাঠানো হয়েছিল। যার মধ্যে ছয়জনের শরীরে শনাক্ত হয়েছে কোভিড-১৯ এর নতুন স্ট্রেন।

স্বাধীন বাংলা/এআর

কোভিড-১৯ : ভারতে শনাক্ত রোগী ১ কোটি ছাড়াল
                                  

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে দ্বিতীয় দেশ হিসেবে ভারতে মহামারি নভেল করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ছাড়িয়ে গেছে। এর আগে যুক্তরাষ্ট্র আক্রান্তের সংখ্যায় কোটির ঘর ছাড়িয়েছে।

ভারতে এখন সংখ্যা করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪ হাজার ৮২৫ জন। বাংলাদেশের প্রতিবেশী দেশটিতে মোট মৃত্যু হয়েছে এক লাখ ৪৫ হাজার ১৭৭১ জনের।

৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর গত ১৯ মে আক্রান্তের সংখ্যা এক লাখে পৌঁছায়। সংক্রমণ বাড়তে থাকায় মাত্র ১৭ দিনে শনাক্ত রোগীর সংখ্যা  ২ লাখে পৌঁছে যায়। এরপর ২৭ জুন ৫ লাখ ও ১৭ জুলাই সংক্রমণ ১০ লাখে পৌঁছায় । এছাড়া শনাক্ত রোগীর সংখ্যা ৭ অগস্ট ২০ লাখ এবং ১৬ সেপ্টেম্বর ৫০ লাখে পৌঁছায়।

স্বাধীন বাংলা/এআর

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনশনে ভারতের কৃষকরা
                                  

আন্তর্জাতিক ডেস্ক : কৃষি আইন প্রত্যাহার করার দাবিতে এবার অনশন শুরু করেছেন ভারতের বিক্ষোভরত কৃষকরা। সোমবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এই অনশন চলবে বিকাল ৫টা পর্যন্ত পর্যন্ত। এছাড়া আন্দোলন জোরদার করতে পরবর্তীতে আবারও অনশন পালন করার ঘোষণা দিয়েছেন কৃষকরা।

এদিকে কৃষকদের এই আন্দোলনে সমর্থন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, আমি কৃষকদের অনশনে যোগ দিব। আম আদমি পার্টির স্বেচ্ছাসেবকদেরও আমি অনশনে যোগ দেয়ার আহ্বান জানাচ্ছি। সরকারের উচিত দ্রুত কৃষকদের দাবি মেনে নেয়া।

অপরদিেেক রোববার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়িতে বৈঠকে বসেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর এবং বাণিজ্য প্রতিমন্ত্রী সোম প্রকাশ। বৈঠকের পরে তোমর কৃষকদের আন্দোলন প্রত্যাহারের অনুরোধ করলেও অনশন চালিয়ে যাওয়ার প্রশ্নে অনড় থাকেন কৃষক নেতারা।

গত ১৮ দিন ধরে দিল্লি সীমানা অবরোধ করে বসে রয়েছেন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা।  কিন্তু ভারত সরকার এখনো কৃষকদের দাবিতে সাড়া দেয়নি। এই অবস্থায় কৃষি আইন প্রত্যাহারে সরকারের উপর চাপ বাড়াতে সোমবার ন’ঘণ্টার অনশনের ডাক দেন তারা।

সিংঘু সীমানায় বসে কৃষক আন্দোলনের নেতা গুরনাম সিংহ চৌধুরি জানিয়েছেন, আইন প্রত্যাহার না-করা পর্যন্ত  আন্দোলন প্রত্যাহারের কোনো প্রশ্নই নেই। যত দিন গড়াচ্ছে, ততই আন্দোলনরত কৃষকদের সমর্থনে এগিয়ে আসছেন দেশের অন্যান্য প্রান্তের কৃষকরা।  

রাজস্থান থেকে ট্র্যাক্টর মিছিল করে এক দল কৃষক দিল্লির উদ্দেশে রওনা হয়েছিলেন। তাদের রাজস্থান-হরিয়ানা সীমান্তে শাহজাহানপুরের কাছে আটকে দিয়েছে মনোহরলাল খট্টরের প্রশাসন। সেখানেই অবস্থান বিক্ষোভ শুরু করেছেন ওই কৃষকেরা। ফলে বন্ধ হয়ে গেছে দিল্লি-জয়পুর হাইওয়ে।

প্রায় তিন সপ্তাহ ধরে চলা আন্দোলনে কোনো রফাসূত্র বার না-হওয়ায় অস্বস্তিতে কেন্দ্রও। গত পাঁচ দিনে আইআরসিটিসির মাধ্যমে শিখ সম্প্রদায়ের মানুষদের কাছে প্রায় দু’কোটি ইমেইল পাঠিয়েছে কেন্দ্র। নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পরে শিখদের জন্য যে ১৩ দফা কর্মসূচি হাতে নিয়েছেন, তারই সবিস্তার খতিয়ান রয়েছে ওই ইমেইলে। এখনও পর্যন্ত তাতে বিশেষ লাভ হয়নি।

স্বাধীন বাংলা/এআর

তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিভার
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : আমফানের পর নিভার। পশ্চিমবঙ্গের পর এ বার তছনছ হচ্ছে তামিলনাড়ু উপকূল। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার।

মাঝ রাতে ভারতের পূর্ব উপকূলে আছড়ে পড়ল সাইক্লোন নিভার। আবহাওয়া দফতর জানিয়েছে, রাত আড়াইটা নাগাদ পুদুচেরিতে আঘাত করেছে নিভার। তারপর ক্রমশ তা সরে গিয়েছে তামিলনাড়ুর দিকে। সকালের দিকে প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নিয়ে ক্রমশ উত্তরে উঠতে শুরু করেছে সাইক্লোনটি। তবে রাতের চেয়ে তার শক্তি অনেকটাই কমেছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

কয়েক মাস আগে পশ্চিমবঙ্গের উপকূল তছনছ হয়ে গিয়েছিল সাইক্লোন আমফানের দাপটে। বঙ্গোপসাগর লাগোয়া পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকা আমফানের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, আমফানের মতোই পুদুচেরিতে আঘাত হানতে পারে নিভার। ঝড়ের দাপটে ধ্বংস হয়ে যেতে পারে উপকূলের বসতি। প্রশাসন অবশ্য কোনো ঝুঁকি নেয়নি। দুই দিন আগেই এলাকা থেকে সরিয়ে দিয়েছিল সাধারণ মানুষকে। ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমকেও আগে থেকে পাঠিয়ে রাখা হয়েছিল এলাকায়। দ্রুত যাতে তারা ব্যবস্থা নিতে পারে।

হাওয়া অফিসের রাত সোয়া তিনটের বুলেটিন অনুযায়ী, আড়াইটে নাগাদ নিভার প্রথম স্থলভাগে ঢোকে। সাইক্লোনের চেহারা নিয়েই স্থলভাগে প্রথম আঘাত করে ঝড়টি। তারপর দ্রুত তা শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ের চেহারা নেয়। ঝড়ের দাপটে পুদুচেরি, কাড্ডালাোর, চেন্নাইয়ে প্রবল বৃষ্টি শুরু হয়েছে সকাল থেকে, সঙ্গে ঝোড়ো হাওয়া। সকালেও তার গতিবেগ ছিল ৮০ থেকে ৯০ কিলোমিটার। তবে বিকেলের দিকে ঝড়ের গতিবেগ অনেকটাই কমবে বলে জানানো হয়েছে। বৃষ্টি চলবে।

এখনো পর্যন্ত ক্ষয়ক্ষতির হিসেব জানা যায়নি। ঝড় না থামলে উপকূলবর্তী অঞ্চলগুলির অবস্থা ঠিক ভাবে জানা যাবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে প্রাণহানির আশঙ্কা কম বলে জানিয়েছে সরকার। কারণ, আগেই সকলকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। কেন্দ্রীয় সরকার পুদুচেরি এবং তামিলনাড়ু সরকারকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে। সূত্র : ডয়চে ভেলে


স্বাধীন বাংলা/জ উ আহমাদ


   Page 1 of 3
     প্রতিবেশি
ভারতে বাস খাদে পড়ে নিহত ১০
.............................................................................................
আগামী সপ্তাহে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা
.............................................................................................
আতঙ্ক বাড়াচ্ছে অ্যাডিনো, কলকাতায় আরও ৪ শিশুর মৃত্যু
.............................................................................................
টানা তৃতীয় দিন ভারতে দেড় লাখের বেশি রোগী শনাক্ত
.............................................................................................
ভারতে একদিনে ১ লাখ ৪৫ হাজারের বেশি রোগী শনাক্ত
.............................................................................................
প্রার্থী টলিউডের একঝাঁক শিল্পী, সম্পর্কের সরল-জটিল সমীকরণ
.............................................................................................
পশ্চিমবঙ্গে ভোটের দিনে বিজেপি কর্মীকে পিটিয়ে হত্যা
.............................................................................................
গলওয়ানে ৫ অফিসার ও জওয়ান নিহত, স্বীকার করল চীন
.............................................................................................
মোদীর নেতাজি কমিটিতে সৌরভ, মমতা-বুদ্ধদেব, মিঠুন-কাজল
.............................................................................................
মহারাষ্ট্রে হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ নবজাতকের মৃত্যু
.............................................................................................
‘বাংলাদেশ কবে ভ্যাকসিন পাবে সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না’
.............................................................................................
খোলা বাজারে মার্চ মাসে আসতে পারে করোনা টিকা : সিরাম সিইও
.............................................................................................
ভারতে করোনার নতুন ধরনে আক্রান্ত ৬ জন
.............................................................................................
কোভিড-১৯ : ভারতে শনাক্ত রোগী ১ কোটি ছাড়াল
.............................................................................................
কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনশনে ভারতের কৃষকরা
.............................................................................................
তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিভার
.............................................................................................
আদালতের নির্দেশে লাগাম পুজোর ভিড়ে
.............................................................................................
এই কলকাতাই তাবলিগের সমালোচনা করেছিল না?
.............................................................................................
দগ্ধ বহুতল ভবনে আবার আগুন, স্থানীয়রা আতঙ্কে
.............................................................................................
বিজেপি ভারতের সবচেয়ে বড় মহামারী : মমতা
.............................................................................................
বাংলাদেশে গরু পাচারে বিএসএফের যোগসাজশ
.............................................................................................
অন্তঃসত্ত্বা নাবালিকা মেয়েকে পিটিয়ে হত্যা করলেন বাবা
.............................................................................................
সীমান্ত হত্যাকে শূন্যে নামিয়ে আনা হবে : বিএসএফ মহাপরিচালক
.............................................................................................
বোরকা পরায় মুসলিম নারীকে শপিং মলে ঢুকতে বাধা
.............................................................................................
বাঙালি অভিনেত্রী রিয়ার সমর্থনে পশ্চিমবঙ্গ কংগ্রেসের মিছিল
.............................................................................................
ভারতে করোনার ভয়ঙ্কর রূপ, আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড
.............................................................................................
সংক্রমণে ব্রাজিলকে পেছনে ফেলে বিশ্বে দ্বিতীয় ভারত
.............................................................................................
প্রণব মুখার্জি কোমায়, নতুন পীড়া
.............................................................................................
ভারতে চব্বিশ ঘণ্টায় করোনায় ৮৩৬ জনের মৃত্যু
.............................................................................................
গভীর কোমায় প্রণব মুখার্জী
.............................................................................................
৫ পাকিস্তানিকে গুলি করে হত্যা করেছে বিএসএফ
.............................................................................................
ভারতে করোনার মধ্যেই যেভাবে ভোট নেয়া হবে
.............................................................................................
শপিংমল খোলা, ধর্মীয় স্থান খুলতে আপত্তি কেন
.............................................................................................
প্রণব মুখার্জীর অবস্থার আরও অবনতি
.............................................................................................
করোনায় হার মানলেন পশ্চিমবঙ্গের তৃণমূল সাংসদ
.............................................................................................
প্রণব মুখার্জী কোমায়
.............................................................................................
প্রণব মুখার্জি ভেন্টিলেশনে
.............................................................................................
প্রণব মুখার্জি করোনায় আক্রান্ত
.............................................................................................
করোনা চিকিৎসায় ব্যবহৃত হোটেলে আগুন, নিহত ৯
.............................................................................................
৯ দিনের শিশুর জটিল অপারেশন সফল
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT