শনিবার, ২৪ জুলাই 2021 বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   আন্তর্জাতিক -
                                                                                                                                                                                                                                                                                                                                 
তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৪৫ অভিবাসী নিয়ে নৌকাডুবি

স্বাধীন বাংলা ডেস্ক :
এবার তুরস্কের দক্ষিণে কাস শহরের ২৫৯ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ৪৫ অভিবাসীকে নিয়ে একটি নৌকা ডুবে যাওয়ার খবর পাওয়া গেল।

শুক্রবার (২৩ জুলাই) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

তুরস্কের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে নৌকাটি ডুবে যায়। এ ঘটনা জানার সঙ্গে সঙ্গে তুর্কি প্রশাসন নৌবাহিনীর জাহাজ ও বিমান পাঠিয়েছে।

দেশটির দক্ষিণে এখন ওই নৌকার খোঁজ ও অভিবাসীদের উদ্ধারে অভিযান চলছে।

তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৪৫ অভিবাসী নিয়ে নৌকাডুবি
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
এবার তুরস্কের দক্ষিণে কাস শহরের ২৫৯ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ৪৫ অভিবাসীকে নিয়ে একটি নৌকা ডুবে যাওয়ার খবর পাওয়া গেল।

শুক্রবার (২৩ জুলাই) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

তুরস্কের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে নৌকাটি ডুবে যায়। এ ঘটনা জানার সঙ্গে সঙ্গে তুর্কি প্রশাসন নৌবাহিনীর জাহাজ ও বিমান পাঠিয়েছে।

দেশটির দক্ষিণে এখন ওই নৌকার খোঁজ ও অভিবাসীদের উদ্ধারে অভিযান চলছে।

করোনার টিকা নিলেই ১৫০ ইউরো পুরস্কার
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
মহামারী করোনার থাবায় পৃথিবীর অন্যান্য দেশের মতো আক্রান্ত হয়েছে ইউরোপের দেশ গ্রীস। করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছে ১২ হাজার ৮শ ৭০ জন। আক্রান্ত ৪ লাখ ৬৬ হাজার ৪৪১ ছাড়িয়েছে। পরিস্থিতি ভয়াবহতার দিকে যেতে শুরু করলে মানুষকে সচেতন করতে নতুন উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।

করোনার থাবা থেকে মানুষকে বাঁচাতে টিকাদানে আগ্রহী করছে দেশটির সরকার। সরকার ঘোষণা দিয়েছে যারা করোনার টিকা গ্রহণ করবেন তাদের জন্য ১৫০ পাউন্ড ইউরো পুরস্কার প্রদান করা হবে। ১৮ থেকে ২৫ বছর বয়সীদের কেউ করোনার ভ্যাকসিন নিলেই পাবেন ‘ফ্রিডম পাস’ নামক ১৫০ ইউরোর একটি ভাউচার।

অর্থাৎ যাদের জন্ম ০১/০১/১৯৯৬ থেকে ২০০৩ এর মধ্যে, তারাই এ ফ্রিডম পাসের আবেদন করতে পারবে। যাদের ‘ট্যাকসিস নেট কোড’ বা ‘ক্লিদারিথমস’ নেই তারা সরাসরি কেপ এ গিয়ে ফ্রিডম পাসের আবেদন করতে পারবে। তবে আবেদনের পূর্বে কমপক্ষে একটি ভ্যাকসিন দেয়া হয়েছে এমন প্রমাণ দেখাতে হবে।

এই আবেদনের জন্য ‘‘ভৎববফড়সঢ়ধংং.মড়া.মৎ’’ প্লাটফর্মটি মঙ্গলবার (২০ জুলাই) থেকে চালু হয়েছে। নতুন প্রজন্মকে ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ ও উৎসাহিত করার জন্যই গ্রিসে সরকারি এ ব্যবস্থাপনায় ইতোমধ্যে ১ লাখ ৩০ হাজার তরুণ আবেদন করেছেন। ফলে বাংলাদেশি তরুণরাও উৎসাহিত হয়ে এখন ভ্যাকসিন নিচ্ছেন।

বাংলাদেশ কমিউনিটির এক নেতা জানান, করোনার ভ্যাকসিন নেয়ার বিষয়ে তরুণদের মাঝে যে অনীহা রয়েছে, তা দূর করতে ইতোমধ্যেই ‘ফ্রিডম পাস’ নামক ১৫০ ইউরোর একটি ভাউচার প্রদান কার্যক্রম শুরু করেছে গ্রিস সরকার। এ উদ্যোগটি সত্যিই প্রশংসনীয়। এতে বাংলাদেশি তরুণরাও আনন্দের সঙ্গে ভ্যাকসিন নিচ্ছে।

পশ্চিম ইউরোপে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭০
                                  

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম ইউরোপের কয়েকটি দেশে ভয়াবহ বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৭০ দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। মৃতের সংখ্যা আরও বাড?তে পারে। বন্যাদুর্গত অঞ্চলে এখনও উদ্ধার কাজ চলছে।

টানা কয়েকদিনের রেকর্ড পরিমাণ বর্ষণে জার্মানি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামের বহু এলাকা পানিতে তলিয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে বহু ঘরবাড়ি। বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে বহু এলাকা। আরও বেশ কয়েকটি বাঁধ ঝুঁকির মধ্যে রয়েছে। সবচেয়ে শোচনীয় অবস্থা জার্মানিতে। দেশটিতে বন্যায় এখন পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বেলজিয়ামে ২৭ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।  

পরিদর্শকরা বলছেন, জার্মান শহরের দক্ষিণ-পশ্চিমে একটি বাঁধের বড় অংশের অবস্থা নাজুক। তাই নদীর কূলবর্তী বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। অনেককে বাড়ি ছেড়ে অন্যত্র যেতে বলা হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, জার্মানিতে বন্যায় নিমেষেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে কয়েকটি শহর। যাতে এখনও নিখোঁজ রয়েছে কয়েকশ মানুষ। ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়বে।

আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্তদের সব ধরণের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। এর আগে বার্লিন থেকে জার্মানির প্রেসিডেন্ট বলেন, পুরো জার্মানি বন্যাদুর্গতদের পাশে রয়েছে। তিনি আরও বলেন, প্রকৃতির এই তাণ্ডব আমাকে স্তম্ভিত করেছে।

গত বুধবার সারা দিন ও বৃহস্পতিবার রাতজুড়ে প্রচণ্ড বৃষ্টির কারণে রাইন ও মোজেল নদীর শাখা পাহাড়ি নদীগুলোর দুই কূল উপচে যায়। খরস্রোতা নদীর পানি ছোট ছোট শহরগুলোতে ঢুকে পড়ে। বাসিন্দারা কিছু বোঝার আগেই নদীগুলোর পানি রাস্তা ও ঘরবাড়িতে ঢুকে পড়ে এ পাণহানির ঘটনা ঘটে।

তালেবানকে যোদ্ধাদের বিমান দিয়ে সহায়তা দিচ্ছে পাকিস্তান!
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
তালেবানকে বিমান দিয়ে প্রকাশ্যে সহায়তা করছে পাকিস্তান বলে অভিযোগ করেছেন আফগানিস্তানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই অভিযোগ অস্বীকার করেছে। পাকিস্তান বলছে, তাদের আকাশ সীমার নিরাপত্তা নিশ্চিতে তাদের বিমান বাহিনী কাজ করছে।

স্পিন-বলদাক সীমান্ত দখলের পর পাকিস্তান সেনাবাহিনী তালেবানকে সহায়তা দিচ্ছে বলে গতকাল বৃহস্পতিবার অভিযোগ করেন আফগানিস্তানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট। আমরুল্লাহ সালেহ বলেন, আফগান সেনাবাহিনীকে পাকিস্তানের সেনাবাহিনী অফিসিয়ালি হুমকি দিয়েছে যে, তালেবানকে স্থানচ্যুত করতে চাইলে পাকিস্তানের বিমানবাহিনী প্রতিহত করবে। তবে শুক্রবার এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে। বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের বিমানবাহিনী শুধুমাত্র পাকিস্তানের আকাশসীমা রক্ষার জন্য নিয়োজিত।

এর আগে গত বুধবার পাকিস্তানের সমুদ্রবন্দরগুলোর সঙ্গে আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রবেশদারটি দখলে নেয় তালেবান যোদ্ধারা। সীমান্ত ক্রসিং দখলে নেওয়ার পর একটি ভিডিও বার্তা প্রচার করে তালেবান বাহিনী। এতে দেখা যায়, সীমান্তের পাকিস্তান-আফগানিস্তান ফ্রেন্ডশিপ গেইটের সামনে যোদ্ধারা সাদা কাপড়ে কালো অক্ষরে লেখা পতাকা ওড়াচ্ছে।

এই ক্রসিংয়ের এক পাশে আফগানিস্তানের ওয়েশ শহর অন্যপাশে পাকিস্তানের চামান শহর অবস্থিত। স্পিন-বলদাক জেলার এই সীমান্ত ক্রসিংটি দক্ষিণাঞ্চলের বাণিজ্যের ধমনী হিসেবে বিবেচনা করা হয়।

বিবিসি জানিয়েছে, ততই ঝড়ের গতিতে একের পর এক অঞ্চলের নিয়ন্ত্রণে নিয়ে নিচ্ছে তালেবান যোদ্ধারা।

এ বিষয়ে লন্ডনে সোয়াস ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ডিপ্লোম্যাসির গবেষক এবং পাকিস্তান রাজনীতির বিশ্লেষক ড. আয়েশা সিদ্দিকা বলেন, পাকিস্তানের মূল কৌশলগত লক্ষ্যই হচ্ছে আফগানিস্তানে ভারতকে যতটা সম্ভব দুর্বল করে ফেলা, অপ্রাসঙ্গিক করে ফেলা।

তার ভাষায়, ভবিষ্যতে আফগানিস্তানের রাজনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক নীতি নির্ধারণে ভারত যেন কোনো ভূমিকা না রাখতে পারে, সেটাই পাকিস্তানের মূল লক্ষ্য। সেই লক্ষ্য হাসিলে তালেবানই হচ্ছে পাকিস্তানের প্রধান হাতিয়ার।

আফগানিস্তানের ১১৬ জেলার দখল নিয়েছে তালেবান
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
মার্কিন যুক্তরাষ্ট্রকে অসহায় করে আফগানিস্তানের অনেকগুলো জেলা দখল করে নিয়েছে তালেবান। কাবুর সরকার জানিয়েছে, ১১৬টি জেলা তালেবানরা দখল করে নিয়েছে। তবে তালেবানদের দাবি, তারা আফগানিস্তানের অন্তত ২০০ জেলার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

তালেবানরা ওইসব জেলা দখলে নেওয়ায় সরকারি স্থাপনাগুলো ৫০ কোটি ডলার মূল্যের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান ও তালেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য নাদের নাদেরি বৃহস্পতিবার রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

নাদেরি বলেন, তালেবানরা দেশের ২৯টি প্রদেশের ১১৬টি জেলা পূর্ণ নিয়ন্ত্রণে নিয়েছে। এসব জেলার মোট জনসংখ্যা এক কোটি ৩০ লাখ। তারা নাগরিক সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন।

তালেবান সরকার গঠন করলে তাদের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
তালেবান আবার ক্ষমতায় গেলে তাদের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য। এমনটাই ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তিনি বলেছেন, যদি তারা (তালেবান) মানবতার বিরুদ্ধে অপরাধে লিপ্ত হয়, তবে এ সম্পর্ক পর্যালোচনা করবে ব্রিটিশ সরকার। মঙ্গলবার ডেইলি টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আফগানিস্তানের যেকোনো সরকার যদি আন্তর্জাতিক আইনকানুন মেনে চলে, তবে যুক্তরাজ্য সরকার তাদের সঙ্গে কাজ করবে। খবর রয়টার্সের।
বেন ওয়ালেস বলেন, তালেবান যেকোনো মূল্যে আন্তর্জাতিক মহলের স্বীকৃতি চাইছে। জাতি গঠনের জন্য তাদের অর্থ এবং সহায়তার পথ খুলতে চাইছে।
‘কিন্তু আপনি এই সন্ত্রাসী সংগঠনের সঙ্গে এ কাজ করতে পারেন না। আপনাকে শান্তির সহযোগী হতে হবে, নয়তো একঘরে হয়ে যাওয়া ঝুঁকিতে পড়বেন। আর এই একঘরে পরিস্থিতি তাদের আগের অবস্থানে নিয়ে যাবে।’ যোগ করেন তিনি।

যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণার পর থেকেই তালেবান দেশের বিভিন্ন এলাকা দখলে নেওয়া শুরু করে। সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যে এলাকার পর এলাকা দখল আরও জোরদার করে সংগঠনটি। সম্প্রতি তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের প্রায় ৮৫ শতাংশ এলাকা সংগঠনটির নিয়ন্ত্রণে রয়েছে।

আফগানিস্তানে প্রতিদিন এলাকার পর এলাকা দখলে নিচ্ছে তালেবান। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিভিন্ন প্রদেশে হচ্ছে তীব্র লড়াই। এর মধ্যে মঙ্গলবার দেশটির বামিয়ান প্রদেশের সায়ঘান জেলা, গজনির মালিস্তান, ফারাহ প্রদেশের পুর চমন এবং খোস্ট প্রদেশের মুসা খেলের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। সংঘর্ষ চলছে ফারিয়াব প্রদেশেও।

দক্ষিণ আফ্রিকায় সহিংসতায় নিহত বেড়ে ৭২
                                  

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় লুটপাট ও সহিংসতায় নিহতের সংখ্যায় বেড়ে ৭২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ১০ জন পদদলিত হয়ে প্রাণ হারিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার পুলিশ স্থানীয় সময় মঙ্গলবার এক বিবৃতিকে জানিয়েছে, দেশের বিভিন্ন স্থানে দোকানপাট ও শপিংমলে লুটপাট করছেন বিক্ষোভকারীরা। এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ১২৩৪ জনকে।

বুধবার বিবিসিতে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, ডারবানের একটি ভবন থেকে একটি শিশুকে নিচে ফেলা হচ্ছে। ওই ভবনের নিচতলায় দোকানে লুটপাটের পর আগুন দেওয়া হয়।

প্রসঙ্গত, দেশটির সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে।  আদালত অবমাননার দায়ে গত ৮ জুলাই থেকে জুমার কারাজীবন শুরু হয়।

দক্ষিণ আফ্রিকার পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, দাঙ্গা উস্কে দেয়ার ঘটনায় সন্দেহভাজন ১২ জনকে চিহ্নিত করেছে তারা।

ইরাকে করোনা হাসপাতালে আগুন, ৫২ জনের মৃত্যু
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে করোনা বিশেষায়িত হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে অগ্নিকাণ্ডে অন্তত ৫২ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৬৭ জন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় সোমবার রাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় নাসিরিয়া শহরের আল হুসেইন হাসপাতালে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গত তিন মাসে এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমন ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।

একটি মেডিকেল সূত্র এএফপিকে জানিয়েছে, অক্সিজেন ট্যাঙ্কে বিস্ফোরণ থেকেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মুখপাত্র হায়দার আল জামিলি মঙ্গলবার সকালে নিশ্চিত করেছেন যে, এখন পর্যন্ত ৫২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ওই কর্মকর্তা আরও জানান, নিহতদের মধ্যে অধিকাংশই আগুনে পুড়ে মারা গেছেন। এই ঘটনায় তল্লাশি অভিযান এখনও চলছে। কোভিড আইসোলেশন ওয়ার্ডে ৭০টি শয্যা ছিল।

বেশ কয়েকটি সূত্র রয়টার্স এজেন্সিকে জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে কারণ এখনও অনেক রোগী নিখোঁজ রয়েছেন। নিহতদের মধ্যে দুই স্বাস্থ্যকর্মী রয়েছেন বলেও নিশ্চিত করা হয়েছে।

ভারতে সেলফি তোলার সময় বজ্রপাতে ১১ জনের মৃত্যু
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের রাজস্থান রাজ্যে বৃষ্টির মধ্যে মোবাইল ফোন দিয়ে সেলফি তোলার সময় বজ্রপাতে ১১ জনের মৃত্যু হয়েছে।

রোববার সন্ধ্যায় রাজ্যটির রাজধানী জয়পুরের আমের দুর্গের সামনে বৃষ্টির মধ্যে সেলফি তোলার সময় এই ঘটনা ঘটে। এ ঘটনায় অনেকে আহত হয়েছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, যখন বজ্রপাত হয় তখন ওয়াচ টাওয়ার ও দেয়ালে ২৭ জন মানুষ ছিলেন। দুর্ঘটনার সময় কেউ কেউ লাফিয়ে নিচে পড়েও আহত হয়েছেন।

পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, দর্শনার্থীদের কাছে ওই টাওয়ারটি বেশ জনপ্রিয়। বজ্রপাতে মারা যাওয়া ব্যক্তিদের অধিকাংশই যুবক।

হতাহতদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলত নিহত প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রুপি করে অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

কোভিড-১৯ : ভারতে শনাক্ত-মৃত্যু কমেছে
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪১ হাজার ৫০৬ জনের করোনা শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৮৯৫ জন।

এর আগের ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছিলেন ৪২ হাজার ৭৬৬ জন; আর মৃত্যু হয়েছিল ১ হাজার ২০৬ জনের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রোববার পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৮ লাখ ৩৭ হাজার ২২২ জনে। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮ হাজার ৪০ জনের।

আক্রান্তের তুলনায় গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যা সামান্য বেশি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪১ হাজার ৫২৬ জন। এ পর্যন্ত মোট ২ কোটি ৯৯ লাখ ৭৫ হাজার ৬৪ জন সুস্থ হয়ে উঠেছেন। এই মুহূর্তে ভারতে মোট সক্রিয় রোগীর সংখ্যা ৪ লাখ ৫৪ হাজার ১১৮ জন।

গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ১৮ লাখ ৪৩ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ কোটি ৮ লাখ ৮৫ হাজার ৪৭০ জনের।

গত মার্চের মাঝামাঝিতে ভারতে একদিনে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ২০ হাজারের কাছাকাছি। তারপর দেশটিতে সংক্রমণ লাফিয়ে বাড়ে। গত ৭ মে ভারতে একদিনে সর্বোচ্চ ৪ লাখ ১৪ হাজারের বেশি রোগী শনাক্তের তথ্য জানানো হয়।

গত ৪ এপ্রিল ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটির মাইলফলক ছাড়ায়। ২৩ জুন ছাড়ায় তিন কোটির মাইলফলক। গত ২৩ মে করোনায় মৃত্যু তিন লাখের মাইলফলক ছাড়ায়। আর ২ জুলাই মৃত্যু চার লাখের মাইলফলক ছাড়ায়।

লন্ডনে কৃষ্ণাঙ্গের হামলায় সিলেটের মুক্তাদির চৌধুরী আহত
                                  

স্বাধীন বাংলা অনলাইন :
পূর্ব লন্ডনে টাওয়ার হ্যামলেটসের লাইম হাউস স্টেশনের কাছে এক কৃষ্ণাঙ্গ যুবকের হামলায় সিলেটের দক্ষিণ সুরমা কলেজের সাবেক প্রভাষক মুক্তাদির চৌধুরী (৩৮) আহত হয়েছেন। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে টাওয়ার হ্যামলেটসের বুচারস রোডে এ ঘটনা ঘটে।

মুক্তাদির চৌধুরীকে হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা শেষে বাসায় নিয়ে যাওয়া হয়েছে। তিনি হেট ক্রাইমের শিকার হয়েছেন জানান।

জানা যায়, মুক্তাদির চৌধুরী শেডওয়েল এলাকার ক্যাভেল স্ট্রিটের সাইকেল লেন দিয়ে সাইকেল দিয়ে যাচ্ছিলেন। তার পেছনে সাইকেল চালাচ্ছিল কৃষ্ণাঙ্গ এক যুবক। বুচারস রোডে আসার পর যুবকটি তার গতি রোধ করে এবং সাইকেল থেকে নেমে বিনা উসকানিতে কিল-ঘুষি মারতে থাকে।

একপর্যায়ে হামলায় মুক্তাদির চৌধুরীর ঠোঁট ও গাল থেকে থেকে প্রচুর রক্তক্ষরণ হয় এবং তিনি মাটিতে পড়ে যান। পরে পথচারীরা এগিয়ে আসেন এবং কৃষ্ণাঙ্গ যুবককে আটক করতে সক্ষম হন। খবর পেয়ে পুলিশ হামলাকারীকে গ্রেফতার করে।

ইসরায়েলের সঙ্গে আপোষ না করার ঘোষণা দিল ওমান
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
দখলদার ইহুদিবাদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে কখনোই আপোষ করবে না ওমান বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বদর বিন হামাদ বিন হামুদ আলবুসাঈদি। তিনি বলেছেন, ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের প্রতি ওমানের সমর্থন অব্যাহত থাকবে এবং ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের কোনো সম্ভাবনা নেই।
আলবুসাঈদি এ সময় ইয়েমেন ইস্যুতেও কথা বলেন। তিনি বলেন, ইয়েমেনের সব পক্ষের কাছে গ্রহণযোগ্য পরিকল্পনাকেই কেবল ওমান সমর্থন জানাবে। সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দেওয়ার আহ্বান জানান আলবুসাঈদি। ইরানি গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।
শোনা যাচ্ছে, ইসরায়লের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের জন্য ওমানের এমন সিদ্ধান্ত উদ্বেগের। উল্লেখ্য, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচন সামনে রেখে ইসরায়েলের পক্ষে ব্যাপক তোড়জোড় চালান। সেসময় ইসরায়েলের সাথে সম্পর্কের প্রশ্নে মুসলিম বিশ্বে একটা নতুন মেরুকরণের ইঙ্গিত দেখা যায়। মধ্যপ্রাচ্যের কয়েকটি আরব দেশ ইসরায়েলের ব্যাপারে তাদের বৈরি অবস্থা থেকে সরে আসার ইঙ্গিত দেয়।

সৌদি আরবে ঈদুল আজহা ২০ জুলাই
                                  

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা আগামী ২০ জুলাই (মঙ্গলবার) পালিত হবে।  

শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট ঈদুল আজহা পালনের এ তারিখ ঘোষণা করেছেন।
খবর গালফ নিউজের।

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি, সে হিসাবে আগামীকাল রোববার জিলহজ মাস গণনা শুরু হবে।

আর দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ২০ জুলাই অর্থাৎ জিলহজ মাসের দশম দিন। আগের দিন ১৯ জুলাই হবে আরাফাতের দিন।

উল্লেখ্য, মুসলমানরা প্রতি বছর জিলহজ মাসে হজ পালন করে থাকেন। এর অংশ হিসেবে এই মাসের দশম দিন ঈদুল আজহা পালিত হয়।

এর আগে সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশটির সকল মুসলিমকে চাঁদ দেখার আহ্বান জানায়। কেউ যদি চাঁদ দেখতে পান, তাহলে নিকটস্থ আদালতে জানানোর জন্য আহ্বান জানানো হয় আদালতের পক্ষ থেকে।

এবার ভারতে শনাক্ত হয়েছে করোনার কাপ্পা প্রজাতি
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
ভারতের উত্তরপ্রদেশে ১০৭ জনের শরীর থেকে প্রমাণ মিলেছে মারাত্মক ডেল্টা প্রজাতির। আর পাশাপাশি দু’জনের শরীরে দেখে গিয়েছে ‘কাপ্পা’ প্রজাতির সংক্রমণ। এই কাপ্পা প্রজাতি আসলে কী, আসুন জেনে নেওয়া যাক।

কাপ্পা কী
করোনার এই রূপ কিন্তু নতুন নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুযায়ী ভারতে কাপ্পার প্রথম খোঁজ মিলেছিল ২০২০ সালের অক্টোবর মাসেই। বি.১.৬১৭.২’কে যেখানে ডেল্টা নামে ডাকা হচ্ছে, বি.১.৬১৭.১ রূপী ভাইরাসের নামকরণ হয় কাপ্পা। ‘ল্যাম্বডা’ যা ইতিমধ্যে ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে, তার মতোই কাপ্পার ওপরও নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এখনই করোনার এই রূপ নিয়ে খুব বেশি উদ্বেগ প্রকাশ করেনি ডব্লিউএইচও।

‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ কী
সার্স-কভ-২’র মধ্যে যখন জিনগত বদল আসে এবং তাতে ভাইরাসের ধর্ম বদলে যায়, মানে কীভাবে এই ভাইরাস ছড়াচ্ছে, কত দ্রুত কত মানুষকে সংক্রমিত করতে পারছে, সংক্রমণের ফলে শরীরে কী কী বদল আসছে, প্রতিরোধশক্তিকে কতটা ফাঁকি দিতে পারছে, তখন সেই নয়া রূপ নিয়ে নড়েচড়ে বসেন বিজ্ঞানীরা। বিশেষ করে একেকটা অঞ্চলে যদি খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে ভাইরাসের কোনও রূপ এবং অনেক মানুষকে একসঙ্গে সংক্রমিত করতে পারে, বা অনেকগুলো দেশে এই প্রজাতি ছড়িয়ে পড়ে, তাহলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেই প্রজাতি নিয়ে আরও গবেষণা শুরু করে। বিশ্ব স্বাস্থ্যের ওপর কোনও রকম আশঙ্কা দেখা গেলে, সেই প্রজাতি হয়ে যায় ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’। মানে যা নিয়ে উদ্বেগ রয়েছে।

যেকোনও রূপান্তরিত ভাইরাস যদি ফের রূপ বদলায় এবং বেশ কিছু অঞ্চলে ছড়িয়ে পড়ে, তখন তার ওপর নজরদারি বাড়ানো হয়। তখন সেটা হয়ে যায় ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’।

সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস

বিশ্বে প্রতি মিনিটে করোনায় মারা যাচ্ছে ৭ জন, আর ক্ষুধায় ১১
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
বিশ্বে ১৫৫ মিলিয়ন মানুষ খাদ্য সংকটের মধ্যদিয়ে দিয়ে যাচ্ছে। এদের মধ্যে ক্ষুধার কারণে প্রতি মিনিটে ১১ জনের মৃত্যু হচ্ছে। এছাড়া করোনাভাইরাসের কারণে প্রতি মিনিটে মারা যাচ্ছে ৭ জন।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে। শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারিতে বিশ্বে প্রতি মিনিটে মারা যাচ্ছে ৭ জন মানুষ।

অক্সফামের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী দুর্ভিক্ষের মতো পরিস্থিতি গত বছরের তুলনায় ৬ গুণ বেড়েছে। করোনার কারণে বিভিন্ন দেশে বেকারত্বের সমস্যা বেড়েছে। মহামারির কারণে বিশ্বে খাদ্য উৎপাদনও ব্যাহত হয়েছে। ফলে বেড়েছে খাদ্য সংকট। মহামারির কারণে খাদ্যের দাম ৪০ শতাংশ বেড়েছে, যা ১০ বছরের মধ্যে সর্বোচ্চ।

সহিংসতা ও জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে অক্সফাম। বিশ্বজুড়ে দরিদ্র মানুষের সংখ্যা বাড়ার ক্ষেত্রে করোনার কারণে সৃষ্ট মহামারি প্রভাব বিস্তার করছে বলে দাবি করছে অক্সফাম।

অক্সফামের মতে, বিশ্বে বর্তমানে ১৫৫ মিলিয়ন মানুষ খাদ্য সংকটের মধ্যদিয়ে দিন পার করছে। তাদের মধ্যে দুই-তৃতীয়াংশ মানুষ দেশের সামারিক সংঘাতের কারণে অনাহারে দিন কাটাচ্ছে।

ইয়েমেন, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, আফগানিস্তান, দক্ষিণ সুদান, ভেনেজুয়েলায় ও সিরিয়ায় মহামারির আগে থেকেই খাদ্যসংকট ছিল বলে জানিয়েছে অক্সফাম। তবে করোনার কারণে সেখানকার পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

করোনায় ভারতে সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু
                                  

স্বাধীন বাংলা ডেস্ক :
অদৃশ্য ঘাতক মহামারী করোনা ভাইরাসে বিপর্যস্ত ভারতে সংক্রমণ কিছুটা কমেছে। সংক্রমণ কমলেও কমেনি মৃত্যুর সংখ্যা। বরং দিন দিন বৃদ্ধি পাচ্ছে মৃত্যুর  হার। আজ শুক্রবার (৯ জুলাই) সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৩৯৩ জন। একই সময়ে মারা গেছেন ৯১১ জন।

এর আগের দিন দেশটিতে আক্রান্ত হয়েছিল ৪৫ হাজার ৮৯২ জন। একই সময়ে মারা গিয়েছিল ৮১৭ জন। অর্থাৎ দৈনিক সংক্রমণ প্রায় ৫ শতাংশ কমলেও মৃত্যু বেড়েছে প্রায় ১২ শতাংশ। ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে তিন কোটি সাত লাখ ৫২ হাজার ৯৫০ জনে। শেষ ২৪ ঘণ্টার ৯১১ জনসহ মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ পাঁচ হাজার ৯৩৯ জনে।


