রবিবার, ২৮ ফেব্রুয়ারি 2021 বাংলার জন্য ক্লিক করুন
  
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   খেলাধূলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
দিবারাত্রির টেস্টে সুবিধা করতে পারল না ইংল্যান্ড

স্বাধীন বাংলা ডেস্ক : জমল না দুই পরাক্রমশালী দলের লড়াই। পাঁচ দিন দূরের কথা, দুই দিন পুরো খেলার আগেই জয় পেয়ে গেল ভারত। চার টেস্টের সিরিজে ১-২ এ পিছিয়ে গেল সফরকারী ইংল্যান্ড।

গোলাপী বলে কঠিন পিচ রান করতে ঘাম ঝরিয়েছে ব্যাটসম্যানদের। দেড়শ রানও হয়নি কোনো ইনিংসে।

প্রথম ইনিংসে প্রথম দিন ইংল্যান্ডকে ১১২ রানে গুটিয়ে দিন ৯৯ রান নিয়ে দিন শুরু করা ভারত গুটিয়ে যায় লাঞ্চের আগেই। রান উঠে ১৪৫।

ইংলিশরা ভেবেছিল ম্যাচে ফিরেছে। কিন্তু প্রথম ইনিংসের ধারেকাছেও যায়নি তাদের দ্বিতীয় ইনিংস। মাত্র ৮১ রানে গুটিয়ে যায় তারা।

ভারতের সামনে লক্ষ্যটা ছিল পুঁচকে। ৪৯ রানের লক্ষ্যে দুই ওপেনার রোহিত শর্মা আর শুভমান গিল ব্যাটিং করেছেন টি টোয়েন্টি স্টাইলে। ৭.৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় কোহলি বাহিনী।

স্বাধীন বাংলা/ন উ আহমাদ

দিবারাত্রির টেস্টে সুবিধা করতে পারল না ইংল্যান্ড
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : জমল না দুই পরাক্রমশালী দলের লড়াই। পাঁচ দিন দূরের কথা, দুই দিন পুরো খেলার আগেই জয় পেয়ে গেল ভারত। চার টেস্টের সিরিজে ১-২ এ পিছিয়ে গেল সফরকারী ইংল্যান্ড।

গোলাপী বলে কঠিন পিচ রান করতে ঘাম ঝরিয়েছে ব্যাটসম্যানদের। দেড়শ রানও হয়নি কোনো ইনিংসে।

প্রথম ইনিংসে প্রথম দিন ইংল্যান্ডকে ১১২ রানে গুটিয়ে দিন ৯৯ রান নিয়ে দিন শুরু করা ভারত গুটিয়ে যায় লাঞ্চের আগেই। রান উঠে ১৪৫।

ইংলিশরা ভেবেছিল ম্যাচে ফিরেছে। কিন্তু প্রথম ইনিংসের ধারেকাছেও যায়নি তাদের দ্বিতীয় ইনিংস। মাত্র ৮১ রানে গুটিয়ে যায় তারা।

ভারতের সামনে লক্ষ্যটা ছিল পুঁচকে। ৪৯ রানের লক্ষ্যে দুই ওপেনার রোহিত শর্মা আর শুভমান গিল ব্যাটিং করেছেন টি টোয়েন্টি স্টাইলে। ৭.৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় কোহলি বাহিনী।

স্বাধীন বাংলা/ন উ আহমাদ

যা আছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামটিতে
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : ভারতের আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে আজ বুধবার সফররত ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্ট খেলতে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারতের।

কিন্তু খেলার আগে দু দলের খেলোয়াড়রা রীতিমত মুগ্ধ নবনির্মিত স্টেডিয়ামটির সৌন্দর্যে।

সরদার প্যাটেল স্টেডিয়াম নামেও পরিচিত এই স্টেডিয়ামটি গুজরাটের আহমেদাবাদ শহরে সম্প্রতি পুন:নির্মাণ করা হয়েছে।

আজ বুধবারের টেস্টের আগেই ভারত ও ইংল্যান্ড দলের খেলোয়াড়দের স্টেডিয়াম সম্পর্কে ধারণা দেয়া হয়েছে।

তবে এক লাখ দশ হাজার দর্শকের ধারণক্ষমতা থাকলেও করোনা পরিস্থিতির জন্য এবার ৫৫ হাজার দর্শককে খেলা দেখার অনুমতি দেয়া হয়েছে।

২০১৫ সালে পুন:নির্মাণের কাজ শুরুর পর এটিই স্টেডিয়ামটিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

আর দিবা রাত্রির এই ম্যাচে খেলা হচ্ছে গোলাপি বল দিয়ে।

বিশাল এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে ৬৩ একর জমির উপর এবং চারদিক থেকে স্টেডিয়ামটিতে প্রবেশ করা যাবে।

এতে অনেকগুলো ড্রেসিং রুম, ইনডোর প্রাকটিস পিচ, আউটডোর পিচ, এমনকি ৪০ জন অ্যাথলেটের থাকার উপযোগী একটি ডরমিটরিও আছে।

এছাড়া কোচ, ফিজিও ও ট্রেনারদের জন্যও আলাদা জায়গা আছে।

এর আগে স্টেডিয়ামটি যখন ভেঙ্গে ফেলে নতুন করে নির্মাণ শুরু হয় তার আগে এখানে ৫৪ হাজার দর্শকের ধারণ ক্ষমতা ছিলো।

স্টেডিয়ামটির নকশা এমনভাবে করা হয়েছে যাতে বাধাহীনভাবে দর্শকরা পিচ দেখতে পারে।

কর্মকর্তারা জানিয়েছেন এখানে রয়েছে সর্বাধুনিক ড্রেনেজ ব্যবস্থা যাতে করে বৃষ্টি হলে দ্রুত মাঠ শুকিয়ে যায় ফলে ম্যাচ পরিত্যক্ত হওয়ার আশংকা অনেক কমে যাবে।

এলইডি লাইট সংযোজন করা হয়েছে পুরো ছাদ জুড়ে যা বাড়িয়েছে নান্দনিকতা।

স্টেডিয়ামটি এমন ভাবে করা হয়েছে যাতে যে কোনো জায়গা থেকে একই ধরণের মনে হবে পিচ এরিয়াকে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে এই স্টেডিয়ামেই স্বাগত জানানো হয়েছিলো তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাথে নিয়ে তিনি প্রায় এক লাখ মানুষের সামনে ভাষণ দিয়েছিলেন। সূত্র: বিবিসি বাংলা

স্বাধীন বাংলা/ন উ আহমাদ

ক্রাইস্টচার্চ পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বুধবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। নিউজিল্যান্ডের স্থানীয় সময় দুপুর ২টা ৪৫ মিনিটে ৩৫ সদস্যের টিম বাংলাদেশ পা রাখে ক্রাইস্টচার্চে। হোয়াটসঅ্যাপ গ্রুপে এমন তথ্য নিশ্চিত করেছে বিসিবি।

নিউজিল্যান্ডের মাটিতে জয়ের কোনো রেকর্ড নেই বাংলাদেশের। অধরা সেই জয়ের আশায় গতকাল মঙ্গলবার বিকেলে নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়ে তামিমরা।

নিউজিল্যান্ড এমনিতেই শক্তিশালী দল। তবে বাংলাদেশের বড় প্রতিপক্ষ সেখানকার বৈরী আবহাওয়া। প্রচণ্ড বাতাস ও তীব্র শীতে সফরকারী যেকোনো দলই কাঁপতে থাকে। বৈরী আবহাওয়ার পাশাপাশি টাইগারদের সামনে আছে কোয়ারেন্টাইনের ঝামেলা।

কোভিড পরীক্ষায় নেগেটিভ হওয়া সাপেক্ষে শুরু হবে কোয়ারেন্টাইন। দলের ঠিকানা হবে ক্রাইস্টচার্চের অদূরে লিংকন ইউনিভার্সিটি হাই-পারফরম্যান্স সেন্টারে। সেখানেই কোয়ারেন্টাইন দুই সপ্তাহের।

সফরে ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি হবে ২০, ২৩ ও ২৬ মার্চ। টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ ২৮, ৩০ মার্চ ও ১ এপ্রিল।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মেহেদি হাসান ও নাসুম আহমেদ।

স্বাধীন বাংলা/ন উ আহমাদ

ক্রিকেটারদের আটকাতে বিসিবির নতুন ফর্মুলা
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : দেশের খেলা বাদ দিয়ে আইপিএল খেলবেন সাকিব।  হয়তো খেলবেন মোস্তাফিজও। বিব্রত বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সরাসরি তাই জানিয়ে দিয়েছেন, ক্রিকেটারদের স্বাধীনতা আছে যেকোন জায়গায় খেলা। তবে তা আগে জানাতে হবে।

সেই জানানোর বিষয়টিও হয়তো আর থাকছে না। কারণ কেন্দ্রিয় চুক্তিতে নতুন শর্ত আরোপ করতে যাচ্ছে বিসিবি। যেখানে সব কিছুরই উল্লেখ থাকবে। জাতীয় দল না ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ, কোনো দ্বন্দ্ব সামনে আসবে না। সব কিছু পরিষ্কার করেই ক্রিকেটারদের সাথে নতুন করে কেন্দ্রিয় চুক্তি করবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

সাকিবকে ছুটি দেয়ার পর অন্য যে কেউ চাইলেও ছুটি দেয়ার বাধ্যবাধকতা চলে এসেছে বিসিবির। বোর্ড এই অবস্থার মুখোমুখি ভবিষ্যতে হতে চায় না।

ক্রিকেটারদের কাছে বোর্ড বন্দী হয়ে যাচ্ছে কিনা, জানতে চাইলে নাজমুল হাসান জানান, ‘এটা একেবারে অস্বীকার করার পথ নেই। এর আগেও যে হয়নি এটা, তা নয়। তবে এখন একটা ব্যাপারে আমাদের ভাবনা খুবই পরিষ্কার। কাউকে জোর করে কোথাও পাঠাব না। যারা খেলতে চায় না, তারা খেলবে না। এই বার্তাটা সবার জন্য, কেবল সাকিব আল হাসানের জন্যই নয়।`

‘এবার চুক্তিতে আরো নতুন কিছু জিনিস যুক্ত হবে। ওখানে পরিষ্কার লেখা থাকবে, কে কোন ফরম্যাট খেলতে চায়। তাদেরকে বলতে হবে এবং এটাও জানাতে হবে, ওই সময়ে তাদের যদি অন্য কোনো খেলা থাকে, তাহলে সেখানে খেলবে নাকি দেশের হয়ে খেলবে। চুক্তিতে সই করলে সেটা মানতে বাধ্য। আগে এটা ছিল ব্যক্তির ওপর, এখন আমরা কাগজে-কলমে লিখিত নিয়ে নেব। কারো বলার কিছু থাকবে না। ইটস অবভিয়াস, যে খেলবে না, সে খেলবে না।’

হুট করে কোনো সিরিজের আগে ছুটি চাওয়া। এটা হতে দেয়া যাবে না। তিনি বলেন, ‘এটা একদম লং টার্ম, কোনো সিরিজের সাথে আর কিছু নাই। কারণ, এটা আমাদের চিন্তায়ই আসেনি কখনো (আগে)। আপনারা আমাদের দিকটা ভেবে দেখুন। আমি তো কখনো অ্যালাউ করিনি এগুলো। এতগুলো ম্যাচ হারার পরে ক্রিকেটারদের উচিত, বিশেষ করে সিনিয়রদের চিন্তা থাকবে যে, আমরা পরের টেস্ট ম্যাচ জিতব। এটা না হয়ে যদি বলে আমি খেলব না, সেটিও ব্যক্তিগত কোনো ব্যাপার নয়, আরেকটি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার জন্য, তখন এটা খুব স্পষ্ট যে আসলে এদের দিয়ে খুব বেশি একটা কিছু করা যাবে বলে আমার মনে হয় না, অন্তত টেস্টে।’

‘ওরা সবাই যদি লিখে দেয়, আমরা কেউ জাতীয় দলের হয়ে খেলতে চাই না, আমি এখনই রাজি। তবে আমাকে অবশ্যই জানতে হবে। ট্যুরের আগে গিয়ে বললে হবে না। যে খুশি বলে দিক, কে কে খেলতে চায় না। কোনো অসুবিধা নেই, তবে সিরিজের আগে হুট করে নয়। আমাদের সময় লাগবে, আমি একটা বছর সময় চাই। এক বছর পরে কাউকে লাগবেও না, কোনো অসুবিধা নেই।’

স্বাধীন বাংলা/ন উ আহমাদ

নতুন নিয়মে চুক্তিতে থাকলে বিদেশি লিগে খেলা যাবে না
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন সোমবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বলেছেন, আমাদের মন খুবই পরিষ্কার। আমরা কাউকে জোর করে জাতীয় দলে খেলাব না। যে খেলতে চায় না, খেলবে না। কেউই দলের জন্য অপরিহার্য নয়। আমরা চাই সবাই খেলুক কিন্তু কারও জাতীয় দল ছেড়ে অন্য কোথায় খেলতে যদি ভালো লাগে তাহলে নিশ্চিন্তে যেতে পারে। এ বার্তাটা সবার জন্য। শুধু সাকিব আল হাসানের জন্য নয়।

এখন থেকে কোনো ক্রিকেটার বিসিবির কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকলে সে আর বিদেশের কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারবে না। এমনটি জানিয়ে পাপন বলেছেন, আমরা এখন ওদের সঙ্গে একটা চুক্তিতে যাব। চুক্তি তৈরি হবে নতুন করে। আমাদের চুক্তি শেষ হয়েছে, এখনো পর্যন্ত নতুন চুক্তি হয়নি। এখন চুক্তিতে নতুন কিছু জিনিস যুক্ত হবে। কে কোন ফরম্যাটে খেলতে চায়, বলতে হবে। ওই সময় তারা কী জাতীয় দলে খেলবে না অন্যখানে- সেটাও আগে জানাতে হবে। এ চুক্তিতে যে সই করবে তাকে তো আমরা যেতে দেব না।

উল্লেখ্য, এপ্রিলে শ্রীলংকা সফরে দুই টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ দল। সেই সময়ে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৩ কোটি ২০ লাখ রুপিতে খেলতে যাবেন সাকিব। আর ১ কোটিতে রাজস্থানে খেলতে যাবেন মোস্তাফিজ।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

রাকিবের অভিযোগের মধ্যেই নাসির-শামীমার বিবাহোত্তর সংবর্ধনা
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : নববধূ তামিমা সুলতানাকে ঘরে তুলে দিয়েছেন ক্রিকেটার নাসির হোসেন। নাসিরপত্নীর বিরুদ্ধে রাকিবের অভিযোগ, তিনি বিয়েবিচ্ছেদ না করেই নাসিরকে বিয়ে করেছেন। রাকিবের এই অভিযোগ নিয়ে তোলপাড় চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।  এ নিয়ে আলোচনা-সমালোচনায় মেতেছেন নেটিজনরা।  তবে বিষয়টি পাত্তাই দেননি অলরাউন্ডার নাসির হোসেন।  বিবাহোত্তর সংবর্ধনা সেরেছেন জমকালোভাবেই। শনিবার রাতে রাজধানীর গুলশানের একটি বিলাসবহুল হোটেলে নিজের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছিলেন নাসির।  অনুষ্ঠানে দুই পরিবারের ঘনিষ্ঠজনরা উপস্থিত ছিলেন। ছিলেন নাসিরের শুভানুধ্যায়ীরাও।

রাকিবের বিস্ফোরক অভিযোগ নাসির-শামীমার আনুষ্ঠানিকতায় কোনো ছেদ ফেলতে পারেনি। অনুষ্ঠানে দুজন ছিলেন প্রাণবন্ত। নাসিরের পড়নে ছিল সাদা স্যুট, সঙ্গে কালো বো টাই।  আর স্ত্রী তামিমা সেজেছিলেন লেহেঙ্গার সাজে। বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসিরের সতীর্থ পেসার শফিউল ইসলাম। নবদম্পতিকে জানাতে এসেছিলেন শুভাশিসও।  ছিলেন ক্রিকেট সংশ্লিষ্ট আরও কয়েকজন।

গতকাল বিয়ে নিয়ে সারা দিনই আলোচনায় ছিলেন নাসির। তামিমার প্রথম স্বামী রাকিব হাসান দাবি করেন, তামিমার সঙ্গে তার বিয়ে বিচ্ছেদ হয়নি। এ বিষয়ে তামিমাকে ফোন করে কোনো সাড়া না পেয়ে উত্তরা পশ্চিম থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন রাকিব।  উত্তরা পশ্চিম থানার ওসি শাহ মো. আক্তারুজ্জামান ইলিয়াস জিডির বিষয়টি নিশ্চিত করেছেন। গণমাধ্যমের কাছে তাদের কাবিননামা ও জিডির কপি পাঠিয়েছেন তামিমার প্রথম স্বামী। তার দাবি, তামিমার সঙ্গে ১১ বছরের দাম্পত্য জীবন কাটিয়েছেন তিনি।  তাদের ঘরে ৮ বছর বয়সী মেয়ে সন্তান রয়েছে।  

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

‘তামিমার বিয়ের ভিডিও দেখে কাঁদছে মেয়ে’
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : জাতীয় দলের অলরাউন্ডার নাসির হোসেনের বিয়ের খবরে উচ্ছ্বসিত ক্রিকেট ভক্তরা। বিয়ের সপ্তাহ না যেতেই বিব্রতকর পরিস্থিতির মুখে পড়েছেন নাসির। ভ্যালেন্টাইনস ডেতে কেবিন ক্রু তামিমা তাম্মিকে বিয়ে করেন নাসির। তাদের জমকালো বিয়ের অনুষ্ঠানের ছবি উষ্ণতা ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফেসবুক ব্যবহারকারীরা দুজনকে নিয়ে মেতে ছিলেন কয়েকদিন। কিন্তু এক সপ্তাহ পূর্ণ না হতেই জানা গেল নাসিরপত্নীর আগে আরেকটি বিয়ে হয়েছিল। তামিমার সাবেক স্বামী রাকিব হাসান। তার দাবি, তামিমা তাকে ডিভোর্স না দিয়েই নাসিরকে বিয়ে করেছেন।

শনিবার তামিমার প্রথম স্বামী রাকিব হাসান দাবি করেন, তামিমার সঙ্গে তার বিয়ে বিচ্ছেদ হয়নি। এ বিষয়ে তামিমাকে ফোন করে কোনো সাড়া না পেয়ে উত্তরা পশ্চিম থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন রাকিব। উত্তরা পশ্চিম থানার ওসি শাহ মো. আক্তারুজ্জামান ইলিয়াস জিডির বিষয়টি নিশ্চিত করেছেন। গণমাধ্যমের কাছে তাদের কাবিননামা ও জিডির কপি পাঠিয়েছেন তামিমার প্রথম স্বামী। তার দাবি, তামিমার সঙ্গে ১১ বছরের দাম্পত্য জীবন কাটিয়েছেন তিনি।  তাদের ঘরে ৮ বছর বয়সী মেয়ে সন্তান রয়েছে।  
 
রাকিব হাসান জানান, ২০১১ সালের ২৬ ফেব্রুয়ারি তিন লাখ টাকা দেনমোহরে তামিমার সঙ্গে আমার বিয়ে হয়। বিয়ের পর অনেক বছর তামিমার পক্ষের কোনো আত্মীয়স্বজনের দেখা পাইনি। বছর চারেক আগে আমার ভাইয়ের কাছ থেকে কয়েক লাখ টাকা ঋণ নিয়ে তামিমাকে সৌদি এয়ারলাইন্সে চাকরি দিই। এই চাকরি পাওয়ার পর থেকেই সে বদলে যেতে থাকে।

বিমানে দেশে-বিদেশে ঘুরে বেড়ানোর কারণে তাকে কম কাছে পেতে থাকি। ইতোমধ্যে আমাদের মেয়ের দেখভালের জন্য তার মাকে আমাদের বাসায় নিয়ে আসি। এতে উপকারের বদলে অপকারই হয়। ঝগড়া এড়াতে আমি গত এক বছর ধরে একা অন্য একটা বাসায় ভাড়া থাকছি।  ইতোমধ্যে ১৫ ফেব্রুয়ারি সকালে ফেসবুক আর গণমাধ্যমে দেখি আমার স্ত্রী বধূবেশে ক্রিকেটার নাসিরের পাশে।

রাকিব হাসান আরও বলেন, নাসিরের ফেসবুকে পোস্ট করা সেই বিয়ের ভিডিও আমার মেয়ে দেখে অঝোরে কাঁদছে। আমাকে কোনো নোটিস না দিয়ে, কোনো কাগজপত্র না পাঠিয়ে কেন এভাবে অন্যের স্ত্রী হতে চলে গেল তামিমা? আমি বুঝতে পারছি না। এখনো আমাদের ডিভোর্স হয়নি। আমার অবুঝ মেয়ে কী দোষ করেছে? যে এখন মায়ের দ্বিতীয় বিয়ের ভিডিও দেখে কাঁদছে?

রাকিব বলেন, বছরখানেক আগে আমি তামিমার ইনস্টাগ্রামে নাসির হোসেনের সঙ্গে তার ছবি দেখেছিলাম। এমন একটি ছবি নাসিরও ফেসবুকে দিয়েছিল। তখন তামিমা বলেছিল, নাসির হোসেন তার বন্ধু।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে রাজধানীর উত্তরার এক রেস্তোরাঁয় বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন নাসির হোসেন। ১৭ ফেব্রুয়ারি ছিল এ যুগলের গায়েহলুদ। এর একদিন পর জাঁকজমকপূর্ণভাবে হয় তাঁদের বিবাহোত্তর সংবর্ধনা। ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে নাসির ও রাকিবের কথোপকথনের অডিও ক্লিপ। ওই কথোপকথনে তামিমার প্রথম বিয়ের সত্যতা মেলে। নাসিরও স্বীকার করেন, সবকিছু জেনেই তামিমাকে বিয়ে করেছেন তিনি।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

নিউজিল্যান্ড সফরে যে কারণে নেই স্পিনার আমিনুল
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে রয়েছে একটি চমক। প্রথমবারের মতো দলে সুযোগ পেয়েছেন নাসুম আহমেদ। টি-টোয়েন্টি স্কোয়াডে থাকার কথা ছিল সংক্ষিপ্ত ফরম্যাটের সর্বশেষ ম্যাচে অংশ নেওয়া তরুণ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে দলে ছিলেন তিনি। তাছাড়া নিউজিল্যান্ডের কন্ডিশনে একজন লেগ স্পিনার কার্যকর হতে পারেন বলে মত বোদ্ধাদের।

কিন্তু শুক্রবার ঘোষিত স্কোয়াডে ঠাঁই মেলেনি তার। এর কারণ হিসেবে জানা গেছে, অসুস্থতার কারণেই নিউজিল্যান্ড সফরে যেতে পারছেন না এ লেগস্পিনার। এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, বিপ্লবের অসুস্থতা এখনও পুরোপুরি কাটেনি। অনেক দিন ধরে শ্বাসকষ্টে ভুগছে সে। গত বছর সাইনাসের অপারেশনও হয়েছে তার। নিউজিল্যান্ড সফরে তাকে না নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কারণ ওখানে গেলে ফের ঠাণ্ডায় সমস্যায় ভুগতে পারে সে। অসুস্থতার কারণে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষেও ওর খেলা অনিশ্চিত। খেলার আগে স্বাস্থ্যটা জরুরি। তবে ওকে আমরা মিস করব। আগে সুস্থ হোক সে।

নিউজিল্যান্ড সফরে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের তিনটি ওডিআই এবং তিনটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ। ওয়ানডে দলের নেতৃত্ব দেবেন তামিম ইকবাল ও টি-টোয়েন্টির দায়িত্ব যথারীতি মাহমুদউল্লাহর উপর। এ সফরে সাকিবের বদলি হিসেবে নেওয়া হয়েছে অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতকে।

মোসাদ্দেকের অন্তর্ভুক্তি নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, সাকিবের বিকল্প তো হয় না। ওর মতো বা ওর অভাব পূরণ করার মতো কেউ নেই আমাদের। মোসাদ্দেককে আমাদের মনে হয়েছে সাকিবের ভূমিকা যতটা সম্ভব পালন করতে পারবে।  

নিউজিল্যান্ড সফরে ঘোষিত বাংলাদেশ দল : তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সৌম্য সরকার নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল ঘোষণা, নতুন চমক
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আসন্ন নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে। সর্বশেষ স্কোয়াড থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও স্পিনার তাইজুল ইসলাম। দলে রয়েছে একটি চমক। প্রথমবারের মতো দলে সুযোগ পেয়েছেন নাসুম আহমেদ।

সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকতে নিউজিল্যান্ড সফরের সময় পিতৃত্বকালীন ছুটিতে থাকবেন সাকিব। আর সীমিত ওভারের দলের স্কোয়াডে রাখা হয় না টেস্ট স্পেশালিস্ট বোলার তাইজুলকে। ২০ সদস্যের স্কোয়াডে নতুন যুক্ত হয়েছেন পেসার আল আমিন হোসেন, অফস্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত এবং টপ অর্ডার ব্যাটসম্যান নাঈম শেখ।  প্রথমবারের মতো দলে এসেছেন নাসুম আহমেদ।

আগামী ২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দেবে তামিম বাহিনী। সেখানে বিশ্বকাপ সুপার লিগের অধীনে তিনটি ওয়ানডে এবং সমান সংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়াড : তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, শেখ মেহেদি হাসান, রুবেল হোসেন, নাসুম আহমেদ।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

শ্রীলংকা সিরিজে থাকবেন না সাকিব আল হাসান!
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরে দল পেয়েছেন । তাকে ৩ কোটি ২০ লাখ ভারতীয় রুপিতে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। এপ্রিলের মাঝামাঝি সময় থেকে ভারতের মাটিতে শুরু হবে আইপিএলের ১৪তম আসর। আর সে কারণেই আইপিএল খেলতে জাতীয় দলের হয়ে শ্রীলংকার বিপক্ষে অনুষ্ঠিতব্য টেস্ট সিরিজে খেলতে অনাগ্রহ জানিয়েছেন সাকিব। কারণ আইপিএল চলাকালে চলবে এ টেস্ট সিরিজ।  টেস্ট খেলতে মে মাসে ঢাকায় আসছে শ্রীলংকা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্র জানিয়েছে, আইপিএল খেলার জন্য শ্রীলংকা সিরিজ থেকে ছুটি চেয়েছেন সাকিব। সাকিবের ছুটি মঞ্জুর করা হয়েছে। ক্রিকবাজকে বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, সাকিব আমাদেরকে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছুটি চেয়ে একটি চিঠি দিয়েছে। সে আইপিএল খেলতে চায়। আমরা তাকে অনুমতি দিয়ে দিয়েছি। কারণ যার খেলার ইচ্ছা নেই তাকে পুশ করার কোনো অর্থ নেই। এ ছুটি মঞ্জুর করা অবশ্যই ভালো উদাহরণ নয়। কিন্তু যেটা বললাম, অনিচ্ছুক কাউকে আমরা খেলাতে চাই না।

বিসিবির অন্যতম এ পরিচালকের কথায়-ই বোঝা যাচ্ছে উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের মতো শ্রীলংকা সিরিজের অনুপস্থিত থাকছেন সেরা অলরাউন্ডার সাকিব। অবশ্য ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সাকিবের না থাকার কারণ ছিল ভিন্ন। কুঁচকির নতুন চোটে একাদশ থেকে ছিটকে যান তিনি। কিন্তু এবার ভারতের এক ঘরোয়া টি-টোয়েন্টি লিগের জন্য জাতীয় দল ছাড়ছেন সাকিব।

সাকিবকে ছাড়া শক্তিশালী শ্রীলংকার বিপক্ষে পেরে উঠবে কী মুমিনুল বাহিনী! সদ্য হোম সিরিজের মতো হোয়াইটওয়াশের লজ্জার হার হবে না তো! সাকিবের অনুপস্থিতিতে দল অনেকটা নড়বড়ে হয়ে যায় তা উইন্ডিজ সিরিজে ব্যর্থতার পর অকপটেই স্বীকার করেছেন বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক।


উল্লেখ্য, বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সাকিবই সবচেয়ে বেশি আইপিএলে খেলেছেন। জাঁকজমকপূর্ণ এই টুর্নামেন্টে সাকিব খেলেছেন মোট ৬৩টি ম্যাচ। ৪৬টি ম্যাচে ব্যাটিং করার সুযোগ হয়েছে তার। ব্যাট হাতে করেছেন ৭৪৬ রান। স্ট্রাইকরেট ১২৬.৬৬। বল হাতে সাকিব ৬২ ইনিংসে শিকার করেছেন ৫৯টি উইকেট।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

আইপিএল নিলামে সর্বোচ্চ দামে উঠতে পারেন সাকিব
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যে রয়েছেন। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রকাশিত তালিকায় ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথের মতো ১১ জন তারকা ক্রিকেটারের সঙ্গে সর্বোচ্চ দুই কোটি রুপি ভিত্তিমূল্যে রয়েছে সাকিবের নাম। ভারতের সাবেক পেসার আশিষ নেহরা মনে করেন, আইপিএলের এবারের নিলামে সবচেয়ে দামি খেলোয়াড় হবেন সাকিবই। দুই কোটি রুপি ভিত্তিমূল্যের সাকিবকে কেনার জন্য ইতিমধ্যে আগ্রহী একাধিক দল। দর কষাকষির পর সাকিবের দামই হবে এবারের আইপিএলে সবচেয়ে বেশি।

স্টার স্পোর্টসকে দেয়া এক সাক্ষাৎকারে নেহরা বলেন, ‘আবারও আইপিএলের নিলাম শুরু হতে যাচ্ছে। আরও কিছু বড় নক্ষত্র নিয়ে আলোচনা হবে। গত আসরে ম্লান থাকার পরও এবারও চড়া দাম উঠতে পারে গ্লেন ম্যাক্সওয়েলের। তবে একটি নাম হয়তো শীর্ষে থাকবে। আমার ধারণা– তিনি হচ্ছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। হয়তো তিনিই হবেন এবারের নিলামের সবচেয়ে দামি খেলোয়াড়।’ ভারতীয় পেসার মনে করেন ‘সাকিব যে কোনো দলকে ভারসাম্য এনে দিতে পারে।’

কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন সাকিব। তবে নিষেধাজ্ঞার কারণে আইপিএলের সর্বশেষ আসরে খেলতে পারেননি তিনি। কিন্তু ২০১৯ বিশ্বকাপে সাকিবের অতিমানবীয় পারফরম্যান্সের বিষয় ভালোই মনে রেখেছে আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলো। যে কারণে তাকে দলে ভেড়াতে এখনই টানাটানির লড়াইয়ে নেমেছেন তারা। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় চেন্নাইয়ে শুরু হবে আইপিএল ২১-এর নিলাম কার্যক্রম।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

আইপিএল নিলামে হঠাৎ চড়ামূল্যে মুশফিক
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের নিলামে হঠাৎ নাম উঠল বাংলাদেশ দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিমের।
অথচ এবারের আসরের প্লেয়ার ড্রাফটের চূড়ান্ত তালিকায় তার নামই ছিল না। কিন্তু বৃহস্পতিবার নিলামের আগে দেখা গেল উইকেটরক্ষক ক্যাটাগরিতে শোভা পাচ্ছে মি. ডিপেন্ডেবলের নাম। তাও আবার চড়া ভিত্তিমূল্যে!

ক্রীড়াভিত্তিক গণমাধ্যম ক্রিকট্র্যাকার জানিয়েছে, নিলামে মুশফিকের ভিত্তিমূল্য ধরা হয়েছে এক কোটি ভারতীয় রুপি। উইকেটরক্ষকদের মধ্যে মুশফিকের চেয়ে বেশি ভিত্তিমূল্যে আছেন শুধু ইংলিশ তারকা স্যাম বিলিংসের। তার ভিত্তিমূল্য দুই কোটি রুপি।

রহস্যজনক কারণে আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলোর কাছে বরাবরই উপেক্ষিত ছিলেন মুশফিক। এর আগে ভারতের এই জনপ্রিয় টি-টোয়েন্টি লিগে ১৩ বার নাম লিখিয়েছিলেন। একবারও বিক্রি হননি তিনি।

এ বিষয়ে গত বছর অনেকটা হতাশার সুরে মুশফিক বলেছিলেন– আইপিএলে দল পাওয়া না পাওয়ায় আমার হাতে নেই। আমাদের কাজ হলো ধারাবাহিক পারফরম করা। আইপিএলে দল পেলাম কী পেলাম না এ ব্যাপারে আমার মাথা ঘামানোর কিছু নেই।  আইপিএল নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই।

আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় চেন্নাইয়ে অনুষ্ঠিত হবে নিলাম পর্ব।  নিলামে শুরুর দিকেই দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের নাম উঠবে বলে জানা গেছে।
 
নিলামের ২ নম্বর সেটে থাকছে সাকিবের নাম, আর ৪ নম্বর সেটে মোস্তাফিজ। অর্থাৎ আইপিএলের ১৪তম আসরে বাংলাদেশের এ দুই তারকার অংশগ্রহণ নিশ্চিত বলা চলে।

২ নম্বর সেটে সাকিবের সঙ্গে রয়েছেন ইংলিশ তারকা মঈন আলি ও ডেভিড মালান, অস্ট্রেলিয় অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ও ক্রিস মরিস এবং ভারতের শিবাম দুবে ও কেদার যাদব।

৪ নম্বর সেটে মোস্তাফিজের সঙ্গে রয়েছেন জ্যামইকান তারকা শেলডন কটরেল, অস্ট্রেলীয় তারকা ন্যাথান কোল্টার-নাইল ও জাই রিচার্ডসন কিউই তারকা অ্যাডাম মিলনে, ইংলিশ তারকা মার্ক উড ও ভারতের উমেশ যাদব।

নিলামের প্রথম সেটে আছেন অ্যারন ফিঞ্চ, অ্যালেক্স হেলস, এভিন লুইস, করুন নায়ার, জেসন রয়, স্টিভেন স্মিথ ও হনুমা বিহারি।

এর আগে জানা গিয়েছিল, নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্য দুই কোটি রুপির ক্যাটাগরিতে রয়েছেন সাকিব। মোস্তাফিজের ভিত্তিমূল্য এক কোটি রুপি। মাহমুদউল্লাহ আছেন ৭৫ লাখ ও  সাইফউদ্দিন আছেন ৫০ লাখের ক্যাটাগরিতে।

স্বাধীন বাংলা/ন উ আহমাদ

করোনার টিকা নিতে ক্রিকেটাররা কুর্মিটোলায়
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আজ বৃহস্পতিবার সকালে হাজির হয়েছেন নিউজিল্যান্ড সফরের ডাক পাওয়া ক্রিকেটার ও কোচিং স্টাফরা। ২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল।  

করোনার টিকার প্রথম ডোজ নিচ্ছেন বলে তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল বিভাগ। এরই মধ্যে ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার টিকা নিয়েছেন। বেলা পৌনে ১১টার দিকে টিকাদানের প্রক্রিয়া শুরু হয়েছে। সবার আগে টিকা নিয়েছেন স্টাইলিশ ওপেনার সৌম্য সরকার। এরপর নিয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

প্রথম দফায় শুধু নিউজিল্যান্ড সফরে যাবেন এমন ক্রিকেটাররাই টিকা নেবেন। কুর্মিটোলায় আপাতত তাদের জন্যই টিকার ব্যবস্থা করেছে বিসিবি।  নিউজিল্যান্ড সফরে সুযোগ না পাওয়া জাতীয় দলের ক্রিকেটার ও বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার, ঘরোয়া ক্রিকেটে ক্লাবের ক্রিকেটাররা পরে টিকা পাবেন। তার পরই ঘরোয়া ক্রিকেট চালু করবে বিসিবি।

বুধবার বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরী বলেছেন, ‘টিকার জন্য আমরা একটা চূড়ান্ত তালিকা প্রস্তুত করেছি। নিউজিল্যান্ড সফর স্কোয়াডের পাঁচ থেকে সাত ক্রিকেটার টিকা নিচ্ছেন না। বাকিরা নিচ্ছেন। যারা নিচ্ছেন না, তারা কেন নিচ্ছেন না, এটি এখন পর্যন্ত জানি না’।

টিকা নেওয়ার বিষয়টি ঐচ্ছিক রেখেছে বিসিবি। ক্রিকেটাররা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবেন তারা টিকা নেবেন কিনা। আর সেই সিদ্ধান্তের বলেই ওই পাঁচ ক্রিকেটার টিকায় আগ্রহ দেখাননি। তবে সেই পাঁচ ক্রিকেটারের নাম প্রকাশ্যে আনেননি বিসিবির কর্মকর্তারা।

টিকাদানের প্রক্রিয়া সম্পন্ন হলেও নিউজিল্যান্ড সফরের স্কোয়ার্ড ঘোষণা করা হবে বলে জানিয়েছেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি বলেন, যেহেতু করোনার টিকা নেবে ক্রিকেটাররা, তাই আমরা একদিন দেখে দল ঘোষণা করব।’

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

লাইপজিগকে হারিয়ে শেষ আটের পথে লিভারপুল
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : পাঁচ মিনিটের মধ্যে দুটি ভুল করে বসল লাইপজিগ। সুযোগ পেয়ে দারুণভাবে কাজে লাগাল লিভারপুল। জার্মান দলটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেল ইয়ুর্গেন ক্লপের দল।

বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় মঙ্গলবার রাতে শেষ ষোলোর প্রথম লেগে ২-০ ব্যবধানে জিতেছে ইংলিশ চ্যাম্পিয়নরা। একটি করে গোল করেন আক্রমণভাগের দুই তারকা মোহামেদ সালাহ ও সাদিও মানে।

ম্যাচটি হওয়ার কথা ছিল মূলত লাইপজিগের রেড বুল অ্যারেনায়। কিন্তু নতুন করে করোনাভাইরাস জোরালো আঘাত হানায় ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে জার্মানি নিষেধাজ্ঞা জারি করায় ম্যাচটি হাঙ্গেরিতে সরিয়ে নেওয়া হয়।

দারুণ এক আক্রমণে পঞ্চম মিনিটে এগিয়ে যেতে পারতো লাইপজিগ। কিন্তু ভাগ্যের ফেরে গোল পায়নি বুন্ডেসলিগায় দুইয়ে থাকা দলটি। বাঁ দিক থেকে আনহেলিনোর ক্রসে ডি-বক্সে দানি ওলমোর ডাইভিং হেডে বল পোস্টে লাগে।

প্রিমিয়ার লিগে ভীষণ বাজে সময়ের মধ্যে দিয়ে যাওয়া লিভারপুল প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় চতুর্দশ মিনিটে। ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের পাসে বল পেয়ে ডি-বক্সে ঢুকে সালাহর নেওয়া শট রুখে দেন গোলরক্ষক। ১০ মিনিট পর রবের্তো ফিরমিনোর ক্রসে হেড লক্ষ্যে রাখতে পারেননি মানে।

৩২তম মিনিটে পোস্ট ছেড়ে ডি-বক্সের বাইরে এসে লাইপজিগের গোলরক্ষক বল ক্লিয়ার করার পর পেয়ে যান অ্যান্ড্রু রবার্টসন। অনেকটা দূর থেকে ইংলিশ ডিফেন্ডারের নেওয়া শটে ক্রসবারের সামান্য ওপর দিয়ে যায় বল।

একটু পর মানের ক্রসে কাছ থেকে হেডে জালে বল পাঠিয়েছিলেন ফিরমিনো। তবে মানে বাইলাইনের বাইরে থেকে বল পাঠানোয় গোল মেলেনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে দারুণ এক সেভ করে জাল অক্ষত রাখেন আলিসন। ওলমোর বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে ক্রিস্তোফা এনকুনকুর নেওয়া শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন ব্রাজিলিয়ান গোলরক্ষক।

৫৩তম মিনিটে লাইপজিগের মিডফিল্ডার মার্সেল সাবিতজারের ব্যাকপাসে বল পেয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন সালাহ। পরের গোলটিতে দায় ডিফেন্ডার নর্দি মুকিয়েলের। কার্টিস জোন্সের ক্রস ক্লিয়ার করার চেষ্টায় বলে পা-ই ছোঁয়াতে পারেননি তিনি, নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যান মাটিতে। বল পেয়ে ডি-বক্সে ঢুকে লক্ষ্যভেদ করেন মানে।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ব্যবধান কমানোর দারুণ একটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি লাইপজিগ।

প্রিমিয়ার লিগে শিরোপা ধরে রাখার অভিযানে শেষ তিন ম্যাচে হেরে পয়েন্ট টেবিলে ছয় নম্বরে নেমে গেছে লিভারপুল। শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে পিছিয়ে পড়েছে ১৩ পয়েন্টে। এমন কঠিন সময়ে চ্যাম্পিয়ন্স লিগের এই জয় নিশ্চিতভাবে আত্মবিশ্বাস বাড়াবে লিভারপুল শিবিরে।

স্বাধীন বাংলা/ন উ আহমাদ

পাকিস্তানের বিপক্ষে হেরে টেস্ট থেকে অবসর নিলেন দু’প্লেসি
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : পাকিস্তানের বিপক্ষে হেরে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন দু’প্লেসি। দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ক্রিকেটার এবং অধিনায়ক বুধবার অবসর ঘোষণা করলেন। সীমিত ওভারের ক্রিকেটে নজর দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি। ইনস্টাগ্রামে পোস্ট করে দু’প্লেসি লেখেন, ‘নিজের মনের কাছে আমি পরিষ্কার। এটাই সেরা সময় নতুন কিছু শুরু করার’। সেই পোস্টে বিস্তারিত কারণ জানিয়ে দু’প্লেসি লেখেন, `১৫ বছর আগে কেউ যদি আমায় বলত, ৬৯টি টেস্ট খেলব দেশের হয়ে, তবে তা অবিশ্বাস্য মনে হতো’।

৬৯টি টেস্টে ৪১৬৩ রান করেছেন দু’প্লেসি। রয়েছে ১০টি শতরান, ২১টি অর্ধশতরান। সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে ২ টেস্টের সিরিজে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। তার পরেই অবসরের সিদ্ধান্ত নিলেন অধিনায়ক। শেষ ২ টেস্টে ব্যাট হাতেও তেমন ছন্দে ছিলেন না দু’প্লেসি। টি২০ বিশ্বকাপে খেলার জন্যই ক্রিকেটের দীর্ঘতম ধরন থেকে অবসর নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

স্বাধীন বাংলা/জ উ আহমাদ

জাতীয় দলের ক্রিকেটাররা টিকা পাবেন ১৮ ও ১৯ ফেব্রুয়ারি
                                  

স্বাধীন বাংলা ডেস্ক : গতকাল সোমবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ বোর্ড পরিচালক ও কর্মকর্তাদের অনেকেই নিয়েছেন করোনা টিকার প্রথম ডোজ। বয়স চল্লিশের কোটায় না গেলেও টিকা পাবেন জাতীয় দলের ক্রিকেটাররাও। নিউজিল্যান্ড সফরের আগেই তামিম ইকবাল, মাহমুদুল্লাহদের টিকা দেওয়া হবে।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, ১৮ ও ১৯ ফেব্রুয়ারি টিকার প্রথম ডোজ পাবেন নিউজিল্যান্ড সফরের স্কোয়াডে থাকা ক্রিকেটাররা। বিশেষ ব্যবস্থায় সোমবার ক্রিকেটারদের নিবন্ধনও করা হয়েছে।

বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী জানান, জাতীয় দলের পর টিকা দেওয়া হবে প্রথম শ্রেণির ক্রিকেটারদের। তিনি বলেন, `জাতীয় দলের বাইরের ক্রিকেটারদের একটা তালিকা করা হচ্ছে, যেটা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দেওয়া হবে অগ্রাধিকার কোটায় টিকা পাওয়ার জন্য।`

স্বাধীন বাংলা/ন উ আহমাদ


   Page 1 of 64
     খেলাধূলা
দিবারাত্রির টেস্টে সুবিধা করতে পারল না ইংল্যান্ড
.............................................................................................
যা আছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামটিতে
.............................................................................................
ক্রাইস্টচার্চ পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
.............................................................................................
ক্রিকেটারদের আটকাতে বিসিবির নতুন ফর্মুলা
.............................................................................................
নতুন নিয়মে চুক্তিতে থাকলে বিদেশি লিগে খেলা যাবে না
.............................................................................................
রাকিবের অভিযোগের মধ্যেই নাসির-শামীমার বিবাহোত্তর সংবর্ধনা
.............................................................................................
‘তামিমার বিয়ের ভিডিও দেখে কাঁদছে মেয়ে’
.............................................................................................
নিউজিল্যান্ড সফরে যে কারণে নেই স্পিনার আমিনুল
.............................................................................................
নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল ঘোষণা, নতুন চমক
.............................................................................................
শ্রীলংকা সিরিজে থাকবেন না সাকিব আল হাসান!
.............................................................................................
আইপিএল নিলামে সর্বোচ্চ দামে উঠতে পারেন সাকিব
.............................................................................................
আইপিএল নিলামে হঠাৎ চড়ামূল্যে মুশফিক
.............................................................................................
করোনার টিকা নিতে ক্রিকেটাররা কুর্মিটোলায়
.............................................................................................
লাইপজিগকে হারিয়ে শেষ আটের পথে লিভারপুল
.............................................................................................
পাকিস্তানের বিপক্ষে হেরে টেস্ট থেকে অবসর নিলেন দু’প্লেসি
.............................................................................................
জাতীয় দলের ক্রিকেটাররা টিকা পাবেন ১৮ ও ১৯ ফেব্রুয়ারি
.............................................................................................
বিয়ে করলেন ক্রিকেটার নাসির
.............................................................................................
২০ ওভারে শত জয়ের প্রথম রেকর্ড গড়ল পাকিস্তান
.............................................................................................
মেসির জোড়া গোলে বার্সার গোল উৎসব
.............................................................................................
রাহি ও তাইজুলের জোড়া আঘাতে দিশেহারা উইন্ডিজ
.............................................................................................
ওয়েস্ট ইন্ডিজের ৪০৯ রানের বিশাল সংগ্রহ
.............................................................................................
সৌম্যতে কাটা পড়লেন উইন্ডিজ অধিনায়ক
.............................................................................................
বাংলাদেশ একাদশে যেসব পরিবর্তন
.............................................................................................
টি-টুয়েন্টি খেলতে বাংলাদেশে আসছে অজিরা
.............................................................................................
লজ্জার হারের পর ফের কটাক্ষের মুখে কোহালি, রাহানেকে অধিনায়ক করার দাবি
.............................................................................................
দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন সাদমান ইসলাম
.............................................................................................
স্ত্রীর পাশে থাকতে ছুটি চেয়েছেন সাকিব আল হাসান
.............................................................................................
অভিষেক টেস্টে মায়ার্সের সেঞ্চুরি, তীব্র চাপে টাইগাররা
.............................................................................................
মেয়ার্সের ফিফটি, উইকেটশূন্য টাইগাররা
.............................................................................................
স্বাগতিক টাইগারদের ইনিংস ঘোষণা, ওয়েস্ট ইন্ডিজের টার্গেট ৩৯৫
.............................................................................................
আউট হলেন মুশফিক, মুমিনুলের ফিফটি
.............................................................................................
সাকিবের দুঃসংবাদ
.............................................................................................
সাকিব হাসপাতালে
.............................................................................................
দিনের প্রথম বলেই উইকেট পেলেন তাইজুল
.............................................................................................
টেস্টে মিরাজের প্রথম সেঞ্চুরি, রানে চাপা পড়ল ওয়েস্ট ইন্ডিজ
.............................................................................................
বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ পিছিয়ে নতুন সময়সূচি
.............................................................................................
বাংলাদেশ একাদশে ৪ পরিবর্তন, পেসার শুধু একজন
.............................................................................................
স্বাস্থ্যবিধি মেনে কী কী করতে পারবেন না সৌরভ গাঙ্গুলি
.............................................................................................
হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরলেন সৌরভ গাঙ্গুলি
.............................................................................................
৩০ হাজার দর্শক দেখতে পারবেন অস্ট্রেলিয়ান ওপেন
.............................................................................................
সৌরভ গাঙ্গুলিকে প্রাইভেট রুমে স্থানান্তর
.............................................................................................
সাকিবের স্ক্যান রিপোর্ট পুরোপুরি ভালো
.............................................................................................
সৌরভের হার্টে ২টি স্টেন্ট বসানো হয়েছে, অবস্থা জানালেন দেবী শেঠি
.............................................................................................
ফাওয়াদের সেঞ্চুরি, বড় লিড নিল পাকিস্তান
.............................................................................................
সৌরভকে দেখতে আসছেন দেবী শেঠি, হার্টে স্টেন্ট বসানোর সিদ্ধান্ত হবে বোর্ডে
.............................................................................................
কেমন আছেন সাকিব!
.............................................................................................
ইংল্যান্ডকেও পেছনে ফেলে দুই নম্বরে উঠে এলো বাংলাদেশ
.............................................................................................
আকস্মিক চোট পেয়ে মাঠ ছাড়লেন সাকিব
.............................................................................................
এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি ফের পেছাল
.............................................................................................
অটোচালকের ছেলে ক্রিকেটার সিরাজ বিএমডব্লিউ গাড়ির মালিক
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আখলাকুল আম্বিয়া
নির্বাহী সম্পাদক: মাে: মাহবুবুল আম্বিয়া
যুগ্ম সম্পাদক: প্রদ্যুৎ কুমার তালুকদার

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: স্বাধীনতা ভবন (৩য় তলা), ৮৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। Editorial & Commercial Office: Swadhinota Bhaban (2nd Floor), 88 Motijheel, Dhaka-1000.
সম্পাদক কর্তৃক রঙতুলি প্রিন্টার্স ১৯৩/ডি, মমতাজ ম্যানশন, ফকিরাপুল কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত ।
ফোন : ০২-৯৫৫২২৯১ মোবাইল: ০১৬৭০৬৬১৩৭৭

Phone: 02-9552291 Mobile: +8801670 661377
ই-মেইল : dailyswadhinbangla@gmail.com , editor@dailyswadhinbangla.com, news@dailyswadhinbangla.com

 

    2015 @ All Right Reserved By dailyswadhinbangla.com

Developed By: Dynamic Solution IT