   Page 1 of 262
     আন্তর্জাতিক
তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৪৫ অভিবাসী নিয়ে নৌকাডুবি
.............................................................................................
করোনার টিকা নিলেই ১৫০ ইউরো পুরস্কার
.............................................................................................
পশ্চিম ইউরোপে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭০
.............................................................................................
তালেবানকে যোদ্ধাদের বিমান দিয়ে সহায়তা দিচ্ছে পাকিস্তান!
.............................................................................................
আফগানিস্তানের ১১৬ জেলার দখল নিয়েছে তালেবান
.............................................................................................
তালেবান সরকার গঠন করলে তাদের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য
.............................................................................................
দক্ষিণ আফ্রিকায় সহিংসতায় নিহত বেড়ে ৭২
.............................................................................................
ইরাকে করোনা হাসপাতালে আগুন, ৫২ জনের মৃত্যু
.............................................................................................
ভারতে সেলফি তোলার সময় বজ্রপাতে ১১ জনের মৃত্যু
.............................................................................................
কোভিড-১৯ : ভারতে শনাক্ত-মৃত্যু কমেছে
.............................................................................................
লন্ডনে কৃষ্ণাঙ্গের হামলায় সিলেটের মুক্তাদির চৌধুরী আহত
.............................................................................................
ইসরায়েলের সঙ্গে আপোষ না করার ঘোষণা দিল ওমান
.............................................................................................
সৌদি আরবে ঈদুল আজহা ২০ জুলাই
.............................................................................................
এবার ভারতে শনাক্ত হয়েছে করোনার কাপ্পা প্রজাতি
.............................................................................................
বিশ্বে প্রতি মিনিটে করোনায় মারা যাচ্ছে ৭ জন, আর ক্ষুধায় ১১
.............................................................................................
করোনায় ভারতে সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু
.............................................................................................
তেল উত্তোলন নিয়ে সৌদি-আমিরাত বিরোধ
.............................................................................................
মার্কিন বিমানকে তাড়া করলো রুশ যুদ্ধবিমান
.............................................................................................
মমতা বন্দ্যোপাধ্যায়কে ৫ লাখ টাকা জরিমানা করলো আদালত
.............................................................................................
দুবাই বন্দরে ভয়াবহ বিস্ফোরণ
.............................................................................................
ভারতের ১২ মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদত্যাগ
.............................................................................................
নাইজেরিয়ায় স্কুলে বন্দুকধারীদের হামলা, ১৪০ শিক্ষার্থী অপহরণ
.............................................................................................
যুক্তরাষ্ট্রে গুলিতে ১৫০ জন নিহত, সংখ্যা আরও বাড়তে পারে
.............................................................................................
ফিলিপাইনে ৮৫ আরোহী নিয়ে সামরিক বিমান বিধ্বস্ত
.............................................................................................
কোভিড-১৯ : ভারতে আবার মৃত্যু হাজার ছাড়াল
.............................................................................................
ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার
.............................................................................................
জম্মু সেনাঘাঁটিতে অতর্কিতভাবে ড্রোনের প্রবেশ
.............................................................................................
আন্তর্জাতিক আইনে সিরিয়া সংকটের সমাধার করতে হবে: ইরান
.............................................................................................
কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরে দিচ্ছেন মোদি
.............................................................................................
ভারতে করোনার ডেল্টা প্লাস ধরন নিয়ে শঙ্কা
.............................................................................................
কারেন বিদ্রোহীদের গুলিতে মিয়ানমারের ৮ সেনা নিহত
.............................................................................................
ভারতে সংক্রমণ ৬০ হাজারের নিচে নামল
.............................................................................................
মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জাতিসংঘের
.............................................................................................
নাইজেরিয়ায় ৮০ শিক্ষার্থীকে অপহরণ
.............................................................................................
কোভিড-১৯ : ভারতে মৃত্যু কমলেও সংক্রমণ বেড়েছে
.............................................................................................
ভয়বহ বন্যায় ভুটানে ১০ জন নিহত
.............................................................................................
গাজায় ফের ইসরায়েলের বিমান হামলা
.............................................................................................
আজারবাইজান ভ্রমণ করলেন এরদোগান
.............................................................................................
বিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ২৭ হাজার
.............................................................................................
জি-৭ এর দাবিকে প্রত্যাখ্যান করলো ইরান
.............................................................................................
করোনা টিকা নেয়ার পর শরীরে আটকে যাচ্ছে লৌহজাত দ্রব্য
.............................................................................................
ভারতে সংক্রমণ কমছে, একদিনে ৪ হাজার মৃত্যু
.............................................................................................
বিশ্ব রেকর্ড গড়ে ভারতে ৬১৪৮ মৃত্যু
.............................................................................................
চীনা প্রযুক্তির হুমকি মোকাবেলায় মার্কিন সিনেটে বিল পাস
.............................................................................................
করোনায় ভারতে গত ২৪ ঘণ্টায় ২১২৩ জনের মৃত্যু
.............................................................................................
কানাডয় মুসলিম হওয়ার অপরাধে এক পরিবারের ৪ জনকে ট্রাকচাপায় হত্যা
.............................................................................................
ভারতে করোনায় আরও ২৪২৭ মৃত্যু
.............................................................................................
পাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে নিহত ৩০
.............................................................................................
কংগ্রেসের স্পিকার হতে চান ডোনাল্ড ট্রাম্প
.............................................................................................
ভারতে করোনায় প্রাণ হারালেন ২৮৮৭ জন
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
যুগ্ম সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT